X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

পাহাড় ধসিয়ে বালু বিক্রি করছে ঠাকুর জসিম  

মিরসরাই সংবাদদাতা 
০৩ ডিসেম্বর ২০২১, ১১:২২আপডেট : ০৩ ডিসেম্বর ২০২১, ১২:১০

মিরসরাইয়ে এক ইজারাদারের বিরুদ্ধে পাহাড় ধসিয়ে বালু সংগ্রহ ও বিক্রির অভিযোগ উঠেছে। কৌশলে দীর্ঘদিন ধরে পাহাড় কেটে পরিবেশের এ মারাত্মক ক্ষতি করছেন জসিম উদ্দিনসহ স্থানীয় কয়েকজনের একটি সিন্ডিকেট। এ ঘটনায় করেরহাট ইউনিয়ন ভূমি অফিস ও করেরহাট রেঞ্জের উদ্যোগে জোরারগঞ্জ থানায় দুটি মামলা হয়েছে। তবে অভিযুক্ত জসিমসহ কেউ আটক হননি।

স্থানীয়রা জানান, উপজেলার ১ নম্বর করেরহাট ইউনিয়নের লক্ষ্মীছড়া এলাকায় পাহাড়ের বিভিন্ন অংশে গর্ত করে সেখানে পাম্প মেশিনের সাহায্যে পাইপ দিয়ে পানি দেওয়া হয়। পানি দেওয়ার পর পাহাড়ের বালিযুক্ত মাটি ধসে নিচে পড়ে যায়। পরে পাহাড়ের পাদদেশ থেকে পাইপ দিয়ে বালু আনা হয় সমতলে। 

জানা গেছে, প্রতি বছরের ৩০ চৈত্র পর্যন্ত মিরসরাই উপজেলার লক্ষ্মীছড়ার কিছু অংশ ইজারা দেয় সরকার। কিন্তু ইজারাদার নির্ধারিত স্থান থেকে বালু উত্তোলন না করে পাশের পাহাড় কেটে তা থেকে বালু তুলে বিক্রি করে। লক্ষ্মীছড়ার পাশের পাহাড় কেটে বড় বড় দুটি বালুর স্তূপ রাখা হয়েছে বিক্রির জন্য। চলতি বছর ১৩ লাখ টাকা দিয়ে লক্ষ্মীছড়া অংশের ইজারা নেন মো. জসিম উদ্দিন ওরফে ঠাকুর জসিম। তিনি করেরহাট ইউনিয়নের ছত্তরুয়া গ্রামের মো. ইদ্রিসের ছেলে। একের পর এক পাহাড় কেটে বালু বিক্রি করলেও জসিম উদ্দিনকে গ্রেফতার না করায় ক্ষোভে ফুঁসছেন স্থানীয়রা।

সরেজমিনে করেরহাট ইউনিয়নের সাইবেনিখীল শালবন এলাকায় গিয়ে দেখা যায়, লক্ষ্মীছড়ার পশ্চিম পাশে একাধিক পাহাড়ের চারপাশ ঠিক রেখে পাম্প মেশিনের সাহায্যে পানি দিয়ে মধ্যখান থেকে সব মাটি কেটে ফেলা হয়েছে। ছড়া থেকে পাম্প মেশিনের সাহায্যে পানি তুলে পাহাড়ের উপরের বিভিন্ন অংশে গর্ত করে পানি দেওয়া হয়। এতে পাহাড়ের মাটি ভেতর থেকে নরম হয়ে ধসে পড়ে।

পাহাড় ধসিয়ে বালু বিক্রি করছে ঠাকুর জসিম   অভিযুক্ত ইজারাদার মো. জসিম উদ্দিন জানান, ১৪ জন ব্যক্তি মিলে আগামী ৩০ চৈত্র পর্যন্ত এক বছরের জন্য ১৩ লাখ টাকায় লক্ষ্মীছড়ার বালু উত্তোলনের জন্য ইজারা নিয়েছেন। পাহাড় কেটে বালু সংগ্রহের বিষয়টি তিনি স্বীকারও করেন।

করেরহাট রেঞ্জের কর্মকর্তা জসিম উদ্দিন এলাহী জানান, পাহাড় কেটে বালু উত্তোলনের অভিযোগে জসিম উদ্দিনের বিরুদ্ধে গত মাসে একটি মামলা করা হয়। নতুন করে পাহাড় কাটার খবর শুনে আবারও অভিযান চালানো হয়েছে। বুধবার (১ ডিসেম্বর) জোরারগঞ্জ থানায় জসিম উদ্দিনসহ অজ্ঞাত আরও ৮-১০ জনকে আসামি করে আরও একটি মামলা করা হয়।

চট্টগ্রাম পরিবেশ অধিদফতরের পরিদর্শক নূর হোসেন সজীব জানান, পাহাড় পানি দিয়ে বিশেষ কায়দায় বালু সংগ্রহ ও বিক্রির সত্যতা পাওয়ায় অবৈধভাবে বালু সংগ্রহকারীদের বিরুদ্ধে পৃথক মামলা হবে।

পাহাড় ধসিয়ে সংগ্রহ করা বালু জোরারগঞ্জ থানার পরিদর্শক (তদন্ত) হেলাল উদ্দিন ফারুকী বলেন, পাহাড় কাটার অভিযোগে ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা ও করেরহাট বিটের স্টেশন কর্মকর্তা বাদী হয়ে জসিম উদ্দিনের নাম উল্লেখ করে অজ্ঞাত আরও ৮-১০ এর নামে দুটি মামলা করেন। আসামিদের ধরতে অভিযান অব্যাহত রয়েছে বলে জানান তিনি।

উপজেলার সহকারী কমিশনার (ভূমি) এসএমএন জামিউল হিকমা জানান, পাহাড় ধ্বংসের সঙ্গে জড়িত জসিম উদ্দিনের বিরুদ্ধে করেরহাট ইউনিয়নের ভূমি সহকারী কর্মকর্তা বাদী হয়ে জোরারগঞ্জ থানায় মামলা দায়ের করেছেন। স্তূপ করা বালির বিষয়ে জেলা বন সংরক্ষককে চিঠি দিয়ে জানানো হবে। 

 

/টিটি/
সম্পর্কিত
সর্বশেষ খবর
বাংলাদেশের উন্নয়ন দেখলে আমাদের লজ্জা হয়: শাহবাজ
বাংলাদেশের উন্নয়ন দেখলে আমাদের লজ্জা হয়: শাহবাজ
৬ ম্যাচ পর জয় দেখলো বেঙ্গালুরু 
৬ ম্যাচ পর জয় দেখলো বেঙ্গালুরু 
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
‘নীরব এলাকা’, তবু হর্নের শব্দে টেকা দায়
‘নীরব এলাকা’, তবু হর্নের শব্দে টেকা দায়
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা