X
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১
স্ত্রীর যৌতুক মামলা

পরোয়ানার ৮ মাসেও গ্রেফতার হননি পুলিশ কর্মকর্তা

লিয়াকত আলী বাদল, রংপুর
১৫ অক্টোবর ২০২১, ১৭:২৬আপডেট : ১৫ অক্টোবর ২০২১, ২১:২২

যৌতুক মামলায় চলতি বছরের ১৫ ফেব্রুয়ারি রংপুর মেট্রোপলিটন পুলিশের (আরএমপি) সহকারী পুলিশ কমিশনার মো. আল ইমরানের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন আদালত। কিন্তু দীর্ঘ আট মাসেও তাকে গ্রেফতার করা হয়নি। স্বপদে বহাল থেকে দায়িত্ব পালন করছেন তিনি। বাড়িতে গিয়ে তাকে ‘না পাওয়ায়’ পলাতক দেখিয়ে আদালতে প্রতিবেদন দিয়েছে থানা পুলিশ।

মামলা সূত্রে জানা গেছে, আল ইমরান লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার মির্জার কোর্ট এলাকার আবুল হোসেনের ছেলে। ২০১১ সালে রেজিস্ট্রি কাবিনমূলে কুড়িগ্রাম শহরের মুন্সিপাড়া মহল্লার আব্দুল গফুরের মেয়ে আরিফা আখতার গোধুলীকে বিয়ে করেন।

এজাহারে বলা হয়েছে, আল ইমরানের সঙ্গে বিয়ের সময় তিনি শিক্ষার্থী ছিলেন। তাই আনুষ্ঠানিকভাবে তাকে বাড়িতে তুলে নেননি ইমরান। বিয়ের পর কিছু দিন বাসা ভাড়া নিয়ে সংসার করেন তারা। বাবার বাড়িতেই বেশিরভাগ থাকতেন আরিফা। চাকরি হলেই তাকে ঘরে তুলে নেওয়ার আশ্বাস দেন ইমরান।

চলতি বছরের ১৫ ফেব্রুয়ারি গ্রেফতারি পরোনায় জারি করেন আদালত

চাকরি হওয়ার পর আনুষ্ঠানিকভাবে ঘরে তুলে নেওয়ার জন্য আরিফাসহ তাদের পরিবারের লোকজন অনুরোধ করেন। কিন্তু তিনি বিভিন্ন অজুহাত দেখিয়ে কালক্ষেপণ করেন। সম্প্রতি বেশ কিছু দিন ধরে ২০ লাখ টাকা ও ফ্ল্যাট যৌতুক হিসেবে দাবি করতে থাকেন ইমরান। এতে সম্মত না হওয়ায় আরিফার সঙ্গে যোগাযোগ কমিয়ে দেন তিনি।

মামলার এজাহারে উল্লেখ করা হয়েছে, ২০২০ সালের ১৭ জানুয়ারি আরিফার স্বজনরা আল ইমরান ও তার বাবাসহ স্বজনদের বাড়িতে ডেকে বিষয়টি নিষ্পত্তির উদ্যোগ নেয়। তিনি স্বজনদের নিয়ে ওই দিন শ্বশুরবাড়িতে এসে নগদ বিশ লাখ টাকা ও একটি ফ্ল্যাট দাবি করেন। তাদের দাবি অনুযায়ী এসব দিতে রাজি না হওয়ায় আরিফার সঙ্গে সংসার করবেন না বলে স্বজনদের নিয়ে চলে যান ইমরান।

পরে বাধ্য হয়ে ২০২০ সালের ৬ মার্চ কুড়িগ্রাম সদর আমলি আদালতে যৌতুক নিরোধ আইন-২০১৮-এর ৩ ধারায় মামলা করেন আরিফা। বাদীর জবানবন্দি গ্রহণ শেষে আসামিকে ওই বছরের ১২ এপ্রিলের মধ্যে হাজির হওয়ার নির্দেশ দেন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মোশারফ হোসেন। আদালতের নির্দেশ অনুযায়ী হাজির না হওয়ায় ২০২১ সালের ১৫ ফেব্রুয়ারি আল ইমরানের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়।

এজাহারে বলা হয়েছে, গ্রেফতারি পরোয়ানা জারির পর দীর্ঘ আট মাস পেরিয়ে গেলেও তাকে আদালতে হাজির করা হয়নি। এমনকি লালমনিরহাটের পাটগ্রাম থানা পুলিশ ইমরানকে গ্রেফতারে কোনও উদ্যোগ নেয়নি। আরএমপির সহকারী পুলিশ কমিশনার হিসেবে কর্মরত জেনেও তাকে ‘পলাতক’ দেখিয়ে আদালতে প্রতিবেদন দিয়েছেন পাটগ্রাম থানার ওসি।

পরোয়ানা জারির পরও কেন গ্রেফতার করা হচ্ছে না—জানতে চাইলে পাটগ্রাম থানার ওসি ওমর ফারুক বলেন, ‘আরএমপির সহকারী পুলিশ কমিশনার মো. আল ইমরানের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে। আমরা ওয়ারেন্টও পেয়েছি। তার বাড়িতে কয়েকবার গিয়ে জানতে পেরেছি আল ইমরান বাড়ি আসেন না। এ কারণে তাকে পলাতক দেখিয়ে আদালতে প্রতিবেদন পাঠানো হয়েছে।’

আরএমপি কমিশনার আব্দুল আলীম মাহমুদ জানান, সহকারী পুলিশ কমিশনার আল ইমরানের বিরুদ্ধে মামলা ও গ্রেফতারি পরোয়ানার বিষয়টি তিনি শুনেছেন। তবে তার কাছে কোনও গ্রেফতারি পরোয়ানা আসেনি।

২০১১ সালে রেজিস্ট্রি কাবিনমূলে আরিফা আকতারকে বিয়ে করেন আল ইমরান

মহানগর পুলিশের এক কর্মকর্তা আরও জানান, ঘটনাটি পারিবারিক। একজন ডিসির নেতৃত্বে বিষয়টি মীমাংসা করার উদ্যোগ নেওয়া হয়েছিল। সেখানে আল ইমরান ও তার স্ত্রীও ছিলেন। কিন্তু কোনও সুরাহা হয়নি।

সহকারী পুলিশ কমিশনার আল ইমরান মোবাইল ফোনে বাংলা ট্রিবিউনকে বলেন, ‘বিষয়টি পারিবারিক। তাই পরিবারের মধ্যেই সীমাবদ্ধ থাক।’ এই বলে ‘আর কিছু বলতে চাই না’ জানিয়ে ফোন কেটে দেন তিনি।

অবসরপ্রাপ্ত এক পুলিশ কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, ‘পুলিশের কাজ হলো আদালতের আদেশ প্রতিপালন করা। সেখানে আট মাস আগে একজন দায়িত্বশীল পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি হওয়ার পরও তিনি কীভাবে স্বপদে বহাল থাকেন? আর চাকরি করছেন বিষয়টি জানার পরও কেন ঊর্ধ্বতন কর্তৃপক্ষ ব্যবস্থা নিচ্ছেন না? এটা পুলিশের ভাবমূর্তি নষ্ট করছে।’

/এসএইচ/এমওএফ/
সম্পর্কিত
অভিনেতা জোভান-মাহিসহ ৬ জনের বিরুদ্ধে মামলার আবেদন
প্রতিদিন খোয়া যাচ্ছে সহস্রাধিক মোবাইল, উদ্ধারে আগ্রহ কম পুলিশের
গাড়ি ফেরত না পেয়ে বিদিশার মামলা, চালক রিমান্ডে
সর্বশেষ খবর
পার্বত্য তিন উপজেলার ভোট স্থগিত
পার্বত্য তিন উপজেলার ভোট স্থগিত
কৃষিজমির উপরিভাগ কাটার ঘটনায় বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ
কৃষিজমির উপরিভাগ কাটার ঘটনায় বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ
রাজধানীর শ্যামবাজার ঘাটে লঞ্চে আগুন
রাজধানীর শ্যামবাজার ঘাটে লঞ্চে আগুন
বিএসএফের ছোড়া ৩০টি ছররা গুলি লাগলো বাংলাদেশি যুবকের শরীরে
বিএসএফের ছোড়া ৩০টি ছররা গুলি লাগলো বাংলাদেশি যুবকের শরীরে
সর্বাধিক পঠিত
রাজকুমার: নাম নিয়ে নায়িকার ক্ষোভ!
রাজকুমার: নাম নিয়ে নায়িকার ক্ষোভ!
সাবেক আইজিপি বেনজীরের অবৈধ সম্পদের অনুসন্ধান করবে দুদক
সাবেক আইজিপি বেনজীরের অবৈধ সম্পদের অনুসন্ধান করবে দুদক
তাপপ্রবাহ থেকে ত্বক বাঁচানোর ৮ টিপস
তাপপ্রবাহ থেকে ত্বক বাঁচানোর ৮ টিপস
মাতারবাড়ি ঘিরে নতুন স্বপ্ন বুনছে বাংলাদেশ
মাতারবাড়ি ঘিরে নতুন স্বপ্ন বুনছে বাংলাদেশ
সাবেক আইজিপি বেনজীরের অবৈধ সম্পদ অনুসন্ধানে দুদকের কমিটি
সাবেক আইজিপি বেনজীরের অবৈধ সম্পদ অনুসন্ধানে দুদকের কমিটি