X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

পরিবেশবান্ধব হতে চীনের ওপর ইউরোপের নির্ভরতা

বিদেশ ডেস্ক
৩০ নভেম্বর ২০২১, ১৮:১৫আপডেট : ৩০ নভেম্বর ২০২১, ১৮:১৫

জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবের কারণে বিভিন্ন দেশ কার্বন নির্গমন কমানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করছে। সেগুলো বাস্তবায়ন করতে নবায়নযোগ্য জ্বালানির দিকে ঝুঁকছে তারা। এসব জ্বালানির একটি সৌর শক্তি। এটি উৎপাদনের জন্য যে সোলার প্যানেল প্রয়োজন তার বেশিরভাগই তৈরি হয় চীনে। ইউরোপে যেসব কোম্পানি সৌরশক্তির প্রসার নিয়ে কাজ করে তারা সম্প্রতি জানিয়েছে, সোলার প্যানেলের দাম বাড়ছে। বাজারেও এগুলোর সংকট দেখা যাচ্ছে।

ই-মোবিলিটি

কার্বন নির্গমন কমানোর লক্ষ্য পূরণের আরেক উপায় ই-মোবিলিটি। এর জন্য প্রয়োজনীয় ব্যাটারির চাহিদা মেটাতে অনেক কারখানা গড়ে উঠছে। তবে ভবিষ্যতে কী দিয়ে ব্যাটারি তৈরি হবে, সেটা এখনও নিশ্চিত নয় বলে জানিয়েছেন ইন্টারন্যাশনাল রিনিউয়েবল এনার্জি এজেন্সির ডিরেক্টর ডল্ফ গিলেন। ডয়চে ভেলেকে তিনি বলেন, ‘‘(ভবিষ্যতে) ব্যাটারি দেখতে আসলে কী রকম হবে, সেটা নিয়ে এখনও প্রশ্ন রয়েছে। কয়েক বছর আগে সবাই কোবাল্টের কথা বলতো। কিন্তু এখন দেখা যাচ্ছে, বিশ্বে কোবাল্টের সংগ্রহ যতটা মনে করা হয়েছিল, আসলে ততটা নেই।''

লিথিয়াম

ব্যাটারি তৈরির জন্য ভবিষ্যতে সবচেয়ে বেশি প্রয়োজন হবে লিথিয়াম। গিলেন জানান, ২০১৭ সালে লিথিয়ামের দাম অনেক কমে গিয়েছিল। গত কয়েক মাসে সেটা দ্বিগুণেরও বেশি হয়েছে। তার আশঙ্কা, দামের এমন হেরফেরের বিষয়টি ভবিষ্যতে স্বাভাবিক নিয়মে পরিণত হতে পারে। এই অবস্থায় বড় খনি প্রকল্প গড়ে তোলা কঠিন বলে মনে করেন তিনি।

গিলেন বলেন, চলতি দশকে খনি থেকে লিথিয়াম তোলার পরিমাণ পাঁচ গুণ বাড়াতে হবে। তবে লিথিয়াম তোলার চেয়ে সেটি প্রক্রিয়াজাত করাটা বেশি গুরুত্বপূর্ণ। এই কাজে চীন অনেক এগিয়ে আছে। এছাড়া চীনা কোম্পানিগুলো লিথিয়ামের অনেক রিজার্ভও কিনছে।

যুক্তরাষ্ট্রের জিওলজিক্যাল সার্ভের ২০১৯ সালের হিসাব অনুযায়ী, বিশ্বে লিথিয়ামের সবচেয়ে বেশি রিজার্ভ আছে চিলিতে (৮০ লাখ টন)। এরপর আছে অস্ট্রেলিয়া (২৭ লাখ টন), আর্জেন্টিনা (২০ লাখ টন) ও চীনে (১০ লাখ টন)। তবে ২০১৮ সালে বিশ্বে সবচেয়ে বেশি লিথিয়াম রফতানি করেছে অস্ট্রেলিয়া (৫১ হাজার টন)।

ইউরোপের দেশ পর্তুগালে আছে মাত্র ৬০ হাজার টন লিথিয়াম। এছাড়া চেক প্রজাতন্ত্র, স্পেন ও জার্মানিতেও কিছু লিথিয়াম পাওয়া যায়। তবে ইউরোপে খনি থেকে লিথিয়াম তোলার প্রকল্প স্থানীয়ভাবে গ্রহণযোগ্য হবে কিনা সেটি নিশ্চিত নয়।

নিকেল

ব্যাটারি তৈরির জন্য আরেকটি গুরুত্বপূর্ণ খনিজ হচ্ছে নিকেল। গিলেন বলেন, ‘ফিলিপাইনকে সরিয়ে বিশ্বে নিকেলের মূল উৎপাদনকারী দেশ হতে যাচ্ছে ইন্দোনেশিয়া।’ তবে নিকেল প্রক্রিয়াজাত কাজেও এগিয়ে আছে চীন। অবশ্য নিজেরাই এটি প্রক্রিয়াজাত করতে চাইছে জাকার্তা। ফলে ‘চীন ও ইন্দোনেশিয়া নিকেল বাজারে আধিপত্য করতে চলেছে।’

ইউরোপে ফিনল্যান্ড ও প্রশান্ত মহাসাগরের কয়েকটি দ্বীপ নিয়ে গড়ে ওঠা নিউ ক্যালেডোনিয়া-তেও (ফ্রান্সের অধীনে থাকা একটি অঞ্চল) নিকেল পাওয়া যায়।

রেয়ার আর্থ

পরিবেশবান্ধব জ্বালানির লক্ষ্য বাস্তবায়নের ক্ষেত্রে আরেকটি গুরুত্ব উপাদান রেয়ার আর্থ। এক্ষেত্রে ইউরোপ ও আমেরিকার চেয়ে চীন এগিয়ে আছে বলে জানান ইউরোপিয়ান ব্যাংক ফর রিকন্সট্রাকশন অ্যান্ড ডেভেলপমেন্টের প্রধান অর্থনীতিবিদ বেয়াটা ইয়াভর্চিক। তিনি বলেন, ‘২০১০ সালে চীন রেয়ার আর্থের ৯০ শতাংশের বেশি খনি নিয়ন্ত্রণ করতো।’ ওই সময় এই খনিজ রফতানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করে বিশ্বকে চমকে দিয়েছিল বেইজিং। পরে যুক্তরাষ্ট্র ও ইইউ এই সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে সফল হয়।

বায়ুশক্তি

ইউরোপে যত উইন্ড টার্বাইন বসানো হয়েছে তার ৯৯ শতাংশই ইউরোপে তৈরি। তবে এই খাত আমদানি করা রেয়ার আর্থ খনিজের ওপর অনেকখানি নির্ভরশীল। প্রয়োজনীয় খনিজ কাঁচামালের দাম বাড়ায় ইউরোপের বায়ুশক্তি কোম্পানিগুলোকে ভুগতে হতে পারে। সূত্র: ডিডাব্লিউ।

/এমপি/
সম্পর্কিত
চীনে আমেরিকার কোম্পানিগুলোর প্রতি ন্যায্য আচরণের আহ্বান ব্লিঙ্কেনের
ডিএনসিসি ও চীনের আনহুই প্রদেশের মধ্যে সহযোগিতামূলক চুক্তি সই
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
সর্বশেষ খবর
জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ককে দল থেকে বহিষ্কার
জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ককে দল থেকে বহিষ্কার
সড়কে প্রাণ গেলো মোটরসাইকেল আরোহী বাবা-ছেলের
সড়কে প্রাণ গেলো মোটরসাইকেল আরোহী বাবা-ছেলের
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
আগুন নেভাতে ‘দেরি করে আসায়’ ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
আগুন নেভাতে ‘দেরি করে আসায়’ ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা