X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

‘রোগীর পকেট থেকে চিকিৎসা ব্যয় বেড়েছে’

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২১ নভেম্বর ২০২১, ১৮:৪৬আপডেট : ২১ নভেম্বর ২০২১, ১৮:৪৬

দেশে আবারও বেড়েছে রোগীর নিজ পকেট থেকে চিকিৎসা ব্যয়। একজন রোগীকে চিকিৎসা নিতে নিজ পকেট থেকে ব্যয় করতে হচ্ছে ৬৮ দশমিক ৫০ ভাগ অর্থ। স্বাস্থ্য অর্থনীতি ইউনিটের গবেষণায় এই তথ্য উঠে এসেছে।

রবিবার (২১ নভেম্বর) হোটেল ইন্টারকনটিনেন্টালে ‘পাথওয়েজ টু রিডিউজ হাউসহোল্ড আউট অব পকেট এক্সপেনডিচার' শীর্ষক এক অনুষ্ঠানে এ তথ্য জানানো হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। বিশেষ অতিথি ছিলেন স্বাস্থ্যসেবা বিভাগের সিনিয়র সচিব লোকমান হোসেন মিয়া, স্বাস্থ্য শিক্ষা বিভাগের সচিব আলী নূর, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশিদ আলম এবং পরিবার পরিকল্পনা অধিদফতরের মহাপরিচালক সাহান আরা বানু।

অনুষ্ঠানে বলা হয়, রোগীকে সবচেয়ে বেশি টাকা ব্যয় করতে হয় ওষুধ খাতে, অর্থাৎ ৬৪ ভাগ। এরপর হাসপাতালের ইনডোর ও আউটডোরে সেবা নেওয়ার ক্ষেত্রে ২৩ ভাগ এবং পরীক্ষা-নিরীক্ষায় ব্যয় হয় ৮ ভাগ অর্থ।

আর নিজ পকেট থেকে ব্যয় বাড়ার কারণে ১৬ দশমিক ৪ ভাগ রোগী প্রয়োজন থাকলেও চিকিৎসা নিতে পারেন না। ২০১২ সালে রোগীর নিজ পকেট থেকে ব্যয় ছিল ৬৪ ভাগ। ২০৩২ সাল নাগাদ এই ব্যয় ৩২ ভাগে নামিয়ে আনতে কৌশলপত্র নেওয়া হলেও তা দিনে দিনে বাড়ছেই। রোগীর ব্যয় কমাতে ‘ই-হেলথ’ চালুর মাধ্যমে কমিউনিটি ক্লিনিক ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সমন্বিত সেবা চালু, পরীক্ষা-নিরীক্ষার সুবিধা বাড়ানো ও পর্যাপ্ত ওষুধ সরবরাহ করাসহ পাঁচ দফা সুপারিশ করেছে স্বাস্থ্য অর্থনীতি ইউনিট।

অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, ‘আউট অব পকেট বেড়েছে। এর মধ্যে ওষুধের খরচ সবচেয়ে বেশি। ওষুধের খরচ নিয়ন্ত্রণে আনতে হবে। প্রাইভেট সেক্টরে সার্ভিস কস্ট বেশি। কেন আউট অব পকেট বাড়ে— নন কমিউনিকেবল ডিজিজের কারণেও খরচ বাড়ছে। কারণ, এগুলো লাইভ লং ডিজিজ। সারা জীবন ওষুধ খেতে হয় তাই খরচ বাড়ছে। অপ্রয়োজনে বেশি অ্যান্টবায়োটিক খায়। অপ্রয়োজনে টেস্ট করার কারণে ওপিপি বাড়ছে।’

তিনি বলেন, ‘ডাক্তারদের বলছি, অপ্রয়োজনে যেন টেস্ট না দেন। বিদেশে চিকিৎসা নেওয়ায় খরচ বাড়ছে।’

জাহিদ মালেক বলেন, ‘ক্যান্সার, হার্টের চিকিৎসা আরও উন্নত হওয়া দরকার। আটটি ক্যান্সার হাসপাতাল হচ্ছে। সেগুলো হলে বিদেশে চিকিৎসার জন্য যাওয়া কমবে। প্রাইভেট সেক্টরের সঙ্গে আমরা আলোচনা করছি। তাদের ফি সহনশীল পর্যায়ে রাখা যায় কিনা, সে বিষয়ে আমরা পদক্ষেপ নিচ্ছি। রিসোর্সে যেমন যন্ত্রপাতির সঠিক ব্যবহার ও কোয়ালিটি ইমপ্রুভ করছে, ফলে খরচ কমবে। যে কারণে রোগ হলে স্বাস্থ্যের বিষয়ে মানুষকে সচেতন করতে হবে। সুস্থ থাকলে খরচ কম হবে। পরিবেশ দূষণ রোধ করতে পারলে অসুখ কম হবে। চিকিৎসার প্রয়োজন কম হবে। তখন ওপিপি কমে যাবে। প্রত্যেককে বছরে চেকআপ করতে হবে। তাহলে আগে রোগ নির্ণয় হলে অল্প খরচে সুস্থ হবে। এই কালচার এখনও তৈরি হয়নি, সেটি করতে হবে। ওষুধ ও টেস্ট ইথিক্যাল হতে হবে। আমাদের বাজেট অন্য দেশের তুলনায় অনেক কম। জিডিপির ২.৪% হেলথে ব্যয় করে। স্বাস্থ্য খাতে জিডিপির অংশ বাড়ানো প্রয়োজন। করোনায় ৩০ হাজার কোটি টাকা বাজেট ছিল। টেস্ট ও চিকিৎসায় হাজার হাজার কোটি টাকা ব্যয় হয়েছে। করোনায় কেউ দেশের বাইরে যাননি। কোভিড নন কোভিড সব ট্রিটমেন্ট দেশে নিয়েছেন। এতে প্রমাণ হয়েছে আমাদের সক্ষমতা বেড়েছে।’

/জেএ/এপিএইচ/
সম্পর্কিত
আনু মুহাম্মদের চিকিৎসায় সর্বোচ্চ ব্যবস্থা নিতে প্রধানমন্ত্রীর নির্দেশ
সারা দেশে হাসপাতালের শয্যা খালি রাখার নির্দেশ
চিকিৎসকদের ওপর হামলা কিংবা চিকিৎসায় অবহেলা কোনোটাই মেনে নেবো না: স্বাস্থ্যমন্ত্রী
সর্বশেষ খবর
প্রিমিয়ার ব্যাংকের নতুন এমডি মোহাম্মদ আবু জাফর
প্রিমিয়ার ব্যাংকের নতুন এমডি মোহাম্মদ আবু জাফর
দুর্নীতির অভিযোগে গ্রেফতার রুশ উপ-প্রতিরক্ষামন্ত্রী
দুর্নীতির অভিযোগে গ্রেফতার রুশ উপ-প্রতিরক্ষামন্ত্রী
উচ্চশিক্ষা শেষে দেশে কাজ করার আহ্বান
উচ্চশিক্ষা শেষে দেশে কাজ করার আহ্বান
কোড সামুরাই হ্যাকাথনের দ্বিতীয় পর্বের ফল প্রকাশ, ৪৬ দল নির্বাচিত
কোড সামুরাই হ্যাকাথনের দ্বিতীয় পর্বের ফল প্রকাশ, ৪৬ দল নির্বাচিত
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের গল্প বাংলাদেশের পর্দায়
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের গল্প বাংলাদেশের পর্দায়
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ