X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

জরুরি কিছু বিষয়ে রাষ্ট্রপতি-বঙ্গবন্ধু সাক্ষাৎ

উদিসা ইসলাম
০২ ডিসেম্বর ২০২১, ০৮:০০আপডেট : ০২ ডিসেম্বর ২০২১, ০৮:০০

(বিভিন্ন সংবাদপত্রে প্রকাশিত তথ্যের ভিত্তিতে বঙ্গবন্ধুর সরকারি কর্মকাণ্ড ও তার শাসনামল নিয়ে মুজিববর্ষ উপলক্ষে ধারাবাহিক প্রতিবেদন প্রকাশ করছে বাংলা ট্রিবিউন। আজ পড়ুন ১৯৭৩ সালের ২ ডিসেম্বরের ঘটনা।)

 

১৯৭৩ সালের এই দিনে প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বঙ্গভবনে রাষ্ট্রপতি বিচারপতি আবু সাঈদ চৌধুরীর সঙ্গে সাক্ষাৎ করেন এবং তার সঙ্গে কিছুক্ষণ অতিবাহিত করেন। তথ্য দফতরের প্রতিমন্ত্রী তাহেরউদ্দিন ঠাকুর বঙ্গবন্ধুর সঙ্গে ছিলেন। সাধারণ ক্ষমা ঘোষণা, আইনশৃঙ্খলা পরিস্থিতিসহ জরুরি ভিত্তিতে নেওয়া বেশ কিছু বিষয়ে তাদের কথা হয়।

 

১৬ ডিসেম্বর জাতীয় দিবস হিসেবে পালনের চূড়ান্ত প্রস্তুতি

১৬ ডিসেম্বর জাতীয় দিবসের ঘোষণা হয়েছে। নানাভাবে দিনটি উদযাপনে প্রস্তুতি শুরু হয়ে যায়। শেরে বাংলা নগরে ১৬ ডিসেম্বর বাংলাদেশ সামরিক বাহিনী, নৌবাহিনী, বিমানবাহিনী, বাংলাদেশ রাইফেলস বাহিনী, রক্ষীবাহিনীসহ বিভিন্ন বাহিনীর কুচকাওয়াজ অনুষ্ঠিত হবে।

জাতীয় দিবসের প্রধান আকর্ষণ হবে দেশের এই দিবসের অনুষ্ঠানে কৃষক-শ্রমিকসহ সকল স্তরের মানুষের ব্যাপক অংশগ্রহণ। সে বছরের জাতীয় দিবসে সকল অনুষ্ঠানের মধ্য দিয়ে দেশ গঠনের কাজে সর্বসাধারণের অংশগ্রহণের ব্যাপারে সুস্পষ্ট ইঙ্গিত প্রতিধ্বনিত হবে বলে আশা করা হচ্ছিল। এ ছাড়া স্বাধীন ও সার্বভৌম জাতি হিসেবে আত্মপ্রতিষ্ঠার ব্যাপারে দেশের মানুষের মধ্যে একটি অনন্য উদাহরণ সৃষ্টি করা হবে।

দৈনিক বাংলা, ৩ ডিসেম্বর ১৯৭৩

রাষ্ট্রায়ত্ত শিল্পের উৎপাদন বৃদ্ধিতে ব্যবস্থা গ্রহণের উদ্যোগ

শিল্প প্রতিষ্ঠানগুলোতে উৎপাদন বাড়াতে শিল্প প্রতিষ্ঠানে প্রশাসনিক ব্যবস্থা পুনর্বিন্যাসের উদ্দেশ্যে শিল্পমন্ত্রী সৈয়দ নজরুল ইসলামের নেতৃত্বে একটি উচ্চপর্যায়ের কমিটি গঠন করা হতে পারে বলে জানা যায়। নির্ভরযোগ্য সূত্রে প্রকাশ কাঙ্ক্ষিত উৎপাদনের লক্ষ্যমাত্রায় পৌঁছাতে রাষ্ট্রায়ত্ত শিল্প প্রতিষ্ঠান ব্যবস্থার ব্যাপক পরিবর্তন আশা করা যায়।

সূত্রটি আরও জানায়, উৎপাদন বৃদ্ধির উদ্দেশ্যে প্রশাসন যন্ত্রকে সচল করে তোলার জন্য রাষ্ট্রায়ত্ত শিল্পের প্রধান পদগুলোর ব্যাপারে তদন্ত চালানো হচ্ছে। সমিতি প্রতিমাসে একবার মিলিত হয়ে পরিস্থিতি পর্যালোচনা করবে এবং এ সম্পর্কে দ্রুত সিদ্ধান্ত গ্রহণ করবে।

 

পুনরায় আরবদের জন্য কূটনৈতিক তৎপরতা

মিসর-ইসরায়েল আলোচনা পুনরায় শুরু করার জন্য নিউ ইয়র্ক ও ভারতের উচ্চপর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হয়। জাতিসংঘের কূটনীতিক ওয়াল্ডহেইম মার্কিন পররাষ্ট্রমন্ত্রী কিসিঞ্জারের সঙ্গে আলোচনায় মিলিত হন। এই বৈঠকে জাতিসংঘের পদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সাক্ষাৎকারের সময় মিসরের জাতীয় নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা হাফেজ ইসমাইল উপস্থিত ছিলেন।

ডেইলি অবজারভার, ৩ ডিসেম্বর ১৯৭৩

ক্ষমা ঘোষণায় বঙ্গবন্ধুর প্রতি অভিনন্দন

দালাল আইনে অভিযুক্তদের ক্ষমা প্রদর্শন করায় প্রবীণ রাজনীতিক ও চিন্তাবিদ আবুল হাশেম প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার সরকারকে অভিনন্দন জানান। তিনি বলেন, জনগণের ভাগ্যকে যথাযথভাবে নিয়ন্ত্রণের জন্য সরকার সঠিক পদক্ষেপ নিয়েছে। এই উদ্যোগ বজায় থাকলে দেশের উজ্জ্বল সম্ভাবনা রয়েছে বলে তিনি মন্তব্য করেন।

আটক ৩৭ হাজারেরও বেশি ব্যক্তির প্রতি ক্ষমা প্রদর্শনের জন্য লীগের তরফ থেকে সরকার ও বঙ্গবন্ধুকে অভিনন্দন জানান জাতীয় হকার্স লীগের কেন্দ্রীয় কার্যকরী কমিটির আহ্বায়ক মোস্তফা কামাল। বিপিআই এ খবর জানায়।

 

দাউদকান্দিতে বঙ্গবন্ধু অভ্যর্থনা কমিটি গঠন

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কুমিল্লার দাউদকান্দি সফর উপলক্ষে ৫০ সদস্য বিশিষ্ট বঙ্গবন্ধু অভ্যর্থনা কমিটি গঠন করা হয়। মোজাফফর আলী এমপি এবং ফরহাদ উদ্দিন চৌধুরী যথাক্রমে কমিটির চেয়ারম্যান ও সেক্রেটারি নিযুক্ত হন। এক প্রেস বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়। উল্লেখ্য,  ডিসেম্বরে শেষের দিকে বঙ্গবন্ধুর দাউদকান্দি সফরে যাওয়ার কথা।

 

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কর্মসূচি চালু হচ্ছে

১৯৭৪ সালের জানুয়ারি থেকে সরকারের সমন্বিত স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মসূচির কাজ সবকটি থানায় শুরু হবে। বর্তমানে দেশের বিভিন্ন থানায় পরিবার কল্যাণ কর্মীদের ট্রেনিং দেওয়া হচ্ছে। ট্রেনিং সব জায়গায় একমাসের মধ্যে শেষ হয়ে যাবে। জানুয়ারি থেকে এই কর্মীরা দেশের সর্বত্র ছড়িয়ে পড়ে সমন্বিত স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনার কাজ শুরু করবেন। এদিন টঙ্গী স্বাস্থ্যকেন্দ্রের ৩২ কর্মীর একটি প্রশিক্ষণ কোর্সের সমাপনী দিন ছিল। তারা এখন গ্রামে ফিরে গিয়ে পুরোদমে কাজ শুরু করবেন।

 

 

/এফএ/
সম্পর্কিত
‘বঙ্গবন্ধুর আন্দোলন মানুষকে মুক্তিযুদ্ধে অংশ নিতে উৎসাহিত করেছিল’
বঙ্গবন্ধু পরিবেশবান্ধব উন্নয়নের স্বপ্নদ্রষ্টা: পরিবেশমন্ত্রী
বঙ্গবন্ধুর আহ্বানেই আমরা প্রতিটি আন্দোলন-সংগ্রামে অংশ নিয়েছি: স্বরাষ্ট্রমন্ত্রী
সর্বশেষ খবর
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা
ইউক্রেনের শান্তি পরিকল্পনা অর্থহীন: ল্যাভরভ
ইউক্রেনের শান্তি পরিকল্পনা অর্থহীন: ল্যাভরভ
বিএনপির নিগৃহীত নেতাকর্মীদের তালিকা চাইলেন ওবায়দুল কাদের
বিএনপির নিগৃহীত নেতাকর্মীদের তালিকা চাইলেন ওবায়দুল কাদের
৭ বছর পর নজরুল বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের নতুন কমিটি
৭ বছর পর নজরুল বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের নতুন কমিটি
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়