X
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১

২৪ দিনে কোটি টাকা নিয়ে উধাও

সালেহ টিটু, বরিশাল
০১ ডিসেম্বর ২০২১, ২২:৫৯আপডেট : ০১ ডিসেম্বর ২০২১, ২২:৫৯

বরিশালে চাকরি দেওয়ার নামে তরুণ-তরুণীদের কাছ থেকে অর্ধকোটি টাকা হাতিয়ে নিয়ে উধাও হয়েছে আরএম গ্রুপ নামে একটি কোম্পানি। একই সঙ্গে তাদের প্রতারণার শিকার হয়েছে বাড়িওয়ালা থেকে শুরু করে রেন্ট-এ-কার, নগরীর বিভিন্ন শোরুমের ব্যবসায়ীরা। এমনকি স্থানীয় একাধিক পত্রিকায় বিজ্ঞাপন দেওয়া দিয়েও তাদের টাকাও দেয়নি আরএম গ্রুপ। সবমিলে কোটি টাকার বেশি নিয়ে উধাও হয়েছে তারা।

বুধবার (০১ ডিসেম্বর) নগরীর রূপাতলী হাউজিংয়ের হিরন পয়েন্ট-২ ভবনের সাত তলায় চাকরিতে যোগদান করতে গিয়ে প্রতারণার বিষয়টি জানাজানি হয়। হিরন পয়েন্টের মালিক হলেন সাবেক মেয়র প্রয়াত শওকত হোসেন হিরনের স্ত্রী সাবেক এমপি জেবুন্নেছা আফরোজ। ২৪ দিনের ব্যবধানে কোটি টাকা হাতিয়ে লাপাত্তা হয়েছে আরএম গ্রুপের সদস্যরা।

ভুক্তভোগীরা জানান, ৩ নভেম্বর স্থানীয় তিনটি দৈনিকে ম্যানেজারসহ আট পদে জনবল চেয়ে বিজ্ঞাপন দেয় আরএম গ্রুপ। বিজ্ঞাপনে সর্বনিম্ন নয় থেকে সর্বোচ্চ ২০ হাজার টাকা বেতনের কথা উল্লেখ করা হয়। বেতনের অফার দেখে অনেকে আবেদন করেন। পরবর্তী সময়ে চাকরিপ্রত্যাশীদের কাছ থেকে ৩০ হাজার টাকা পর্যন্ত জামানত নেওয়া হয়। ওই টাকার বিপরীতে প্রত্যেককে কোম্পানির রসিদ দেওয়া হয়।

পত্রিকায় প্রকাশিত বিজ্ঞাপনে বেশ কয়েকটি পণ্য সরবরাহের কথা উল্লেখ করা হয়। এর মধ্যে রয়েছে আরএম গ্রুপের গ্যাস স্টোভ, আরএম এলপিজি গ্যাস, ডাব সাবান, শ্যাম্পু, ইমপেরিয়াল সাবান, নবরত্ন তেল, বিস্কুট, ২২ ধরনের চকলেট এবং বিদেশি কোমলপানীয় সামগ্রীসহ নানা পণ্য।

নগরীর রূপাতলী চান্দুর মার্কেট এলাকার বাসিন্দা রিয়া আক্তার বলেন, পত্রিকায় বিজ্ঞাপন দেখে রিসেপশনিস্ট পদে আবেদন করি। এরপর আমাকে অফিসে সাক্ষাতকারের জন্য ডাকা হয়। ১২ হাজার টাকা বেতন নির্ধারণের কথা বলে আমার কাছ থেকে ১০ হাজার টাকা জামানত নেওয়া হয়। হাতে ধরিয়ে দেওয়া হয় একটি রসিদ। অফিসটি এতটাই সুন্দরভাবে সাজানো গোছানো ছিল যে, আমরা বুঝতেই পারিনি তারা এত বড় প্রতারক চক্র।

উজিরপুর উপজেলার শোলক ইউনিয়নের বাসিন্দা বেল্লালকে ম্যানেজার পদে চাকরি দেওয়ার কথা বলে জামানত নেওয়া হয়েছে ৩০ হাজার টাকা। বেল্লাল হোসেন বলেন, সংসারে অভাব-অনটনের কারণে টাকা দিয়ে হলেও চাকরির প্রয়োজন ছিল। কিন্তু এভাবে প্রতারিত হবো ভাবতে পারিনি। আমার মতো বহু তরুণ-তরুণী প্রতারিত হয়েছেন।

ভবনের ম্যানেজার আবু তালেব বলেন, গত ৮ অক্টোবর সাত তলার একটি ফ্ল্যাট ভাড়া নেয় আরএম গ্রুপ। মাসিক ৩৬ হাজার টাকা ভাড়া এবং অগ্রিম হিসেবে এক লাখ টাকার একটি চেক দেওয়া হয়। কয়েকদিন আগে থেকে অফিসের যত মালামাল ছিল, তা কুরিয়ারে টাঙ্গাইলে পাঠানো শুরু করে তারা। ওই সময় জিজ্ঞাসা করলে নতুন ডেকোরেশন করার কথা বলেছে। তাদের ব্যবহার এবং অফিসের সাজসজ্জা দেখে মনে হয়নি প্রতারক।

খোঁজ নিয়ে জানা যায়, বরিশালের পারটেক্স শোরুম থেকে ১০ লাখ টাকার ফার্নিচার, ওয়ালটনের শোরুম থেকে নয় লাখ ৩০ হাজার টাকা ইলেকট্রনিকস সামগ্রী নিয়েছে। পাশাপাশি বেশ কয়েকটি মশার কয়েল কোম্পানির মালামাল নিয়েছে। কিন্তু কাউকে টাকা দেয়নি। সবাইকে চেক দেওয়া হয়েছিল। পরে চেক নিয়ে নির্ধারিত ব্যাংকে গিয়ে জানতে পারে হিসাব নম্বরে ৩০০ টাকা আছে।

এ ছাড়া রূপাতলী এলাকার একটি রেন্ট-এ-কার থেকে তিনটি গাড়ি মাসে ৫০ হাজার টাকা চুক্তিতে ভাড়া নিয়েছিল। তাদের এক টাকাও দেওয়া হয়নি বলে জানান ভবন ম্যানেজার।

পারটেক্স ফার্নিচার বরিশালের শোরুমের স্বত্বাধিকারী বিকাশ চন্দ্র বিশ্বাস বলেন, প্রতারক চক্রটি দুই দফায় ১০ লাখ টাকার মালামাল নিয়েছে। এর বিপরীতে চেক দিয়েছে, ব্যাংকে গিয়ে চেকের হিসাব নম্বরে টাকা পাইনি। এখন আইনি পদক্ষেপ নেওয়া ছাড়া কোনও উপায় নেই।

এ ব্যাপারে কোতোয়ালি মডেল থানার ওসি আজিমুল করিম বলেন, প্রতারিত হওয়ার পর সবাই আইনের আশ্রয় নিতে এসেছেন। আগে তাদের কর্মকাণ্ড সম্পর্কে আমাদের অবহিত করলে চক্রটিকে আইনের আওতায় আনা সম্ভব হতো। একই সঙ্গে সবাই প্রতারকদের হাত থেকে রক্ষা পেতো।

এ ধরনের ফাঁদে না পড়ার জন্য সবাইকে সাবধান হওয়া এবং পুলিশকে অবহিত করার অনুরোধ জানান ওসি। একই সঙ্গে আরএম গ্রুপের সদস্যদের আইনের আওতায় আনতে পদক্ষেপ নেওয়া হচ্ছে বলেও জানান তিনি।

/এএম/
সম্পর্কিত
উপবৃত্তির নামে প্রতারণা, ক্রেডিট-ডেবিট কার্ডে অর্থ লুট
সনদ বাণিজ্য: কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যানকে অপসারণ
ফেসবুকে ১৩টি পেজ খুলে ব্ল্যাকমেইল, ‘মূলহোতা’ গ্রেফতার
সর্বশেষ খবর
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
চতুর্থ ধাপে যে ৫৫ উপজেলায় ভোট
চতুর্থ ধাপে যে ৫৫ উপজেলায় ভোট
ঝিনাইদহ-১ আসনের উপনির্বাচন ৫ জুন
ঝিনাইদহ-১ আসনের উপনির্বাচন ৫ জুন
সোনার দাম ভ‌রিতে কমলো ৩ হাজার টাকা
সোনার দাম ভ‌রিতে কমলো ৩ হাজার টাকা
সর্বাধিক পঠিত
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
মাতারবাড়ি ঘিরে নতুন স্বপ্ন বুনছে বাংলাদেশ
মাতারবাড়ি ঘিরে নতুন স্বপ্ন বুনছে বাংলাদেশ
অতিরিক্ত সচিব হলেন ১২৭ কর্মকর্তা
অতিরিক্ত সচিব হলেন ১২৭ কর্মকর্তা
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ
উৎপাদন খরচ হিসাব করেই ধানের দাম নির্ধারণ হয়েছে: কৃষিমন্ত্রী 
উৎপাদন খরচ হিসাব করেই ধানের দাম নির্ধারণ হয়েছে: কৃষিমন্ত্রী