X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

৫ দিন পর জ্বলেছে চুলা, ঘুরে দাঁড়ানোর চেষ্টা পীরগঞ্জে ক্ষতিগ্রস্তদের

লিয়াকত আলী বাদল, রংপুর
২২ অক্টোবর ২০২১, ২০:৫৮আপডেট : ২২ অক্টোবর ২০২১, ২১:৫৯

দুর্বৃত্তদের ভাঙচুর, আগুন ও তাণ্ডবলীলায় ঘরবাড়িসহ সহায়-সম্বল হারিয়ে এখন নিঃস্ব রংপুরের পীরগঞ্জের বড় করিমপুর কসবা এলাকার মাঝিপাড়ার হিন্দু পল্লির ২৫ পরিবার। এসব পরিবারের সদস্যরা পাঁচ দিন ধরে খোলা আকাশের নিচে মানবেতর জীবনযাপন করছেন। বৃষ্টিতে ভিজে রোদে পুড়ে দিন কাটাতে হচ্ছে তাদের। তবে প্রাণের তাড়নায়, জীবন চালিয়ে নেওয়ার তাগিদে শুক্রবার (২২ অক্টোবর) থেকে ক্ষতিগ্রস্ত ঘরবাড়ি মেরামতের কাজ শুরু করেছেন তারা। নতুন করে ঘুরে দাঁড়ানোর চেষ্টা চালাচ্ছেন। এ যেন নতুন দিনের সন্ধান করছেন। সেই সঙ্গে রান্না করা খাবার অনেক পরিবার একসঙ্গে খেয়ে স্বাক্ষর রাখলেন সম্প্রীতির।

শুক্রবার সরেজমিন বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, প্রশাসনের পক্ষ থেকে তিন বেলা রান্না করা খাবার দেওয়া অব্যাহত রয়েছে। তবে বেশ কয়েকটি পরিবার ঘরে চুলা জ্বালিয়ে সকাল থেকে ভাত তরকারি রান্না করেছে। অনেকেই ভাঙচুর হওয়া ঘর মেরামত শুরু করেছেন। তবে সহায়তা পেলেও তা ‘পর্যাপ্ত নয়’ উল্লেখ করে অনেকে এখনও মেরামত কাজ শুরু করতে পারেননি বলে জানান।

সঞ্চিতা বালা বললেন, ‘ছেলেমেয়েরা রান্না করা খাবার খেতে চাইছে না। তাই নিজেরাই রান্না করা শুরু করে দিয়েছি।’ একই কথা জানালেন মন্দির সংলগ্ন আজ্ঞু রানিসহ অনেকেই।

তবে নতুন করে বাড়িঘর নির্মাণ করলেও এখনও আতঙ্কে আছেন নিঃস্ব এ মানুষগুলো। এই পরিবারগুলোর শঙ্কার কথা বৃহস্পতিবার (২১ অক্টোবর) ঢাকা থেকে আসা জাতীয় মানবাধিকার কমিশনের তদন্ত দলের প্রধান এবং সংস্থাটির পরিচালক আশরাফুল আলম নিজেই সাংবাদিকদের জানান। তিনি বলেছেন, ‘তাণ্ডবে সর্বস্ব হারানো পরিবারগুলোর প্রায় সবারই প্রধান দাবি, তারা প্রচণ্ড শঙ্কার মধ্যে দিনযাপন করছেন। তাদের মনে নিরাপত্তার ঘাটতি তৈরি হয়েছে এবং তা যাচ্ছে না। তারা জানিয়েছে, ফের এমন হামলা হতে পারে- এ নিয়ে তারা শঙ্কিত এবং চিন্তিত।’

এদিকে, সরেজমিন বিভিন্ন পরিবারের সঙ্গে কথা হলে তারাও একই শঙ্কার কথা জানান। নাম প্রকাশে অনিচ্ছুক ওই পল্লির দুই নারী জানান, দুর্বৃত্তরা যখন তাদের বাড়িতে আক্রমণ করেছিল, তখন তারা প্রাণ বাঁচাতে ছেলেমেয়ে নিয়ে বাড়ির অদূরে ধানক্ষেতে লুকিয়ে রাত পার করেছেন। দুর্বৃত্তরা শুধু তাদের বাড়িঘর জ্বালিয়ে দিয়েই ক্ষান্ত হয়নি, তারা আসবাবপত্র, গরু-ছাগল, নগদ অর্থসহ সব মালামাল লুট করে নিয়ে গেছে।

অনেকেই রান্নাবান্নাও শুরু করেছেন

তারা বলেন, ‘এখন না হয় পুলিশ আমাদের পাহারা দিচ্ছে। এই নিরাপত্তা কয়দিন? তারপর কী হবে? ফলে প্রশাসন যতই আশ্বাস দিক, আমরা আতঙ্কিত। নিরাপত্তা নিয়ে চরম শঙ্কার মধ্যে আছি।’

উপজেলা নির্বাহী কর্মকর্তা বিরোধা রানী রায় বলেন, ‘প্রশাসন এবং জনগণ সঙ্গে আছে, কোনও সমস্যা হবে না। হামলায় মাঝিপাড়ার ২৫ পরিবারের ৩২টি ঘর আগুনে পুড়িয়ে দেওয়া হয়। আর ৫৯টি ঘরে লুটপাটের পর ভাঙচুর করা হয়েছিল। ক্ষতিগ্রস্ত ৭০ পরিবারের তালিকা করা হয়েছে।’

ক্ষতিগ্রস্ত লক্ষ্মীরানি জানান, ওই সন্ধ্যায় (রবিবার, ১৮ অক্টোবর) রান্না করার সময় হঠাৎ কয়েক হাজার লোক স্লোগান দিতে দিতে প্রথমেই তার বাড়ির বাইরে ধানের খড়ে আগুন ধরিয়ে দেয়। দাউ দাউ করে জ্বলা শুরু হলে ধর ধর চিৎকার শুরু করলে তারা বাড়ি থেকে পালিয়ে একটু দূরে ধানক্ষেতে শুয়ে ছিলেন। এরপর দুর্বৃত্তরা তার পাঁচটি আধাপাকা ঘরে আগুন ধরিয়ে দেয়, নগদ অর্থসহ মালামাল লুট করে এবং তিনটি গরু নিয়ে যায়। চার দিন ধরে খোলা আকাশের নিচে মানবেতর দিন কাটছে তাদের। উপজেলা প্রশাসন থেকে শুধু দুই বান্ডিল ঢেউটিন দিয়েছে। কিন্তু ঘর মেরামত করতে কাঠ, বাঁশ ও মিস্ত্রির খরচসহ টাকার দরকার। তাই ঘর এখনও মেরামত করা সম্ভব হয়নি। সেটা না থাকায় বৃষ্টিতে ভিজে রাত জেগে ছেলেমেয়ে নিয়ে বসে আছেন তারা।

ননিবালা জানান, তাদের বাড়িতে হামলা চালানোর পরপরই তারা বাবা-মাসহ স্বজনরা বাড়ি থেকে পালিয়ে ধানক্ষেতে সারা রাত লুকিয়ে ছিলেন। তাদের বাড়িঘরের টিভিসহ সব মালামাল লুট করে আগুন ধরিয়ে দিয়েছে। পাঁচ দিন ধরে খোলা আকাশের নিচে বৃষ্টিতে ভিজে মানবেতর দিন কাটছে। এক বান্ডিল টিন ছাড়া কোনও সাহায্য পাননি তারা।

ইউএনও বিরোধা রানি রায় বলেন, ‘তাণ্ডবের পর দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সহায়তায় ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর মাঝে শুকনো খাবার, শাড়ি, লুঙ্গি বিতরণ করা হয়েছে। স্থানীয় সংসদ সদস্য স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী ১০০ বান্ডিল ঢেউটিনসহ নগদ অর্থ দিয়েছেন। বাড়ি নির্মাণের জন্য তথ্যমন্ত্রী প্রতিটি পরিবারকে পাঁচ হাজার টাকা করে দিয়েছেন।’

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা সাহাবুল ইসলাম জানান, ইতোমধ্যে ৯ লাখ ৬০ হাজার টাকা পরিবারগুলোর মাঝে বিতরণ করা হয়েছে। তারপরও খোলা আকাশের নিচে বসবাসকারী পরিবারগুলোকে বিদ্যানন্দ ফাউন্ডেশনের পক্ষ থেকে এক থেকে তিন লাখ টাকা নগদ সহায়তা দেওয়া হয়েছে। ব্র্যাক, আরডিআরএস, জেলা পরিষদ, আওয়ামী লীগ, স্বেচ্ছাসেবক লীগ, বাম গণতান্ত্রিক ফ্রন্টসহ বিভিন্ন সংগঠন নগদ অর্থ ও ত্রাণ বিতরণ করেছে।

/এফআর/এমওএফ/
সম্পর্কিত
মস্কো হামলার সন্দেহভাজনদের যাবজ্জীবন কারাদণ্ড হতে পারে
রাশিয়ার পর এবার ফ্রান্সে সন্ত্রাসী হামলার সর্বোচ্চ সতর্কতা
রাশিয়ায় কনসার্ট হলে নিহতদের স্মরণে শোক
সর্বশেষ খবর
বাড়তি ফসল মিষ্টিকুমড়ায় কৃষকের মুখে হাসি
বাড়তি ফসল মিষ্টিকুমড়ায় কৃষকের মুখে হাসি
ধাক্কা মেরে ফেলে চাপা দিলো কাভার্ডভ্যান, মোটরসাইকেলচালক নিহত
ধাক্কা মেরে ফেলে চাপা দিলো কাভার্ডভ্যান, মোটরসাইকেলচালক নিহত
ডিভোর্স দেওয়ায় স্ত্রীকে কুপিয়ে নিজেও আত্মহত্যার চেষ্টা করেন স্বামী
ডিভোর্স দেওয়ায় স্ত্রীকে কুপিয়ে নিজেও আত্মহত্যার চেষ্টা করেন স্বামী
এক সপ্তাহের মাথায় ছিনতাইকারীর ছুরিকাঘাতে আরেকজন নিহত
এক সপ্তাহের মাথায় ছিনতাইকারীর ছুরিকাঘাতে আরেকজন নিহত
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!