X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

ওটিটি অ্যাপস নিয়ন্ত্রণ নিয়ে কী হচ্ছে?

হিটলার এ. হালিম
২২ অক্টোবর ২০২১, ১১:১২আপডেট : ২২ অক্টোবর ২০২১, ২১:২১

ওটিটি (ওভার দ্য টপ) নির্ভর বিভিন্ন ওয়েব প্ল্যাটফর্মে ‘অনৈতিক ও আপত্তিকর’ ভিডিও কনটেন্ট পরিবেশনের অভিযোগ দীর্ঘদিনের। এসব নিয়ন্ত্রণে উচ্চ আদালতের নির্দেশে একটি গাইডলাইন তৈরি করছে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি। এরই মধ্যে গাইডলাইনের খসড়া চূড়ান্ত করার কাজ চলছে। আগামী ১ নভেম্বর সেই খসড়া গাইডলাইন আদালতে উপস্থাপন করা হবে বলে জানা গেছে।

এই খসড়া গাইডলাইনের মধ্যে যোগাযোগ নির্ভর অ্যাপস নিয়ন্ত্রণ ও রাজস্ব আদায়ের বিষয়টি থাকছে বলে জানা গেছে। দেশে অসংখ্য বিদেশি ওটিটি স্ট্রিমিং প্ল্যাটফর্ম যেমন- নেটফ্লিক্স, আইফ্লিক্স, হইচই, অ্যামাজন প্রাইম জি-ফাইভ ইত্যাদি রয়েছে। আর দেশিগুলোর মধ্যে আছে বঙ্গ, বিঞ্জ, চরকি, বাংলাফ্লেক্স, বায়োস্কোপ, সিনেম্যাটিক, আড্ডাটাইমস, টফি ইত্যাদি। দেশিগুলোতে কী ধরনের কনটেন্ট আছে তা নিয়ন্ত্রণ, নজরদারি করা এবং সেসব থেকে রাজস্ব আয়েরও পরিকল্পনাও থাকছে খসড়াতে।

নীতিমালা তৈরির জন্য বিটিআরসি গঠিত ৮ সদস্যের কমিটিতে বিটিআরসি’র কমিশনার (এলএল) আবু সৈয়দ দিলজার হোসেনকে আহবায়ক এবং উপ-পরিচালক (আইন) পদবির একজনকে সদস্য সচিব করা হয়। এছাড়া সদস্য করা হয়েছে ছয়জনকে। সদস্যরা হলেন, বিটিআরসি’র মহাপরিচালক (সিস্টেম অ্যান্ড সার্ভিসেস), পরিচালক (আইন), পরিচালক (সিস্টেম অ্যান্ড সার্ভিসেস), তথ্য মন্ত্রণালয়ের একজন প্রতিনিধি (উপ-সচিবের নিচে নয়), অর্থ, হিসাব ও রাজস্ব বিভাগের একজন প্রতিনিধি (উপ-পরিচালকের নিচে নয়) এবং বিটিআরসি’র একজন আইন পরামর্শক।

এই কমিটি ওটিটি নির্ভর বিভিন্ন ওয়েব প্ল্যাটফর্মে অনৈতিক ও আপত্তিকর ভিডিও কনটেন্ট পরিবেশন তদারকি এবং শনাক্তকরণের বিষয়ে কার্যপদ্ধতি নির্ধারণ, ওটিটি নির্ভর বিভিন্ন ওয়েব প্ল্যাটফর্মে অনৈতিক ও আপত্তিকর ভিডিও কনটেন্ট পরিবেশন রোধ বিষয়ে কার্যপদ্ধতি নির্ধারণ, ওটিটি নির্ভর বিভিন্ন ওয়েব প্ল্যাটফর্ম থেকে রাজস্ব আদায় বিষয়ে কার্যপদ্ধতি নির্ধারণে কাজ করছে। একই সঙ্গে খসড়া গাইডলাইন তৈরির কাজও করছে কমিটি।

এ বিষয়ে জানতে চাইলে কমিটির আহ্বায়ক আবু সৈয়দ দিলজার হোসেন বাংলা ট্রিবিউনকে বলেন, আগামী ১ নভেম্বর কমপ্লায়েন্স জানানোর জন্য কোর্টে উপস্থাপন করা হবে। এখন খসড়া তৈরির কাজ চলছে। চূড়ান্ত খসড়া কোর্টে উপস্থাপন করা হবে। তিনি জানান, খসড়া তৈরির আগে পার্শ্ববর্তীদের ভারত, সিঙ্গাপুর যে গাইডলাইন তৈরি করেছে সেগুলো পর্যালোচনা করা হয়েছে।

তিনি আরও বলেন, খসড়া চূড়ান্ত করার আগে আমরা ব্রডকাস্ট করার নিয়মটি আমরা দেখবো। এছাড়া সংযোগ নিয়ন্ত্রণ তথা নেটওয়ার্কে কীভাবে চলে সেটাও দেখা হবে। স্টেক হোল্ডারদের সঙ্গে বৈঠক করে তাদের মতামতও শোনা হবে। বিভিন্ন গণমাধ্যমের সাংবাদিকদের মতামতও জানতে চাওয়া হবে বলে তিনি জানান। 

প্রসঙ্গত, ২০২০ সালের ১৪ জুন বাংলাদেশি ওয়েব সিরিজের বিতর্কিত অংশ বাদ দিতে সংশ্লিষ্টদের একটি আইনি নোটিশ দিয়েছিলেন আইনজীবী তানভীর আহমেদ। তবে সে নোটিসের কোনও জবাব না পেয়ে একই বছরের ১২ জুলাই হাইকোর্টে রিট দায়ের করেন তিনি।

তবে পথ বিনোদননির্ভর ও অন্যান্য অ্যাপসে অনৈতিক ও আপত্তিকর ভিডিও কনটেন্ট পরিবেশন তদারকি এবং শনাক্তকরণের বিষয়ে কার্যপদ্ধতি নির্ধারণ সহজ হলেও যোগাযোগ নির্ভর অ্যাপে সহজ হবে না বলে অভিমত সংশ্লিষ্টদের। ভাইবার, মেসেঞ্জার, ইমো, উইচ্যাট, লাইনের মতো যোগাযোগ নির্ভর ওটিটি সার্ভিস এ দেশ থেকে বিজ্ঞাপনের মাধ্যমে অর্থ আয় করলেও সরকারের প্রাপ্তি শূন্য। বিটিআরসি গঠিত কমিটি এইসব বিষয়ে দেখভাল, খসড়া নীতিমালা তৈরি ইত্যাদি কাজ করবে বলে জানা গেছে।

দেশের আইপি-টিএসপি অপারেটরগুলো পরিচালিত দেশীয় ওটিটি প্ল্যাটফর্মের (আলাপ, ব্রিলিয়ান্ট,আম্বার আইটি ইত্যাদি) জন্য একটি গাইডলাইন করছে। দেশীয় ওটিটির ট্যারিফ অনুমোদনের জন্য বর্তমানে সেটি ডাক ও টেলিযোগাযোগ বিভাগে রয়েছে। সেই গাইডলাইনের ‘জেনারেল প্রভিশন’ অংশের ৭ দশমিক ৫ নম্বর পয়েন্টে বলা হয়েছে- বিটিআরসি একই পরিপ্রেক্ষিতে (দেশি ওটিটি সেবার জন্য নীতিমালা প্রণয়ন) বিদেশি ওটিটি পরিষেবার জন্য নির্দেশনা বা নির্দেশিকাও জারি করবে।

/এমআর/ইউএস/
সম্পর্কিত
সর্বশেষ খবর
মেলায় জাদু খেলার নামে ‘অশ্লীল নৃত্য’, নারীসহ ৫ জন কারাগারে
মেলায় জাদু খেলার নামে ‘অশ্লীল নৃত্য’, নারীসহ ৫ জন কারাগারে
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
টিভিতে আজকের খেলা (২৫ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২৫ এপ্রিল, ২০২৪)
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা