X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

সিলেট বোর্ডে কমেছে সাড়ে ৭ হাজার এইচএসসি পরীক্ষার্থী

তুহিনুল হক তুহিন, সিলেট
০২ ডিসেম্বর ২০২১, ০৪:১৮আপডেট : ০২ ডিসেম্বর ২০২১, ০৪:১৮

করোনা মহামারিতে একবছরের বিরতি দিয়ে আজ বৃহস্পতিবার (২ ডিসেম্বর) আবারও শুরু হচ্ছে উচ্চ মাধ্যমিক ও সমমান পরীক্ষা। এবছর মোট পরীক্ষার্থী ১৩ লাখ ৯৯ হাজার ৬৬৪ জন। অন্যান্য শিক্ষাবোর্ডের মতো সিলেট শিক্ষাবোর্ডে অংশ নিচ্ছে ৬৭ হাজার ৭৯২ জন পরীক্ষার্থী। যা গেল বছরের চেয়ে সাত হাজার ৫৩১ জন কম।

এদিকে সুষ্ঠু ও সুন্দর পরিবেশে পরীক্ষা গ্রহণের লক্ষ্যে গঠন করা হয়েছে ২৪টি ভিজিল্যান্স টিম। বোর্ডের চেয়ারম্যান, পরীক্ষা নিয়ন্ত্রক, সচিবসহ ঊর্ধ্বতন কর্মকর্তাদের সমন্বয়ে গঠন করা হয়েছে বোর্ডের পাঁচটি ভিজিল্যান্স টিম। ১৯ জন শিক্ষকের নেতৃত্বে গঠন করা হয়েছে আরও ১৯টি ভিজিল্যান্স টিম। টিমের সদস্যরা পরীক্ষা চলাকালে কেন্দ্র পরিদর্শন করবেন। এ ছাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা, নির্বাহী ম্যাজিস্ট্রেটও পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করবেন বলে জানা গেছে। 

গত বছর এই শিক্ষা বোর্ডের অধীনে ৭৫ হাজার ৩২৩ জন পরীক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণের জন্য ফরম পূরণ করেছিলেন। তাদের সবাইকে ‘অটো পাস’ দেওয়া হয়। তাদের মধ্যে ৪ হাজার ২৪২ জন জিপিএ-৫ অর্জন করেন। অটো পাসে জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীদের মধ্যে ছাত্র ছিলেন ২ হাজার ১৩৩ জন ও ২ হাজার ১০৯ জন ছিলেন ছাত্রী।

মহানগর পুলিশের উপ-পুলিশ কমিশনার আশরাফ উল্যাহ তাহের বলেন, সিলেট মহানগরীর ২০টি কেন্দ্রে এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষা চলাকালীন ২০০ গজের মধ্যে জনসমাবেশ, মিছিল, অস্ত্রশস্ত্র, বিস্ফোরক দ্রব্য, ইট-পাথর ইত্যাদি বহন, ব্যবহারসহ শান্তিশৃঙ্খলা ও জননিরাপত্তার জন্য হুমকিস্বরূপ কোনও কাজ করা যাবে না। প্রত্যেকটি কেন্দ্রকে পরীক্ষা চলাকালীন অস্থায়ীভাবে সংরক্ষিত এলাকা ঘোষণা করা হয়েছে। ২ ডিসেম্বর থেকে ৩০ ডিসেম্বর পর্যন্ত পরীক্ষা চলাকালীন প্রতিদিন সকাল ৭টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত এই নির্দেশনা বলবৎ থাকবে।

জানা গেছে, সিলেট শিক্ষা বোর্ডে এবার পরীক্ষার্থীর সংখ্যা ৬৭ হাজার ৭৯২ জন। এর মধ্যে ৩০ হাজার ৮২২ জন ছাত্র ও ৩৬ হাজার ৯৭০ জন ছাত্রী। গত বছর অটোপাসে এইচএসসি পরীক্ষায় ৭৫ হাজার ৩২৩ জন পরীক্ষার্থী ফরম পূরণ করেন। এর মধ্যে ছাত্র ছিলেন ৩৪ হাজার ১৪৯ জন ও ৪১ হাজার ১৭৪ ছিলেন ছাত্রী। গত বছরের তুলনায় এবার ৩ হাজার ৩২৭ জন ছাত্র ও ৪ হাজার ২০৪ জন ছাত্রী কম ফরম পূরণ করেছেন। অন্যান্য বছর শিক্ষার্থীদের নির্বাচনি পরীক্ষায় পাসের পর এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেওয়া হতো। কিন্তু করোনা মহামারি শুরুর পর এই ধারায় পরিবর্তন আসে।

সিলেট বিভাগের মধ্যে সিলেট জেলায় পরীক্ষার্থীর সংখ্যা ২৯ হাজার ১৭৩ জন। এর মধ্যে ছাত্র ১৩ হাজার ৭৯৬ জন ও ছাত্রী ১৫ হাজার ৩৭৭ জন। জেলার ১৪৪টি শিক্ষা প্রতিষ্ঠানের পরীক্ষার্থীরা ৩২টি কেন্দ্রে পরীক্ষায় অংশগ্রহণ করবেন। 

হবিগঞ্জ জেলায় পরীক্ষার্থীর সংখ্যা ১২ হাজার ৪৩৪ জন। এর মধ্যে ছাত্র ৫ হাজার ৬১৫ জন ও ৬ হাজার ৮১৯ জন ছাত্রী। হবিগঞ্জ জেলার ৪৮টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে অংশগ্রহণকারী পরীক্ষার্থীরা ১৮টি কেন্দ্রে পরীক্ষা দেবেন। মৌলভীবাজার জেলায় পরীক্ষার্থীর সংখ্যা ১৩ হাজার ২৭৯ জন। এর মধ্যে ছাত্র ৫ হাজার ৬৩৭ জন ও ছাত্রী ৭ হাজার ৬৪২ জন। এই জেলার ৪৯টি শিক্ষা প্রতিষ্ঠানের পরীক্ষার্থীরা ১৪টি কেন্দ্রে পরীক্ষায় অংশগ্রহণ করবেন। সুনামগঞ্জ জেলায় পরীক্ষার্থীর সংখ্যা ১২ হাজার ৯০৬ জন। এর মধ্যে ছাত্র ৫ হাজার ৭৭৪ জন ও ৭ হাজার ১৩২ জন ছাত্রী। সুনামগঞ্জ জেলার ৫৮টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে পরীক্ষার্থীরা ২১টি কেন্দ্রে পরীক্ষা দেবেন।

এবার ২৯৯টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করছেন। তাদের মধ্যে বিজ্ঞান বিভাগের পরীক্ষার্থী ১৩ হাজার ৮৮ জন। এর মধ্যে ছাত্র ৬ হাজার ৩১২ জন ও ছাত্রী ৬ হাজার ৭৭৬ জন। মানবিক বিভাগের পরীক্ষার্থী ৪৫ হাজার ৩০১ জন। তাদের মধ্যে ছাত্র ১৯ হাজার ৪০৪ জন ও ছাত্রী ২৫ হাজার ৮৯৭। ব্যবসায় শিক্ষা বিভাগের পরীক্ষার্থী ৯ হাজার ৪০৩ জন। এর মধ্যে ছাত্র ৫ হাজার ১০৬ জন ও ছাত্রী ৪ হাজার ২৯৭ জন।

সিলেট শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক অরুন চন্দ্র পাল জানান, করোনা মহামারির এই সময়ে এইচএসসি পরীক্ষা গ্রহণের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। কঠোর স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। সুন্দর পরিবেশে পরীক্ষা গ্রহণের জন্য অভিভাবক, শিক্ষকদের সহযোগিতা প্রয়োজন। শিক্ষা বোর্ডের নিজস্ব ভিজিল্যান্স টিম থাকবে। এ ছাড়া আরও বিভিন্ন টিম পরীক্ষায় দায়িত্ব পালন করবে। সুন্দর পরিবেশে যথাযথভাবে স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা গ্রহণ করাই আমাদের লক্ষ্য।

/এএম/ইউএস/
সম্পর্কিত
এইচএসসি পরীক্ষার ফরম পূরণের সময় বেড়েছে
এইচএসসি পরীক্ষা ৩০ জুন থেকে, সূচি প্রকাশ
কোরবানি ঈদের পর এইচএসসি পরীক্ষা
সর্বশেষ খবর
চার বছরেও পাল্টায়নি ম্যালেরিয়া পরিস্থিতি, প্রশ্ন নিয়ন্ত্রণ পদ্ধতি নিয়ে
চার বছরেও পাল্টায়নি ম্যালেরিয়া পরিস্থিতি, প্রশ্ন নিয়ন্ত্রণ পদ্ধতি নিয়ে
দিল্লিকে ভয় ধরিয়ে হারলো গুজরাট
দিল্লিকে ভয় ধরিয়ে হারলো গুজরাট
ডিইউজে নির্বাচনে সভাপতি পদের মীমাংসা মামলার শুনানি ২৫ এপ্রিল
ডিইউজে নির্বাচনে সভাপতি পদের মীমাংসা মামলার শুনানি ২৫ এপ্রিল
জুড়ী উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে মারধরের অভিযোগ
জুড়ী উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে মারধরের অভিযোগ
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী