X
মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪
৫ চৈত্র ১৪৩০

আগে চাঁদা দাবি, না দিলে ডাকাতি

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৪ অক্টোবর ২০২১, ১৬:৪৯আপডেট : ২৪ অক্টোবর ২০২১, ১৬:৪৯

শীর্ষ সন্ত্রাসীদের নামে প্রথমে চাঁদা চাওয়া হয়। না দিলেই ঘটে সংঘবদ্ধ ডাকাতি। এমন এক চক্রকে শনিবার (২৩ অক্টোবর) গ্রেফতার করেছে র‌্যাব।

গ্রেফতারকৃতদের কেউ অনিয়মিত পরিচ্ছন্নকর্মী, আবার কেউ অটোচালকের কাজ করতো। পরিকল্পনা করে ছিনতাই-ডাকাতি করতো তারা। রবিবার (২৪ অক্টোবর) সকালে র‌্যাবের মুখপাত্র খন্দকার আল মঈন এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।

গত ১২ অক্টোবর সন্ধ্যায় রাজধানীর শেরে বাংলা নগর থানার শ্যামলী উত্তরা মটরস-এর ডিলার ‘ইডেন অটোস’ নামের একটি প্রতিষ্ঠানে প্রকাশ্যে ডাকাতির ঘটনা ঘটে। পরে চক্রের ছয়জনকে ঢাকা ও ধামরাই থেকে গ্রেফতার করে র‌্যাব। এ সময় তাদের কাছ থেকে ডাকাতির মালামাল ও দেশীয় অস্ত্র উদ্ধার করা হয়েছে।

শনিবার (২৩ অক্টোবর) রাতে ঢাকা জেলার দক্ষিণ কেরানীগঞ্জ ও ধামরাই এলাকায় অভিযান চালিয়ে চক্রের মূলহোতা মো. জহিরুল ইসলাম ওরফে জহির (৩৩), মো. জসিম উদ্দিন (৩৩), মো. জাহিদুল ইসলাম শিকদার (২৬), মো. খায়রুল ভূঁইয়া (২০), মো. রাকিব হাসান (২০) ও মো. নয়নকে (২৮) গ্রেফতার করা হয়।

খন্দকার আল মঈন বলেন, ‘চক্রটি শীর্ষ সন্ত্রাসী জিসান, শাহাদাৎসহ অনেকের নামে চাঁদাবাজি করে। শ্যামলীর ইডেন অটোস মোটরসাইকেলের শোরুমেও চাঁদা চেয়েছিল ওরা। চাঁদা না পেয়ে প্রকাশ্যে ডাকাতি করে।’

ডাকাতির ঘটনায় প্রতিষ্ঠানটির ম্যানেজার ওয়াদুদ সজিব (৩৭) ও হেড মিস্ত্রি নুর নবী হাসান (২৬) গুরুতর আহত হন।

র‌্যাব জানায়, ১১ অক্টোবর শো-রুমটি রেকি করে ডাকাতরা। চাঁদা দাবি করেছিল তিন-চার মাস আগে।

র‌্যাবের মুখপাত্র বলেন, ‘চক্রটি রাজধানীর মোহাম্মদপুর, শ্যামলী ও বসিলার বিভিন্ন শীর্ষ সন্ত্রাসীদের নাম বলতো। ভীতি ছড়ানোর জন্য মাঝে মাঝে একত্র হয়ে দোকানপাটেও ভাংচুর চালাতো।’ 

প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃতরা জানায়, ‘তারা মোহাম্মদপুর এলাকার সংঘবদ্ধ অপরাধী চক্রের সদস্য। তাদের সদস্য সংখ্যা ১০ জন। সবাই এলাকায় দীর্ঘদিন ধরে আছে ও একে অপরের পরিচিত। ক্ষুদ্র ব্যবসায়ী, নির্মাণাধীন ভবন মালিকদের কাছে চাঁদাবাজি করতো তারা। চাঁদা না দিলে চলতো ভয়-ভীতি প্রদর্শন। বাসাবাড়ি বা ব্যবসা প্রতিষ্ঠানে চালাতো হামলা। গ্রেফতারকৃতদের নামে একাধিক মামলাও রয়েছে। এ ছাড়া তারা এলাকায় মাদক ও চোরাই অটোরিকশার ব্যাবসায়েও জড়িত।

জিজ্ঞাসাবাদে আরও জানা যায়, ইডেন অটোসে ৫-৬ মিনিটের মধ্যে ডাকাতি সম্পন্ন করে চক্রটি। শো-রুম থেকে বের হয়ে জহির ও জাহিদ লেকসিটি এলাকায় যায়। সেখানে জাহিদের বাসায় টাকা নিয়ে যাওয়া হয়। পরে টাকা ভাগাভাগি করে আত্মগোপনে যায় সবাই।

র‌্যাব জানায়, গ্রেফতারকৃত মো. জহিরুল ইসলাম এ চক্রের মূলহোতা। মোটরসাইকেল শো-রুমে ডাকাতিতে সে-ই নেতৃত্বে ছিল। শো-রুমে ঢুকেই সে ম্যানেজার ওয়াদুদ সজীবের বাঁ পায়ে চাপাতি দিয়ে আঘাত করে।

আগে অটোরিকশা চালালেও এখন চোরাই রিকশা ও মালামাল ব্যবসায় জড়িত বলে জানায় সে। তার নামে একটি ডাকাতিসহ মোহাম্মদপুর থানায় একাধিক ছিনতাইয়ের মামলা ও অভিযোগ রয়েছে।

গ্রেফতারকৃত জসিম ছিল চক্রের সমন্বয়কারী। ডাকাতির প্রাক্কালে সবাইকে একত্র করা এবং ডাকাতি চলাকালীন শো-রুমের বাইরে নজরদারিতে ছিল সে। ঢাকা উদ্যানের একটি হাউজিং এ পিয়নের চাকরির আড়ালে চুরি-ছিনতাই চালিয়ে আসছিল জসিম। তার বিরুদ্ধেও মোহাম্মদপুর থানায় একটি চাঁদাবাজি ও জমি দখলের মামলা রয়েছে।

মো. রাকিব হাসান জসিমের নিকটাত্মীয়। জিজ্ঞাসাবাদে সে জানায়, ডাকাতির সময় মোটরসাইকেল টেকনিশিয়ান হাসানকে সে চাপাতি দিয়ে আঘাত করে। তার বিরুদ্ধেও চুরি ও ছিনতাইয়ের দুটি মামলা রয়েছে।

জাহিদুল শিকদার অস্থায়ী ভিত্তিতে পরিচ্ছন্নতাকর্মীর কাজ করে। সে মাদকসেবী বলেও জানায় র‌্যাব। এর আগেও একাধিকবার মোহাম্মদপুর থানা-পুলিশের হাতে ছিনতাইয়ের অপরাধে গ্রেফতার হয়েছিল সে।

মো. খাইরুল ভূঁইয়া অনিয়মিত অটোরিকশা চালক। বিভিন্ন জায়গা থেকে অটোরিকশা চুরি করে সে এই সিন্ডিকেটের মাধ্যমে বিক্রি করে। তার বিরুদ্ধে মোহাম্মদপুর থানায় ডাকাতি ও মাদকের দুটি মামলা রয়েছে।

মো. নয়নকে জিজ্ঞাসাবাদে জানা যায়, তার নির্দিষ্ট পেশা নেই। সে মূলত দলের অন্য সদস্যদের সঙ্গে চুরি-ডাকাতি, ছিনতাই ও জমি দখলে জড়িত।

ইডেন অটোসের মালিক আবুল খালেক জানান, মিরপুর রোডে শ্যামলীর মেইন রোডে তাদের প্রতিষ্ঠান। নিচতলায় ওয়ার্কশপ। দ্বিতীয় তলায় মোটরসাইকেলের শো-রুম। সন্ধ্যার দিকে ১০-১২ জন ডাকাত দেশীয় অস্ত্র নিয়ে ভেতরে ঢুকে এলোপাতাড়ি কুপিয়ে ক্যাশ লুট করে।

 

/এআরআর/এফএ/
সম্পর্কিত
মাটিরাঙ্গায় ক্লু-লেস হত্যার রহস্য উদঘাটন, প্রধান আসামি গ্রেফতার
হত্যার পর মুখমণ্ডল পুড়িয়ে দেয় খুনিরা: র‌্যাব
রিমোট কন্ট্রোল দিয়ে লুকিয়ে ফেলা হয় ওজন!
সর্বশেষ খবর
এবার রাজশাহীর আম গাছে প্রচুর মুকুল, স্বপ্ন বুনছেন চাষিরা
এবার রাজশাহীর আম গাছে প্রচুর মুকুল, স্বপ্ন বুনছেন চাষিরা
টিভিতে আজকের খেলা (১৯ মার্চ, ২০২৪)
টিভিতে আজকের খেলা (১৯ মার্চ, ২০২৪)
চীনে ৯ বছরে প্রথমবারের মতো বিয়ের সংখ্যা বেড়েছে
চীনে ৯ বছরে প্রথমবারের মতো বিয়ের সংখ্যা বেড়েছে
‘যুক্তরাষ্ট্র বাংলাদেশের নির্বাচনে হস্তক্ষেপ করেছে, রাশিয়ায়ও চেষ্টা করেছে’
আন্তর্জাতিক পর্যবেক্ষক দলের প্রধান ম্যাককিনি‘যুক্তরাষ্ট্র বাংলাদেশের নির্বাচনে হস্তক্ষেপ করেছে, রাশিয়ায়ও চেষ্টা করেছে’
সর্বাধিক পঠিত
লিটনের বাদ পড়া নিয়ে যা বললেন হাথুরুসিংহে
লিটনের বাদ পড়া নিয়ে যা বললেন হাথুরুসিংহে
শ্রীলঙ্কাকে উড়িয়ে ওয়ানডে সিরিজ জিতলো বাংলাদেশ
তৃতীয় ওয়ানডেশ্রীলঙ্কাকে উড়িয়ে ওয়ানডে সিরিজ জিতলো বাংলাদেশ
পদ্মার গ্রাহকরা এক্সিম ব্যাংক থেকে আমানত তুলতে পারবেন
একীভূত হলো দুই ব্যাংকপদ্মার গ্রাহকরা এক্সিম ব্যাংক থেকে আমানত তুলতে পারবেন
সুইডেনের রাজকন্যার জন্য দুটি হেলিপ্যাড নির্মাণ, ৫০০ স্থানে থাকবে পুলিশ
সুইডেনের রাজকন্যার জন্য দুটি হেলিপ্যাড নির্মাণ, ৫০০ স্থানে থাকবে পুলিশ
সঞ্চয়ী হিসাবের অর্ধকোটি টাকা লোপাট করে আত্মগোপনে পোস্ট মাস্টার
সঞ্চয়ী হিসাবের অর্ধকোটি টাকা লোপাট করে আত্মগোপনে পোস্ট মাস্টার