X
শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ১৯ অগ্রহায়ণ ১৪২৮

সেকশনস

বাংলাদেশের স্পিনে ‘ভয়’ ইংল্যান্ডের

আপডেট : ২৬ অক্টোবর ২০২১, ২২:৫১

বাঁহাতি ব্যাটার ক্রিজে থাকায় শ্রীলঙ্কার বিপক্ষে সাকিব আল হাসান ও নাসুম আহমেদকে বোলিংয়ে আনেনি বাংলাদেশ। বাঁহাতি ব্যাটারের বিপক্ষে বাঁহাতি বোলার সুবিধা করতে পারবেন না, এই ধারণা বাংলাদেশ দলে প্রবল। তো সেদিক থেকে যদি চিন্তা করা যায়, তাহলে ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচের শুরুতেই দুই বাঁহাতি স্পিনারকে দেখা যাওয়ার কথা। কারণ ইংলিশদের দুই ওপেনারই ডানহাতি। আর এই জায়গাতেই ভয় দলটির ওপেনার জস বাটলারের। বাংলাদেশের স্পিন, বিশেষ করে বাঁহাতি স্পিনারদের সমীহ করছেন এই উইকেটকিপার।

শ্রীলঙ্কার বিপক্ষে বড় সংগ্রহ দাঁড় করিয়েও হারতে হয়েছে। সুপার টুয়েলভে নিজেদের দ্বিতীয় ম্যাচে মাহমুদউল্লাহদের প্রতিপক্ষ ইংল্যান্ড। বুধবার আবুধাবির ম্যাচে বাংলাদেশের স্পিন নিয়ে বাড়তি পরিকল্পনা করছে ইংল্যান্ড। সংবাদমাধ্যমকে তেমনটাই জানিয়ে গেছেন বাটলার।

‘আমরা বিশেষ প্রস্তুতি নিচ্ছি প্রতিপক্ষ ও কন্ডিশনের সঙ্গে মানিতে নিতে। এই প্রতিযোগিতায় স্পিন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে যাচ্ছে, সেই জায়গা থেকে দেখলে বাংলাদেশ দলে দারুণ কিছু বাঁহাতি স্পিনার আছে। সে কারণেই আমরা নেটে প্রচুর অনুশীলন করে যাচ্ছি এবং আলাদা কিছু পরিকল্পনাও করছি।’- দুবাইয়ের একাডেমি মাঠে অনুশীলনের ফাঁকে বলেছেন বাটলার।

একটা পরিসংখ্যান দেখলে অবাক লাগতে পারে। ইংল্যান্ডের বিপক্ষে ২১ ওয়ানডে ও ১০ টি-টোয়েন্টি খেললেও আবুধাবির বিশ্বকাপ ম্যাচ দিয়েই প্রথমবার টি-টোয়েন্টিতে মুখোমুখি হচ্ছে বাংলাদেশ। ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাটে লাল-সবুজ জার্সিধারীদের বিপক্ষে তাদের সবচেয়ে ভয়ের জায়গা বাংলাদেশের স্পিন আক্রমণ। ওয়ানডে ক্রিকেটের অভিজ্ঞতা থেকে বাটলার বলেছেন, ‘৫০ ওভারের ক্রিকেটে আমরা তাদের বিপক্ষে অনেক ম্যাচ খেলেছি, তারা ভয়ঙ্কর দল। তাদের দলে অনেক অভিজ্ঞ টি-টোয়েন্টি খেলোয়াড়ও আছে। আমরা অবশ্যই প্রতিপক্ষকে নিয়ে বিশেষ পরিকল্পনা করছি, একই সঙ্গে নিজেদের দিকেও নজর দিচ্ছি।’

স্পিন আক্রমণে আলাদা করে সাকিবের কথা উল্লেখ করেছেন বাটলার, ‘সাধারণত তারা স্পেন-নির্ভর দল। অনেক অভিজ্ঞ ফিঙ্গার স্পিনার আছে, যাদের মধ্যে সাকিব আল হাসান সারা দুনিয়া জুড়ে অসংখ্য টি-টোয়েন্টি খেলেছে।’ বাংলাদেশের ব্যাটিং নিয়ে তার বক্তব্য, ‘তাদের ব্যাটিং লাইনআপও শক্তিশালী, রয়েছে সাকিব, মুশফিকুর (রহিম) ও মাহমুদউল্লাহর মতো খেলোয়াড়।’

/কেআর/

সম্পর্কিত

জয়ের অভিষেকের দিনে টস জিতলো পাকিস্তান

জয়ের অভিষেকের দিনে টস জিতলো পাকিস্তান

সাকিবকে নিয়ে ভালোর আশায় বাংলাদেশ

সাকিবকে নিয়ে ভালোর আশায় বাংলাদেশ

আগারওয়াল ১২০*, কোহলি ০

আগারওয়াল ১২০*, কোহলি ০

শাহীন বলছেন, মিরপুরেও পেসারদের সফল হওয়া সম্ভব

শাহীন বলছেন, মিরপুরেও পেসারদের সফল হওয়া সম্ভব

quiz
সর্বশেষসর্বাধিক
© 2021 Bangla Tribune