X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

বঙ্গবন্ধুর সভাপতিত্বে উত্তরা গণভবনে গুরুত্বপূর্ণ বৈঠকের প্রস্তুতি

উদিসা ইসলাম
২৩ নভেম্বর ২০২১, ০৮:০০আপডেট : ২৩ নভেম্বর ২০২১, ০৮:০০

(বিভিন্ন সংবাদপত্রে প্রকাশিত তথ্যের ভিত্তিতে বঙ্গবন্ধুর সরকারি কর্মকাণ্ড ও তার শাসনামল নিয়ে মুজিববর্ষ উপলক্ষে ধারাবাহিক প্রতিবেদন প্রকাশ করছে বাংলা ট্রিবিউন। আজ পড়ুন ১৯৭৩ সালের ২৩ নভেম্বরের ঘটনা।)

 

প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৩ সালের ২৪ নভেম্বর সকালে দুই দিনের সফরে নাটোর যাবেন। প্রধানমন্ত্রীর সঙ্গে অন্যান্যদের মধ্যে থাকবেন স্বরাষ্ট্রমন্ত্রী আব্দুল মালেক উকিল, কৃষিমন্ত্রী আব্দুস সামাদ, প্রধানমন্ত্রীর রাজনৈতিক সচিব তোফায়েল আহমদ, তথ্য ও বেতার প্রতিমন্ত্রী তাহের উদ্দিন ঠাকুর এবং বাংলাদেশ রেডক্রস সমিতির সভাপতি গাজী গোলাম মোস্তফা। বাসস পরিবেশিত খবরে বলা হয় নাটোর পৌঁছানোর পরপরই প্রধানমন্ত্রী উত্তরা গণভবনে এক উচ্চপর্যায়ের বৈঠকে মিলিত হবেন। বৈঠকে অন্যান্যের মধ্যে আইনশৃঙ্খলা পরিস্থিতি, খাদ্য সংগ্রহ অভিযান এবং শীত মৌসুমে তৃতীয় ফসল ফলানোর অগ্রিম বন্দোবস্ত সম্পর্কে আলোচনা করা হবে। দুই দিন পর প্রধানমন্ত্রী ঢাকা ফিরবেন।

 

ডিসেম্বরে দাউদকান্দি সফর

বাসসের অন্য এক খবরে বলা হয় আগামী ডিসেম্বরের শেষ সপ্তাহে প্রধানমন্ত্রী কুমিল্লার দাউদকান্দি সফর করবেন এবং সেখানে একটি জনসভায় ভাষণ দেবেন। বন্যা নিয়ন্ত্রণমন্ত্রী খন্দকার মোশতাক আহমদ ঢাকায় একথা জানান। বঙ্গবন্ধুকে স্বাগত জানানোর জন্য দাউদকান্দিতে জোর প্রস্তুতি চলছে সেখানে এই উপলক্ষে একটি শক্তিশালী অভ্যর্থনা কমিটি গঠন করা হয়েছে।

বঙ্গবন্ধুর সভাপতিত্বে উত্তরা গণভবনে গুরুত্বপূর্ণ বৈঠকের প্রস্তুতি

থানা লুট

এই দিনে একদল সশস্ত্র দুষ্কৃতকারী প্রকাশ্য দিনের আলোতে বালাগঞ্জ থানা থেকে পুলিশের অস্ত্রশস্ত্র এবং স্থানীয় পোস্ট অফিস থেকে টাকা লুট করে নিয়ে যায়। তাদের গুলিতে এক ব্যক্তি আহত হয়। এখানে উল্লেখযোগ্য যে, সিলেট জেলায় সশস্ত্র দুষ্কৃতকারী কর্তৃক থানা লুটের ঘটনা এটাই প্রথম। ঘটনার বিবরণে জানা যায়, প্রথমে দুষ্কৃতকারীরা বালাগঞ্জ বাজারে ঢুকে এলোপাতাড়ি ফাঁকা আওয়াজ করে। সেদিন ছিল বালাগঞ্জ বাজারে হাটের দিন। লোকজন ভয় ছুটে পালিয়ে যায়।

 

মার্কিন হুমকির জবাবে সৌদি আরব: তেল খনি উড়িয়ে দেব

আরবদের তেল বয়কটের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র, ইউরোপ কিংবা জাপান পাল্টা ব্যবস্থা গ্রহণ করলে সৌদি আরব তেল উৎপাদনের শতকরা ৮০ ভাগ কমিয়ে দেবে। সৌদি আরবের তেলমন্ত্রী জাকি ইয়ামানি কোপেনহেগেনে এক টেলিভিশন সাক্ষাৎকারে এই হুঁশিয়ারি উচ্চারণ করেছেন। ভয়েস অব আমেরিকার বরাত দিয়ে শুক্রবার বিপিআই একথা জানায়।

ইয়ামানি আরও হুমকি দেন, যুক্তরাষ্ট্র এ ব্যাপারে সামরিক ব্যবস্থা গ্রহণ করলে সৌদি আরব তার তেল খনিগুলো বিস্ফোরকের মাধ্যমে উড়িয়ে দেবে। এর আগে সৌদি আরবের বাদশাহ ফয়সাল বলেন, আরবদের তিনটি দাবি পূরণ না হওয়া পর্যন্ত তিনি কয়েকটি দেশে তেল পাঠানোর ওপর নিষেধাজ্ঞার অবসান ঘটাবেন না। অধিকৃত সমস্ত আরব ভূখণ্ড থেকে এজন্য অবশ্যই সম্পূর্ণরূপে সেনা প্রত্যাহার করতে হবেও বলেন তিনি। ফিলিস্তিনিদের আত্মনিয়ন্ত্রণ অধিকার মেনে নিতে হবে এবং স্বীকার করতে হবে যে জেরুজালেম একটি ঐতিহ্যমণ্ডিত আরব শহর।

ভয়েস অব আমেরিকার অপর খবরে বলা হয়, বৈরুতের একটি সংবাদপত্রে প্রকাশিত এক বিবৃতিতে মধ্যপ্রাচ্যে যুদ্ধবিরতি মেনে নেওয়ার পরিপ্রেক্ষিতে তেল বয়কটের অবসান ঘটানোর জন্য আরব দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন ইরানের শাহ।

এদিকে ওয়াশিংটন থেকে এএফপির খবরে বলা হয়, মার্কিন প্রতিনিধি সভার পররাষ্ট্রবিষয়ক কমিশনের এক রিপোর্টে বলা হয়েছে, আরব দেশগুলোতে মার্কিন খাদ্যশস্য সরবরাহের ওপর নিষেধাজ্ঞা আরোপ করলে তা হবে যুক্তরাষ্ট্রে আরবদের তেল রফতানি বন্ধ করে দেওয়ার প্রতি একটি নিষ্ফল জবাব।

দৈনিক বাংলা, ২৪ নভেম্বর ১৯৭৩

অস্ত্রসহ ২২ ব্যক্তির আত্মসমর্পণ

রাজশাহীর নিয়ামতপুর থানায় ২২ জন সশস্ত্র ব্যক্তি স্বেচ্ছায় সেনাবাহিনীর কাছে আত্মসমর্পণ করে। তাদের কাছ থেকে বিপুল পরিমাণ অস্ত্র ও গোলাবারুদ উদ্ধার করা হয় বলে জানা যায়। এখানে উল্লেখযোগ্য যে, এই অঞ্চলে পুলিশ, রক্ষীবাহিনী ও সেনাবাহিনী মোতায়েনের পর আইন-শৃঙ্খলা পরিস্থিতির উন্নতি ঘটেছে।

 

গঙ্গার পানি বণ্টন সম্পর্কে ভারত-বাংলাদেশ যৌথ প্রেস বিজ্ঞপ্তি

১৯৭৩ সালের জুলাই থেকে বাংলাদেশ ও ভারতীয় প্রতিনিধিদলের আলোচনাকালে ভারত সরকার ও বাংলাদেশ পুনরায় জোর দিয়ে বলেছে যে, উভয় দেশের মধ্য দিয়ে প্রবাহিত পূর্বাঞ্চলীয় নদীগুলোর উন্নয়নের বিষয়ে দুই দেশের জনগণের পারস্পরিক সুবিধা নিশ্চিত করার উদ্দেশ্যে আলাপ-আলোচনার মাধ্যমে স্থির করা হবে। ওই বৈঠকে বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব করেন বন্যা নিয়ন্ত্রণ ও প্রাণিসম্পদ অধিদফতরের মন্ত্রী খন্দকার মোশতাক আহমদ আর ভারতীয় প্রতিনিধিদলের নেতৃত্ব দেন পররাষ্ট্রমন্ত্রী সরদার শরণ সিং। এটা দুই দেশের মৈত্রী-সহযোগিতা ও শান্তিচুক্তির ৬ অনুচ্ছেদ এবং ভারত বাংলাদেশ যৌথ নদী কমিশনের সংবিধান অনুসারে করা হবে। ওই বৈঠকে ফারাক্কা বাঁধের পরিপূরক চালু এবং বাংলাদেশের ওপর এর প্রতিক্রিয়া সম্পর্কে আলোচনা করা হয়। আলোচনাকালে মত প্রকাশ করা হয় যে, ফারাক্কা প্রকল্প ভগীরথী নদীতে প্রবাহের স্বাভাবিক পরিমাণ হ্রাস করে বাংলাদেশের পদ্মা নদীতে বন্যার তীব্রতা বাড়াতে পারে। বিষয়টি ভালোভাবে আলোচিত হয় এবং ভারতীয় প্রতিনিধিদল বাংলাদেশকে এই মর্মে আশ্বাস দেয় যে, ফারাক্কা ফিডার ক্যানেল ও জঙ্গিপুর বাঁধ এমনভাবে চালু করা হবে যাতে করে ভগীরথী বর্ষার সময় আগের মতোই অধিক হারে পানি ধারণ করতে পারে। সম্ভব হলে এর পরিমাণ আরও বাড়ানো হবে। ভারত সরকার এ কথা মেনে নিয়েছে যে, ফারাক্কা বাঁধ প্রকল্প বাংলাদেশের পদ্মা নদীতে বন্যার তীব্রতা বাড়াবে না। এদিন বিশেষ ক্রোড়পত্রে এসব তথ্য প্রকাশ করা হয়।

/এফএ/
সম্পর্কিত
বঙ্গবন্ধু গোল্ডকাপ গিনেস বুকে ওঠানোর উদ্যোগ
বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উপলক্ষে চিত্রাংকন প্রতিযোগিতা
টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে ৪১তম বিসিএস শিক্ষা ক্যাডারদের শ্রদ্ধা
সর্বশেষ খবর
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
চরের জমি নিয়ে সংঘর্ষে যুবলীগ কর্মী নিহত, একজনের কব্জি বিচ্ছিন্ন
চরের জমি নিয়ে সংঘর্ষে যুবলীগ কর্মী নিহত, একজনের কব্জি বিচ্ছিন্ন
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া