X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

এভাবেও ইনিংস ব্যবধানে হারা যায়!

রবিউল ইসলাম
০৮ ডিসেম্বর ২০২১, ২০:৩২আপডেট : ০৮ ডিসেম্বর ২০২১, ২০:৩৫

সাকিব আল হাসান আউট হতেই হতাশায় মুখ লুকালেন সৃজিত মুখার্জি। ওপার বাংলার খ্যাতিমান নির্মাতা সৃজিত তার ‘প্রিয়’ ক্রিকেটার সাকিবের খেলা দেখতে গ্যালারি ছেড়ে কিছুক্ষণের জন্য প্রেসবক্সেও বসেছিলেন। বাঁহাতি এই ব্যাটারের খেলা দেখতে গিয়ে দুপুরের দাওয়াতও মিস হয়ে যায় সৃজিত-মিথিলা দম্পতির। অষ্টম উইকেট হিসেবে সাকিব যখন আউট হন, তখনও খেলা বাকি ১২ ওভারের মতো। পুরো দেশকে হতাশায় ডুবিয়ে সাকিব ফিরলেন ড্রেসিং রুমে, ওদিকে নিজের গন্তব্যে ছুটলেন সৃজিত। যাওয়ার আগে হতাশায় এই নির্মাতার মুখ দিয়ে বেরিয়ে এলো, ‘ইশ, আর কিছুক্ষণ যদি থাকতো পারতো...!’

এই আক্ষেপ-হতাশা কেবল ভিনদেশি সৃজিতের নয়, বাংলাদেশি ক্রিকেটপ্রেমীদেরও। টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে হারের বৃত্তেই আটকে বাংলাদেশ। ক্রিকেটের সবচেয়ে সংক্ষিপ্ত সংস্করণের পর লাল বলের ক্রিকেটেও বদলায়নি ভাগ্য। সেই একই গল্প, একই চিত্রনাট্য চলছে ২২ গজে। ব্যাটারদের ব্যর্থতাতে একের পর এক হারের গ্লানিতে নিমজ্জিত মুমিনুলরা। অথচ ঢাকা টেস্টের আড়াই দিন আলোর স্বল্পতা ও বৃষ্টির বাধায় খেলাই হয়নি। বৃষ্টির বাধায় প্রথম দিন ৫৭ ওভার খেলা হয়। দ্বিতীয় দিন ৩৮ বল হলেও তৃতীয় দিনে খেলাই শুরু করা যায়নি। চতুর্থ দিনে ৬১.১ ওভার খেলা হয়েছে। তবু ম্যাচ বাঁচাতে পারেনি স্বাগতিকরা। পাকিস্তানের বিপক্ষে ঢাকা টেস্ট ইনিংস ও ৮ রানের হারে প্রশ্ন জন্মেছে- তবে কি টেস্ট খেলতেই জানে না বাংলাদেশ?

আগের চার দিনে নানা সমস্যায় পুরো দিনের খেলা না হলেও পঞ্চম দিন সোনামাখা সকালে মাঠে নেমেছিল দুই দল। যদিও দিন শুরু হয়েছিল ইনিংস হারের চোখ রাঙানিতে। তবু সৃজিতের মতো বেশ কিছু ক্রিকেটপ্রেমী মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামের গ্যালারিতে বসেছিলেন। কিন্তু দিনশেষে হতাশ মুখেই তাদের বাড়ি ফিরতে হয়েছে তাদের। পঞ্চম দিনে প্রথম ইনিংসে ৭৬ রানে ৭ উইকেটে নিয়ে মাঠে নামে বাংলাদেশ দল। সকালের সেশনের প্রথম ৬ ওভারেই অলআউট হয়ে যায় স্বাগতিকরা।

ফলোঅনে পড়ে দ্বিতীয় ইনিংসে ফের ব্যাটিংয়ে নেমে বিপর্যয়ে মুমিনুলরা। ২৫ রান তুলতেই নেই টপ অর্ডারের চার ব্যাটার! মনে হচ্ছিল, লাঞ্চ বিরতির প্রথম ঘণ্টাতেই বুঝি অলআউট হয়ে যাবে বাংলাদেশ। কিন্তু মুশফিকুর রহিম ও লিটন দাসের দৃঢ়তায় লাঞ্চ থেকে ফিরেও দারুণ খেলতে থাকে। তবে পানি পানের বিরতির একটু আগেই কী বুঝে সাজিদ খানের লেগ স্টাম্পের বাইরের বল স্কয়ার লেগে দাঁড়ানো ফাওয়াদ আলমের হাতে তুলে দিলেন লিটন! আর তাতেই ৮৫ বলে ৪৫ রানের দারুণ একটি ইনিংসের সলিল সমাধি হয়।

লিটনের বিদায়ের পরও মুশফিক-সাকিবের ব্যাট আশা জাগাচ্ছিল। কিন্তু সেই আশায়ও গুঁড়েবালি। চা বিরতির ঠিক আগে সাকিব মিডউইকেটে বল পাঠিয়ে দিলেন ভোঁ দৌড়, কিন্তু মুশফিক ক্রিজে পৌঁছানোর আগেই আব্দুল্লাহ শফিকের থ্রোতে স্টাম্প ভেঙে দেন মোহাম্মদ রিজওয়ান। মুশফিকের আগে প্রথম ইনিংসে মুমিনুলও রান আউটে কাটা পড়েছিলেন। টেস্ট ক্রিকেটে বাংলাদেশি ব্যাটারদের এভাবে রানআউট বিস্ময়ের জন্ম দিচ্ছে বৈকি!

মুশফিকের আউটের পর সাকিবই ছিলেন ম্যাচ বাঁচানোর একমাত্র ভরসার নাম। মেহেদী হাসান মিরাজকে সঙ্গে নিয়ে ধীরস্থিরভাবেই খেলছিলেন বাঁহাতি ব্যাটার। কিন্তু মিরাজ আউট হতেই দ্রুত রান তুলতে গিয়ে নিজের উইকেট বিসর্জন দিয়ে এলেন সাকিব।

বাংলাদেশের ব্যাটারদের পারফরম্যান্স এতটাই নাজুক ছিল যে পাকিস্তানের অধিনায়ক বাবর আজমও উইকেট নিয়েছেন। প্রথম শ্রেণির ক্রিকেটে কিছুটা বোলিং করার অভিজ্ঞতা থাকলেও আন্তর্জাতিক ক্রিকেটে এবারই প্রথম বল করলেন পাকিস্তান অধিনায়ক। সেই বাবরকেই উইকেট বিলিয়ে দিয়ে আসেন মিরাজ।

এদিকে মিরাজের আউটের আগেই দারুণ খেলতে থাকা সাকিব ক্যারিয়ারের ২৬তম হাফসেঞ্চুরির দেখা পেয়ে যান। হাফসেঞ্চুরির পথে টেস্টে দ্রুততম ৪ হাজার রান ও ২০০ উইকেটের মাইলফলকও স্পর্শ করেন তিনি। যদিও তার কীর্তির দিনেও ভাগ্য বদল হয়নি বাংলাদেশের। ১৩০ বলের ইনিংসে ৯ চারে সাকিব ৬৩ রানের ইনিংস খেলেন। সাকিবের আউটের পর তাইজুল-এবাদত-খালেদ মিলে চেষ্টা করেন। বল খেলার পাশাপাশি সময়ক্ষেপণ করারও চেষ্টা করেন তিন লেট অর্ডার ব্যাটার। কিন্তু এই ফরম্যাটে নিজেদের দক্ষতা প্রমাণে ব্যর্থ হওয়া বাংলাদেশ দল শেষ পর্যন্ত পরাজয় এড়াতে পারেনি। 

নিজেদের কন্ডিশনে বাজে অভিজ্ঞতা নিয়ে আজ রাতেই নিউজিল্যান্ডের উদ্দেশে যাত্রা করছে মুমিনুলরা। নিউজিল্যান্ড সফরে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলবে বাংলাদেশ। কিউই কন্ডিশন বাংলাদেশের জন্য আতংকের নাম। কঠিন কন্ডিশনে বাংলাদেশ কতটা ভালো করতে পারবে, সেটাই দেখার!

/কেআর/
সম্পর্কিত
সর্বশেষ খবর
পাঞ্জাবের আশুতোষের ঝড়ও যথেষ্ট হলো না, মুম্বাইয়ের তৃতীয় জয়
পাঞ্জাবের আশুতোষের ঝড়ও যথেষ্ট হলো না, মুম্বাইয়ের তৃতীয় জয়
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
দুই বলের ম্যাচে জিতলো বৃষ্টি!
পাকিস্তান-নিউজিল্যান্ড প্রথম টি-টোয়েন্টিদুই বলের ম্যাচে জিতলো বৃষ্টি!
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন