X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

চলছে না বাস, সড়কে সড়কে ভোগান্তিতে যাত্রীরা

বাংলা ট্রিবিউন ডেস্ক
০৫ নভেম্বর ২০২১, ১২:২১আপডেট : ০৫ নভেম্বর ২০২১, ১২:৩২

জ্বালানি তেলের দাম বৃদ্ধির প্রতিবাদে সারাদেশে গণপরিবহন বন্ধ রেখেছে মালিক-শ্রমিকরা। শুক্রবার (৫ নভেম্বর) সকাল থেকে দেশের দু-একটি জায়গা ছাড়া কোথাও বাস চলাচল করছে না। এতে গন্তব্যে পৌঁছাতে চরম ভোগান্তিতে পড়েছেন যাত্রীরা। টার্মিনাল ও সড়কে এসে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা ফিরে যাচ্ছেন। অনেকে হেঁটেই গন্তব্যে রওনা দিচ্ছেন। অতিরিক্ত ভাড়া গুণে ছোট পরিবহনে ছুটছেন কেউ কেউ।

বাংলা ট্রিবিউনের প্রতিনিধিদের পাঠানো তথ্য ও ছবিতে পরিবহন ধর্মঘটে সারাদেশের পরিস্থিতি—

খুলনা: শুক্রবার (৫ নভেম্বর) সকাল ৬টা থেকে খুলনা থেকে সব ধরনের বাস ও মিনিবাস চলাচল বন্ধ রয়েছে। এতে বিভিন্ন রুটের যাত্রীরা চরম দুর্ভোগে পড়েছেন। খুলনার সোনাডাঙা আন্তঃজেলা বাস টার্মিনাল থেকে সকাল থেকে কোনও বাস ছেড়ে যায়নি। বেলা ১০টার দিকে বিআরটিসির একটি বাস এখানে এসে থামে। বাসটি রায়েন্দা থেকে যশোরের উদ্দেশ্যে ছেড়ে আসে। বাস আসায় শ্রমিকরা শোরগোল শুরু করে। এরপর কোনও যাত্রী না তুলেই বাসটি ছেড়ে যেতে বাধ্য হয়।

খুলনার সোনাডাঙা আন্তঃজেলা বাস টার্মিনাল থেকে সকাল থেকে কোনও বাস ছেড়ে যায়নি

কাজী ইফতেখার নামে এক যাত্রী বলেন, আমার বোনের ইসলামী বিশ্ববিদ্যালয়ের সেমিস্টার পরীক্ষা আগামীকাল। সে কারণে তাকে নিয়ে কুষ্টিয়ায় যেতে হবে। কিন্তু বাস বন্ধ। এখন কীভাবে যাবো, এ নিয়ে দুশ্চিন্তায় আছি।

মোটর শ্রমিক ইউনিয়নের সভাপতি কাজী নুরুল হাসান বেবী বলেন, করোনাকালে মালিক ও শ্রমিকরা বিপদে ছিল। এখন তেলের দাম বৃদ্ধিতে আবারও সঙ্কট সৃষ্টি হচ্ছে।

রংপুর: জ্বালানি তেলের দাম বৃদ্ধির প্রতিবাদে রংপুরে বাস চলাচল বন্ধ রয়েছে। চলছে না ট্রাক ও ট্যাংক লরি। গণপরিবহন না চলায় যাত্রীরা চরম বিপাকে পড়েছেন। অনেকে চাকরির পরীক্ষাসহ জরুরি প্রয়োজনে ঢাকা যেতে বের হয়ে সড়কে এসে দাঁড়িয়ে আছেন। নগরীর কামার পাড়া ঢাকা কোচ স্ট্যান্ডে এসে বাস বন্ধ থাকায় ফিরে গেছে শত শত যাত্রী। রংপুর কেন্দ্রীয় বাস টার্মিনাল থেকেও আন্তঃজেলা বাস চলাচল বন্ধ।

বাড়তি ভাড়া গুণে ছোট পরিবহনে গন্তব্যে যাচ্ছেন অনেকে

পরিবহন ধর্মঘটের প্রথম দিনে দিনাজপুরের হিলি থেকে সকল রুটে যাত্রীবাহী বাস ও পণ্যবাহী ট্রাক চলাচল বন্ধ রয়েছে। বাস বন্ধের কারণে গন্তব্য পৌঁছাতে দুর্ভোগে পড়েছেন যাত্রীরা। বিকল্প যানবাহনে বাড়তি ভাড়ায় গন্তব্যে পৌঁছানোর চেষ্টা করছেন তারা।

ময়মনসিংহ: এদিকে আজ সমন্বিত ৭ ব্যাংকের নিয়োগ পরীক্ষা। এতে অংশ নিতে অনেকে বাস পাননি। সকালে ময়মনসিংহ কেন্দ্রীয় বাস টার্মিনালে দেখা যায়, ঢাকায় যেতে অপেক্ষা করছেন অনেক চাকরি প্রার্থী। আসার পর জানছেন, ধর্মঘটের কারণে কোনও বাস ঢাকায় ছেড়ে যাবে না। এখন তারা কীভাবে পরীক্ষায় অংশ নেবেন তা নিয়ে দুশ্চিন্তায় আছেন।

সাধারণ মানুষ বিপাকে

টার্মিনালে অসংখ্য চাকরি প্রার্থীর সঙ্গে সাধারণ যাত্রীও বাসের অপেক্ষা করছেন। কিন্তু পরিবহন ধর্মঘট চলায় সবার কপালে দুশ্চিন্তার ভাজ। গন্তব্যে পৌঁছানো নিয়ে দুশ্চিন্তায় সবাই।

সাভার: সাভার বাজার বাসস্ট্যান্ড এলাকায় সকাল থেকে কোনও গণপরিবহন চলতে দেখা যায়নি। নবীনগর থেকে আসা হারুন নামের এক যাত্রী বলেন, হঠাৎ করেই গণপরিবহন বন্ধ করে দেওয়ায় সড়কে কোনও বাস বা মিনিবাস নেই। তাই বাধ্য কয়েকগুণ টাকা দিয়ে তাকে অটোরিকশায় আসতে হয়েছে।

‘বাস চলছে না, পরীক্ষায় অংশ নেবো কীভাবে?’

সকাল থেকে সাভারের মহাসড়কগুলোতে গণপরিবহন বন্ধ রয়েছে। মাঝে মাঝে দু-একটি বাস ও মিনিবাস দেখা গেলেও প্রায় সময়ে সড়ক ফাঁকা। এতে করে চরম ভোগান্তিতে পড়েছে যাত্রীরা।

সিলেট: ডিজেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে সিলেটে চলছে ৪৮ ঘণ্টার পরিবহন ধর্মঘট। ভোর থেকে সিলেট থেকে কোনও দূর পাল্লার বাস ছেড়ে যায়নি। সেই সঙ্গে সিলেট-জকিগঞ্জ ও তামাবিল সড়কেও বাস চলাচল বন্ধ। এতে যাত্রীরা চরম ভোগান্তিতে পড়েছেন। অনেকেই গন্তব্যে যেতে পিকআপ, মোটরসাইকেলে রওনা দিয়েছেন। অনেককে হেঁটেই রওনা হতে দেখা যায়।

গণপরিবহন বন্ধ করে দেওয়ায় সড়কে কোনও বাস বা মিনিবাস নেই

সিলেট জেলা সড়ক পরিবহন মালিক সমিতির সভাপতি আবুল কালাম জানান, পরিবহন ব্যবসা এমনিতেই ক্ষতিগ্রস্ত। এর মধ্যে করোনাভাইরাস ব্যবসায় মারাত্মভাবে ক্ষতিগ্রস্ত করে দিয়েছে। যখন ব্যবসাটি ধীরে ধীরে ঘুরে দাঁড়াতে শুরু করেছে তখনই ডিজেলের দাম বৃদ্ধি করা হয়েছে। এতে ব্যবসায়ীরা মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হবেন। আমাদের দাবি না মানলে আরও কঠোর আন্দোলন ঘোষণা করা হবে।

সুনামগঞ্জ: জ্বালানি তেলের দাম বৃদ্ধির প্রতিবাদে সুনামগঞ্জে দুই দিনের ধর্মঘট চলছে। সকালে শহরের পুরাতন বাসস্ট্যান্ড ও নতুন বাসস্ট্যান্ড ঘুরে দেখা যায়, চালক ও হেলপাররা বাসায় চলে গেছেন। কেউ বা গাড়ির পাশে বসে আছেন।

সুনামগঞ্জ বাস মালিক সমিতির সাধারণ সম্পাদক জুয়েল মিয়া জানান, হঠাৎ করেই ডিজেলের দাম বাড়ানো হয়েছে। জ্বালানি তেলের দাম বাড়ার কারণে বিপাকে পড়েছি। এ জন্য শুক্র ও শনিবার সুনামগঞ্জ থেকে কোনও দূরপাল্লার বাস চলবে না।

ঘোষণা ছাড়াই ৩৬ টাকার বাস ভাড়া ৫০

বরিশাল: এদিকে শুক্রবার সকাল ৬টার পর বরিশাল নগরীর নথুল্লাবাদ কেন্দ্রীয় বাস টার্মিনাল এবং রূপাতলী বাস টার্মিনাল থেকে অভ্যন্তরীণ ও দূরপাল্লার কোনও বাস ছেড়ে যায়নি। পণ্যবাহী যান চলাচলও বন্ধ। ফলে সাধারণ মানুষ বিপাকে পড়েছেন।

গন্তব্যে পৌঁছানো নিয়ে দুশ্চিন্তায় সবাই

বরিশাল রূপাতলী মিনিবাস মালিক সমিতির যুগ্ম সাধারণ সম্পাদক আলামিন হোসেন বলেন, গত দুই বছর করোনায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে পরিবহন মালিকরা। করোনাকালীন ব্যবসায়ীদের প্রণোদনা দেওয়া হলেও পরিবহন মালিকদের কিছু দেয়নি সরকার। 

খাগড়াছড়ি: তেলের দাম বাড়ানোর ঘোষণা আসার সঙ্গে সঙ্গে কোনোরকম সরকারি সিদ্ধান্ত ছাড়াই খাগড়াছড়িতে বাড়ানো হয়েছে যানবাহনের ভাড়া। এতে চরম ভোগান্তিতে পড়েছে স্থানীয়রা এবং খাগড়াছড়ি ও সাজেকে বেড়াতে আসা পর্যটকেরা।

খাগড়াছড়ি পার্বত্য যানবাহন মালিক সমিতি এবং জিপ মালিক সমিতির নেতারা গতকাল বৃহস্পতিবার বিকালে যৌথ সভা করে এই ভাড়া বৃদ্ধির ঘোষণা দিয়েছেন। পার্বত্য যানবাহন মালিক সমিতির সাধারণ সম্পাদক কিশলয় তালুকদার এবং জীপ মালিক সমিতির সাধারণ সম্পাদক পরিমল দেবনাথ স্বাক্ষরিত ঘোষনার মাধ্যমে এই ভাড়া ভাড়ানো হয়েছে।

বান্দরবান: জ্বালানি তে‌লের মূল্য বৃদ্ধির প্রতিবাদে সারাদে‌শের মতো পার্বত্য জেলা বান্দরবানেও চলছে অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট। বন্ধ রয়ে‌ছে বাস-ট্রাকসহ সকল পণ্যবাহী পরিবহন চলাচল।

/এসএইচ/
সম্পর্কিত
হেলমেটের মান নির্ধারণ হবে কবে?
মেট্রোরেল চলাচলে আসতে পারে নতুন সূচি
ফিরতি ঈদযাত্রা: আগের দামে টিকিট নেই, দ্বিগুণ দিলে আছে
সর্বশেষ খবর
ভারত-পাকিস্তান টেস্ট হবে দারুণ: রোহিত
ভারত-পাকিস্তান টেস্ট হবে দারুণ: রোহিত
জাতীয় পতাকার নকশাকার শিব নারায়ণ দাস আর নেই
জাতীয় পতাকার নকশাকার শিব নারায়ণ দাস আর নেই
পথের পাশের বাহারি শরবতে স্বাস্থ্যঝুঁকি কতটা?
পথের পাশের বাহারি শরবতে স্বাস্থ্যঝুঁকি কতটা?
মন্ত্রণালয়ে সভা করে ধানের দাম নির্ধারণ করা হবে: কৃষিমন্ত্রী
মন্ত্রণালয়ে সভা করে ধানের দাম নির্ধারণ করা হবে: কৃষিমন্ত্রী
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ