X
মঙ্গলবার, ০৩ আগস্ট ২০২১, ১৯ শ্রাবণ ১৪২৮

সেকশনস

মুক্তিযুদ্ধে ২৬ অভিযানে অংশ নেন মোক্তার আলী

আপডেট : ২৮ মার্চ ২০১৬, ১৯:৫৫

মহান মুক্তিযুদ্ধে ২৬টি অভিযানে অংশ নিয়ে বীরত্বপূর্ণ অবদান রাখেন গোপালগঞ্জের শেখ মোক্তার আলী। এ কাজের স্বীকৃতিস্বরূপ রাষ্ট্র তাকে বীরপ্রতীক খেতাব দেয়।

ইপিআর কোম্পানির সমন্বয়ে গঠিত বাহিনীর সঙ্গে বীরশ্রেষ্ঠ আব্দুর রউফ, নূর মোহাম্মদ, বীরোত্তম মজিবর, বীর বিক্রম মনিরুজ্জামান, ক্যাপ্টেন হুদা, ক্যাপ্টেন গুপ্তর নেতৃত্বে সম্মুখ সমর ও গেরিলা যুদ্ধে অংশ নেন মোক্তার আলী।

এছাড়া চৌগাছা, গরিবপুর, যশোর ও মাগুরায় যুদ্ধে তিনিই কমান্ডারের দায়িত্ব পালন করেন। যুদ্ধের সময় তাদের কোম্পানিকে সংগ্রামি কোম্পানি বলা হতো। যেখান থেকে ২ জন বীরশ্রেষ্ঠ, ১ জন বীরউত্তম, ২ জন বীরবিক্রম ও ১২ জন বীরপ্রতীক খেতাব পান।

বীরপ্রতীক মুক্তার আলী-১

শেখ মোক্তার আলী বলেন, জীবন বাজি রেখে তারা যুদ্ধ করেন। বোমার আঘাতে আহত হলেও তারা যুদ্ধ চালিয়ে যান। তবে জরিপের সময় তিনি ছুটিতে বাড়ি থাকায় তাকে বীর উত্তমের পরিবর্তে বীরপ্রতীক খেতাব দেওয়া হয়।

তিনি আরও বলেন, মৃত্যুর আগে সকল যুদ্ধাপরাধীদের বিচার দেখে যেতে চান তিনি।

১৯৭১ সালে গোপালগঞ্জ সদর উপজেলার হরিদাসপুর গ্রামের মৃত এজাহার আলী শেখের ছেলে শেখ মোক্তার আলী সীমান্ত জেলা চুয়াডাঙ্গায় ইপিআর (বর্তমানে বিজিবি) ফোর ব্যাটেলিয়ানের এ কোম্পানিতে নায়েক পদে চাকরি করেতন। ২৫ মার্চে কালরাতে নিরস্ত্র বাঙালির ওপর পাকিস্তানি বাহিনী গণহত্যা চালালে ২৬ মার্চ  এ কোম্পানিতে প্রথম বিদ্রোহ শুরু হয়। এ কোম্পানির সিপাহী গোপালগঞ্জের আড়পাড়া গ্রামের আশরাফ গুলি করে পাকিস্তানি ক্যাপ্টেন সাদেকসহ তিন সিপাহীকে হত্যা করেন। পরে পাকিস্তানি সিপাহীরা আশরাফকে গুলি করে হত্যা করে।

এ দিন ওই কোম্পানির সবাইকে চৌগাছা আর্মি ব্যাটালিয়ানের কর্নেল রশিদ গ্রেফতার করে ও পরে ছেড়ে দেয়। সন্ধ্যার দিকে মেজর ওসমানি ফের সবাইকে গ্রেফতার করে রাতে ছেড়ে দেয়।

মুক্তিযুদ্ধ শুরু হলে শেখ মোক্তার আলী ইপআির সদস্য, পুলিশ ও মুক্তিযোদ্ধাদের সঙ্গে যুক্ত হন। ২৮ মার্চ যশোর সোনানিবাস থেকে কুষ্টিয়া পুলিশ লাইনে ১ ব্যাটেলিয়ান সেনা আসে। সন্ধ্যায় তারা কুষ্টিয়া পুলিশ লাইনে হামলা করে পুরো ব্যাটেলিয়ানের সেনাদের হত্যা করেন। তারা কুষ্টিয়া পুলিশ লাইন থেকে ৩ কিলোমিটার দূরে কুষ্টিয়া-যশোর সড়কের ব্রিজ মাইন দিয়ে উড়িয়ে দেন। সেখানে বাঁশের চাটাইতে আলকাতরা  দিয়ে ব্রিজে ফাঁদ পেতে রাখেন। 

পাকিস্তানি সেনা কর্মকর্তারা গাড়ি নিয়ে যাওয়ার সময় চাটাই ভেঙে ব্রিজের নিচে পড়ে যান। গাড়ির মধ্যেই পাকিস্তানি সেনা কর্মকর্তারা মারা যান। পরে তারা কুষ্টিয়া থেকে যশোর হয়ে চুয়াডাঙ্গার উদ্দেশে রওনা দেন। পথে রাজাপুর স্টেশনে আটকা পড়েন। তারপর তাদেরকে ট্রাকে করে ভারতে নিয়ে যাওয়া হয়। ৩১ মার্চ বেনাপোলের কাগজপুর পাকিস্তানি বাহিনীর সঙ্গে লড়াই শুরু হয়।

তাদের কোম্পানি ডানে ও বরকতউল্লাহর কোম্পানি বামে অবস্থান নিয়ে যুদ্ধ করতে থাকে। হঠাৎ বরকতউল্লাহর কোম্পানি ভারতে হটে গেলে পাকিস্তানি বাহিনী তাদের কোম্পানিকে ঘিরে ফেলে। পাকিস্তানি বাহিনীর গুলিতে বীরউত্তম মজিবর ও কোম্পানির ৩ জন সিপাহী মারা যান। পরে তারা ভারতের পেট্রাপোল স্কুলে আশ্রয় নেন।

মুক্তিযুদ্ধে এই মানুষটি অংশ নিয়েছিলেন ২৬টি অভিযানে

সেখানে বেশ কয়েকদিন থাকার পর তারা মেহেরপুরের বৈদ্যনাথ তলার আম্রকাননে ফিরে আসেন। সেখানে সৈয়দ নজরুল ইসলাম, তাজউদ্দিন আহম্মেদ, কামরুজ্জমান মুজিবনগর সরকার গঠন করে শপথ গ্রহণ করেন।

মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক এমএজি ওসমানীও সেখানে ছিলেন। এরপর থেকে তারা বয়রায় গেরিলা যুদ্ধ শুরু করেন। গেরিলা যুদ্ধোর সূচনা লগ্নেই সিপাহী আব্দুর রউফ রীরশ্রেষ্ঠ পাকিস্তানি বাহিনীর গুলিতে মারা যান। পরে তাকে দর্শনায় সমাহিত করা হয়।

ঝিকরাগাছ-ছুটিপুরের মাঝামাঝি কাশিমপুর দিয়ে পাকিস্তানি বাহিনী যাতায়াত করত জানতে পেরে তারা ভোরে সেখানে মাইন পুতে রাখেন। পরে পাকিস্তানি সেনারা আসলে তারা ফায়ার করে। এ অভিযানে ৮/১০ পাকিস্তানি সেনা মারা যায়।

ঝিকরগাছা পাকিস্তানি বাহিনীর সঙ্গে যুদ্ধ শুরু হলে পাকিস্তানি বাহিনী তাদের ঘিরে ফেলে। তিনিসহ ১৩ জন কচুরিপানার মধ্যে লুকিয়ে আত্মরক্ষা করেন। পরে সেখান থেকে ভারতে চলে যান। ভারতে তাদের কোম্পানির নিহতদের লাশ আনতে গিয়ে তিনি পাঞ্জাবি সৈন্য দেখে ইএমজি দিয়ে ব্রাশ ফায়ার করে ৮/১০ জন পাঞ্জাবিকে হত্যা করেন।

গোয়ালহাটি যুদ্ধে অংশ নিয়ে তিনি ১ নম্বর গানম্যান হিসেবে দায়িত্ব পালন করে বোমার স্পিন্টারের আঘাতে আহত হন। এ যুদ্ধে ২ নম্বর গানম্যানের দায়িত্ব পালনের সময় তোপ এসে লাগে বীর শ্রেষ্ঠ নূর মোহাম্মদের বাম পায়ে। আহত হয়ে ক্রোলিং করে ২ রশি যাওয়ার পর পাকিস্তানি বাহিনী তাকে অনুসরণ করে বেওনেট দিয়ে খুঁচিয়ে খুঁচিয়ে হত্যা করে।

যাদবপুর যুদ্ধে ময়মনসিংহের বীরবিক্রম সাত্তারসহ ২ জন মারা যান। পাকিস্তানি বাহিনী সেখান থেকে একজনকে ধরে নিয়ে যায়। রাতে সাত্তারের লাশ নিয়ে এসে কাশিমপুরে দাফন করেন তারা।

/এমএস/এসএনএইচ/টিএন/

পুলিশের অনুরোধে বিশ্ববিদ্যালয়ের সিদ্ধান্ত প্রত্যাহার

আপডেট : ০৩ আগস্ট ২০২১, ২১:৫৯

চলমান নিষেধাজ্ঞায় শিক্ষক-স্টাফদের কর্মস্থলে আসতে নির্দেশ দেওয়ার পর পুলিশ সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ প্রত্যাহারের অনুরোধ জানায়। পরে পুলিশের অনুরোধে এই সিদ্ধান্ত প্রত্যাহার করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

পুলিশ সদর দফতরের মিডিয়া অ্যান্ড পাব‌লিক রি‌লেশন্স উইং‌য়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, রাজধানীর ধানমন্ডির একটি খ্যাতনামা বেসরকারি বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার স্বাক্ষরিত একটি ই-মেইল বার্তায় উক্ত বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষক ও স্টাফকে সশরীরে বিশ্ববিদ্যালয়ে উপস্থিত থেকে নিয়মিতভাবে তাদের দৈনন্দিন কার্যক্রম পরিচালনা করা নির্দেশ দেওয়া হয়েছে। বলা হয়েছে, যারা বাড়িতে বসে অনলাইনে অফিস করবেন তাদের বেতন কাটা হবে। তবে যারা সশরীরে কর্মস্থলে হাজির হয়ে অফিস করবেন তাদেরকে পুরো বেতন দেওয়া হবে। এ ধরনের একটি ই-মেইল বার্তা পুলিশের মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স উইংয়ের হাতে আসে। সরকারি নির্দেশ অমান্য করে কর্মচারী ও স্টাফদের এ ধরনের বার্তা দিয়ে তাদের ওপর চাপ প্রয়োগ করে কর্মস্থলে আসতে বাধ্য করা আইন বিরোধী। 

মঙ্গলবার (৩ আগস্ট) এই বার্তাটি পাওয়ার পর মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স উইং তা কলাবাগান থানার ওসি পরিতোষ চন্দ্রকে পাঠিয়ে ব্যবস্থা নিতে বলে। ওসি তার একটি টিমসহ কলাবাগানে অবস্থিত বিশ্ববিদ্যালয়ের একটি ব্রাঞ্চ পরিদর্শন করে জানান বিশ্ববিদ্যালয়ের প্রধান ক্যাম্পাস ধানমন্ডি থানার অধীনে এবং সেখান থেকেই বিশ্ববিদ্যালয়ের সকল ক্যাম্পাস‌কে নির্দেশটি দেওয়া হয়েছে। এরপর ওসি ধানমন্ডি মো. ইকরাম আলী মিয়াকে বিষয়টি জানিয়ে এ বিষয়ে ব্যবস্থা নিতে নির্দেশনা দেওয়া হয়।

ধানমন্ডির ওসি ওই বিশ্ববিদ্যালয়ের প্রধান ক্যাম্পাস পরিদর্শন করেন এবং তাদের অফিস পাঠানো ইমেইল বার্তার বিষয়ে জানতে চান। পুলিশের উপস্থিতিতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাদের ভুল বুঝতে পেরে তাৎক্ষণিকভাবে দুঃখ প্রকাশ করে নতুন একটি ইমেইল বার্তায় পূর্বের আদেশ তুলে নিয়ে সকল স্টাফ, শিক্ষক ও সংশ্লিষ্ট সকলকে সরকারি নির্দেশনা অনুযায়ী তাদের কার্যক্রম চলমান রাখতে অনুরোধ করেন।

/জেইউ/এমআর/

সম্পর্কিত

র‌্যাবের ভ্রাম্যমাণ আদালতে ৩৬  জনকে জরিমানা

র‌্যাবের ভ্রাম্যমাণ আদালতে ৩৬  জনকে জরিমানা

রাজধানীতে আজ ৩৫৪ জন গ্রেফতার

রাজধানীতে আজ ৩৫৪ জন গ্রেফতার

'রাষ্ট্রের ভাবমূর্তি ক্ষুণ্ণ করেছেন হেলেনা জাহাঙ্গীর'

'রাষ্ট্রের ভাবমূর্তি ক্ষুণ্ণ করেছেন হেলেনা জাহাঙ্গীর'

গুলশান থানার পৃথক দুই মামলায় হেলেনা জাহাঙ্গীর আরও ৬ দিনের রিমান্ডে

গুলশান থানার পৃথক দুই মামলায় হেলেনা জাহাঙ্গীর আরও ৬ দিনের রিমান্ডে

নির্মাণাধীন ৩৬ ভবনকে সোয়া ৫ লাখ টাকা জরিমানা

আপডেট : ০৩ আগস্ট ২০২১, ২১:২৩

এডিস মশার লার্ভা নিয়ন্ত্রণে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ভ্রাম্যমাণ আদালত রাজধানীর রেলওয়ে অফিসার্স কোয়ার্টার, জিগাতলা স্টাফ কোয়ার্টারের সভাপতি ও ৩৬টি নির্মাণাধীন ভবনের কর্তৃপক্ষ ও বাসা-বাড়ির মালিককে ৫ লাখ ২৬ হাজার টাকা জরিমানা করেছে।

মঙ্গলবার (৩ অগাস্ট) দক্ষিণ সিটি করপোরেশনের ৬ জন আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ও ৭ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট এসব ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন।  

দক্ষিণ সিটি করপোরেশনের নির্বাহী ম্যাজিস্ট্রেটদের মধ্যে অঞ্চল-১ এর পশ্চিম মালিবাগে মাহফুজুল আলম মাসুম, অঞ্চল-২ এর কমলাপুর রেলওয়ে অফিসার্স কোয়ার্টারে মোহাম্মদ আলমগীর হোসেন, অঞ্চল-৩ এর ইডেন কলেজ স্টাফ কোয়ার্টার ও চাঁদনিঘাটে তৌহিদুজ্জামান পাভেল, অঞ্চল-৫ এর আর এম দাস রোড, লালমোহন দাস রোড ও ঠাকুর দাস রোডে শাহিন রেজা, অঞ্চল-৬ এর পশ্চিম দোলাইড় পাড়ে মুহাম্মদ হাসনাত মোর্শেদ ভূঁইয়া, অঞ্চল-৮ এর পশ্চিম বক্স নগরে কাজী হাফিজুল আমিন এবং অঞ্চল-১০ ও ২ এর উত্তর শাজাহানপুর ও শান্তিনগর এলাকায় বিকাশ বিশ্বাস এসব ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন।

এছাড়াও আঞ্চলিক নির্বাহী কর্মকর্তাদের (আনিক) মধ্যে অঞ্চল-১ এর মেরীনা নাজনীন ধানমন্ডির স্বর্ণপট্টি ও সেন্ট্রাল রোডে, অঞ্চল-৩ আনিক-৩ এর আনিক বাবর আলী মীর জিগাতলা স্টাফ কোয়ার্টারে, অঞ্চল-৪ এর আনিক মো. হায়দর আলী বেচারাম দেউড়ি ও আলী হাজি লেনে, অঞ্চল-৫ এর আনিক টিপু সুলতান রোডে, অঞ্চল-৭ এর আনিক ড. মোহাম্মদ মাহে আলম উত্তর মান্ডায় এবং অঞ্চল-৯ এর আনিক মো. খায়রুল হাসান ভাঙা প্রেস এলাকার আব্দুল গনি ভবনসহ আশপাশের এলাকায় এসব অভিযান পরিচালনা করেন।

নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ আলমগীর হোসেন কমলাপুর রেলওয়ে অফিসার্স কোয়ার্টারে মশার লার্ভা পাওয়ায় একটি মামলায় ১০ হাজার টাকা এবং আনিক-৩ বাবর আলী মীর ময়লা-আবর্জনার জঞ্জাল সৃষ্টির মাধ্যমে এডিসের লার্ভা বিস্তার উপযোগী পরিবেশ সৃষ্টি করায় জিগাতলা স্টাফ কোয়ার্টারের সভাপতির বিরুদ্ধে ৫ হাজার টাকা অর্থদণ্ড আরোপ করেন।

ভ্রাম্যমাণ আদালতগুলো এ সময় ৬৬৩টি নির্মাণাধীন ভবন, বাসাবাড়ি ও প্রতিষ্ঠানে অভিযান পরিচালনা করেন এবং মশার লার্ভা পাওয়ায় ৩৬টি নির্মাণাধীন ভবন ও বাসাবাড়ির বিরুদ্ধে ৩৬টি মামলায় মোট ৫ লাখ ২৬ হাজার টাকা জরিমানা আদায় করেন।

এছাড়া এ সময় এডিস মশার লার্ভার প্রজনন উপযোগী পরিবেশ বিরাজ করায় মোট ৫১টি বাসার মালিক ও নির্মাণাধীন ভবনের কর্তৃপক্ষকে সতর্ক করা হয়।

এডিসের লার্ভাবিরোধী অভিযানের পাশাপাশি করপোরেশনের বিভিন্ন ওয়ার্ডে জনসচেতনতামূলক কার্যক্রম পরিচালনা অব্যাহত রয়েছে।

 

/এসএস/এপিএইচ/

সম্পর্কিত

সেজান জুস কারখানা অগ্নিকাণ্ডে মৃতদের লাশ কাল থেকে হস্তান্তর

সেজান জুস কারখানা অগ্নিকাণ্ডে মৃতদের লাশ কাল থেকে হস্তান্তর

‘বিশ্ব প্রতারক’ রাকিবকে জামিন দেননি হাইকোর্ট

‘বিশ্ব প্রতারক’ রাকিবকে জামিন দেননি হাইকোর্ট

অ্যাম্বুলেন্স থেকে রোগীকে হাসপাতালে নেয় না কেউ!

অ্যাম্বুলেন্স থেকে রোগীকে হাসপাতালে নেয় না কেউ!

৭৭৫ জন জনবল চেয়েছে ডিএনসিসির করোনা হাসপাতাল

৭৭৫ জন জনবল চেয়েছে ডিএনসিসির করোনা হাসপাতাল

ভারতের লাভলি বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধু কর্নার স্থাপন করা হবে

আপডেট : ০৩ আগস্ট ২০২১, ২০:৩২

ভারতের পাঞ্জাব রাজ্যের লাভলি প্রফেশনাল বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধু কর্নার স্থাপন করা হবে। লাভলি প্রফেশনাল বিশ্ববিদ্যালয়ে ভারতের অন্যতম বৃহৎ বেসরকারি বিশ্ববিদ্যালয়।

বাংলাদেশ দূতাবাস থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, ভারতে বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মাদ ইমরান ও বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর অশোক মিত্তালের মধ্যে বৈঠকে বঙ্গবন্ধু কর্নার স্থাপনের সিদ্ধান্ত নেওয়া হয়।

ওই কর্নারকে ধীরে ধীরে একটি সেন্টারে পরিণত করার বিষয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ রাজি হয়েছে।

লাভলি প্রফেশনাল বিশ্ববিদ্যালয়ে প্রায় ৩৫ হাজার শিক্ষার্থী পড়ে। এরমধ্যে প্রায় সাড়ে সাতশ বাংলাদেশিও রয়েছে। ওই কর্নারে বঙ্গবন্ধুর ছবি, ‘অসমাপ্ত জীবনী’ ও অন্যান্য বই রাখা হবে।

/এসএসজেড/এমআর/

সম্পর্কিত

পুলিশের অনুরোধে বিশ্ববিদ্যালয়ের সিদ্ধান্ত প্রত্যাহার

পুলিশের অনুরোধে বিশ্ববিদ্যালয়ের সিদ্ধান্ত প্রত্যাহার

নির্মাণাধীন ৩৬ ভবনকে সোয়া ৫ লাখ টাকা জরিমানা

নির্মাণাধীন ৩৬ ভবনকে সোয়া ৫ লাখ টাকা জরিমানা

সেজান জুস কারখানা অগ্নিকাণ্ডে মৃতদের লাশ কাল থেকে হস্তান্তর

সেজান জুস কারখানা অগ্নিকাণ্ডে মৃতদের লাশ কাল থেকে হস্তান্তর

সিরাজগঞ্জে ফোন কলেই বিনামূল্যে পৌঁছে যাবে অক্সিজেন

সিরাজগঞ্জে ফোন কলেই বিনামূল্যে পৌঁছে যাবে অক্সিজেন

সেজান জুস কারখানা অগ্নিকাণ্ডে মৃতদের লাশ কাল থেকে হস্তান্তর

আপডেট : ০৩ আগস্ট ২০২১, ২১:১১

নারায়ণগঞ্জের রূপগঞ্জে সেজান জুস কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনায় মারা যাওয়া শ্রমিকদের লাশ বুধবার (৪ আগস্ট) সকাল থেকে পরিবারের কাছে হস্তান্তর করা হবে। প্রথমদিন ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের মর্গ থেকে লাশ হস্তান্তর শুরু হবে। পুলিশের অপরাধ তদন্ত বিভাগ-সিআইডি মৃত শ্রমিকদের ডিএনএ প্রোফাইলিং সম্পন্ন করে লাশের পরিচয় শনাক্ত করেছে।

মঙ্গলবার (৩ আগস্ট) সন্ধ্যায় সিআইডির বিশেষ পুলিশ সুপার (ফরেনসিক) রুমানা আক্তার বাংলা ট্রিবিউনকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘ডিএনএ প্রোফাইলিংয়ের মাধ্যমে আমরা ৪৮টি মরদেহের মধ্যে ৪৫ জন শ্রমিকের লাশ শনাক্ত করেছি। আমাদের রিপোর্ট  রূপগঞ্জ থানায় পৌঁছে দেওয়া হয়েছে। রূপগঞ্জ থানা হয়ে রিপোর্টটি আবার সিআইডিতে এসেছে। কারণ, মামলাটি সিআইডি তদন্ত করছে।’

তিনি বলেন, ‘মামলার তদন্ত কর্মকর্তা লাশ হস্তান্তর শুরু করবেন। বাকি তিন জনের লাশ শনাক্তের কাজ চলছে। তাদের স্বজনদের পুনরায় নমুনা সংগ্রহ করা হয়েছে।’

প্রসঙ্গত, রূপগঞ্জে সজীব গ্রুপের অঙ্গপ্রতিষ্ঠান হাসেম ফুড অ্যান্ড বেভারেজের সেজান জুস কারখানায় গত ৮ জুলাই বিকাল সাড়ে ৫টায় আগুনের সূত্রপাত হয়। কারখানার ছয়তলা ভবনটিতে তখন প্রায় ৪০০-এর বেশি কর্মী কাজ করছিলেন। কারখানায় প্লাস্টিক, কাগজসহ পণ্যের মোড়ক তৈরির প্রচুর সরঞ্জাম থাকায় আগুন মুহূর্তে ছড়িয়ে পড়ে সব ফ্লোরে।

প্রচুর দাহ্য পদার্থ থাকায় কয়েকটি ফ্লোরের আগুন নিয়ন্ত্রণে আনতে ফায়ার সার্ভিসের ১৮টি ইউনিটের ২০ ঘণ্টার বেশি সময় লাগে। সব মিলিয়ে এ ঘটনায় ৫২ জনের লাশ উদ্ধার হয়।

এ ঘটনায় দায়ের করা হত্যা মামলাটি পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) তদন্ত করছে।

 

/এআরআর/এপিএইচ/এমওএফ/

সম্পর্কিত

নির্মাণাধীন ৩৬ ভবনকে সোয়া ৫ লাখ টাকা জরিমানা

নির্মাণাধীন ৩৬ ভবনকে সোয়া ৫ লাখ টাকা জরিমানা

‘বিশ্ব প্রতারক’ রাকিবকে জামিন দেননি হাইকোর্ট

‘বিশ্ব প্রতারক’ রাকিবকে জামিন দেননি হাইকোর্ট

অ্যাম্বুলেন্স থেকে রোগীকে হাসপাতালে নেয় না কেউ!

অ্যাম্বুলেন্স থেকে রোগীকে হাসপাতালে নেয় না কেউ!

৭৭৫ জন জনবল চেয়েছে ডিএনসিসির করোনা হাসপাতাল

৭৭৫ জন জনবল চেয়েছে ডিএনসিসির করোনা হাসপাতাল

সিরাজগঞ্জে ফোন কলেই বিনামূল্যে পৌঁছে যাবে অক্সিজেন

আপডেট : ০৩ আগস্ট ২০২১, ২০:২৪

একটি ফোন কলেই স্টক থাকা সাপেক্ষে সিরাজগঞ্জের সদর ও  কামারখন্দ এলাকায় করোনা রোগীর কাছে বিনামূল্যে অক্সিজেন সেবা পৌঁছে দিচ্ছে স্বাস্থ্য সুরক্ষা ফাউন্ডেশন। সেবাটি পেতে দিন-রাত ২৪ ঘণ্টা হটলাইনে (০১৫৩৩-১৯৯৪৩৯, ০১৭২৫-৭১৩৪৬৮) ফোন করা যাবে।
 
মঙ্গলবার (৩ আগস্ট) ফাউন্ডেশনের প্রোগ্রাম অফিসার (কমিউনিকেশন অ্যান্ড অ্যাডভোকেসি) সামিউল ইসলাম শোভন সাক্ষরিত এক সংবাদ বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।
 
বিবৃতিতে বলা হয়েছে, একটি ফোন কলেই সিরাজগঞ্জে করোনা রোগীর কাছে পৌঁছে যাবে অক্সিজেন সেবা, সম্পূর্ণ বিনামূল্যে। শুধু তাই নয়, চিকিৎসকের পরামর্শ অনুযায়ী যতদিন প্রয়োজন, ততদিন পর্যন্ত রোগীকে এই সুবিধা দেওয়া হবে। উন্নয়ন সংস্থা ‘স্বাস্থ্য সুরক্ষা ফাউন্ডেশন’ এর সহায়তা ও উদ্যোগে এই সুবিধা পাচ্ছে সিরাজগঞ্জের মানুষ।
 
তিনি জানান, করোনা রোগীকে বিনা খরচে অক্সিজেন সেবা প্রদানের লক্ষ্যে শুরু হওয়া এই কর্মসূচির মাধ্যমে উপকৃত হচ্ছে স্থানীয় পর্যায়ের দরিদ্র ও বয়স্ক করোনা রোগীরা। সেবাটি পেতে দিন-রাত ২৪ ঘণ্টা হটলাইনে (০১৫৩৩-১৯৯৪৩৯, ০১৭২৫-৭১৩৪৬৮) ফোন করার ৩০ থেকে ১ ঘণ্টার মধ্যে রোগীর কাছে অক্সিজেন কনসেনটেটর পৌঁছে যাবে।
 
একদল প্রশিক্ষিত স্বেচ্ছাসেবক টিমের মাধ্যমে স্বাস্থ্য সুরক্ষা ফাউন্ডেশনের এই কর্মসূচিটি পরিচালিত হচ্ছে বলেও বিবৃতিতে জানানো হয়েছে।

/বিআই/এমআর/

সম্পর্কিত

পুলিশের অনুরোধে বিশ্ববিদ্যালয়ের সিদ্ধান্ত প্রত্যাহার

পুলিশের অনুরোধে বিশ্ববিদ্যালয়ের সিদ্ধান্ত প্রত্যাহার

নির্মাণাধীন ৩৬ ভবনকে সোয়া ৫ লাখ টাকা জরিমানা

নির্মাণাধীন ৩৬ ভবনকে সোয়া ৫ লাখ টাকা জরিমানা

ভারতের লাভলি বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধু কর্নার স্থাপন করা হবে

ভারতের লাভলি বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধু কর্নার স্থাপন করা হবে

সেজান জুস কারখানা অগ্নিকাণ্ডে মৃতদের লাশ কাল থেকে হস্তান্তর

সেজান জুস কারখানা অগ্নিকাণ্ডে মৃতদের লাশ কাল থেকে হস্তান্তর

সর্বশেষ

মার্কিন প্রতিরক্ষা দফতরের বাইরে গোলাগুলি

মার্কিন প্রতিরক্ষা দফতরের বাইরে গোলাগুলি

৩ থেকে ১৭ বছর বয়সীদেরও টিকা দেবে আমিরাত

৩ থেকে ১৭ বছর বয়সীদেরও টিকা দেবে আমিরাত

স্ত্রীকে অপহরণের অভিযোগে সেনাসদস্য গ্রেফতার

স্ত্রীকে অপহরণের অভিযোগে সেনাসদস্য গ্রেফতার

বঙ্গোপসাগরে বিকল সেন্টমার্টিনগামী যাত্রীবাহী ট্রলার

বঙ্গোপসাগরে বিকল সেন্টমার্টিনগামী যাত্রীবাহী ট্রলার

আগের দিন থেকেই উত্তেজনায় কাঁপছিলেন নাসুম

আগের দিন থেকেই উত্তেজনায় কাঁপছিলেন নাসুম

তবুও পা মাটিতেই রাখছেন মাহমুদউল্লাহরা

তবুও পা মাটিতেই রাখছেন মাহমুদউল্লাহরা

কলকাতা পৌরসভায় নিরঙ্কুশ জয়ের পথে তৃণমূল!

কলকাতা পৌরসভায় নিরঙ্কুশ জয়ের পথে তৃণমূল!

৩ লাখ ২২ হাজার টিকা দেওয়া হয়েছে আজ

৩ লাখ ২২ হাজার টিকা দেওয়া হয়েছে আজ

ইরাকের লুট হওয়া ১৭ হাজার শিল্পকর্ম ফিরিয়ে দিচ্ছে যুক্তরাষ্ট্র

ইরাকের লুট হওয়া ১৭ হাজার শিল্পকর্ম ফিরিয়ে দিচ্ছে যুক্তরাষ্ট্র

৭ গোলের ম্যাচে চট্টগ্রাম আবাহনীর জয়

৭ গোলের ম্যাচে চট্টগ্রাম আবাহনীর জয়

করোনার টিকা ছাড়াই সুই পুশ, সহকারী স্বাস্থ্য পরিদর্শক বরখাস্ত

করোনার টিকা ছাড়াই সুই পুশ, সহকারী স্বাস্থ্য পরিদর্শক বরখাস্ত

অবশেষে অস্ট্রেলিয়া-বধ

অবশেষে অস্ট্রেলিয়া-বধ

সর্বশেষসর্বাধিক

লাইভ

© 2021 Bangla Tribune