X
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

বর্ণাঢ্য আয়োজনে আসাদুজ্জামান নূরের ‘শুভ ৭৫’ পালন

বিনোদন রিপোর্ট
৩১ অক্টোবর ২০২১, ২৩:৫৯আপডেট : ০১ নভেম্বর ২০২১, ১৪:০৭

৭৫ বছরের বর্ণাঢ্য জীবনে এবারই প্রথম এমন বড়সড় আয়োজন হলো কিংবদন্তি অভিনেতা ও নেতা আসাদুজ্জাম নূরের জন্মদিন ঘিরে। তাই আয়োজনে যেমন কমতি ছিলো না, আগত অতিথিদের মধ্যেও ছিলো প্রিয় মানুষটিকে ঘিরে বাঁধভাঙা উচ্ছ্বাস।

রবিবার (৩১ আগস্ট) রাতে শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে এই অনুষ্ঠানের আয়োজন করে ‘আসাদুজ্জামান নূর জয়ন্তী উদযাপন জাতীয় কমিটি’। 

‘শুভ ৭৫’ শিরোনামের এই আয়োজনের শুরুতে নূরের জনপ্রিয় পরিবেশনা সৈয়দ শামসুল হকের কাব্যনাট্য ‘নূরলদীনের সারাজীবন’-এর মুখবন্ধের আবৃত্তির সঙ্গে নৃত্যশিল্পীরা তাকে মঞ্চে উপস্থাপন করেন।

দেশের সংস্কৃতিকর্মীদের পক্ষে আসাদুজ্জামান নূরকে শুভেচ্ছা জানান জয়ন্তী উদযাপন জাতীয় কমিটির আহ্বায়ক অধ্যাপক অনুপম সেন ও সদস্য সচিব গোলাম কুদ্দুছ। উত্তরীয় পরিয়ে দেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। আসাদুজ্জামান নূরকে বঙ্গবন্ধুর আদর্শ ও চেতনার পোশাক পরিয়ে দেন আওয়ামী লীগের সংস্কৃতিবিষয়ক সম্পাদক অসীম কুমার উকিল ও কবি কামাল চৌধুরী।

এরপর সৈয়দ শামসুল হকের ‘আমার পরিচয়’ কবিতাটি আবৃত্তি করেন আহকামউল্লাহ। এসময় মিলনায়তন থেকে কণ্ঠ মেলান বিভিন্ন আবৃত্তি সংগঠনের সদস্যরা। পরে আরেকটি আবৃত্তি শোনান হাসান আরিফও।

জয়ন্তী উদযাপন জাতীয় কমিটির আহ্বায়ক অধ্যাপক অনুপম সেনের সভাপতিত্বে জন্মদিনের এই আয়োজনে আসাদুজ্জামানের বর্ণাঢ্য রাজনৈতিক ও সাংস্কৃতিক জীবনের ওপর বক্তৃতা করেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ, আওয়ামী লীগের সংস্কৃতিবিষয়ক সম্পাদক অসীম কুমার উকিল, নাট্যজন রামেন্দু মজুমদার, আতাউর রহমান, নাসির উদ্দিন ইউসুফ, সারা যাকের, জিয়াউল হায়দার কিসলু, কথাসাহিত্যিক আনিসুল হক, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ ও সাধারণ সম্পাদক হাসান আরিফ। শংসাবচন পাঠ করেন নাট্যব্যক্তিত্ব নাসির উদ্দিন ইউসুফ।

বক্তারা বলেন, আসাদুজ্জামান নূর রাজনীতিবিদ, অভিনেতা ও আবৃত্তিশিল্পী হিসেবে যতটা বড় মাপের ছিলেন তার চেয়ে বড় মাপের মানুষ ছিলেন তিনি। করোনা সংকটের সময় সংস্কৃতিকর্মীদেরকে সহায়তা করেছিলেন আন্তরিকভাবে। রাজধানীর সংস্কৃতিকর্মীদের পাশে থাকার পাশাপাশি নিজ এলাকা নীলফামারির মানুষের দুঃখ-দুর্দশায় তিনি সবসময় সহযোগিতার মনোভাব নিয়ে এগিয়ে আসতেন এবং এখনও এগিয়ে আসছেন। তার ভালো মানুষের গুণাবলী রাজনীতিবিদ ও সংস্কৃতিকর্মী সত্তাকেও ছাপিয়ে গেছে। নিজ গুনেই তিনি একজন আলোকিত, সজ্জন ও পরোপকারি মানুষ। তার কোনও বিকল্প নেই। যে কোনও চরিত্রকে নতুন আঙ্গিকে তুলে ধরতে তিনি অদ্বিতীয়।

১৯৪৬ সালের ৩১ অক্টোবর ব্রিটিশ ভারতের পশ্চিমবঙ্গের জলপাইগুড়িতে জন্মগ্রহণ করেন আসাদুজ্জামান নূর। জন্মের দুই বছরের মাথায় ১৯৪৮ সালে পরিবারের সঙ্গে এই বাংলার নীলফামারী চলে আসেন। তার বাবা আবু নাজিম মো. আলী এবং মাতা আমিনা বেগম। দুই ভাই আর এক বোনের মধ্যে আসাদুজ্জামান নূর সবার বড়। ছাত্রাবস্থায় জড়িয়ে পড়েন বাম রাজনীতির সঙ্গে। ১৯৬২ সালে স্বৈরাচারী আইয়ুব খানের বিরুদ্ধে সব আন্দোলনে পূর্ব পাকিস্তান ছাত্র ইউনিয়নের একজন সক্রিয় কর্মী ছিলেন। পরবর্তীতে তিনি ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় কমিটির সাংস্কৃতিক সম্পাদকের দায়িত্ব পালন করেন। আসাদুজ্জামান নূর মুক্তিযুদ্ধে ৬ নম্বর সেক্টরে যুদ্ধ করেন।

১৯৯০ সালে স্বৈরাচার এরশাদবিরোধী আন্দোলনে একজন সক্রিয় কর্মী ছিলেন তিনি। ছাত্র রাজনীতির পাশাপাশি তিনি জড়িয়ে পড়েন থিয়েটার ও আবৃত্তি চর্চায়। পরে টেলিভিশন নাটকে অভিনয় করে পান তুমুল জনপ্রিয়তা। হুমায়ূন আহমেদের পরিচালনায় ‘এই সব দিনরাত্রি’র শফিক কিংবা ‘অয়োময়’ এর ছোট মির্জা চরিত্রে অভিনয় করে লাখো দর্শক-শ্রোতার প্রশংসা ও ভালোবাসা পেয়েছেন। তবে কিংবদন্তি হয়ে আছেন ‘কোথাও কেউ নেই’ নাটকে বাকের ভাই চরিত্রে অভিনয় করে।

আসাদুজ্জামান নূর নীলফামারী-২ আসনের সংসদ সদস্য ছাড়াও বর্তমানে তিনি সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন।

৭৫ বছরে এই নেতা-অভিনেতার অর্জন কম নয়। এককথায় বলা যায় অভিনয়, ব্যবসা ও রাজনীতি- সবদিকদিয়েই তিনি সফল। করেছেন মন্ত্রিত্ব, পেয়েছেন স্বাধীনতা পদক। যদিও আসাদুজ্জামান নূর মনে করেন, তার জীবনের বড় অর্জন- অসাধারণ সব মানুষের সঙ্গে মেশার সুযোগটাকে।  

/এমএম/
সম্পর্কিত
সংস্কৃতি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটিতে আসাদুজ্জামান নূর
সংস্কৃতি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটিতে আসাদুজ্জামান নূর
কবিতা পড়তে ও আবৃত্তি করতে ছন্দ জানা জরুরি: আসাদুজ্জামান নুর
কবিতা পড়তে ও আবৃত্তি করতে ছন্দ জানা জরুরি: আসাদুজ্জামান নুর
আমাদের সামনে অনেক কাজ: আসাদুজ্জামান নূর
আমাদের সামনে অনেক কাজ: আসাদুজ্জামান নূর
ভক্ত নয়, কেন্দ্রে কেন্দ্রে ভোটারের অপেক্ষায় তারা
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনভক্ত নয়, কেন্দ্রে কেন্দ্রে ভোটারের অপেক্ষায় তারা
বিনোদন বিভাগের সর্বশেষ
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
নায়কের জন্মদিনে নায়িকারা...
নায়কের জন্মদিনে নায়িকারা...
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
ঢাকার পর্দায় আবার গডজিলা-কিং কং
ঢাকার পর্দায় আবার গডজিলা-কিং কং
পুষ্পা: আসবে তৃতীয় কিস্তি!
পুষ্পা: আসবে তৃতীয় কিস্তি!