X
সোমবার, ০৬ ডিসেম্বর ২০২১, ২১ অগ্রহায়ণ ১৪২৮

সেকশনস

টি-টোয়েন্টি বিশ্বকাপ

জিততে কী করতে হবে বাংলাদেশকে

আপডেট : ২১ অক্টোবর ২০২১, ১৫:১৩

তখনও বাংলাদেশের ক্রিকেট কাঠামো তৈরি হয়নি। ক্রিকেট নিয়ে স্বপ্ন দেখাটাও ছিল বাড়াবাড়ি। পাপুয়া নিউগিনির বিপক্ষে হারটা তাই আমলে নেওয়ার সুযোগ নেই। কিন্তু এখন সেইসব পরিবর্তন হয়েছে। বাংলাদেশ অনেক এগিয়ে গেছে, সেই তুলনা পিএনজি এগিয়ে যেতে পারেনি। ২৯ বছর আগে দ্বীপ দেশটির কাছে বাংলাদেশের ওয়ানডে হারার ইতিহাস থাকলেও বর্তমান প্রেক্ষাপটে লাল-সবুজ জার্সিধারীদের হারানো বেশ কঠিনই। তবে ক্রিকেট ‘গৌরবময় অনিশ্চয়তার খেলা’ বলেই কখনও কখনও অসম্ভবও সম্ভব হয়ে যায়।

শক্তি-সামর্থ্যে এগিয়ে থাকার পরও বাংলাদেশের সাম্প্রতিক পারফরম্যান্সের কারণেই শঙ্কার কালো মেঘ জমাট বেঁধেছে। টি-টোয়েন্টি বিশ্বকাপের উদ্বোধনী দিনে আইসিসির আরেক সহযোগী সদস্য স্কটল্যান্ডের কাছে হেরে সুপার টুয়েলভে যাওয়ার পথ কঠিন করে ফেলেছে বাংলদেশ। মঙ্গলবার ওমানের বিপক্ষে জিতলেও পুরো ম্যাচ জুড়েই ছিল ভুলে ভরা। ব্যাটিং-বোলিং-ফিল্ডিং কোনও বিভাগেই নিজেদের সেরা ক্রিকেট খেলতে পারেনি। সব মিলিয়ে পিএনজিকেও তাই ‘শক্ত প্রতিপক্ষ’ মনে হচ্ছে!

যদিও অভিজ্ঞতা, শক্তি, সামর্থ্যে যোজন যোজন এগিয়ে বাংলাদেশ। তারপরও বাংলাদেশ যে তাদের সেরা অবস্থানের ধারেকাছেও নেই, সেটা বলাই যায়। তাই পিএনজিকে হারাতে ও সুপার ‍টুয়েলভে ভালো করতে হলে অনেক জায়গায় উন্নতি প্রয়োজন। অধিনায়ক মাহমুদউল্লাহ সেই কথাটা বলেছেনও। আপাতত পিএনজি ম্যাচের বাংলাদেশের সব মনোযোগ।

পাওয়ার প্লের সঠিক ব্যবহার

প্রথম দুই ম্যাচে ব্যাটিংয়ের ক্ষেত্রে পাওয়ার প্লে ব্যবহার করতে পারেনি বাংলাদেশ। পিএনজির বিপক্ষে এই জায়গাতে অবশ্যই নজর দিতে হবে টিম বাংলাদেশকে। পাশাপাশি ব্যাটারদের স্ট্রাইক রোটেট করা জরুরি। কোনও ওভারে বাউন্ডারি না এলেও সিঙ্গেলস-ডাবলস নিয়ে পুষিয়ে দেওয়ার মানসিকতা থাকা জরুরি।

পেসারদের উন্নতি

বোলিংয়ের ক্ষেত্রে একই কথা, বিশেষ করে পেসারদের বেলায়। ওমানের বিপক্ষে তাসকিন আহমেদ শুরুতে প্রচুর ভুল করেছেন। শেষ ওভারে গিয়ে সঠিক সিদ্ধান্ত নিয়ে স্লোয়ার করেছেন এই পেসার। তাসকিনের ভাগ্য ভালো আগের তিন ওভারের ক্ষতিটা তিনি শেষ ওভারে কিছুটা পুষিয়ে দিতে পেরেছিলেন।

মোস্তাফিজুর রহমানকেও সেরা ছন্দে পাওয়া যাচ্ছে না। ওমান ম্যাচে প্রথম ওভারে ৫টি ওয়াইড বল করেছেন বাঁহাতি পেসার। পিএনজির বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচে মোস্তাফিজকে বুঝিয়ে দিতে হবে, প্রতিপক্ষের সঙ্গে তাদের পার্থক্য কতখানি!

নজর দিতে হবে ফিল্ডিংয়েও

ব্যাটিং-বোলিংয়ের পাশাপাশি ফিল্ডিংয়েও বাড়তি গুরুত্ব দেওয়া প্রয়োজন। বোলিংয়ের সঙ্গে ফিল্ডিংটা ভালো হলে পিএনজির মতো দলেক অল্প রানেই বেঁধে ফেলা সম্ভব।

সমীকরণ

বাংলাদেশের খুব বেশি দুচিন্তার কিছু নেই। পিএনজিকে ৩ রানে হারাতে পারলেই বাংলাদেশ চলে যাবে সুপার টুয়েলভে। সেক্ষেত্রে কোনও সমীকরণই আর ধোপে টিকবে না। তবে বাংলাদেশ যদি ৩ রানের ব্যবধানে না জিতে ১ কিংবা ২ রানের ব্যবধানে জিতে, তাহলে স্কটিশদের জয়ের আশা করতেই হবে। স্কটিশরা জিতে গেলে ৬ পয়েন্ট নিয়ে ‘বি’ গ্রুপের চ্যাম্পিয়ন হয়ে সুপার টুয়েলভে যাবে তারা। 

অন্যদিকে স্কটল্যান্ড যদি ওমানের কাছে হেরে বসে, সেটি যেকোনও ব্যবধানেই হোক। তখন তিন দলেরই পয়েন্ট হবে ৪। এমন পরিস্থিতিতে কোন দুই দল সুপার টুয়েলভে যাবে, সেটা নির্ধারণ করতে হবে দলগুলোর নেট রানরেট দিয়ে। সেক্ষেত্রে বাংলাদেশ ৩ রান বা বেশি ব্যবধানে পাপুয়া নিউগিনির বিপক্ষে জিতলেই ওমানকে সঙ্গী করে চলে যাবে সুপার টুয়েলভে। তবে বাংলাদেশ যদি পাপুয়া নিউগিনির বিপক্ষে ৮ রানে হেরে যায়, তাহলে স্কটল্যান্ডের সঙ্গে ওমান সুপার টুয়েলভে চলে যাবে।

এছাড়া বাংলাদেশ দলের গ্রুপসেরা হওয়ার সুযোগ রয়েছে। যদি ওমান ১০ রানে স্কটল্যান্ডের বিপক্ষে জিতে যায়, তাহলে গ্রুপে শীর্ষে থাকার জন্য বাংলাদেশকে ১৫ বা তার বেশি ব্যবধানে জিততে হবে।

/আরআই/কেআর/

সম্পর্কিত

নিউজিল্যান্ডে বাড়তি দায়িত্ব নিতে হবে তাসকিনকেই

নিউজিল্যান্ডে বাড়তি দায়িত্ব নিতে হবে তাসকিনকেই

মুম্বাই টেস্ট জিততে ভারতের প্রয়োজন ৫ উইকেট

মুম্বাই টেস্ট জিততে ভারতের প্রয়োজন ৫ উইকেট

এই বৃষ্টিতে...

এই বৃষ্টিতে...

অস্ট্রেলিয়ার পাঁচ নম্বর পজিশন জিতলেন হেড

অস্ট্রেলিয়ার পাঁচ নম্বর পজিশন জিতলেন হেড

quiz
সর্বশেষসর্বাধিক
© 2021 Bangla Tribune