X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

বিক্ষিপ্ত সংঘর্ষে ভোট শেষ

বাংলা ট্রিবিউন ডেস্ক 
২৮ নভেম্বর ২০২১, ১৬:০০আপডেট : ২৮ নভেম্বর ২০২১, ১৬:২৮

তৃতীয় ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচনে ভোটগ্রহণ শেষ হয়েছে। রবিবার (২৮ নভেম্বর) সকাল ৮টা থেকে এক হাজার সাতটি ইউপিতে ভোটগ্রহণ শুরু হয়। একইসঙ্গে দেশের ১০টি পৌরসভায় নির্বাচন হয়েছে। এখন চলছে গণনা।

দিনের শুরু থেকেই কেন্দ্রগুলোতে ভোটার সংখ্যা ভালো ছিল। তবে বেশ কয়েকটি কেন্দ্র ও এলাকায় নির্বাচনি সংঘর্ষের ঘটনা ঘটেছে। কেন্দ্র দখলের চেষ্টা, জোর করে ভোট নেওয়া এবং ব্যালট ছিনতাইয়ের মধ্য দিয়ে ভোট শেষ হয়। নির্বাচনি সহিংসতায় একজন নিহত হয়েছেন। প্রিসাইডিং কর্মকর্তা এবং পুলিশ সদস্য ও বিভিন্ন প্রার্থীর সমর্থকসহ বেশ কয়েকজন আহত হয়েছেন। এছাড়া অনেক ইউনিয়নে অনিয়মের অভিযোগ তুলে ভোট বয়কট করেছেন প্রার্থীরা। 

খুলনায় নির্বাচনি সহিংসতায় নৌকার এক সমর্থক মারা গেছেন। মৃত ব্যক্তি তেরখাদা উপজেলার মধুপুর ইউনিয়নে বাবুল শিকদার (৩৮)। তিনি আওয়ামী লীগ সমর্থিত নৌকা প্রতীকের চেয়ারম্যান প্রার্থী মো. মহসিনের সমর্থক ছিলেন। এ ঘটনাকে কেন্দ্র করে এলাকায় উত্তেজনা বিরাজ করছে। এলাকায় পুলিশ মোতায়েন করা হয়েছে। তেরখাদা থানার ওসি জহুরুল আলম বিষয়টি নিশ্চিত করেছেন। 

পুলিশ ও স্থানীয়রা জানান, নির্বাচনি বিরোধকে কেন্দ্র করে কুলাপাটগা‌তি গ্রামের বাবুল শিকদারকে প্রতিপক্ষের লোকজন শনিবার দিবাগত রাত (২৮ নভেম্বর) ১২টা ১৫ মিনিটের দিকে হাতুড়িসহ ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে গুরুতর জখম করে। মাথায় গুরুতর আঘাতপ্রাপ্ত হন বাবুল শিকদার।  

কুমিল্লায় কেন্দ্র দখলে বাধা দিয়ে ছুরিকাঘাতে আহত হন প্রিসাইডিং কর্মকর্তা কুমিল্লার বরুড়া উপজেলায় একটি ভোটকেন্দ্র দখলে বাধা দেওয়ায় প্রিসাইডিং কর্মকর্তাকে ছুরিকাঘাত করা হয়েছে। সেই সঙ্গে দায়িত্বরত পুলিশ পরিদর্শককে (এসআই) রামদা দিয়ে কুপিয়ে পিস্তল ছিনিয়ে নেওয়ার চেষ্টা করেছে দুর্বৃত্তরা। উপজেলার ঝলম ইউনিয়নের ডেউয়াতলী সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে এই ঘটনা ঘটে। ঘটনার পর ওই কেন্দ্রে ভোটগ্রহণ স্থগিত রয়েছে।

জানা গেছে, রবিবার বেলা ১১টায় কেন্দ্র দখলের চেষ্টা করে দুর্বৃত্তরা। এ সময় কেন্দ্রে দায়িত্বরত প্রিসাইডিং কর্মকর্তা গোলাম সারোয়ার ভূঁইয়া ও এসআই আবু হানিফ বাধা দেওয়ার চেষ্টা করেন। এতে ক্ষিপ্ত হয়ে সারোয়ারের বাম হাতে ছুরিকাঘাত এবং আবু হানিফের কোমরে রামদা দিয়ে কোপ দেয়। এ সময় এসআইর পিস্তলটিও ছিনিয়ে নেয় দুর্বৃত্তরা। পরে সেটা কেন্দ্রের পাশে ফেলে যায়।  

যশোরের শার্শার ডিহি ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডের তালা প্রতীকের মেম্বার প্রার্থী তরিকুল ইসলাম তোতা ও তার সমর্থকদের বিরুদ্ধে প্রতিপক্ষ মোরগ প্রতীকের শহিদুল ইসলামের তিন সমর্থককে কুপিয়ে জখমের অভিযোগ উঠেছে। রবিবার (২৮ নভেম্বর) সকাল সাড়ে ৯টার দিকে শালকোনা প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র এলাকায় এ ঘটনা ঘটে। এছাড়া উপজেলার নিজামপুর ইউনিয়নে প্রতিপক্ষ চেয়ারম্যান প্রার্থীর সমর্থকের ছুরিকাঘাতে বাবা ও ছেলে গুরুতর আহত হয়েছেন। দুপুরে নিজামপুর ইউনিয়নের ২ নম্বর ওয়ার্ডের গোড়পাড়া মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রের পাশে এ ঘটনা ঘটে। ছুরিকাঘাতে গুরুতর আহত হয়েছেন বাবা আলিমুর রহমান (৫৫) ও তার ছেলে রাব্বী (৩০)।

গাইবান্ধায় ব্যালট ছিনতাইয়ে বাধা দিয়ে আহত হন পুলিশ সদস্য টাঙ্গাই‌লের ঘাটাই‌ল পৌরসভা নির্বাচ‌নে ভোট দেওয়া‌কে কেন্দ্র ক‌রে দুই কাউ‌ন্সিলর প্রার্থীর কর্মী-সমর্থক‌দের ম‌ধ্যে সংঘ‌র্ষের ঘটনা ঘটেছে। এ ঘটনায় দুই জন আহত হয়ে‌ছেন। র‌বিবার (২৮ ন‌ভেম্বর ) সকাল সা‌ড়ে ১০টার দি‌কে পৌরসভার বানিয়াপাড়া এলাকায় দারুস সুন্নাহ হা‌ফি‌জিয়া ও নুরানী মাদরাসা এবং এ‌তিমখানা কে‌ন্দ্রে এই ঘটনা ঘ‌টে। অন্যদিকে মধুপুর উপজেলার গোলাবাড়ি ইউনিয়নে কারচুপির অভিযোগ এনে আনারস প্রতীকের স্বতন্ত্র প্রার্থী মজিবর রহমান ভোট বর্জন করেছেন।  

মুন্সীগঞ্জের মোল্লাকান্দি ইউনিয়নে আনারস প্রতীকের স্বতন্ত্র বিদ্রোহী চেয়ারম্যান প্রার্থী মহসিনা হক কল্পনাও নির্বাচন বয়কট করেছেন। দুপুরে মোল্লাকান্দির নিজ বাসভবনে সংবাদ সম্মেলনে তিনি ভোট বয়কটের ঘোষণা দেন। তিনি মোল্লাকান্দি ইউনিয়নের বর্তমান চেয়ারম্যান।

তৃতীয় ধাপের ইউপি নির্বাচনে ১০০ জন চেয়ারম্যান বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। এদের সবাই ক্ষমতাসীন আওয়ামী লীগের নৌকা প্রতীকের প্রার্থী। এ ধাপে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত মোট ৫৬৯ প্রার্থীর মধ্যে চেয়ারম্যান ছাড়াও সাধারণ সদস্য ৩৩৭ জন এবং সংরক্ষিত সদস্য রয়েছেন ১৩২ জন।

কুমিল্লায় নৌকায় প্রকাশ্যে ভোট দেওয়ার চেষ্টাকে কেন্দ্র করে উত্তেজনার সৃষ্টি হয় এর আগের দুই ধাপসহ মোট ২৫৩ জন চেয়ারম্যান বিনা ভোটে নির্বাচিত হন। প্রথম ধাপে ৭২ জন এবং দ্বিতীয় ধাপে ৮১ জন একক প্রার্থী হিসেবে ভোট ছাড়াই চেয়ারম্যান হয়েছেন।

দেশের অন্যতম প্রধান দল বিএনপি এ নির্বাচন বর্জন করেছে। অন্যদিকে সংসদের বিরোধী দল জাতীয় পার্টিও মাঠে তেমন সক্রিয় নয়।  

চতুর্থ ধাপে ৮৪০টি ইউনিয়ন পরিষদের (ইউপি) ভোটগ্রহণ ২৩ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। এসব ইউনিয়নে ২৫ নভেম্বর মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ। বাছাইয়ের তারিখ ২৯ নভেম্বর। মনোনয়নপত্র বাছাই ৩০ নভেম্বর থেকে ২ ডিসেম্বর এবং  প্রত্যাহারের শেষ সময় ৬ ডিসেম্বর।

/টিটি/এমওএফ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
পররাষ্ট্র মন্ত্রণালয়ে মানবাধিকার উইং চালুর পরামর্শ সংসদীয় কমিটির
পররাষ্ট্র মন্ত্রণালয়ে মানবাধিকার উইং চালুর পরামর্শ সংসদীয় কমিটির
পণ্ড হলো না পরাগের শ্রম, দিল্লিকে হারালো রাজস্থান
পণ্ড হলো না পরাগের শ্রম, দিল্লিকে হারালো রাজস্থান
বাসের পেছনের অংশ খোয়া যাচ্ছে কেন?
বাসের পেছনের অংশ খোয়া যাচ্ছে কেন?
বিরল সূর্যগ্রহণ দেখতে নায়াগ্রা জলপ্রপাতে জড়ো হবেন ১০ লাখ দর্শনার্থী
বিরল সূর্যগ্রহণ দেখতে নায়াগ্রা জলপ্রপাতে জড়ো হবেন ১০ লাখ দর্শনার্থী
সর্বাধিক পঠিত
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!