X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১

‘উন্নয়ন অগ্রযাত্রায় সুনাম ও ঐতিহ্য ধরে রাখবে ঢাবি’

ঢাবি প্রতিনিধি
০৪ ডিসেম্বর ২০২১, ২১:৪২আপডেট : ০৪ ডিসেম্বর ২০২১, ২১:৪২

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষক-শিক্ষার্থীরা অতীতের মতো আগামীতেও জ্ঞান, বিজ্ঞান ও দেশের উন্নয়ন অগ্রযাত্রায় অবদান রাখবে এবং বিশ্ববিদ্যালয়ের সুনাম ও ঐতিহ্য ধরে রাখবে বলে আলোচনা সভায় আশাবাদ ব্যক্ত করেন আলোচকরা।

শনিবার (৪ ডিসেম্বর) ঢাবির শতবর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে আয়োজিত অনুষ্ঠানের চতুর্থ দিনের আলোচনা সভায় বক্তারা এ আশাবাদ ব্যক্ত করেন।

সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও সাবেক কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক শিক্ষার্থীরা সর্বদা মুক্তচিন্তা ও মুক্তবুদ্ধির চর্চা করে নিজেদেরকে আলোকিত করেছেন এবং সমাজ, দেশ ও জাতিকে আলোকিত করেছেন। বিশ্ববিদ্যালয়ের বর্তমান ও অনাগত শিক্ষার্থীদের এই আলোয় আলোকিত হওয়ার জন্য এসব চর্চা অক্ষুণ্ণ রাখতে হবে। জ্ঞান-বিজ্ঞানের অগ্রযাত্রার সঙ্গে যোগসূত্র রেখে শিক্ষক-শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়কে আরও এগিয়ে নিয়ে যাবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেন, " ঢাকা বিশ্ববিদ্যালয় হচ্ছে সকল আন্দোলনের প্রাণকেন্দ্র। ৫২'র ভাষা আন্দোলন থেকে শুরু করে মহান মুক্তিযুদ্ধ এবং আমাদের স্বাধীনতা অর্জন থেকে আজ পর্যন্ত যা কিছু বাংলাদেশের অর্জন হয়েছে তার পিছনে এই ঢাকা বিশ্ববিদ্যালয়ের অনন্য অবদান রয়েছে। এখনকার তরুণ প্রজন্ম যারা দেশের জন্য অবদান রাখছেন তাদের সিংহভাগই ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। ভবিষ্যতেও ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা নিজ নিজ কর্মক্ষেত্রে নিজেদের কর্মগুণে বিশ্ববিদ্যালয়ের সুনাম ও ঐতিহ্য ধরে রাখবেন বলে তিনি প্রত্যাশা করেন। আমরা একশ বছর কী করেছি তার চেয়ে, আমরা আগামী একশ বছর কী করব সে নিয়ে আমরা বেঁচে থাকব ভবিষ্যতে।

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন বলেন, "প্রত্যেকটি আন্দোলন-সংগ্রামে এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সম্মুখ সারিতে থেকে নেতৃত্ব দিয়েছেন। আগামীতেও তারা দেশের উন্নয়ন ও অগ্রযাত্রায় গুরুত্বপূর্ণ অবদান রাখবেন।"

নাট্যব্যক্তিত্ব রামেন্দু মজুমদার বলেন, "অতীত নিয়ে অবশ্যই গৌরব করব, তবে আমাদের দৃষ্টি নিবদ্ধ রাখতে হবে  কিভাবে আমরা ঢাকা বিশ্ববিদ্যালয়কে আরও অর্থবহ করে তুলতে পারি। বিশ্ববিদ্যালয়ে কিছু অপ্রয়োজনীয় বিভাগ রয়েছে এগুলো একটু দেখা উচিত।

এসময় তিনি আরও বলেন, "ঢাকসু নির্বাচন নিয়মিত, হলগুলোর নির্বাচন, গণতান্ত্রিক চর্চাটা অব্যাহত রাখতে হবে এবং সংস্কৃতির চর্চাটা অব্যাহত রাখতে হবে। ছাত্ররা যে যেই রাজনীতি করুক না কেন রাজনীতির একটা সুস্থ পরিবেশ প্রয়োজন। শিক্ষক রাজনীতি যেটা আছে সেটা অনেক সময় অনেক পীড়াদায়ক মনে হয়-এটা আপনারা নিজেরাই ভাববেন। এবং ছাত্রদেরকে কখনও শিক্ষক রাজনীতির স্বার্থে কাজে লাগাবেন না।"

জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মশিউর রহমান বলেন, "আমাদের মেধাবীদের একটা অংশ যারা ইংরেজি মাধ্যমে পড়াশোনা করে, তারা দেশের বাইরে চলে যায়। বিশ্ববিদ্যালয়ের মানোন্নয়নের জন্য ইংরেজি মাধ্যমের শিক্ষার্থীদের অন্তর্ভুক্তির ব্যবস্থা করতে হবে।"

ঢাবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক নিজামুল হক ভূইয়া বলেন, "চতুর্থ শিল্প বিপ্লবের সঙ্গে ইন্ডাস্ট্রি এবং শিক্ষাকে এক জায়গায় আনতে হবে। যুগের চাহিদা অনুযায়ী পড়াশোনা করতে হবে, নতুন নতুন কারিকুলাম ডেভেলপ করতে হবে, ইন্ডাস্ট্রির ডিমান্ডের আলোকে শিক্ষার্থীকে পড়াশোনা করতে হবে।"

ঢাবির সাবেক প্রো-উপাচার্য অধ্যাপক ড. মো. শাহাদত আলীর সভাপতিত্বে আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন তত্ত্বাবধায়ক সরকারের প্রাক্তন উপদেষ্টা রাশেদা কে চৌধুরী।

/এমএস/
সম্পর্কিত
ঢাবির সুইমিংপুলে শিক্ষার্থীর মৃত্যু: বিশ্ববিদ্যালয়ের তদন্ত কমিটি
অ্যাকাডেমিক মান উন্নয়নে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘মাস্টারপ্ল্যান’
ভ্যাপসা গরমে জীবন চরমে ঢাবির গণরুমের শিক্ষার্থীদের
সর্বশেষ খবর
চেলসিকে গুঁড়িয়ে দিলো আর্সেনাল
চেলসিকে গুঁড়িয়ে দিলো আর্সেনাল
আদালতে সাক্ষ্য দিতে এসে কাঁদলেন মিতুর মা
আদালতে সাক্ষ্য দিতে এসে কাঁদলেন মিতুর মা
‘ভুঁইফোড় মানবাধিকার প্রতিষ্ঠানগুলো মানবাধিকার লঙ্ঘন করছে’
‘ভুঁইফোড় মানবাধিকার প্রতিষ্ঠানগুলো মানবাধিকার লঙ্ঘন করছে’
গরমে স্বস্তির খোঁজে লোকালয়ে ঢুকছে সাপ, সচেতনতার আহ্বান ডিএমপির
গরমে স্বস্তির খোঁজে লোকালয়ে ঢুকছে সাপ, সচেতনতার আহ্বান ডিএমপির
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক