X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

উত্তরা গণভবনে বঙ্গবন্ধুর নেতৃত্বে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত

উদিসা ইসলাম
২৪ নভেম্বর ২০২১, ০৮:০০আপডেট : ২৪ নভেম্বর ২০২১, ০৮:০০

(বিভিন্ন সংবাদপত্রে প্রকাশিত তথ্যের ভিত্তিতে বঙ্গবন্ধুর সরকারি কর্মকাণ্ড ও তার শাসনামল নিয়ে মুজিববর্ষ উপলক্ষে ধারাবাহিক প্রতিবেদন প্রকাশ করছে বাংলা ট্রিবিউন। আজ পড়ুন ১৯৭৩ সালের ২৪ নভেম্বরের ঘটনা।)

 

১৯৭৩ সালের এই দিনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সভাপতিত্বে উত্তরা গণভবনে এক উচ্চপর্যায়ে সম্মেলনে কয়েকটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়। সিদ্ধান্তগুলো হচ্ছে—দেশের উত্তরাঞ্চলে সমাজবিরোধী এবং চোরাচালানকারীদের বিরুদ্ধে সেনা, রক্ষী ও পুলিশ বাহিনীর অভিযান আরও জোরদার এবং ব্যাপক করে তোলা এবং খাদ্য সংগ্রহ অভিযানকে সর্বাত্মকভাবে সফল করা। ঢাকা থেকে বঙ্গবন্ধু নাটোর পৌঁছানোর পরপরই উত্তরা গণভবনে উচ্চপর্যায়ের সম্মেলন শুরু হয়। সম্মেলনে দেশের উত্তরাঞ্চলের সামগ্রিক আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে বিস্তারিত আলোচনার পর এসব সিদ্ধান্ত নেওয়া হয়।

প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান উচ্চপর্যায়ে সম্মেলনের উদ্বোধনকালে জাতীয় জীবনের সর্বক্ষেত্রে থেকে যেকোনও মূল্যে দুর্নীতি নির্মূল করার অভিযানে সরকারের সঙ্গে পূর্ণ সহযোগিতার আহ্বান জানান।

বঙ্গবন্ধু সরকারি অফিসার ও কর্মচারীদের এ প্রসঙ্গে স্মরণ করিয়ে দেন যে, তারা সকলেই দেশের সমগ্র জনগণের সেবক রূপে জাতীয় সরকারের অধীনে কাজ করছেন। তারা কেউই আজ আর কোনোভাবে কোনও উপনিবেশিক শাসনের সেবা করছেন না। সরকারি অফিসার ও কর্মচারীদের আত্মসচেতনতা এবং তাদের ওপর ন্যাস্ত দায়িত্ব ও কর্তব্যবোধের কথা গুরুত্বের সঙ্গে স্মরণ করিয়ে দিয়ে বঙ্গবন্ধু বলেন জাতীয় সরকারের কর্মী ও সেবক হিসেবে সকল সরকারি কর্মচারীকে আজ আত্মত্যাগ ও একনিষ্ঠতার উজ্জ্বল দৃষ্টান্ত রাখতে হবে। বঙ্গবন্ধু বলেন, যেকোনও মূল্যে হোক, সমাজ থেকে দুর্নীতিতে একেবারে নির্মূল করে ফেলতে হবে এবং এর কোনও বিকল্প নেই। চোরাচালানি এবং এ ধরনের অন্যান্য সমাজবিরোধীদের বাংলাদেশের মাটি থেকে সম্পূর্ণ নির্মূল করে তোলার কাজে সরকারকে সহযোগিতা করতে হবে। তিনি বলেন আইন-শৃঙ্খলা অটুট রাখতে হবে। সম্মেলনে সিদ্ধান্ত নেওয়া হয়, উত্তরাঞ্চলের জেলাগুলোর দুষ্কৃতকারী সমাজবিরোধীদের সম্পূর্ণ নির্মূল করার জন্য সমন্বিত অভিযানকে আরও কিছুদিন অব্যাহত রাখতে হবে।

দৈনিক বাংলা, ২৫ নভেম্বর ১৯৭৩

ব্যাপক সংবর্ধনা

এর আগে ঢাকা থেকে বাংলাদেশ বিমানবাহিনীর একটি হেলিকপ্টারে প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সকাল ১০টায় উত্তরা গণভবনে এসে পৌঁছালে তাকে বিপুল সম্মাননা জানানো হয়। স্থানীয় আওয়ামী লীগ নেতৃবৃন্দ, সংসদ সদস্যবৃন্দ, জেলা ও বিভাগীয় সরকারি কর্মকর্তারা বিপুলভাবে মাল্যভূষিত করেন। স্থানীয় পুলিশ প্রধানমন্ত্রীকে গার্ড অব অনার প্রদান করেন। প্রধানমন্ত্রীর সঙ্গে ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আব্দুল মালেক উকিল, কৃষিমন্ত্রী আব্দুস সামাদ, তথ্য ও বেতার দফতরের প্রতিমন্ত্রী তাহেরউদ্দিন ঠাকুর, বাংলাদেশ রেডক্রসের চেয়ারম্যান গাজী গোলাম মোস্তফা ও প্রধানমন্ত্রীর রাজনৈতিক সচিব তোফায়েল আহমেদ।

 

খাদ্যশস্য সংগ্রহ অভিযানকে বিশেষ অগ্রাধিকার

সম্মেলনে গৃহীত গুরুত্বপূর্ণ সিদ্ধান্তগুলোর মধ্যে উল্লেখযোগ্য বিষয় হলো খাদ্যশস্য সংগ্রহ অভিযানকে বিশেষ অগ্রাধিকার দেওয়া, সর্বাত্মকভাবে সফল করে তোলা এবং খাদ্যশস্যের সর্বনিম্ন সংগ্রহমূল্য কৃষকদের কাছে নিশ্চিত করা। খাদ্যশস্য মজুত করার ব্যাপারে যথাযথ যত্ন নেওয়া ও খাদ্যগুদামে পানি ঢুকে বা অন্য কোনোভাবে মজুত খাদ্যশস্য যাতে নষ্ট না হয় সেদিকে যত্ন নেওয়ার কথাও স্মরণ করিয়ে দেওয়া হয়। যদি গুদামে সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ না করায় খাদ্যশস্য নষ্ট হয়, তবে সংশ্লিষ্ট গুদাম রক্ষার দায়িত্বে নিযুক্ত ব্যক্তিকে দায়ী করা হবে এবং তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

  ডেইলি অবজারভার, ২৫ নভেম্বর ১৯৭৩

বঙ্গবন্ধুর জন্য আরবদের গভীর ভালোবাসা

প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বাংলাদেশের মানুষের জন্য আরব জনগণের গভীর শ্রদ্ধা ও ভালোবাসা রয়েছে। এদিন সিরিয়া থেকে ঢাকা ফিরে এসে ২৮ সদস্য বিশিষ্ট চিকিৎসক দলের নেতা কর্নেল খুরশীদ উদ্দিন আহমেদ একথা বলেন। বাসসের খবরে বলা হয়, যুদ্ধে আহত ভাইদের চিকিৎসা করতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯ অক্টোবর বাংলাদেশ থেকে একটি মেডিক্যাল টিম সিরিয়ায় পাঠান। ঢাকা বিমানবন্দরে পৌঁছে খুরশীদ উদ্দিন আহমদ সাংবাদিকদের কাছে জানান, সেখানে অবস্থানকালে তারা বহুসংখ্যক আরব ভাইদের সঙ্গে কথাবার্তা বলেছেন এবং বঙ্গবন্ধুর প্রতি গভীর শ্রদ্ধা প্রত্যক্ষ করেছেন। ইসরায়েলের বিরুদ্ধে আরবদের ন্যায়সঙ্গত সংগ্রামের প্রতি পাকিস্তানের উদাসীনতার কথা উল্লেখ করেন তিনি।

খুরশীদ উদ্দিন আহমেদ বলেন, আরব ভাইয়েরা তাদের ন্যায়সঙ্গত যুদ্ধে বাংলাদেশের জনসমর্থন ও বঙ্গবন্ধুর নেতৃত্বের ভূয়সী প্রশংসা করেন।

/এফএ/
সম্পর্কিত
খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি: প্রধানমন্ত্রী
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপের ফাইনাল আজ
বঙ্গবন্ধু গোল্ডকাপ গিনেস বুকে ওঠানোর উদ্যোগ
সর্বশেষ খবর
টাঙ্গাইল শাড়িসহ ১৪ পণ্যকে জিআই স্বীকৃতি
টাঙ্গাইল শাড়িসহ ১৪ পণ্যকে জিআই স্বীকৃতি
১৮ বছরের ক্যারিয়ারের ইতি টানলেন বিসমাহ মারুফ 
১৮ বছরের ক্যারিয়ারের ইতি টানলেন বিসমাহ মারুফ 
মেয়েকে ধর্ষণের অভিযোগে পিতার মৃত্যুদণ্ড
মেয়েকে ধর্ষণের অভিযোগে পিতার মৃত্যুদণ্ড
উপজেলা নির্বাচনে সহিংসতার শঙ্কা সিইসির
উপজেলা নির্বাচনে সহিংসতার শঙ্কা সিইসির
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
ভুল সময়ে ‘ঠিক কাজটি’ করবেন না
ভুল সময়ে ‘ঠিক কাজটি’ করবেন না