X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

মানুষের জীবনকে সর্বাধিক গুরুত্ব দিয়ে মুক্ত বাণিজ্যের প্রস্তাব আমীর খসরুর

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১২ নভেম্বর ২০২১, ০১:৩৬আপডেট : ১২ নভেম্বর ২০২১, ০১:৩৭

মানুষের জীবনকে সর্বাধিক গুরুত্ব দিয়ে ‘ক্লিন গ্রিন ফ্রি মার্কেট’ এর পক্ষে জোরালো মত দিয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী। বুধবার (১০ নভেম্বর) দুপুরে ইংল্যান্ডের গ্লাসকোতে ‘গ্লোবাল কনজারভেটিভ ক্লাইমেট সামিটে’র প্রথম দিনের (পাবলিক সেশনস) তৃতীয় সেশনে দলের প্রতিনিধি হিসেবে তিনি এ মত দেন। বৃহস্পতিবার (১১ নভেম্বর) রাতে তিনি বাংলা ট্রিবিউনকে তার আলোচনার বিষয়বস্তু সম্পর্কে জানান।

সাবেক বাণিজ্যমন্ত্রী আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, ‘জলবায়ুকে গুরুত্ব দিয়ে মানুষের জীবনকে সর্বাগ্রে রেখে পৃথিবীব্যাপী মুক্ত বাণিজ্য গড়ে তুলতে হবে। সামিটে জলবায়ু পরিবর্তনের হুমকি, গ্রিন হাউজ নিঃসরণে জীববৈচিত্র্যের ওপর এবং মানুষের জীবনের ওপর যে প্রভাব ফেলছে, এ বিষয়গুলো নিয়ে আমি কথা বলেছি।’

‘গ্রিন হাউস প্রতিক্রিয়াকে অগ্রাধিকার দিয়ে বিনিয়োগ করতে হবে, এ বিষয়টি আলোচনায় উল্লেখযোগ্য ছিল’ বলে মন্তব্য করেন আমীর খসরু।

‘বৈশ্বিক বাজার মুক্তকরণ: কীভাবে পরিবেশবান্ধব মুক্ত বাণিজ্য আন্তর্জাতিক জলবায়ু উদ্যোগকে ত্বরান্বিত করবে’ শীর্ষক শিরোনামের সেশনে সভাপতিত্ব করেন লিব্রেইচ অ্যাসোসিয়েটসের চেয়ারম্যান ও সিইও, ইউকে বোর্ড অব ট্রেডের উপদেষ্টা এবং ব্লুমবার্গ নিউ এনার্জি ফাইন্যান্সের প্রতিষ্ঠাতা মাইকেল লিব্রেইচ।

আমীর খসরু বলেন, ‘গ্রিন হাউস প্রতিক্রিয়াকে আমলে নিয়ে বিনিয়োগ করতে হবে। এ বিষয়টিকে অগ্রাধিকার দিয়ে বিনিয়োগ করার পাশাপাশি সবাইকে উৎসাহিত করতে হবে। কীভাবে আমরা গ্রিন হাউস ইফেক্ট কমাতে পারি। এজন্য পলিসি নির্ধারণ করার বিষয়টি আমি আলোচনায় তুলে ধরেছি।’

বিএনপির পক্ষ থেকে একমাত্র প্রতিনিধি হিসেবে সামিটে অংশ নিয়ে আমীর খসরু উল্লেখ করেন, ‘জলবায়ুর সঙ্গে গণতন্ত্রেরও ব্যাপার আছে। জনগণের যে চাহিদা, তাদের সঙ্গে জলবায়ুর যে সম্পর্ক রয়েছে, তাতে জনপ্রতিনিধিত্বশীল সরকার না থাকলে জনগণের চিন্তার কোনও প্রতিফলন ঘটে না। গণতন্ত্র না থাকলে সরকারের উদ্যোগে মানুষের কোনও সম্পর্ক থাকে না।’

প্যানেল আলোচক হিসেবে সাবেক বাণিজ্যমন্ত্রী আমীর খসরুর সঙ্গে ছিলেন কানাডার জলবায়ু পরিবর্তন ও পরিবেশ বিষয়ক শ্যাডো সেক্রেটারি ড্যান আলবাস, ক্লিন ক্যাপিটালিস্ট লিডারশিপ কাউন্সিলের সহ-প্রতিষ্ঠাতা ও কো-চেয়ার রড রিচার্ডসন, নরওয়ের শক্তি ও পরিবেশ সংক্রান্ত স্থায়ী কমিটির সদস্য ম্যাথিল্ড টাইব্রিং-গজেড্ডে এমপি।

প্রসঙ্গত, গ্লোবাল কনজারভেটিভ ক্লাইমেট সামিটে বিশ্বব্যাপী রক্ষণশীল, খ্রিস্টান ডেমোক্র্যাটস, ক্লাসিক্যাল লিবারেলস ও মুক্ত বিপণনকারীদের উচ্চাকাঙ্ক্ষী, বাজারবান্ধব জলবায়ু উদ্যোগের প্রতিশ্রুতি ‘সেন্টার-রাইট ক্লাইমেট অ্যাকশন ডিক্লারেশন’ এ বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপিও স্বাক্ষর করেছে।

আয়োজকরা বলছেন, এই ঘোষণাটি স্বাক্ষরকারীদের নির্দিষ্ট নীতিতে প্রতিশ্রুতিবদ্ধ করে না। প্রতিটি দেশের নিজস্ব নীতি থাকবে। তবে এটি প্রযুক্তিগত অগ্রগতির জন্য মুক্ত বাজারের শক্তি ব্যবহার করে জলবায়ু পরিবর্তন মোকাবিলার জন্য একটি একক পদ্ধতি নির্ধারণ করবে। এটি নিশ্চিত করবে জলবায়ু পদক্ষেপ যেন অর্থনীতির জন্য ইতিবাচক হয়।

/এসটিএস/এমপি/
সম্পর্কিত
‘জলবায়ুর প্রভাব মোকাবিলায় অর্থের সঠিক ব্যবহার হচ্ছে না’
জলবায়ু পরিবর্তনের ক্ষতি মোকাবিলায় গবেষণা বাড়ানো হবে: কৃষিমন্ত্রী
২২ থেকে ২৫ এপ্রিল ন্যাপ এক্সপো সম্মেলন, থাকছেন ১১৪ দেশের প্রতিনিধি
সর্বশেষ খবর
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা শুরু
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা শুরু
রাজশাহীতে দিনব্যাপী অনুষ্ঠিত হলো বিভাগীয় সর্বজনীন পেনশন মেলা
রাজশাহীতে দিনব্যাপী অনুষ্ঠিত হলো বিভাগীয় সর্বজনীন পেনশন মেলা
রুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
নাটোরে উপজেলা নির্বাচনরুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া