X
শুক্রবার, ০৩ ডিসেম্বর ২০২১, ১৭ অগ্রহায়ণ ১৪২৮

সেকশনস

ওমানের বিপক্ষে শুধু জিতলেই হবে না বাংলাদেশের

আপডেট : ১৯ অক্টোবর ২০২১, ১১:৪২

স্কটল্যান্ডের কাছে প্রথম ম্যাচ হেরেই প্রথম পর্বটা কঠিন করে তুলেছে বাংলাদেশ। এখন টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল পর্বে যেতে ওমান ও পাপুয়া নিউ গিনির বিপক্ষে জয়ের বিকল্প নেই।

সেই লক্ষ্য অর্জনে আজ মঙ্গলবার বাংলাদেশের প্রতিপক্ষ স্বাগতিক ওমান। জিতলে সুপার-১২ এর সম্ভাবনা বেঁচে থাকবে। আর হেরে গেলে এক ম্যাচ হাতে রেখেই বিদায় নিশ্চিত হবে মাহমুদউল্লাহদের! অবশ্য পরিস্থিতি এখন এমন, শুধু জিতলেই হবে না। রানরেটও বিবেচনায় রাখতে হবে।

প্রথম ম্যাচে পাপুয়া নিউ গিনিকে হারিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে স্বাগতিক ওমান। তাদের নেট রান রেট +৩.১৩৫। বাংলাদেশকে হারিয়ে দ্বিতীয় অবস্থানে আছে স্কটল্যান্ড। দুই পয়েন্ট নিয়ে তাদের নেট রান রেট +০.৩০০। তিন ও চারে থাকা বাংলাদেশ ও পাপুয়া নিউগিনির নেট রান রেট যথাক্রমে -০.৩০০ ও -৩.১৩৫।

তবে রান রেটের জটিল হিসাব-নিকাশ থেকে বাংলাদেশকে বাঁচাতে পারে স্কটল্যান্ড। যদি স্কটিশরা ওমানকে হারিয়ে দেয়, তাহলে দুটো ম্যাচ জিতলেই বাংলাদেশ চলে যাবে সুপার-১২-এ। নয়তো জটিল সমীকরণের ফাঁদে পড়তে হবে।ওমান ও স্কটল্যান্ড দুই দলেরই সমান ২ পয়েন্ট। স্কটল্যান্ডের পাপুয়া নিউগিনির বিপক্ষে জয় পাওয়ার সম্ভাবনা বেশি। স্কটল্যান্ডের জয় ধরলে তাদের পয়েন্ট হবে ৪। অন্যদিকে ওমান যদি স্কটল্যান্ডকে হারিয়ে দেয়, তখন ওমানের পয়েন্ট হবে ৪! আর বাংলাদেশ যদি শেষ দুটি ম্যাচ জেতে তাহলে তাদেরও পয়েন্ট হবে ৪। তিনদলের চার পয়েন্ট হয়ে গেলে তখন নেট রান রেটের হিসেব চলে আসবে।

তবে আপাতত জটিল এই সমীকরণ একপাশে রেখে বাংলাদেশকে আগে ওমান ও পাপুয়া নিউগিনির বিপক্ষে জিততে হবে। আর সেটি করতে হলে মিরপুরের অভ্যাস থেকে বেরিয়ে আসতে হবে। নয়তো মরুর বুকে ফুল ফোটানোর মিশন নিয়ে ওমান যাওয়া বাংলাদেশ দলকে ক্ষত-বিক্ষত হয়েই দেশে ফিরতে হবে।

/আরআই/এফআইআর/

সম্পর্কিত

ধনাঞ্জয়ার সেঞ্চুরিতে গলে শ্রীলঙ্কার দাপট

ধনাঞ্জয়ার সেঞ্চুরিতে গলে শ্রীলঙ্কার দাপট

ইয়াসিরের কাছে চট্টগ্রাম টেস্ট ভয়-কষ্টের ‘মিক্সড ফিলিংস’

ইয়াসিরের কাছে চট্টগ্রাম টেস্ট ভয়-কষ্টের ‘মিক্সড ফিলিংস’

বাংলাদেশ দলের নিউজিল্যান্ড যাত্রা ও কোয়ারেন্টিনের সময় জানালো বিসিবি

বাংলাদেশ দলের নিউজিল্যান্ড যাত্রা ও কোয়ারেন্টিনের সময় জানালো বিসিবি

ভারতে জিতেই চলেছে বাংলাদেশের যুবারা

ভারতে জিতেই চলেছে বাংলাদেশের যুবারা

quiz
সর্বশেষসর্বাধিক
© 2021 Bangla Tribune