X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

‘কপ ২৬-এর ফলাফল বাংলাদেশসহ অতি ঝুঁকিপূর্ণ দেশগুলোর জন্য হতাশাজনক’

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২২ নভেম্বর ২০২১, ১৯:২১আপডেট : ২২ নভেম্বর ২০২১, ১৯:২১

সাম্প্রতিক কপ ২৬ বা বৈশ্বিক জলবায়ু সম্মেলনের ফলাফলকে অতি ঝুঁকিপূর্ণ দেশ হিসেবে বাংলাদেশের জন্য হতাশাজনক বলে অভিহিত করেছেন নাগরিক সমাজের প্রতিনিধিরা। তারা বলেছেন, এই সম্মেলনে অতি ঝুঁকিপূর্ণ দেশগুলোর জন্য অর্থায়নের বিষয়ে, বিশেষ করে অভিযোজন এবং ক্ষয়-ক্ষতি পুষিয়ে নেওয়ার বিষয়ে কোনও উল্লেখযোগ্য সিদ্ধান্ত নেই। যে কারণে জলবায়ু বিপদাপন্ন দেশগুলোর অভিযোজন কার্যক্রম এবং জলবায়ু পরিবর্তনের কারণে ক্ষতি এবং ক্ষতির সম্মুখীন হতে হবে। এই পরিস্থিতিতে ভবিষ্যতে জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় নিজস্ব অর্থায়নের ওপর জোর দিয়ে দীর্ঘমেয়াদি আর্থিক কৌশল প্রণয়নের জন্য সরকারের কাছে দাবি জানায় নাগরিক সমাজ সংগঠনের কয়েকটি নেটওয়ার্ক।

সোমবার (২২ নভেম্বর) ‘কপ ২৬ এর  ফলাফল এবং আমাদের ভবিষ্যৎ প্রেক্ষিত’ শীর্ষক এক ভার্চুয়াল সেমিনার থেকে এই দাবি তুলে ধরেন তারা।

ভার্চুয়াল সেমিনারের আয়োজন করে কোস্ট ফাউন্ডেশন, এওএসইডি, বিপনেট সিসিবিডি, সিপিআরডি, কোস্টাল ডেভেলপমেন্ট পার্টনারশিপ, কোস্টাল লাইভলিহুড অ্যান্ড এনভায়রনমেন্টাল অ্যাকশন নেটওয়ার্ক (ক্লিন) এবং ইক্যুইটি অ্যান্ড জাস্টিস ওয়ার্কিং গ্রুপ, বাংলাদেশ (ইক্যুইটিবিডি)। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংসদ সদস্য ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী। সেমিনারটি সঞ্চালনা করেন ইক্যুইটিবিডির মোস্তফা কামাল আকন্দ। এছাড়া  উপস্থিত ছিলেন— বাংলাদেশ সরকারের জলবায়ু নেগোশিয়েশন টিমের প্রধান অধ্যাপক ড. আইননু নিশাত, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এম. মোস্তফা সরোয়ার, বাংলাদেশ পরিবেশ আন্দোলনের সাধারণ সম্পাদক মো. শরীফ জামিল, জাতীয় প্রেস ক্লাবের সাবেক সাধারণ সম্পাদক ও জলবায়ু আলোচক কামরুল ইসলাম চৌধুরী, বিপনেট সিসিবিড’র মৃণাল কান্তি ত্রিপুরা, সিডিপির  জাহাঙ্গীর হোসেন মাসুম, এওএসইডি-খুলনার শামীম আরেফিন, এনজিও ব্যক্তিত্ব এমরানুল হক এবং  দৈনিক জনকণ্ঠের কাওসার রহমান। ইক্যুইটিবিডি’র সৈয়দ আমিনুল হক  সেমিনারে মূল বক্তব্য উপস্থাপন করেন।

সৈয়দ আমিনুল হক বলেন, ‘কপ ২৬-এর কাছে বিশ্বব্যাপী গ্রিন হাউস গ্যাস নিঃসরণ কমানো, অভিযোজন কার্যক্রমকে গতিশীল করার জন্য এবং ক্ষয়ক্ষতি পুষিয়ে নিতে অধিকতর অর্থায়নের জোর প্রত্যাশা ছিল। আশা করা হয়েছিল যে, এসব ক্ষেত্রে উপযুক্ত অর্থায়নের জন্য বিশ্বনেতারা সুনির্দিষ্ট সিদ্ধান্ত এবং পদক্ষেপ গ্রহণ করবেন। কিছু উন্নত দেশ বিশেষ করে মার্কিন যুক্তরাষ্ট্র এবং তাদের মিত্রদের বিরোধিতার কারণে এটি হয়নি। তিনি ২০৫০ সালের মধ্যে তাদের তথাকথিত ‘নেট জিরো ইমিশন’ লক্ষ্যমাত্রা সম্পর্কিত যুক্তরাজ্যের অবস্থানের নিন্দা করেন। কারণ, এটি প্রকৃতপক্ষে বড় নির্গমনকারীদের ‘শূন্য নির্গমন’ লক্ষ্যের পরিবর্তে তাদের গ্রিন হাউস গ্যাস নির্গমন চালিয়ে যেতে উৎসাহিত করে।’  পরিস্থিতির পরিপ্রেক্ষিতে, বাংলাদেশের জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াই করার জন্য নিজস্ব অর্থায়নের কৌশলসহ ‘শূন্য নির্গমন’ লক্ষ্যমাত্রার জন্য প্রস্তুত হওয়া উচিত বলে মনে করেন তিনি।

ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী বলেন, ‘কপ ২৬ এর ফলাফল আসলেই হতাশাজনক, এর কারণ সিদ্ধান্তগুলো সামগ্রিকভাবে প্যারিস চুক্তির নীতিকে ভেঙে দিয়েছে, বাস্তুচ্যুতিসহ অতি ঝুঁকিপূর্ণ দেশগুলোর ক্ষয়-ক্ষতি বিষয়গুলো এড়িয়ে যাওয়া হয়েছে এবং ঝুঁকিপূর্ণ দেশগুলোর টিকে থাকার বিষয়গুলো বিবেচনার বদলে তারা নানা ধরণের ব্যবসায়িক ধাঁচের পরিকল্পনা নিয়ে এগিয়ে যাওয়ার চেষ্টা করা হচ্ছে।’ তিনি সম্মেলনে বাংলাদেশের প্রধানমন্ত্রীর সোচ্চার ও জোরালো ভূমিকার প্রশংসা করেন। পাশাপাশি সম্মেলনের  বিভিন্ন আলোচনায় সরকারি প্রতিনিধিদের অনুপস্থিতিতে উদ্বেগ প্রকাশ করেন।

ড. মোস্তফা সরোয়ার  বলেন, ‘প্রস্তাবিত নেট জিরো নির্গমন’ লক্ষ্যমাত্রা একটি মিথ্যা এবং চাতুর্যপূর্ন সমাধান প্রস্তাব এবং যুক্তরাজ্য দরিদ্র এবং উন্নয়নশীল দেশগুলোকে এই লক্ষ্য গ্রহণের জন্য চাপ দিচ্ছে, যা প্রকৃতপক্ষে একটি কার্বন ঔপনিবেশিকতার দিকে চলে যাচ্ছে। কারণ তারা অতি ঝুঁকিপূর্ণ দেশগুলোর দুর্দশা নিয়ে বাণিজ্য করার অপচেষ্টা করছে। দরিদ্র এবং দুর্বল দেশগুলো কার্বন নির্গমন কম করে এবং ভবিষ্যতে বড় দূষণকারী দেশগুলো তাদের নিজস্ব প্রাকৃতিক ব্যবস্থাকে ক্ষতিগ্রস্ত করে তথাকথিত কার্বন ক্যাপচার কার্যক্রম গ্রহণ করতে বাধ্য করবে।’

 

/এসও/এপিএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ভ্যাটেই মিলবে রাজস্ব, অথচ ভ্যাট বাড়াতে অনীহা
ভ্যাটেই মিলবে রাজস্ব, অথচ ভ্যাট বাড়াতে অনীহা
বাংলাদেশে দক্ষতা উন্নয়নে বিনিয়োগের ফল দৃশ্যমান হচ্ছে
গ্লোবাল স্কিলস ফোরামে বক্তারাবাংলাদেশে দক্ষতা উন্নয়নে বিনিয়োগের ফল দৃশ্যমান হচ্ছে
ভারতের লোকসভা নির্বাচনে দ্বিতীয় দফার ভোট কাল
ভারতের লোকসভা নির্বাচনে দ্বিতীয় দফার ভোট কাল
তীব্র গরমে পানি চাইতে চাইতেই ট্রাফিক পুলিশের মৃত্যু
তীব্র গরমে পানি চাইতে চাইতেই ট্রাফিক পুলিশের মৃত্যু
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা