X
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

শেষটা জয়ে রাঙালে ‘লাভ’ আছে বাংলাদেশের

বাংলা ট্রিবিউন রিপোর্ট
০৪ নভেম্বর ২০২১, ১১:২৯আপডেট : ০৪ নভেম্বর ২০২১, ১১:৩৩

টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে নিজেদের পঞ্চম ও শেষ ম্যাচে আজ (বৃহস্পতিবার) মাঠে নামছে বাংলাদেশ। যে অস্ট্রেলিয়াকে ঘরের মাঠে কিছুদিন আগে নাস্তানাবুদ করেছিল, এবার বিশ্বকাপ মঞ্চে তাদের বিপক্ষে নামছে মাহমুদউল্লাহরা। কিন্তু বর্তমান প্রেক্ষাপট ভিন্ন। এমনিতেই হারের বৃত্তে আটকে করুণ দশা, তার মধ্যে ভিন্ন কন্ডিশন। তাই কাজটা সহজ হবে না। যদিও শেষটা জয়ে রাঙানোর আশা বাংলাদেশের। দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বিকাল ৪টায়; সরাসরি সম্প্রচার করবে বিটিভি, টি স্পোর্টস ও গাজী টেলিভিশন।

বাংলাদেশের বিশ্বকাপ শেষ, তারপরও এই ম্যাচের গুরুত্ব আছে। অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশের জয়ে হয়তো বিশ্বকাপের পয়েন্ট টেবিলে কোনও প্রভাব ফেলবে না, তবে ‘লাভ’ ঠিকই আছে। বিশ্বকাপ দিয়েই বিশ্বকাপের পথ তৈরি হতে পারে। সেটা কীভাবে? এই ম্যাচ জেতার মধ্য দিয়ে আগামী বছরের অস্ট্রেলিয়ার টি-টোয়েন্টি বিশ্বকাপে সরাসরি সুপার টুয়েলভে খেলার সুযোগ তৈরি হবে। জিতলে র‌্যাঙ্কিংয়ে উন্নতি হওয়ার সম্ভাবনা থাকবে। কিন্তু হারলে প্রতিবারের মতো প্রাথমিক পর্বে খেলে সুপার টুয়েলভ নিশ্চিত করতে হবে বাংলাদেশকে। অন্যদিকে অস্ট্রেলিয়ার জন্য ম্যাচটি বাঁচা-মরার। সেমিফাইনালের স্বপ্ন বাঁচিয়ে রাখতে হলে জিততেই হবে অজিদের।

এই ম্যাচের আগে বাংলাদেশের জন্য প্রেরণা হতে পারে ঘরের মাঠের সিরিজ জয়। বিশ্বকাপের আগে হোম কন্ডিশনে অস্ট্রেলিয়ার বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ ৪-১ ব্যবধানে জিতেছিল বাংলাদেশ। তবে সেই অস্ট্রেলিয়ার দল ছিল ‘দ্বিতীয় সারি’র। স্টিভেন স্মিথ, ডেভিড ওয়ার্নার, অ্যারন ফিঞ্চ, গ্লেন ম্যাক্সওয়েলের মতো তারকা ক্রিকেটাররা ছিলেন না। কিন্তু এবারের দলটি পূর্ণ শক্তির।

এছাড়া দুই দলের লড়াইয়ের পরিসংখ্যানেও দুশ্চিন্তা বাড়তে পারে বাংলাদেশ শিবিরে। টি-টোয়েন্টিতে এখন পর্যন্ত বাংলাদেশ ৯ ম্যাচে অস্ট্রেলিয়ার মুখোমুখি হয়েছে। ঘরের মাঠে ৫ ম্যাচের সিরিজের আগে চারটি ছিল টি-টোয়েন্টি বিশ্বকাপে। ক্রিকেটের সংক্ষিপ্ত আসরের বিশ্বমঞ্চে চারবারের দেখার প্রতিটিতেই হার নিয়ে মাঠ ছেড়েছে লাল সবুজের প্রতিনিধিরা। অর্থাৎ, বিশ্বকাপে কোনও জয় নেই অজিদের বিপক্ষে।

বাংলাদেশ অবশ্য পুরনো পরিসংখ্যান নিয়ে ভাবছে না। পুরো বিশ্বকাপে ছন্দহীন ক্রিকেট খেলা দলটি শেষটা রাঙাতে বদ্ধপরিকর। ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে স্পিন বোলিং কোচ রঙ্গনা হেরাথ সেটাই জানিয়ে গেছেন, ‘আমাদের জয়ের একটি সুযোগ এখনও আছে, অস্ট্রেলিয়ার সঙ্গে। আমরা প্রতিটি হারের পর ম্যাচ নিয়ে বিশ্লেষণ করছি, এটা তো করতেই হবে। এটাই মূল কাজ। আমি এখনও বিশ্বাস করি যে অস্ট্রেলিয়ার সঙ্গে আমরা কাল (বৃহস্পতিবার) দৃঢ়ভাবে ঘুরে দাঁড়াবো।’

বাংলাদেশ জয়ের আশা করলেও অস্ট্রেলিয়া ক্রিকেটার অ্যাস্টন অ্যাগার মনে করিয়ে দিলেন, দুবাই কিন্তু বাংলাদেশ নয়, ‘এখানে একেবারে আলাদা কন্ডিশন। বাংলাদেশের মতো ওই কন্ডিশনে আমাদের অনেকে সম্ভবত প্রথমবার খেলেছিল। আমরা বেশ চ্যালেঞ্জের মুখে পড়েছিলাম। তারা ঘরের মাঠে ভালো খেলেছে এটা আমাদের কাছে আশ্চর্যের কিছু নয়, কিন্তু এখন ভিন্ন ব্যাপার। আমাদের দল এখন আলাদা এবং উইকেট বাংলাদেশের মতো আচরণ করছে না। আমাদের জিততে হবে, ছেলেরা জেতার জন্য মরিয়া।’

/আরআই/কেআর/
সম্পর্কিত
বিশ্বকাপ নিয়ে বেশি মাতামাতি না করতে শান্তর অনুরোধ
মিরপুরে তামিম-শান্তর রুদ্ধদ্বার বৈঠক!
ভুল শুধরে সফল অঙ্কন, জিতেছে মোহামেডান
সর্বশেষ খবর
হেলমেটের মান নির্ধারণ হবে কবে?
হেলমেটের মান নির্ধারণ হবে কবে?
ঝালকাঠিতে নিহত ১৪ জনের পরিবার পাচ্ছে ৫ লাখ টাকা করে
ঝালকাঠিতে নিহত ১৪ জনের পরিবার পাচ্ছে ৫ লাখ টাকা করে
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
সড়ক দুর্ঘটনায় মারা গেছেন ‘আসমানে যাইও নারে বন্ধু’ গানের স্রষ্টা
সড়ক দুর্ঘটনায় মারা গেছেন ‘আসমানে যাইও নারে বন্ধু’ গানের স্রষ্টা
সর্বাধিক পঠিত
‘ভুয়া ৮ হাজার জনকে মুক্তিযোদ্ধার তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে’
‘ভুয়া ৮ হাজার জনকে মুক্তিযোদ্ধার তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে’
এএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
রেস্তোরাঁয় ‘মদ না পেয়ে’ হামলার অভিযোগএএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
হজ নিয়ে শঙ্কা, ধর্ম মন্ত্রণালয়কে ‍দুষছে হাব
হজ নিয়ে শঙ্কা, ধর্ম মন্ত্রণালয়কে ‍দুষছে হাব
এবার নায়িকার দেশে ‘রাজকুমার’ 
এবার নায়িকার দেশে ‘রাজকুমার’ 
মেট্রোরেল চলাচলে আসতে পারে নতুন সূচি
মেট্রোরেল চলাচলে আসতে পারে নতুন সূচি