X
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১

বঙ্গবন্ধুর সঙ্গে আলাপে বিদেশি ছাত্র প্রতিনিধিদল

উদিসা ইসলাম
১৪ নভেম্বর ২০২১, ০৮:০০আপডেট : ১৪ নভেম্বর ২০২১, ০৯:১৩

(বিভিন্ন সংবাদপত্রে প্রকাশিত তথ্যের ভিত্তিতে বঙ্গবন্ধুর সরকারি কর্মকাণ্ড ও তার শাসনামল নিয়ে মুজিববর্ষ উপলক্ষে ধারাবাহিক প্রতিবেদন প্রকাশ করছে বাংলা ট্রিবিউন। আজ পড়ুন ১৯৭৩ সালের ১৪ নভেম্বরের ঘটনা।)

১৯৭৩ সালের এদিন বিকালে বিদেশি ১৪ জনের একটি প্রতিনিধিদল গণভবনে প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঙ্গে দেখা করেন। ছাত্র প্রতিনিধি দলটি বাংলাদেশ ছাত্র ইউনিয়নের জাতীয় সম্মেলনের অতিথি হিসেবে যোগদান করতে ঢাকায় এসেছিল।

তারা সাক্ষাতে গেলে প্রধানমন্ত্রী ছাত্র প্রতিনিধিদলের সঙ্গে স্বাধীন রাষ্ট্রের চার মূলনীতিসহ বিভিন্ন বিষয়ে আলোচনা করেন। এ ছাড়া স্বাধীনতা সংগ্রাম শুরুর পর ও চলাকালে যেসব রাষ্ট্র বাংলাদেশকে সমর্থন ও সাহায্য করেছিল, প্রধানমন্ত্রী তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

আলোচনাকালে প্রধানমন্ত্রীর রাজনৈতিক সচিব তোফায়েল আহমেদ ও বাংলাদেশ আওয়ামী যুবলীগ প্রধান শেখ ফজলুল হক মনি উপস্থিত ছিলেন। এ ছাড়া প্রতিনিধিদলের সঙ্গে বাংলাদেশ ছাত্রলীগের নব-নির্বাচিত সভাপতি ও সাধারণ সম্পাদক ছিলেন।

এদিন গণভবনে বাংলাদেশ আওয়ামী যুবলীগ ও ছাত্রলীগ এই দলের সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করে। বাংলাদেশ ছাত্র ইউনিয়নের জাতীয় সম্মেলন উপলক্ষে তারা দেশে এসেছেন। সংবর্ধনা অনুষ্ঠানে বক্তৃতা প্রসঙ্গে বাংলাদেশ আওয়ামী যুবলীগের সাধারণ সম্পাদক নূরে আলম সিদ্দিকী বলেন, তার সংগঠন নিয়মতান্ত্রিক আন্দোলনের ধারা সমাজতন্ত্র প্রতিষ্ঠার মাধ্যমে জাতীয় জীবনের সর্বস্তরে সামাজিক ন্যায়নীতি প্রতিষ্ঠা করতে প্রতিজ্ঞাবদ্ধ।

জাপান সফরে কিসিঞ্জার

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হেনরি কিসিঞ্জার দুই দিনব্যাপী জাপান সফরে সেখানে পৌঁছান। তিনি জাপানের প্রধানমন্ত্রী তানাকা, পররাষ্ট্রমন্ত্রী ওহিরাসহ অন্য মন্ত্রীদের সঙ্গে আলাপ-আলোচনা করেন। এদিকে জাপান সফর উপলক্ষে জাপানি সংবাদপত্রগুলো দেশের জাতীয় স্বার্থ রক্ষার জন্য সরকারের একটি স্বাধীন নীতি গ্রহণের ওপর হাত দিয়েছে বলে জানায়।

বঙ্গবন্ধুর সঙ্গে আলাপে বিদেশি ছাত্র প্রতিনিধিদল

মিসর-ইসরায়েল যুদ্ধবন্দি বিনিময়

মধ্যপ্রাচ্যের সর্বশেষ পরিস্থিতি সম্পর্কে কায়রোর সুয়েজ সড়কে জাতিসংঘের তত্ত্বাবধানে বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে ৬ দফা শান্তিচুক্তি কার্যকর করার প্রশ্ন আলোচনা হয়। বৈঠকে চেকপোস্ট জাতিসংঘের তত্ত্বাবধানে ছেড়ে দিতে এবং তৃতীয় বাহিনীর নিকট সরবরাহে বাধা সৃষ্টি না করতে সম্মত হয়। অপরদিকে মিসর পরের দিন যুদ্ধবন্দি বিনিময় শুরু করতে সম্মতি প্রকাশ করে।

জাতিসংঘ বাহিনীর অধিনায়ক এ বৈঠকের ফলকে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে অভিমত প্রকাশ করেন। এদিন পূর্বাহ্নে মিসর কায়রোর মার্কিন রাষ্ট্রদূতকে হুঁশিয়ার করে দিয়েছে—ইসরায়েল ৬ দফা চুক্তি বাস্তবায়ন বিলম্বিত করলে কায়রো যুদ্ধ শুরু করবে। মিসরীয় পররাষ্ট্রমন্ত্রী ফাহমি মার্কিন দূতকে পরিষ্কারভাবে জানিয়ে দেন, মিসর আর অপেক্ষা করতে পারে না এবং যুদ্ধ অনিবার্য।

মস্কোতে তাসের এক খবরে বলা হয়, রাজনৈতিক ব্ল্যাকমেইলের প্রচেষ্টায় ইসরায়েল জাতিসংঘের চেকপোস্ট স্থাপনে বাধা সৃষ্টি করছে। ইসরায়েলি প্রধানমন্ত্রী গোলটা নেয়ার এদিন ইসরায়েলের পার্লামেন্টে বলেন, ইসরায়েল ২২ নভেম্বরের অবস্থানে ফিরে যাবে না। তিনি ২২ নভেম্বরের অবস্থানকে কাল্পনিক বলেও মন্তব্য করেন।

আইন-শৃঙ্খলা পরিস্থিতির মোকাবিলায় বলিষ্ঠ পদক্ষেপ

দেশের আইন-শৃঙ্খলা পরিস্থিতি মোকাবিলায সরকার শিগগিরই প্রায় তিন হাজার আর্মড পুলিশ নিয়োগ করবে। এই দিন সূত্রের বরাত দিয়ে জানানো হয়, আইন প্রয়োগকারী সংস্থাকে জোরদার এবং অধিকতর কর্মতৎপরতার জন্য বিদেশ থেকে প্রাপ্ত সকল সিট্রাক স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে ন্যস্ত করা হয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে সংশ্লিষ্ট মহল সূত্রে জানা গেছে, কয়েক দিনের মধ্যে লন্ডন থেকে ১৫৮ কোটি বেতারযন্ত্র আনা হচ্ছে। এখানে উল্লেখযোগ্য যে, প্রয়োজনে যানবাহন ও বেতার যন্ত্রের অভাবে পুলিশ ও বিডিআর চরম অসুবিধা মোকাবেলা করছে।

আরও জানা যায়, চোরাচালান প্রতিরোধ কল্পে সরকার সীমান্ত এলাকায় কর্মতৎপরতা জোরদার করে তুলেছে। খবরে প্রকাশ, ব্রিটিশ সরকার বাংলাদেশকে যে ৩৫টি ট্রাক ও ৩৫টি জিপ সাহায্য হিসেবে প্রদান করছে সেগুলো স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে ন্যস্ত হবে।

শুমারি প্রথম পর্যায়ে শেষ

দেশের সকল গৃহ ও প্রতিষ্ঠান নম্বর নেওয়া সমাপ্ত হওয়ার সঙ্গে সঙ্গে এদিন বৃহস্পতিবার প্রথম পর্যায় শেষ হবে এবং দ্বিতীয় পর্যায় শুরু হবে বলে খবর প্রকাশ হয়। ১৬ নভেম্বর তা শুরু হয়ে চলতি মাসের শেষ নাগাদ শেষ হবে। ১ নভেম্বর রাষ্ট্রপতি বিচারপতি আবু সাঈদ চৌধুরী এ কাজ উদ্বোধন করার মাধ্যমে দেশের সর্বাত্মক আদমশুমারির কাজ প্রাথমিক পর্যায়ে শুরু হয়।

/এফএ/
সম্পর্কিত
খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি: প্রধানমন্ত্রী
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপের ফাইনাল আজ
বঙ্গবন্ধু গোল্ডকাপ গিনেস বুকে ওঠানোর উদ্যোগ
সর্বশেষ খবর
কারিগরির সনদ জালিয়াতি: সদ্য সাবেক চেয়ারম্যান ডিবি কার্যালয়ে
কারিগরির সনদ জালিয়াতি: সদ্য সাবেক চেয়ারম্যান ডিবি কার্যালয়ে
পরোয়ানা জারির ৬ বছর পর উপজেলা চেয়ারম্যানকে গ্রেফতার
পরোয়ানা জারির ৬ বছর পর উপজেলা চেয়ারম্যানকে গ্রেফতার
পি কে হালদারের সহযোগী সুকুমার-অনিন্দিতার জামিন চেয়ে আবেদন
পি কে হালদারের সহযোগী সুকুমার-অনিন্দিতার জামিন চেয়ে আবেদন
বিএনপির ৭ আইনজীবীর আদালত অবমাননার বিষয়ে আদেশ বুধবার
বিএনপির ৭ আইনজীবীর আদালত অবমাননার বিষয়ে আদেশ বুধবার
সর্বাধিক পঠিত
রাজকুমার: নাম নিয়ে নায়িকার ক্ষোভ!
রাজকুমার: নাম নিয়ে নায়িকার ক্ষোভ!
টাকা উড়ছে রেস্তোরাঁয়, নজর নেই এনবিআরের
টাকা উড়ছে রেস্তোরাঁয়, নজর নেই এনবিআরের
সাবেক আইজিপি বেনজীরের অবৈধ সম্পদের অনুসন্ধান করবে দুদক
সাবেক আইজিপি বেনজীরের অবৈধ সম্পদের অনুসন্ধান করবে দুদক
তাপপ্রবাহ থেকে ত্বক বাঁচানোর ৮ টিপস
তাপপ্রবাহ থেকে ত্বক বাঁচানোর ৮ টিপস
মাতারবাড়ি ঘিরে নতুন স্বপ্ন বুনছে বাংলাদেশ
মাতারবাড়ি ঘিরে নতুন স্বপ্ন বুনছে বাংলাদেশ