X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

শিশুকে অপহরণের পর হত্যার অভিযোগে ২ স্কুলছাত্র গ্রেফতার

বগুড়া প্রতিনিধি
১৮ নভেম্বর ২০২১, ১৮:২৫আপডেট : ১৮ নভেম্বর ২০২১, ১৯:২০

বগুড়ার গাবতলীতে চার বছরের শিশু সানজিদা খাতুনকে অপহরণের পর হত্যার অভিযোগ উঠেছে দুই স্কুলছাত্রের বিরুদ্ধে। অপহরণের পর তারা শিশুটির পরিবারের কাছে মুক্তিপণ দাবি করে তিন লাখ টাকা। শেষ পর্যন্ত শিশুটিকে হাত-পা বেঁধে ও মুখে স্কচটেপ লাগিয়ে শ্বাসরোধে হত্যা করে তারা।

বুধবার (১৭ নভেম্বর) রাতে গাবতলীর নেপালতলী ইউনিয়নের লাঠিমারঘোন উত্তরপাড়া এলাকার একটি স্টিলের বাক্স থেকে শিশুটির লাশ উদ্ধার করে। এ ছাড়া নবম শ্রেণির ছাত্র রিয়াদ প্রামাণিক (১৫) ও ষষ্ঠ শ্রেণির ছাত্র শুভ প্রামাণিককে (১৪) গ্রেফতার করেছে পুলিশ।

শিশুর বাবা রাজমিস্ত্রি শাহীন প্রামাণিক বৃহস্পতিবার (১৮ নভেম্বর) সকালে গাবতলী থানায় তাদের বিরুদ্ধে হত্যা মামলা করেছেন।

গাবতলী থানার ওসি জিয়া লতিফুল ইসলাম জানান, লাশ বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। এছাড়া আটক দুই ছাত্রের স্বীকারোক্তিমূলক জবানবন্দি নিতে বিকালে আদালতে পাঠানো হয়েছে।

পুলিশ ও নিহত শিশুর স্বজনরা জানান, শিশু সানজিদা খাতুন গাবতলী উপজেলার নেপালতলী ইউনিয়নের লাঠিমারঘোন উত্তরপাড়ার রাজমিস্ত্রি শাহীন প্রামাণিকের মেয়ে। প্রতিবেশী প্রবাসী উজ্জ্বল প্রামাণিকের ছেলে স্থানীয় স্কুলের নবম শ্রেণির ছাত্র রিয়াদ প্রামাণিক ও তার বন্ধু একই এলাকার সাজু প্রামাণিকের ছেলে ষষ্ঠ শ্রেণির ছাত্র শুভ প্রামাণিক টেলিভিশনে ক্রাইম প্যাট্রল দেখে কীভাবে অপহরণ করতে হয় তা শেখে। শুভ তার খালার বিয়ে উপলক্ষে নতুন জামা-কাপড় কেনার টাকার জন্য প্রতিবেশী শিশু সানজিদা খাতুনকে অপহরণের পরিকল্পনা করে। সে এ বিষয়ে তার বন্ধু রিয়াদের সঙ্গে আলোচনা করে।

বুধবার সকালে সানজিদা বাড়ির উঠানে খেলছিল। বেলা ১০টার পর থেকে তাকে খুঁজে পাওয়া যাচ্ছিল না। সে পুকুরে ডুবে মারা গেছে সন্দেহে পরিবারের সদস্যরা ফায়ার সার্ভিসে খবর দেন। ফায়ার সার্ভিসের কর্মীরা পুকুরে নেমে তল্লাশি করলেও সানজিদার সন্ধান পাওয়া যায়নি। দুপুরে প্রতিবেশী এক নারীর মোবাইল ফোনে কল করে সানজিদাকে অপহরণের কথা জানানো হয়। শিশুটিকে ফিরে পেতে তিন লাখ টাকা মুক্তিপণ চাওয়া হয়। ওই নারী বিষয়টি সানজিদার বাবা শাহীন প্রামাণিককে জানান। তিনি ওই নম্বরে ফোন দিলে তার কাছেও মেয়েকে অপহরণ ও মুক্তিপণ দাবি করা হয়। কয়েকবার কথা বলার পর অপহরণকারীরা সর্বশেষ ৫০ হাজার টাকা দাবি করে। বুধবার সন্ধ্যা ৭টার দিকে গ্রামের একটি কালভার্টের নিচে টাকাগুলো রেখে আসতে বলা হয়। এছাড়া বিষয়টি পুলিশকে না জানাতে হুমকি দেওয়া হয়। এরপর শাহীন প্রামাণিক বিষয়টি গাবতলী থানাকে জানান।

তিনি পুলিশের পরামর্শে টাকা নিয়ে সেখানে যান। এর আগে, গাবতলী থানা পুলিশ আশপাশে লুকিয়ে থাকে। সন্ধ্যা ৭টার দিকে এক ব্যক্তি সেই কালভার্টের কাছে এসে লাইট জ্বালিয়ে টাকা খুঁজতে থাকে। তখন পুলিশ ও সানজিদার স্বজনরা সেখানে গিয়ে তাকে ধরে ফেলেন। পরে দেখা যায়, সে প্রতিবেশী প্রবাসী উজ্জ্বলের ছেলে রিয়াদ। জিজ্ঞাসাবাদে রিয়াদ অপহরণের কথা স্বীকার করে। তার স্বীকারোক্তিতে রাত ১১টার দিকে সাজুর বাড়িতে অভিযান চালিয়ে স্টিলের বাক্স থেকে শিশু সানজিদার হাত-পা বাঁধা ও মুখে স্কচটেপ পেঁচানো লাশ উদ্ধার করে। রাতেই পাশের কদমতলী গ্রামে নানার বাড়ি থেকে রিয়াদের সহযোগী শুভকে আটক করা হয়।

গাবতলী থানার ওসি জিয়া লতিফুল ইসলাম জানান, কিশোর রিয়াদ ও শুভ অপহরণ-হত্যার কথা পুলিশের কাছে স্বীকার করেছে। তারা ভারতীয় টিভি ধারাবাহিক ক্রাইম প্যাট্রল দেখে অপহরণের কৌশল রপ্ত করে। আর টাকা হাতিয়ে নিতে শিশুটিকে অপহরণের পর হাত-পা বাঁধে ও মুখে স্কচটেপ লাগায়। এতে শ্বাসরোধে শিশু সানজিদা মারা যায়। পরে শুভর বাড়িতে স্টিলের বাক্সে লাশ গুম করা হয়।

বগুড়ার কোর্ট ইন্সপেক্টর সুব্রত ব্যানার্জি জানান, দুই কিশোরকে আদালতে সোপর্দ করা হয়েছে। বিকাল পৌনে ৫টা পর্যন্ত আদালতের কার্যক্রম শুরু হয়নি।

/এফআর/এমওএফ/
সম্পর্কিত
নিখোঁজের ২৫ দিন পর ছাত্রলীগ নেতার মরদেহ উদ্ধার
স্ত্রী হত্যার দায়ে স্বামীর মৃত্যুদণ্ড
জিম্মিদশার দুর্বিষহ দিনগুলোর কথা জানালেন এমভি আবদুল্লাহর নাবিক
সর্বশেষ খবর
চেলসিকে গুঁড়িয়ে দিলো আর্সেনাল
চেলসিকে গুঁড়িয়ে দিলো আর্সেনাল
আদালতে সাক্ষ্য দিতে এসে কাঁদলেন মিতুর মা
আদালতে সাক্ষ্য দিতে এসে কাঁদলেন মিতুর মা
‘ভুঁইফোড় মানবাধিকার প্রতিষ্ঠানগুলো মানবাধিকার লঙ্ঘন করছে’
‘ভুঁইফোড় মানবাধিকার প্রতিষ্ঠানগুলো মানবাধিকার লঙ্ঘন করছে’
গরমে স্বস্তির খোঁজে লোকালয়ে ঢুকছে সাপ, সচেতনতার আহ্বান ডিএমপির
গরমে স্বস্তির খোঁজে লোকালয়ে ঢুকছে সাপ, সচেতনতার আহ্বান ডিএমপির
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ