X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

২০২ রানের লক্ষ্যে দারুণ শুরু পাকিস্তানের

স্পোর্টস ডেস্ক
২৯ নভেম্বর ২০২১, ১৪:৫১আপডেট : ২৯ নভেম্বর ২০২১, ১৬:০৩

সিরিজের প্রথম টেস্ট জিততে ২০২ রানের লক্ষ্য পেয়েছে পাকিস্তান। চট্টগ্রামে এই লক্ষ্য তাড়ায় ভালো সূচনা করেছে সফরকারীরা। বাংলাদেশের ছুঁড়ে দেওয়া লক্ষ্যের জবাবে বিনা উইকেটে তুলেছে ৮৫ রান। ওপেনিংয়ে জুটি গড়ে খেলছেন আবিদ আলী (৪৬) ও আব্দুল্লাহ শফিক (৩৯)। জয়ের জন্য আরও প্রয়োজন ১১৭ রান।

চট্টগ্রামে চতুর্থ দিনের সকালটা ধাক্কা খেয়ে শুরু হলেও লিডটা চ্যালেঞ্জিং পজিশনে রাখতে পেরেছে বাংলাদেশ। লিটন দাসের হাফসেঞ্চুরিতে লিড দাঁড়ায় ২০১ রান। ফলে প্রথম টেস্ট জিততে পাকিস্তানের লক্ষ্য হয়েছে ২০২।

লিটন দাস যাও বা প্রতিরোধ গড়ে খেলছিলেন। তাকে লেগ বিফোরের ফাঁদে ফেলেই লেজ ছেঁটে দিতে বড় ভূমিকা রেখেছেন পেসার শাহীন। তার কারণে দ্বিতীয় ইনিংসে বাংলাদেশ গুটিয়ে যায় ১৫৭ রানে।

গতকালকের শুরুর ধসটাও আসে শাহীনের গতি ঝড়ে কারণে। ৩৯ রানে ৪ উইকেট হারিয়ে বাংলাদেশ দিন শেষ করেছিল। চতুর্থ দিন তার গতি ঝড় লিডটাকে বেশি বাড়তে দেয়নি। ৩২ রানে শাহীন ৫ উইকেট নিয়েছেন। তিনটি নেন অফস্পিনার সাজিদ, দুটি নেন হাসান আলী।  

দিনের প্রথম ওভারেই সাজঘরে ফিরেছেন মুশফিকু রহিম। অথচ লিড বাড়ানোর মিশনে টিম বাংলাদেশ তার দিকেই তাকিয়ে ছিল। হাসান আলীর প্রথম ওভারে চার মেরে শুরু করেছিলেন। এক বল বিরতি দিলে তৃতীয় বলে ঘটেছে অঘটন। হাসান আলীর ইনসুইঙ্গারে পুরোপুরি ধোঁকা খেয়েছেন। বল ছেড়ে দেওয়ার জন্য দাঁড়িয়েছিলেন মুশফিক। কিন্তু বল এত ভেতরে ঢুকে অফ স্টাম্প উপড়ে যাবে তিনি বোধহয় ভাবেননি! ফেরার আগে ৩৩ বলে ১৬ রান করেছেন মুশফিক।

তার পর লিড বাড়ানোর তাড়নায় জুটি গড়ে খেলেছেন লিটন-ইয়াসির। এই জুটিই মূলত রান বাড়াতে বড় ভূমিকা রেখেছে। কিন্তু গুরুত্বপূর্ণ এই জুটি দীর্ঘস্থায়ী হয়নি ইয়াসির রিটায়ার্ড হার্ট হয়ে ফিরলে। 

ইনিংস মেরামতের পথে ৩০তম ওভারে শাহীনের শর্ট বল হেলমেটে লাগে ইয়াসিরের। তখনও ব্যাট করে যাচ্ছিলেন। পরের ওভারে আর ক্রিজে থাকেননি। অস্বস্তিতে রিটায়ার্ড হয়ে সাজঘরে ফিরে গেছেন। এর আগে লিটনকে সঙ্গে নিয়ে গড়েছেন ৪৭ রানের গুরুত্বপূর্ণ এক জুটি। এর পর মিরাজ-লিটন মিলে ২৫ রান যোগ করেছেন। হতাশা বাড়িয়ে দেওয়া এই জুটি ভাঙেন অফস্পিনার সাজিদ খান। এলবিডাব্লিউতে ১১ রান করে ফিরেছেন মিরাজ। রিভিউ নিয়েও তিনি বাঁচতে পারেননি।

প্রথম সেশনে ২টি গুরুত্বপূর্ণ উইকেট পড়লেও বাংলাদেশ ৭৬ রান যোগ করতে পেরেছিল। মধ্যাহ্নভোজনের পর লিটন-সোহান জুটি দ্রুত গতিতে রান যোগ করেছেন। মাথা ব্যথার কারণ হয়ে দাঁড়ানো ৩৮ রানের এই জুটি ভাঙেন সাজিদ। নুরুল হাসান মেরে খেলতে গিয়ে ক্যাচ দিয়ে বিদায় নেন ১৫ রান করে।

সোহানের বিদায়ের পর পর ফিরেছেন লিটনও। ৫৯ রান করা এই ব্যাটারকে এলবিডাব্লিউতে বিদায় দিয়েছেন শাহীন আফ্রিদি। একই ওভারে গ্লাভসবন্দি করিয়েছেন রাহীকেও। এর পর তাইজুলকেও ফেরালে বাংলাদেশের দ্বিতীয় ইনিংসের সমাপ্তি ঘটে।

বাংলাদেশকে ৩৩০ রানে প্রথম ইনিংসে গুটিয়ে দেওয়ার পর পাকিস্তানও বেশি সুবিধা করতে পারেনি নিজেদের ইনিংসে। তাইজুলের ঘূর্ণিতে গুটিয়ে যায় ২৮৬ রানেই।

/এফআইআর/
সম্পর্কিত
সর্বশেষ খবর
লিজেন্ডের ছেলেকে নিয়ে বাংলাদেশ সফরে জিম্বাবুয়ে
লিজেন্ডের ছেলেকে নিয়ে বাংলাদেশ সফরে জিম্বাবুয়ে
রাফাহ শহরে আবারও অভিযান চালাবে  ইসরায়েল?
রাফাহ শহরে আবারও অভিযান চালাবে ইসরায়েল?
রাজনীতিক পঙ্কজ ভট্টাচার্যকে স্মরণ
রাজনীতিক পঙ্কজ ভট্টাচার্যকে স্মরণ
কক্সবাজার জেলার রোহিঙ্গা ভোটারদের তালিকা চেয়েছেন হাইকোর্ট
কক্সবাজার জেলার রোহিঙ্গা ভোটারদের তালিকা চেয়েছেন হাইকোর্ট
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
হংকং ও সিঙ্গাপুরে নিষিদ্ধ হলো ভারতের কয়েকটি মসলা
হংকং ও সিঙ্গাপুরে নিষিদ্ধ হলো ভারতের কয়েকটি মসলা