X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

৫০ ব্যান্ড মিলে এক গান, ভিডিও হলো স্টেডিয়ামজুড়ে

বিনোদন রিপোর্ট
২৫ নভেম্বর ২০২১, ১৫:১১আপডেট : ২৯ নভেম্বর ২০২১, ১৩:৪১

স্টেডিয়ামে সবুজ ঘাসের গালিচা। সামনে দিকে বসে আছেন ব্যান্ড তারকা মাকসুদ, সাইদ হাসান টিপু, নাসিম আলী, নকীব খান, বাপ্পা মজুমদার প্রমুখ। ভ্রু কুঁচকে আরও পেছনে তাকালে দেখা যায় হাসান, হামিন আহমেদ, পার্থ বড়ুয়া, মানাম আহমেদ, লাবু রহমান, লিংকন, শেখ মনিরুল আলম টিপু, বেজবাবা সুমন, রাফাসহ অনেকেই। 

বরং বললে সহজ হবে, জেমস-আইয়ুব বাচ্চু ছাড়া বাংলাদেশ ব্যান্ডের কে নেই এখানে?

হ্যাঁ, স্বাধীনতার সুবর্ণজয়ন্তীকে ঘিরে বিশাল এক পরিকল্পনায় শামিল হলো বাংলাদেশ মিউজিক্যাল ব্যান্ডস অ্যাসোসিয়েশনের (বামবা)। দেশের ৫০ বছরপূর্তিতে ৫০টি ব্যান্ড নিয়ে তৈরি হলো ‘প্রিয় বাংলাদেশ’ নামের একটি বিশেষ গান। শাহান কবন্ধের কথায় গানটির সুর করেছেন নকীব খান। আর এর সংগীতায়োজন করেছেন মানাম আহমেদ।

মানাম আহমেদ বাংলা ট্রিবিউনকে বলেন, ‘গানটি তৈরি করতে দিন-রাত মিলিয়ে টানা আড়াই মাস সময় লেগেছে। কারণ, সবগুলো ব্যান্ডের সেরা সেরা মিউজিশিয়ানদের নিয়ে এই সংগীতায়োজন সাজাতে হয়েছে আমাকে। কাজটি খুবই চ্যালেঞ্জিং ছিলো। আমার স্টুডিও ছাড়াও গানটির ট্র্যাক তৈরি করেছি ওয়ারফেেইজ ও বাপ্পা মজুমদারের স্টুডিওতে। সব মিলিয়ে এটা ছিলো অসাধারণ একটি অভিজ্ঞতা। আমি গর্বিত এমন একটি গানের সংগীতায়োজনে নেতৃত্ব দিতে পেরে।’ মানাম আহমেদ

এদিকে অডিও ট্র্যাক তৈরির পর গানটিকে ঘিরে তৈরি হলো বড় ক্যানভাসের একটি ভিডিও। আর তাতে অংশ নিতে নারায়ণগঞ্জের ওসমানী স্টেডিয়ামে হাজির হয়েছেন ৫০টি ব্যান্ডের প্রায় দুই শতাধিক সদস্য।

বিষয়টি নিয়ে সবিস্তার করলেন বামবার ভাইস প্রেসিডেন্ট ওয়ারফেইজ ব্যান্ডের শেখ মনিরুল আলম টিপু। বাংলা ট্রিবিউনকে বললেন, ‘দেশের জন্য এটা আমাদের বিশেষ নিবেদন। স্বাধীনতার ৫০ বছরপূর্তিতে বামবার ৫০টি ব্যান্ড মিলে সম্পূর্ণ নতুন একটি দেশের গান তৈরি করছে। গত মে মাস থেকে প্রজেক্টটির সঙ্গে আমি যুক্ত। অবশেষে এর চূড়ান্ত কাজ হলো গতকাল (২৪ নভেম্বর)। আমরা ওসমানী স্টেডিয়ামে গানটির ভিডিও শুট করেছি।’

৫০ ব্যান্ড মিলে এক গান, ভিডিও হলো স্টেডিয়ামজুড়ে জানা যায়, আগামী ১৬ ডিসেম্বরের আগেই গানটি অবমুক্ত হবে। প্রজেক্টটিতে বামবা কনটেন্ট ও পারফরম্যান্স পার্টনার, কার্নিভাল কনসেপ্ট স্ট্র্যাটিজিক ও এক্সিকিউশন এবং রেড ডট ভিজ্যুয়াল ও প্রডাকশন পার্টনার হিসেবে যুক্ত আছে।

জানা যায়, বামবার মোট সদস্য ৫২। সেখান থেকেই ৫০ ব্যান্ডের সদস্যরা ভিডিওচিত্রটিতে অংশ নিয়েছেন।

টিপু আরও জানান, আগামী ১০ থেকে ১৬ ডিসেম্বরের মধ্যে নতুন এই গানটি আসবে। বিষয়টি নিয়ে শিগগিরই সংবাদ সম্মেলনসহ নানা আয়োজনে পুরো প্রজেক্টটির বিস্তারিত তুলে ধরতে চান তিনি।

/এম/এমএম/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
জেফারকে সিনেমায় নিয়েছে ফারুকীকন্যা ইলহাম!
জেফারকে সিনেমায় নিয়েছে ফারুকীকন্যা ইলহাম!
ঈদে আরিয়ানের একমাত্র নির্মাণ ‘তখন যখন’
ঈদে আরিয়ানের একমাত্র নির্মাণ ‘তখন যখন’
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
নায়কের জন্মদিনে নায়িকারা...
নায়কের জন্মদিনে নায়িকারা...
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!