X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

‘মোস্তফা’ পুরস্কার নিতে ইরান যাচ্ছেন বাংলাদেশি বিজ্ঞানী

রায়হানুল ইসলাম আকন্দ, গাজীপুর
১৬ অক্টোবর ২০২১, ২২:০২আপডেট : ১৬ অক্টোবর ২০২১, ২২:০২

‘মোস্তফা’ পুরস্কার নিতে শনিবার (১৬ অক্টোবর) যুক্তরাষ্ট্র থেকে ইরানে রওনা হয়েছেন বাংলাদেশি বিজ্ঞানী ড. এম জাহিদ হাসান তাপস। ইরানে তিনি কয়েকদিন থাকবেন। মহানবী (সা.)-এর পৃথিবীতে আগমন দিবসে পুরস্কারটি  হাতে তুলে দেওয়া হবে।

ড. এম জাহিদ হাসান তাপসের ছোট ভাই ও গাজীপুর জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মোহাম্মদ জামিল হাসান দুর্জয় এসব তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, শুক্রবার (১৫ অক্টোবর) আমার ভাইয়ের সঙ্গে কথা হয়েছে। পুরস্কার পাওয়ার পরপরই ভাইকে চিঠি দিয়ে বিষয়টি জানিয়েছে ইরান সরকার।

এর আগে ওআইসি প্রদত্ত ‘মোস্তফা’ পুরস্কারে মনোনীত হন পদার্থবিজ্ঞানী ড. এম জাহিদ হাসান তাপস। জাতিসংঘের পর দ্বিতীয় বৃহত্তম অর্ধশতাধিক মুসলিম রাষ্ট্রের এই সংগঠন পদার্থবিজ্ঞানে অবদান রাখার জন্য ২০২১ সালে যৌথভাবে তাকে এ পুরস্কারের জন্য মনোনীত করে। ১৩ অক্টোবর এ পুরস্কার ঘোষণা করে সংশ্লিষ্টরা।

যুক্তরাষ্ট্রের প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক, পদার্থবিদ, বিজ্ঞানী ও গবেষক ড. এম জাহিদ হাসান তাপসের সঙ্গে যৌথভাবে কামরুন ওয়াকার নামে ইরানের এক বিজ্ঞানীও একই পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন। চার কোটি টাকার বেশি অর্থমূল্য রয়েছে পুরস্কারটির। ইতোমধ্যে ড. জাহিদ হাসান তাপসকে চিঠি দিয়ে মনোনয়নের বিষয়টি জানানো হয়েছে বলে নিশ্চিত করেছে তার পরিবার। তাপস যুক্তরাষ্ট্র প্রবাসী।

জামিল হাসান দুর্জয় জানান, তার ভাই বিজ্ঞানী ড. জাহিদ হাসান তাপস রাজধানীর ধানমন্ডি সরকারি বালক উচ্চ বিদ্যালয় ও ঢাকা কলেজের প্রাক্তন শিক্ষার্থী। ঢাকা শিক্ষাবোর্ডের অধীনে ১৯৮৬ সালের মাধ্যমিক পরীক্ষায় দ্বিতীয় হন। ১৯৮৮ সালে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় অংশ নিয়ে সম্মিলিত মেধা তালিকায় প্রথম স্থান অধিকার করেন। ছোটবেলায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জাহিদ হাসান তাপসেকে কোলে নিয়ে তার বাবাকে বলেছিলেন, ‘তোমার ছেলে একদিন বিশ্বে নাম করবে।’ বঙ্গবন্ধুর সেই বাক্যটি পরিবারের সদস্যদের মনে করিয়ে দিচ্ছে আজ।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞানের অধ্যাপক ড. কামরুল হাসান মামুন ফেসবুকে লিখেছেন, বিজ্ঞানীরা বিশ্বের সব দেশের সব ধর্মের মানুষ। নিউটন, আলবার্ট আইনস্টাইন, আব্দুস সালাম, স্টিফেন হকিংসহ বিজ্ঞানীদের কাজ দিয়ে যুগ যুগ ধরে যত মানুষ জন্মাবে সবাই উপকৃত হবে। ড. এম জাহিদ হাসান তাপস 'Weyl fermion seminetal' এর ওপর কাজের জন্য মনোনীত হয়েছেন।

দুঃখপ্রকাশ করে তিনি বলেন, বাংলাদেশ তাকে আজও পুরস্কৃত করেনি। সত্যি কথা বলতে কি, বিজ্ঞানীদের পুরস্কৃত করার জন্য সেই মাপের কোনও পুরস্কার ফাউন্ডেশন আজও গঠিত হয়নি।


২০১৫ সাল থেকে ইরানে মোস্তফা পুরস্কারের যাত্রা শুরু হয়। মুসলিম বিশ্বের নোবেল হিসেবে পুরস্কারটি পরিচিত। তথ্যপ্রযুক্তি, চিকিৎসাবিজ্ঞান ও ন্যানো টেকনোলজিসহ চার ক্যাটাগরিতে অবদান রাখার জন্য এই পুরস্কার দেওয়া হয়।

অধ্যাপক ড. এম জাহিদ হাসানের নেতৃত্বে যুক্তরাষ্ট্রের প্রিন্সটন বিশ্যবিদ্যালয়ের একদল বিজ্ঞানী এর আগে পরীক্ষাগারে গবেষণা করে দীর্ঘ ৮৫ বছরের প্রতীক্ষার পর খোঁজে পেয়েছিলেন 'ভাইল ফার্মিয়ন কণা'। এই আবিস্কারের মাধ্যমে তিনি পদার্থবিজ্ঞানে কৃতিত্বের স্বাক্ষর রাখেন। পদার্থবিজ্ঞানে তার অসামান্য অবদানের জন্য যুক্তরাষ্ট্রের এনার্জি ডিপার্টমেন্টের কাছ থেকে ২০২০ সালে 'আর্নেস্ট অরল্যান্ডো লরেন্স অ্যাওয়ার্ড' পান তিনি।

জাহিদ হাসান তাপস আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য সাবেক প্রতিমন্ত্রী ও গাজীপুর-৩ আসনের প্রয়াত এমপি অ্যাডভোকেট মোহাম্মদ রহমত আলীর বড় ছেলে। তার বাড়ি গাজীপরের শ্রীপুর পৌর শহরে।

/এএম/
সম্পর্কিত
সর্বশেষ খবর
টিভিতে আজকের খেলা (২৫ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২৫ এপ্রিল, ২০২৪)
ছাত্রলীগের ‘অনুরোধে’ গ্রীষ্মকালীন ছুটি পেছালো রাবি প্রশাসন
ছাত্রলীগের ‘অনুরোধে’ গ্রীষ্মকালীন ছুটি পেছালো রাবি প্রশাসন
সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত বেড়ে ৯
সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত বেড়ে ৯
বার্সেলোনার সঙ্গে থাকছেন জাভি!
বার্সেলোনার সঙ্গে থাকছেন জাভি!
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী