X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

মানুষ বন্ধক রেখে ইয়াবা কারবার

নুরুজ্জামান লাবু
০৭ অক্টোবর ২০২১, ২১:১৫আপডেট : ০৮ অক্টোবর ২০২১, ১৭:২৪

অর্থ সংকট? সমস্যা নেই। ইয়াবা পাওয়া যাবে। সহযোগী একজনকে বন্ধক রেখে ইয়াবা নেওয়ার পর পরিশোধ করতে হবে বকেয়া টাকা। টাকা পেলে মুক্তি মিলবে সেই সহযোগীর। এমন অভিনব উপায়ে চলছে মরণনেশা ইয়াবার বেচাকেনা। সম্প্রতি ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের তেজগাঁও জোনাল টিম একটি অপহরণ মামলায় অনুসন্ধান করতে গিয়ে পেয়েছে বিস্ময়কর এই তথ্য। গ্রেফতার করা হয়েছে মানুষ বন্ধক রেখে ইয়াবা বেচাকেনা চক্রের চার সদস্যকে। উদ্ধার করা হয়েছে বন্ধক রাখা সম্রাট ওরফে ফরহাদ নামের এক তরুণকে।

মিয়ানমার থেকে ইয়াবা আসার অন্যতম প্রধান রুট কক্সবাজারের আইনশৃঙ্খলা বাহিনীর কর্মকর্তারাও সম্প্রতি মানুষ বন্ধ রেখে ইয়াবা বেচাকেনার এমন তথ্য পেয়েছেন। ইয়াবা ব্যবসায়ীদের অভিনব এই পন্থা আবিষ্কারের পর রীতিমতো বিস্ময় প্রকাশ করেছে মাদক প্রতিরোধে নিয়োজিত আইনশৃঙ্খলা বাহিনীর কর্মকর্তারাও।

ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ সূত্রে জানা গেছে, গত মাসের ২৯ তারিখ হারুণ অর রশিদ নামে এক ব্যক্তি রাজধানীর হাতিরঝিল থানায় একটি অপহরণের মামলা দায়ের করেন। মামলার এজাহারে বলা হয়, ২ সেপ্টেম্বর স্থানীয় সামির ওরফে লাদেন নামে এক বন্ধুর সঙ্গে সম্রাট ওরফে ফরহাদ কক্সবাজার গিয়েছিল। এরপর থেকেই তার মোবাইল নাম্বার বন্ধ ছিল। ২৬ সেপ্টেম্বর সাইফুল নামে এক ব্যক্তি তাকে ফোন করে ফরহাদকে অপহরণ করা হয়েছে বলে জানায়। জীবিত ফেরত পেতে তারা ফরহাদের বাবার কাছে সাড়ে ৩ লাখ টাকা দাবি করে। প্রাথমিকভাবে তারা অপহরণকারীদের বিকাশে ১০ হাজার টাকাও পাঠায়। পরে বিষয়টি থানা পুলিশকে জানালে মামলা করতে বলা হয়। মামলা দায়েরের পর থানা পুলিশের পাশাপাশি গোয়েন্দা পুলিশের তেজগাঁও জোনাল টিমও ছায়াতদন্ত শুরু করে।

গোয়েন্দা কর্মকর্তারা জানান, অপহরণ মামলা তদন্ত করতে গিয়ে তারা তথ্য-প্রযুক্তির সহায়তায় কক্সবাজারের টেকনাফ থানাধীন সাবরাং এলাকা থেকে গত ২ অক্টোবর অপহৃত ফরহাদকে উদ্ধার করেন। একইসঙ্গে অপহরণকারী চক্রের তিন সদস্য সাব্বির আহমেদ, সাদ্দাম হোসেন ও নুরুল আমিনকে গ্রেফতার করেন। পরে তাদের জিজ্ঞাসাবাদে বেরিয়ে আসে ফরহাদকে বন্ধক রেখে তার এক বন্ধু টেকনাফ থেকে ইয়াবা এনেছিল।

গোয়েন্দা কর্মকর্তারা জানান, গ্রেফতারকৃত আসামিদের ভাষ্য ও ভিকটিমের জবানবন্দি অনুযায়ী ফরহাদ ওরফে সম্রাটের বন্ধু লাদেন ওরফে আমীরকে ৩ অক্টোবর রাজধানী ঢাকা থেকে গ্রেফতার করা হয়। জিজ্ঞাসাবাদে লাদেন জানায়, অর্থ সংকটে থাকায় সে ফরহাদকে বন্ধক রেখে টেকনাফ থেকে দুই হাজার পিস ইয়াবা এনেছিল। ঢাকায় এনে সেসব ইয়াবা বিক্রি করে টাকা দিয়ে ফরহাদকে ছাড়িয়ে আনার কথা ছিল তার। কিন্তু ইয়াবা বিক্রির টাকা যথাসময়ে হাতে না পাওয়ায় বিষয়টি জানাজানি হয়ে যায়।

ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের তেজগাঁও জোনাল টিমের অতিরিক্ত উপ-কমিশনার শাহাদাত হোসেন সুমা বলেন, মাদক কারবারিরা নতুন পদ্ধতিতে ইয়াবা বেচাকেনা শুরু করেছে। এই চক্রে আরও কয়েকজন সদস্য রয়েছে। তাদের গ্রেফতারেও অভিযান চালানো হচ্ছে।

এদিকে কক্সবাজারের আইনশৃঙ্খলা বাহিনীর সূত্রগুলো বলছে, রাজধানী ঢাকাসহ সারাদেশের ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে কক্সবাজারের ব্যবসায়ীরা বিশেষ সমঝোতার ভিত্তিতে ইয়াবা বেচাকেনা করছে। পর্যাপ্ত টাকা না থাকলে সহযোগী কোনও একজনকে সমঝোতার ভিত্তিতে কক্সবাজারে রেখে আসে ইয়াবা ব্যবসায়ীরা। পরে টাকা কক্সবাজারে ব্যবসায়ীদের কাছে পৌঁছানোর পরই বন্ধক রাখা সহযোগীকে ছেড়ে দেওয়া হয়।

টেকনাফ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হাফিজুর রহমান বলেন, ‘আমরা কিছু জিম্মির ঘটনা পেয়েছি। ইয়াবা বিক্রির পাওনা টাকা আদায় করতে গিয়ে আটকে রাখার ঘটনায় বেশ কিছু লোককে ধরা হয়েছে। ইয়াবা ব্যবসায়ীরা নিত্য-নতুন কৌশলে ব্যবসার চেষ্টা করে। আমরা তাদের বিরুদ্ধে নিয়মিত অভিযান চালিয়ে আসছি।’

তবে নাম প্রকাশে অনিচ্ছুক কক্সবাজারের স্থানীয় এক পুলিশ কর্মকর্তা জানান, সমঝোতার ভিত্তিতে মানুষ বন্ধক রেখে ইয়াবা বেচাকেনা হওয়ার কারণে বিষয়টি প্রকাশ্যে আসে না। যখন টাকা না পেয়ে জিম্মির ঘটনা ঘটিয়ে অর্থ আদায়ের চেষ্টা করা হয়, তখন বিষয়টি জানাজানি হয়। কিন্তু কোনও পক্ষই সাধারণত ইয়াবা ব্যবসার কথা পুলিশের কাছে বলতে চায় না। কারণ, যাকে বন্ধক রাখা হয় সেও ইয়াবা ব্যবসার সঙ্গে জড়িত থাকে।

/এমআর/এমওএফ/
সম্পর্কিত
ইয়াবার পোটলা বানিয়ে গিলে খেয়ে কক্সবাজার থেকে টঙ্গীতে নিয়ে আসেন রোহিঙ্গা যুবক
ইজিবাইক চালকের কাছে মিললো লক্ষাধিক ইয়াবা
চলন্ত বাস থামিয়ে তল্লাশি, সুপারভাইজারের কোমরে এক হাজার পিস ইয়াবা
সর্বশেষ খবর
জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন কলেজের পাঠদানও বন্ধ
জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন কলেজের পাঠদানও বন্ধ
রুশ বিদ্যুৎকেন্দ্রে ইউক্রেনের হামলা, ৫০টি ড্রোন ভূপাতিতের দাবি মস্কোর
রুশ বিদ্যুৎকেন্দ্রে ইউক্রেনের হামলা, ৫০টি ড্রোন ভূপাতিতের দাবি মস্কোর
বিয়েবাড়ির খাসির মাংস খেয়ে ১৬ জন হাসপাতালে
বিয়েবাড়ির খাসির মাংস খেয়ে ১৬ জন হাসপাতালে
সরকারি প্রতিষ্ঠানে একাধিক পদে চাকরি
সরকারি প্রতিষ্ঠানে একাধিক পদে চাকরি
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি