X
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

রাবিতে ডিন, সিন্ডিকেটসহ ৬ ক্যাটাগরিতে আওয়ামীপন্থীদের নিরঙ্কুশ জয়

রাবি প্রতিনিধি
২৬ নভেম্বর ২০২১, ০১:৩০আপডেট : ২৬ নভেম্বর ২০২১, ০১:৩০

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ডিন, সিন্ডিকেট, শিক্ষক সমিতিসহ ছয় ক্যাটাগরির নির্বাচনে আওয়ামীপন্থী শিক্ষকদের হলুদ প্যানেল নিরঙ্কুশ জয় পেয়েছে। ৪০টি পদের নির্বাচনে ৩২টিতে জয় পেয়েছে তারা। অন্যদিকে মাত্র ৮টিতে জয় পেয়েছে বিএনপি-জামায়াতপন্থী শিক্ষকরা। বৃহস্পতিবার (২৫ নভেম্বর) সন্ধ্যায় রিটার্নিং কমর্কতা রেজিস্ট্রার অধ্যাপক আব্দুস সালাম অনানুষ্ঠানিকভাবে এই ফল প্রকাশ করেন।

এর আগে বুধবার সকাল ৯টা থেকে বিকাল ৩টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের জুবেরী ভবনের শিক্ষক লাউঞ্জে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। এতে আওয়ামীপন্থী ‘মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধে বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ’ (হলুদ প্যানেল) এবং বিএনপি জামায়াতপন্থী ‘জাতীয়তাবাদ ও ইসলামী মূল্যবোধে বিশ্বাসী শিক্ষক গ্রুপ’ (সাদা প্যানেল) প্রতিদ্বন্দ্বিতা করে।

শিক্ষক সমিতি

শিক্ষক সমিতির নির্বাচনে ১৫টি পদের মধ্যে সভাপতি, সহ-সভাপতিসহ ১৪টিতে জয় পেয়েছে আওয়ামীপন্থী প্রগতিশীল শিক্ষক সমাজ সমর্থিত হলুদ প্যানেল। অন্যদিকে একমাত্র সাধারণ সম্পাদক পদে জয় পেয়েছে বিএনপি-জামায়াতপন্থী সাদা প্যানেল।

হলুদ প্যানেল থেকে ৫০০ ভোট পেয়ে সভাপতি পদে জয়ী হয়েছেন গণযোগযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক দুলাল চন্দ্র বিশ্বাস। অন্যদিকে তার নিকটতম প্রতিদ্বন্দ্বী অধ্যাপক সায়েদুর রহমান পান্নু পেয়েছেন ৪৮৭ ভোট। এছাড়া সাধারণ সম্পাদক পদে ৫০৯ ভোট পেয়ে জয়ী হয়েছেন সাদা প্যানেলের অধ্যাপক কুদরত-ই জাহান। তার প্রতিদ্বন্দ্বী হলুদ প্যানেলের অধ্যাপক জাফর সাদিক পেয়েছেন ৪৭৪ ভোট।

শিক্ষক সমিতির অন্যান্য পদে জয়ীরা হলেন সহ-সভাপতি অধ্যাপক মাইনুল হক, কোষাধ্যক্ষ কামরুজ্জামান, যুগ্ম-সম্পাদক এএইচএম কামরুল আহসান। সদস্য পদে জয়ীরা হলেন- মোজ্জামেল হোসেন বকুল, আব্দুস সামাদ, আশরাফ-উজ-জামান, বনি আদম, আলতাফ হোসেন, মতিকুল ইসলাম,  অমিত কুমার দত্ত, রনক জাহান, কামরুল হাসান শোভন, রেজাউল হক আনসারী।

ডিন নির্বাচন

১২টি অনুষদের ডিন নির্বাচনে আওয়ামীপন্থী মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধে বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ (হলুদ দল) থেকে ছয় জন এবং বিএনপি-জামায়াতপন্থী জাতীয়তাবাদী ও ইসলামী মূল্যবোধে বিশ্বাসী শিক্ষক গ্রুপ (সাদা প্যানেল) থেকে ছয় জন নির্বাচিত হয়েছেন।

হলুদ দল থেকে ডিন নির্বাচিতরা হলেন ব্যবসায় অনুষদে অধ্যাপক ড. শাহ্ আজম শান্তনু, সামাজিক বিজ্ঞান অনুষদে অধ্যাপক ইলিয়াছ হোসেন, জীববিজ্ঞান অনুষদে অধ্যাপক মোহাম্মদ শহিদুল আলম, প্রকৌশল অনুষদে অধ্যাপক আবু জাফর মো. তৌহিদুল ইসলাম, ফিশারিজ অনুষদে অধ্যাপক ইসতিয়াক হোসেন বিতান এবং ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমেল সায়েন্সস অনুষদে অধ্যাপক জালাল উদ্দিন সরদার।

সাদা প্যানেল থেকে নির্বাচিত ডিনরা হলেন কলা অনুষদে অধ্যাপক ফজলুল হক, বিজ্ঞান অনুষদে  অধ্যাপক শাহেদ জামান, কৃষি অনুষদে অধ্যাপক আব্দুল আলিম, চারুকলা অনুষদে অধ্যাপক মোহাম্মদ আলী, ভূ-বিজ্ঞান অনুষদে খোন্দকার ইমামুল হক, আইন অনুষদে অধ্যাপক আব্দুল হান্নান।

সিন্ডিকেট নির্বাচন

সিন্ডিকেটের পাঁচটি পদের সবগুলোতেই জয় পেয়েছে হলুদ দল। হল প্রাধ্যক্ষ ক্যাটাগরিতে জয় পেয়েছেন শহীদ শামসুজ্জোহা হলের প্রাধ্যক্ষ ড. একরামুল হক, অধ্যাপক ক্যাটাগরিতে অধ্যাপক মামুনুর রশীদ তালুকদার, সহযোগী অধ্যাপক ক্যাটাগরিতে শফিকুজ্জামান জোয়ার্দ্দার মুক্ত, সহকারী অধ্যাপক ক্যাটাগরিতে সাদিকুল ইসলাম সাগর এবং প্রভাষক ক্যাটাগরিতে বিনা প্রতিদ্বন্দিতায় জয় পেয়েছেন শামসুন নাহার।

শিক্ষা পরিষদ নির্বাচন

শিক্ষা পরিষদের ছয়টি পদের সবগুলোতেই জয়ী হয়েছে হলুদ দল। সহযোগী অধ্যাপক ক্যাটাগরিতে  জয়ীরা হলেন ড. মনীরা জান্নাতুল কোবরা, ড. মিজানুর রহমান, ড. কনক পারভেজ। এছাড়া সহযোগী অধ্যাপক ব্যতীত ক্যাটাগরিতে বিনা প্রতিদ্বন্দিতায় নির্বাচিত হয়েছেন এসএম সানজিদ রহমান, আরিফুর রহমান, শাহাদাৎ হোসেন।

ফাইন্যান্স কমিটির শিক্ষক প্রতিনিধি হিসেবে জয় পেয়েছেন হলুদ দলের ড. আহসান হাবিব। পরিকল্পনা ও উন্নয়ন কমিটির শিক্ষক প্রতিনিধি হিসেবে জয়ী হয়েছেন সাদা দলের ড. সোহেল হাসান।

/এমপি/
সম্পর্কিত
রাজশাহী বিশ্ববিদ্যালয়ে হচ্ছে না মঙ্গল শোভাযাত্রা, হবে ‘কালবৈশাখী’ অনুষ্ঠান
প্রকৌশলীদের গাফিলতির কারণে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে নির্মাণাধীন ভবনের ছাদে ধস
রাবির বি ইউনিটের ফল প্রকাশ 
সর্বশেষ খবর
মানব ও সুপারি পাচারের অভিযোগে ভারতে শুল্ক কর্মকর্তা গ্রেফতার 
মানব ও সুপারি পাচারের অভিযোগে ভারতে শুল্ক কর্মকর্তা গ্রেফতার 
ভুয়া পরিচয়ে ভারতে বসবাস বাংলাদেশির, ৪ বছরের কারাদণ্ড
ভুয়া পরিচয়ে ভারতে বসবাস বাংলাদেশির, ৪ বছরের কারাদণ্ড
৫ কোটি টাকা নিয়ে ব্যবস্থাপক নিখোঁজ, পূবালী ব্যাংকের ৮ কর্মকর্তাকে বদলি
৫ কোটি টাকা নিয়ে ব্যবস্থাপক নিখোঁজ, পূবালী ব্যাংকের ৮ কর্মকর্তাকে বদলি
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
সর্বাধিক পঠিত
মেট্রোরেল চলাচলে আসতে পারে নতুন সূচি
মেট্রোরেল চলাচলে আসতে পারে নতুন সূচি
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি