X
সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ১৪ অগ্রহায়ণ ১৪২৮

সেকশনস

পিএনজির বিপক্ষে হারের ইতিহাসও আছে বাংলাদেশের!

আপডেট : ২১ অক্টোবর ২০২১, ১৪:৫৭

প্রশান্ত মহাসাগরের দ্বীপ রাষ্ট্র পাপুয়া নিউগিনি বড় কোনও প্রতিপক্ষ নয়। তবে অনেকদিন থেকেই তারা ক্রিকেট খেলে আসছে। একসময় আইসিসি ট্রফিতে পিএনজির বিপক্ষে ওয়ানডে খেলেছিল বাংলাদেশ। ২৯ বছর আগে খেলা ওই ওয়ানডে ৩ উইকেটে জিতেছিল তারা। আজ (বৃহস্পতিবার) যখন টি-টোয়েন্টি বিশ্বকাপে মুখোমুখি হচ্ছে বাংলাদেশের, তখন চাইলে ওই ম্যাচ থেকে অনুপ্রেরণা নিতেই পারে পিএনজি।

২৯ বছর আগে ১৯৮২ সালে ইংল্যান্ডে অনুষ্ঠিত আইসিসি অ্যাসোসিয়েটস ট্রফিতে মুখোমুখি হয়েছিল বাংলাদেশ ও পিএনজি। ম্যাচটি ছিল তৃতীয় স্থান নির্ধারণী। ওই প্রতিযোগিতায় মোট ১৬ দল অংশ নিয়েছিল। বাংলাদেশ হয়েছিল চতুর্থ। এখন ওয়ানডে ক্রিকেট ৫০ ওভারের হলেও তখন ছিল ৬০ ওভারের। ম্যাচে বাংলাদেশ আগে ব্যাট করে ২২৪ রান করতে পারে। জবাবে ১৮ বল হাতে রেখে ৭ উইকেট হারিয়ে জয় নিশ্চিত করেছিল পিএনজি।

পিএনজির বিপক্ষে হেরে যাওয়া ম্যাচে সেঞ্চুরি পেয়েছিলেন বাংলাদেশের ওপেনার ইউসুফ রহমান বাবু। জাতীয় দলের হয়ে যেকোনও আইসিসি ইভেন্টে কোনও ব্যাটারের ওটাই ছিল প্রথম সেঞ্চুরি। বাবুর ব্যাট থেকে এসেছিল ১১৫ রানের ইনিংস। দ্বিতীয় সর্বোচ্চ ৫২ রান করেছিলেন নাজিম সিরাজী।

২২৫ রানের লক্ষ্যে খেলতে নেমে পিএনজি দলীয় পারফরম্যান্সে জয়ের দেখা পায়। দলের হয়ে সর্বোচ্চ রান করেছিলেন ডব্লিউ মাহা। তার ব্যাট থেকে আসে ৬০ রানের ইনিংস। ৪১ রানে অপরাজিত ছিলেন অধিনায়ক আপি লেকা। এছাড়া টাউ আও ৩৯ ও টাউনাও ভাই ২৩ রান করে দলের জয়ে অবদান রাখেন।

বাংলাদেশের বোলারদের মধ্যে আনোয়ারুল আমিন আজহার, ওমর খালেদ রুমি ও গাজী আশরাফ লিপু পেয়েছিলেন ২টি করে উইকেট।

/কেআর/

সম্পর্কিত

গলে বৃষ্টি শেষে শ্রীলঙ্কার দাপট

গলে বৃষ্টি শেষে শ্রীলঙ্কার দাপট

ভারতকে হতাশায় ডুবিয়ে কিউইদের অবিশ্বাস্য ড্র

ভারতকে হতাশায় ডুবিয়ে কিউইদের অবিশ্বাস্য ড্র

চট্টগ্রাম টেস্টে জয়ের সুবাস পাচ্ছে পাকিস্তান

চট্টগ্রাম টেস্টে জয়ের সুবাস পাচ্ছে পাকিস্তান

২০২ রানের লক্ষ্যে দারুণ শুরু পাকিস্তানের

২০২ রানের লক্ষ্যে দারুণ শুরু পাকিস্তানের

quiz
সর্বশেষসর্বাধিক
© 2021 Bangla Tribune