X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

‘বিকট শব্দে ঘুম ভাঙে, দেখি গায়ে দেয়াল ঘরে আগুন’

আমির হোসাইন স্মিথ, নারায়ণগঞ্জ
১২ নভেম্বর ২০২১, ২৩:০৭আপডেট : ১৩ নভেম্বর ২০২১, ১৪:১১

নারায়ণগঞ্জের ফতুল্লার লালখা এলাকার মোক্তার হোসেনের পাঁচতলা ওই বাড়ির নিচতলার চারটি ফ্ল্যাটে প্রায় ২০-২২ জনের বসবাস। সবাই নিম্নআয়ের মানুষ। শুক্রবার (১২ নভেম্বর) সকাল সাড়ে ৬টার দিকে নিচতলায় বিকট শব্দে বিস্ফোরণ ঘটে। এতে চারপাশের দেয়াল এবং ভেতরের রুমের দেয়াল ধসে পড়ে। ঘরের ভেতরে ঘুমিয়ে থাকা মায়া রানী দেয়াল চাপা পড়ে ঘটনাস্থলেই নিহত হন। ওই সময় রাস্তা দিয়ে মেয়ে পূর্ণিমাকে জন্ডিস চিকিৎসা করানো জন্য কবিরাজের কাছে নিয়ে যাচ্ছিলেন মা মঙ্গলী রানি বিশ্বাস। এতে মা এবং মেয়ে দুজনই দেয়ালের নিচে চাপা পড়েন।

পরে আশেপাশের লোকজন তাদের উদ্ধার করে খানপুর ৩০০ শয্যা হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মঙ্গলী রানি ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠিয়ে দেন। আর মেয়েকে প্রাথমিক চিকিৎসা দিয়ে বাসায় পাঠিয়ে দেন। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মঙ্গলী রানি মারা যায়। পুরো এ ঘটনায় আহত হন আরও ১০ জন। আহতদের ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটসহ বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে। এদিকে ভয়াবহ বিস্ফোরণে দেয়াল ধসে পড়ে প্রায় ১০-১৫ দূরে গিয়ে ছিটকে পড়ে পাশের দুটি দোকান ও একটি টিনশেড ঘর দুমড়েমুচড়ে পড়েছে।

বিস্ফোরণে দগ্ধ নিপা আক্তার বলেন, ‘সকালে ঘরে ঘুমিয়ে ছিলাম। বিকট শব্দে ঘুম ভেঙে যায়। দেখি, ঘরের ভেতরে ধোঁয়া এবং আগুন জ্বলছে, দরজা জানালা ভেঙে ঘরের মাঝে পড়ে আছে। পরে ঘর থেকে সন্তানদের নিয়ে বের হই। আগুনের তাপে আহত হয়েছি।’

বিস্ফোরণে উড়ে গেছে ঘরের দেয়াল

তুষ্টি রানি নামের আরেক বাসিন্দা বলেন, ‘স্বামী-সন্তানকে নিয়ে ঘরে ঘুমিয়ে ছিলাম। হঠাৎ বিকট শব্দে ঘুম ভেঙে দেখি, ঘরে ধোঁয়া আর আগুন। শরীরের ওপর ইট দেয়াল পড়ে আছে। কোনোরকমে স্বামীকে উঠিয়ে ঘর থেকে বের হয়ে আসি। এতে আমার হাত-পা এবং স্বামীর কপাল ফেটে গেছে এবং পায়ে প্রচণ্ড ব্যথা পেয়েছি।’

নিহত মঙ্গলী রানির বেঁচে যাওয়া মেয়ে পূর্ণিমা রানি বলেন, ‘সকালে আমার জন্ডিসের চিকিৎসার জন্য মায়ের সঙ্গে কবিরাজের বাড়ি যাচ্ছিলাম। মোক্তার হোসেন মিয়ার বাড়ির সামনে দিয়ে যাওয়ার সময় হঠাৎ দেয়াল এসে আমাদের ওপর পড়ে। এতে আমি এবং মা চাপা পড়ি। তারপর কী হয়েছে বলতে পারবো না।’ পূর্ণিমা রানি মাথায় আঘাত পেয়েছেন। তার পা ভেঙে যাওয়ার কারণে পা অনেক ফুলে গেছে।

নিহত মঙ্গলী রানির বোন জানান, পূর্ণিমার বাবার সঙ্গে মঙ্গলীর বিচ্ছেদ হয়েছে প্রায় ৩/৪ বছর আগে। তারপর থেকে একমাত্র মেয়েকে নিয়ে কাজ করে দিন কাটছিল তার। এক বছর আগে পূর্ণিমার বাবাও মারা গেছেন। এখন এই মেয়েটির আর কেউ রইলো না। এখন সে কার কাছে থাকবে, কে তাকে চিকিৎসা করাবে এই কথা বলেই কান্নায় ভেঙে পড়েন তিনি।

‘বিকট শব্দে ঘুম ভাঙে, দেখি গায়ে দেয়াল ঘরে আগুন’

তবে বাড়ির মালিকের বড় ছেলে আব্দুর রহমানের দাবি, ‘তিতাস গ্যাসের এই লাইনটি অনেক দিনের পুরোনো। রাইজারের লিকেজ থেকে গ্যাস বের হয়ে কিংবা বন্ধের দিন গ্যাস চাপ বেশি থাকায় এই বিস্ফোরণ ঘটে থাকতে পারে। তিতাসের গাফিলতির কারণেই দুর্ঘটনায় একের পর এক মানুষ মারা যাচ্ছে। তাদের বারবার তাগাদা দেয়ার পর তারা লাইন বা রাইজার মেরামত করেনি।’

তিনি আরও জানান, তাদের নিচতলার চারটি ফ্লাটে নারী শিশুসহ প্রায় ২০-২২ জন ভাড়াটিয়া ছিল। ভাড়াটিয়ার সবাই হিন্দু সম্প্রদায়ের লোকজন। তারা বিভিন্ন গার্মেন্টস কারখানায় কর্মরত ছিলেন।

ফতুল্লা থানার ওসি রাকিবুজ্জামান জানান, গ্যাস বিস্ফোরণের ঘটনায় দেয়াল চাপা পড়ে দুই নারী নিহত ও আগুনে দগ্ধ হয়ে আরও ১০ জন আহত হয়েছেন। বিষয়টি পুলিশ তদন্ত করছে। যাদের গাফিলতি পাওয়া যাবে তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

নারায়ণগঞ্জ ফায়ার সার্ভিসের সহকারী উপ-পরিচালক আব্দুল্লাহ আল আরেফিন জানান, সকালে বিস্ফোরণে পর আগুন লেগে যায়। খবর পেয়ে ফায়ার সার্ভিসের দুটি ইউনিট এসে আগুন নিয়ন্ত্রণ করে। ধারণা করা হচ্ছে, চুলার চাবি বা লিকেজ থেকে গ্যাস বের হয়ে রুমের জমাট ছিল। সকালে কেউ রান্না করা জন্য চুলা জ্বালালে রুমে ভেতরে জমে থাকা গ্যাস থেকে বিস্ফোরণের ঘটনা ঘটে। তদন্তের পর বিস্তারিত বলা যাবে বিস্ফোরণ কেন হয়েছে।

তিতাস গ্যাস ট্রান্সমিশন কোম্পানি ফতুল্লা জোনের এজিএম প্রকৌশলী আতিকুল ইসলাম বলেন, ‘বিস্ফোরণের খরর পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করেছি। বাড়ির নিচে সেপটিক ট্যাঙ্কি রয়েছে। কী কারণে বিস্ফোরণ ঘটেছে তা তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে।’

এ বিষয়ে নারায়ণগঞ্জের জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ জানান, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট রহিমা খাতুনকে আহ্বায়ক সাত সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। আগামী ১৫ দিনের মধ্যে প্রতিবেদন জমা দিতে নির্দেশ দেওয়া হয়েছে। বিস্ফোরণে যারা নিহত হয়েছেন, তাদের লাশ সৎকারে জেলা প্রশাসনের পক্ষ থেকে দুই পরিবারকে ২০ হাজার টাকা করে দেওয়া হয়েছে।

/এফআর/
সম্পর্কিত
দাঁড়িয়ে থাকা ট্রাকে ধাক্কা লেগে মোটরসাইকেল আরোহী মামা-ভাগনে নিহত
বৈশাখী মেলা বসানো নিয়ে দুই ‘কিশোর গ্যাংয়ের’ সংঘর্ষে যুবক নিহত
ঝালকাঠিতে ট্রাকচাপায় ১৪ জন নিহতের ঘটনায় চালক ও সহকারী আটক
সর্বশেষ খবর
রেলক্রসিংয়ে রিকশায় ট্রেনের ধাক্কা, বাবার মৃত্যু মেয়ে হাসপাতালে
রেলক্রসিংয়ে রিকশায় ট্রেনের ধাক্কা, বাবার মৃত্যু মেয়ে হাসপাতালে
যুক্তরাষ্ট্র দূতাবাসের পুরস্কার পেলেন কুবির চার শিক্ষার্থী
যুক্তরাষ্ট্র দূতাবাসের পুরস্কার পেলেন কুবির চার শিক্ষার্থী
গরমে বেড়েছে অসুখ, ধারণক্ষমতার তিন গুণ বেশি রোগী হাসপাতালে
ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালগরমে বেড়েছে অসুখ, ধারণক্ষমতার তিন গুণ বেশি রোগী হাসপাতালে
টিভিতে আজকের খেলা (১৯ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (১৯ এপ্রিল, ২০২৪)
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন