X
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪
৩ বৈশাখ ১৪৩১

১৯৭৩ সালে সমবায় গ্রাম গঠনের পরিকল্পনা

উদিসা ইসলাম
১৭ নভেম্বর ২০২১, ০৮:০০আপডেট : ১৭ নভেম্বর ২০২১, ০৮:০০

(বিভিন্ন সংবাদপত্রে প্রকাশিত তথ্যের ভিত্তিতে বঙ্গবন্ধুর সরকারি কর্মকাণ্ড ও তার শাসনামল নিয়ে মুজিববর্ষ উপলক্ষে ধারাবাহিক প্রতিবেদন প্রকাশ করছে বাংলা ট্রিবিউন। আজ পড়ুন ১৯৭৩ সালের ১৭ নভেম্বরের ঘটনা।)

 

সরকার অদূর ভবিষ্যতে দেশের বিভিন্ন অংশে ভূস্বামী কর্তৃক স্বেচ্ছায় সমর্পিত অতিরিক্ত জমি ভূমিহীন কৃষকদের মধ্যে বণ্টনের মাধ্যমে ব্যাপক পরিকল্পনা হাতে নেবে। ভূমি এবং রাজস্বমন্ত্রী আব্দুর রব সেরনিয়াবাত এদিন ঢাকায় এনার সঙ্গে এক সাক্ষাৎকারে একথা বলেন। এদিকে সবুজ বিপ্লব ত্বরান্বিত করার উদ্দেশ্যে আন্তঃমন্ত্রণালয় সেল গঠনের সিদ্ধান্ত হয়।

সবুজ বিপ্লব ত্বরান্বিত ও বিভিন্ন প্রচার মাধ্যমের মারফত উৎপাদনমুখী কর্মসূচি প্রচারের জন্য সরকার একটি আন্তঃমন্ত্রণালয় সেল গঠনের সিদ্ধান্ত নেয়। যা জাতীয় উন্নয়ন কর্মসূচি বিশেষ করে কৃষি ও কৃষিজাত পণ্য সম্পর্কে সংবাদ গ্রহণ ও প্রচার করবে। তাছাড়া বাংলাদেশ বেতার জাতীয় অনুষ্ঠানে উন্নয়নমূলক কর্মসূচি প্রচারে সমন্বয় সাধন করতে সাহায্য করবে।

 

মিসর-ইসরায়েল বৈঠক স্থগিত

এদিন মিসরের মধ্যে যুদ্ধবিরতি সংক্রান্ত যে বৈঠক অনুষ্ঠানের কথা ছিল মিসর তা স্থগিত রাখে। এদিকে ইসরায়েলের প্রধানমন্ত্রী মিসেস গোল্ডা মায়ার ১৯৭৪ সালে জেনেভায় মধ্যপ্রাচ্য সংক্রান্ত শান্তি সম্মেলন অনুষ্ঠানের সম্ভাবনা নাকচ করে দেন। যুদ্ধবিরতির সময়সূচির প্রতিবন্ধকতার ধারা অব্যাহত থাকা সত্ত্বেও মিসরের এই সিদ্ধান্তের কারণ সম্পর্কে কোনও ইঙ্গিত পাওয়া যায়নি।

এদিকে ইসরায়েল ও মিসরের মধ্যে যুদ্ধবন্দি বিনিময় আরও জোরদার হয়। এ পর্যন্ত ১৬শ মিসরীয় কায়রো প্রত্যাবর্তন করে বলে জানানো হয়। এদিন দুপুরে আরও ২০ জন ইসরায়েলি সেনা পৌঁছানোর কথা। বিকালে সৈন্য বোঝাই আরও একটি উড়োজাহাজ এসে পৌঁছানোর কথাও প্রকাশ করা হয়।

 

দুর্বৃত্তদের কবলে সুন্দরবন

অস্ত্রের ঝনঝনানিতে সুন্দরবন এলাকা প্রকম্পিত। ১৯৭৩ সালের এই সময়ে দুদিন যাবত দুষ্কৃতকারীদের নির্মূল অভিযান শুরু হওয়ার পর বিভিন্ন বাহিনীর লোকজন শরণখোলার কাছাকাছি দুর্বৃত্তদের ঘেরাও করে রাখার খবর পাওয়া যায়। পলাতক আলবদর, রাজাকার ও অন্য উগ্রপন্থীরা মিলিত হয়ে এই এলাকায় তৎপরতা শুরু করলে সেনাবাহিনী, রক্ষীবাহিনী, বিডিআর ও পুলিশ ব্যাপক তল্লাশি শুরু করে।

সম্প্রতি সুন্দরবন থেকে প্রত্যাগত একদল শিকারি জানায় তারা গড়াইখালি এলাকায় ডুবোজাহাজ ধরনের জলযান থেকে একদল সশস্ত্র ব্যক্তিকে বনে প্রবেশ করতে দেখেছে। বুড়ি গোয়ালিনী এলাকায় তারা এই সশস্ত্র ব্যক্তিদের কবলে পড়েন। তাদের পরনে সামরিক ধরনের পোশাক ছিল। তারা শিকারিদের অস্ত্রশস্ত্র নিয়ে ছেড়ে দেয়। এদিকে লক্ষ্য করা যাচ্ছে সম্প্রতি খুলনার বিভিন্ন এলাকায় প্রচুর সরকারবিরোধীদের দেখা গেছে।

দৈনিক ইত্তেফাক, ১৮ নভেম্বর ১৯৭৩

পুঁজি বিনিয়োগের উন্নত পরিবেশ সৃষ্টি হয়েছে

বাণিজ্য ও বৈদেশিক বাণিজ্যমন্ত্রী এএইচএম কামরুজ্জামান বলেন, উৎপাদন প্রক্রিয়াকে উন্নত করায় ও কৃষিখাতে উৎপাদন বৃদ্ধি পাওয়ায় বাংলাদেশে বিনিয়োগের পরিবেশ ও বাজার লাভের সম্ভাবনা উজ্জ্বল হয়েছে। কামরুজ্জামান তার সাম্প্রতিক যুক্তরাষ্ট্র সফর শেষে বৈদেশিক বেসরকারি পুঁজি বিনিয়োগ সংস্থা অস্থায়ী প্রেসিডেন্ট মার্শাল মেজ-এর কাছে বৈদেশিক বিনিয়োগ সম্পর্কে বাংলাদেশ সরকারের নীতি ব্যাখ্যাকালে একথা বলেন। মার্শাল মেজের সঙ্গে আলাপ-আলোচনাকালে তিনি উল্লেখ করেন, সার ও অন্যান্য পেট্রোরসায়ন শিল্প ও কৃষি সরঞ্জাম উৎপাদন ব্যবস্থাকে মনোনীত করায় এসব খাতে বিদেশি পুঁজি বিনিয়োগ লাভজনক হবে।

 

ব্রিটিশ সংসদীয় প্রতিনিধিদলের ঢাকায় আগমন

এদিন একটি ব্রিটিশ সংসদীয় প্রতিনিধিদল দশ দিনের সফরে ঢাকায় পৌঁছান। বিমানবন্দরে সাংবাদিকদের সঙ্গে আলাপ প্রসঙ্গে দলের নেতা বলেন বিধ্বস্ত বাংলাদেশের সমস্যা থেকে উত্তরণের জন্য তারা ঢাকায় এসেছেন। জনগণের ভূমিকা স্বচক্ষে দেখার জন্যই বাংলাদেশে এসেছে। তিনি উল্লেখ করেন, যতদূর সম্ভব তারা বাংলাদেশ ঘুরে দেখবেন এবং জনগণের সঙ্গে আলোচনা করবেন। ক্রাউজ সাংবাদিকদের জানান, দেশে ফেরার পর তারা ব্রিটিশ পার্লামেন্টে বাংলাদেশের সমস্যা ও তাদের সফরের অভিজ্ঞতা বর্ণনা করবেন। উল্লেখ করা যেতে পারে, স্বাধীনতা সংগ্রামে বাংলাদেশের অন্যতম সমর্থক ব্রিটিশ পার্লামেন্টের কর্মচঞ্চল একজন সদস্য পিটার শো’র নেতৃত্বে দলের আগমনের কথা ছিল। কিন্তু জরুরি কাজ থাকায় আসতে পারেননি।

দৈনিক ইত্তেফাক, ১৮ নভেম্বর ১৯৭৩

খাদ্য সংগ্রহ অভিযান

খাদ্যমন্ত্রী ফণীভূষণ মজুমদার বলেন, খাদ্যশস্য সংগ্রহ জোরদার করার জন্য দেশের বর্তমান ক্রয়কেন্দ্র ছাড়াও আরও এক শ’ কেন্দ্র খোলা হবে। খাদ্যমন্ত্রী বিমানযোগে শ্রীমঙ্গল পৌঁছে খাদ্যশস্য কেন্দ্র উদ্বোধন করেন। সেখানে ২৩ শ’ মণ ধান ক্রয় করা হয়। এরপর মন্ত্রী এক চাষী সমাবেশে বক্তৃতা করেন।

 

 

/এফএ/
সম্পর্কিত
বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উপলক্ষে চিত্রাংকন প্রতিযোগিতা
টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে ৪১তম বিসিএস শিক্ষা ক্যাডারদের শ্রদ্ধা
‘বঙ্গবন্ধুর আন্দোলন মানুষকে মুক্তিযুদ্ধে অংশ নিতে উৎসাহিত করেছিল’
সর্বশেষ খবর
রাশিয়ায় বন্যা, শত শত ঘরবাড়ি প্লাবিত
রাশিয়ায় বন্যা, শত শত ঘরবাড়ি প্লাবিত
ময়মনসিংহে দুই বাসের মুখোমুখি সংঘর্ষে ২ যাত্রী নিহত
ময়মনসিংহে দুই বাসের মুখোমুখি সংঘর্ষে ২ যাত্রী নিহত
সম্প্রচারের দুই দশকে...
সম্প্রচারের দুই দশকে...
‘মাঠে আমার শরীর কেউ স্পর্শ করতে পারেনি’
‘মাঠে আমার শরীর কেউ স্পর্শ করতে পারেনি’
সর্বাধিক পঠিত
কিছু আরব দেশ কেন ইসরায়েলকে সাহায্য করছে?
কিছু আরব দেশ কেন ইসরায়েলকে সাহায্য করছে?
সরকারি চাকরির বড় নিয়োগ বিজ্ঞপ্তি, আবেদন শেষ ১৮ এপ্রিল
সরকারি চাকরির বড় নিয়োগ বিজ্ঞপ্তি, আবেদন শেষ ১৮ এপ্রিল
শেখ হাসিনাকে নরেন্দ্র মোদির ‘ঈদের চিঠি’ ও ভারতে রেকর্ড পর্যটক
শেখ হাসিনাকে নরেন্দ্র মোদির ‘ঈদের চিঠি’ ও ভারতে রেকর্ড পর্যটক
৪ দিনেই হল থেকে নামলো ঈদের তিন সিনেমা!
৪ দিনেই হল থেকে নামলো ঈদের তিন সিনেমা!
বিসিএস পরীক্ষা দেবেন বলে ক্যাম্পাসে করলেন ঈদ, অবশেষে লাশ হয়ে ফিরলেন বাড়ি
বিসিএস পরীক্ষা দেবেন বলে ক্যাম্পাসে করলেন ঈদ, অবশেষে লাশ হয়ে ফিরলেন বাড়ি