X
শুক্রবার, ০৩ ডিসেম্বর ২০২১, ১৮ অগ্রহায়ণ ১৪২৮

সেকশনস

শুরু হচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপের ‘আসল’ লড়াই

আপডেট : ২৩ অক্টোবর ২০২১, ১৪:২৭

১৭ অক্টোবর পর্দা উঠেছে ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের। এরই মধ্যে হয়ে গেছে ১২টি ম্যাচ। তারপরও ঠিক ‘শুরু’ হয়নি বিশ্বকাপ! বাংলাদেশ আর শ্রীলঙ্কা বাদ দিলে বড় আর কোনও দলের খেলাই যে দেখা যায়নি এতদিন। কাগজে-কলমে না হলেও ওমান ও সংযুক্ত আরব আমিরাত বিশ্বকাপের প্রথম পর্বকে ধরা হয়েছে ‘বাছাই পর্ব’, আর সুপার টুয়েলভ হলো ‘মূল পর্ব’। সেই সুপার টুয়েলভ দিয়েই আজ (শনিবার) শুরু হচ্ছে ‘আসল’ বিশ্বকাপ।

ওমান পর্ব শেষ, এখন বিশ্বকাপের সব ম্যাচ সংযুক্ত আরব আমিরাতে। আবুধাবিতে অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকা ম্যাচ দিয়ে শুরু হচ্ছে সুপার টুয়েলভ। বাংলাদেশ সময় বিকাল ৪টায় শুরু হবে ম্যাচটি। টি-টোয়েন্টি বিশ্বকাপের উত্তেজনায় ম্যাচ আছে আরেকটি। রাত ৮টায় বর্তমান চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি হবে ইংল্যান্ড। দুটো ম্যাচই সরাসরি দেখা যাবে টি স্পোর্টস, গাজী টিভি ও র‌্যাবিটহোলবিডি ইউটিউব চ্যানেলে।

প্রথম পর্ব থেকে ৪ দল যোগ দিয়েছে আগেই সুপার টুয়েলভে অপেক্ষায় থাকা ৮ দলের সঙ্গে। মোট ১২ দল নিয়ে শুরু হচ্ছে ‘আসল’ বিশ্বকাপ। গ্রুপ-১-এ রয়েছে বাংলাদেশ, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ, ইংল্যান্ড ও শ্রীলঙ্কা। আর গ্রুপ-২-এ রয়েছে ভারত, পাকিস্তান, আফগানিস্তান, নিউজিল্যান্ড, স্কটল্যান্ড ও নামিবিয়া।

আজ দুটি ম্যাচই গ্রুপ-১-এর। সুপার টুয়েলভের উদ্বোধনী ম্যাচেই নামছে অস্ট্রেলিয়া। ওয়ানডে বিশ্বকাপে পাঁচবার চ্যাম্পিয়ন হলেও টি-টোয়েন্টিতে কোনও সাফল্য নেই তাদের। এবার সেই হতাশা কাটাতে নামছে অ্যারন ফিঞ্চের নেতৃত্বে। বিশ্বকাপের আগে খেলা সবশেষ সিরিজটা একেবারেই ভালো কাটেনি। বাংলাদেশে এসে যাচ্ছেতাই ভাবে হেরেছে। পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে বিধ্বস্ত হয়েছিল ৪-১ ব্যবধানে। ওই সিরিজের পর বিশ্বকাপ দিয়েই শুরু হচ্ছে অস্ট্রেলিয়ার খেলা।

অবশ্য বাংলাদেশ সফরে অস্ট্রেলিয়ার বিশ্বকাপ স্কোয়াডের বেশিরভাগ খেলোয়াড়ই ছিলেন না। সেই হিসাবে বাংলাদেশ সফরটি তারা আমলে নাও নিতে পারে। কিন্তু এমন হারের ধাক্কা নিয়ে বিশ্বকাপে নামার সময় কিছুটা হলেও কি আত্মবিশ্বাসে টান থাকছে না?

অন্যদিকে দক্ষিণ আফ্রিকাও খুব যে ভালো অবস্থানে আছে, তা নয়। বড় তারকাদের অবসরে পুনর্গঠনের প্রক্রিয়ায় আছে প্রোটিয়ারা। এরপরও বিশ্বকাপের আগে শ্রীলঙ্কার মাটিতে গিয়ে টি-টোয়েন্টি সিরিজ জয় বাড়তি অনুপ্রেরণা যোগ করছে। তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে লঙ্কানদের হোয়াইটওয়াশ করেছিল প্রোটিয়ারা।

/কেআর/

সম্পর্কিত

প্রসঙ্গ নাঈম, মুমিনুলের ব্যাখ্যাও অস্পষ্ট!

প্রসঙ্গ নাঈম, মুমিনুলের ব্যাখ্যাও অস্পষ্ট!

শ্রীলঙ্কার স্পিনে ঘায়েল ওয়েস্ট ইন্ডিজ

শ্রীলঙ্কার স্পিনে ঘায়েল ওয়েস্ট ইন্ডিজ

ম্যাচের দিন তাসকিনকে নিয়ে সিদ্ধান্ত

ম্যাচের দিন তাসকিনকে নিয়ে সিদ্ধান্ত

সাকিব ফেরায় কেমন হচ্ছে টিম কম্বিনেশন

সাকিব ফেরায় কেমন হচ্ছে টিম কম্বিনেশন

quiz
সর্বশেষসর্বাধিক
© 2021 Bangla Tribune