X
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

জাতীয় চলচ্চিত্র পুরস্কারে এবার দুটি বিভাগ না রাখার সুপারিশ!        

বিনোদন রিপোর্ট
০১ ডিসেম্বর ২০২১, ১৬:০৩আপডেট : ০১ ডিসেম্বর ২০২১, ১৭:৩৮

সিনেমার সবচেয়ে সম্মানজনক আসর জাতীয় চলচ্চিত্র পুরস্কার। প্রতিটি বছরের সেরা কাজের ২৮টি বিভাগে এই সম্মান দেওয়া হয়। তবে এবার সেটা দেওয়া হবে ২৬টি ক্যাটাগরিতে। 

খোঁজ নিয়ে জানা যায়, বাকি দুই বিভাগে যোগ্য কুশলী না পাওয়ায় জুরি বোর্ড প্রাথমিকভাবে ২৬টি বিভাগের সুপারিশ তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে পাঠাচ্ছে। জুরি বোর্ডের একাধিক সদস্যদের সঙ্গে কথা বলে বাংলা ট্রিবিউন বিষয়টি নিশ্চিত হয়েছে।

জুরি বোর্ডের সদস্য ও ফিল্ম আর্কাইভের মহাপরিচালক নিজামুল কবীর বলেন, ‘প্রতিটি চলচ্চিত্র দেখার পর জুরি বোর্ডের সদস্যরা ২৮টি ক্যাটাগরিতে মার্কস দেন। কিন্তু এবার দুটি ক্যাটাগরি পাস মার্কস পায়নি। তাই সদস্যরা ২৬টি ক্যাটাগরি মন্ত্রণালয়ে পাঠানোর সুপারিশ করেছেন।’

কোন দুটি ক্যাটাগরি- তা নিয়ে মুখ খুলতে চাননি কোনও সদস্যই। বিষয়টি নিয়ে কথা হয় জুরিবোর্ডের সদস্য ও সেন্সর বোর্ডের ভাইস প্রেসিডেন্ট মো. জসীম উদ্দিনের সঙ্গেও। তিনিও এটি এড়িয়ে যান। বলেন, ‘পুরস্কারের জন্য জুরি বোর্ডের কাজ শেষ হয়েছে। তালিকা এখন পাঠানো হচ্ছে মন্ত্রণালয়ে। এর বাইরে কিছু বলা ঠিক হবে না।’

চলতি আয়োজনের জন্য মোট ২৭টি সিনেমা পুরস্কারের জন্য জমা পড়েছিল। এরমধ্যে ১৪টি পূর্ণদৈর্ঘ্য, ৭টি স্বল্পদৈর্ঘ্য ও ৬টি প্রামাণ্যচিত্র আছে। করোনার কারণে জাতীয় পুরস্কারের জন্য এবারই এতটা কম ছবি জমা পড়েছে।

জানা যায়, ২০২০ সালে মুক্তিপ্রাপ্ত চলচ্চিত্রের জন্য সেরা চলচ্চিত্র, অভিনেত্রী, অভিনেতা, খলনায়ক, পরিচালক, নৃত্য পরিচালক, সাজসজ্জাসহ ২৬টি বিভাগের তালিকা করা হয়েছে। যা জমা দেওয়া হবে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে। সেখানে থেকে খসড়া তালিকা পৌঁছাবে প্রধানমন্ত্রীর দফতরে। অনুমতি পেলেই পুরস্কারগুলো সেরাদের হাতে তুলে দেওয়া হবে। 
ঐতিহ্য অনুযায়ী আগামী বছরের এপ্রিলে এই পুরস্কার দেওয়া হতে পারে।

/এম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন: কোন পদে লড়ছেন কে
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন: কোন পদে লড়ছেন কে
রাজকুমার: ‘প্রশ্নবিদ্ধ’ এক বিয়োগান্তক ছবি
সিনেমা সমালোচনারাজকুমার: ‘প্রশ্নবিদ্ধ’ এক বিয়োগান্তক ছবি
হলিউডের ‘ভূত’ আসছে দেশে!
হলিউডের ‘ভূত’ আসছে দেশে!
মাহির সঙ্গে প্রেম গুঞ্জন নিয়ে জয়: আমরা খুব ভালো বন্ধু
মাহির সঙ্গে প্রেম গুঞ্জন নিয়ে জয়: আমরা খুব ভালো বন্ধু
সালমানের বাড়ির সামনে গোলাগুলি, ছুটে এলেন মুখ্যমন্ত্রী
সালমানের বাড়ির সামনে গোলাগুলি, ছুটে এলেন মুখ্যমন্ত্রী