X
মঙ্গলবার, ০৩ আগস্ট ২০২১, ১৯ শ্রাবণ ১৪২৮

সেকশনস

‘বঙ্গবন্ধুর নামে মুক্তিযুদ্ধের মাধ্যমে বাংলাদেশের অভ্যুদয়’

আপডেট : ৩০ মার্চ ২০১৬, ১৪:৩৫

বঙ্গবন্ধুর নামে দীর্ঘ নয় মাস মুক্তিযুদ্ধের মধ্য দিয়েই বাংলাদেশের অভ্যুদয় হয়েছে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস অ্যান্ড টেকনোলজির (বিইউবিটি) উপাচার্য অধ্যাপক মো. আবু সালেহ।
গত সোমবার (২৮ মার্চ) মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে বিশ্ববিদ্যালয় আয়োজিত এক আলোচনা সভা ও চলচ্চিত্র প্রদর্শনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।
মিরপুরে বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাসে আয়োজিত অনুষ্ঠানের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের ট্রাষ্টি বোর্ডের সভাপতি এ এফ এম সারওয়ার কামাল।
পরে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আবু সালেহ শিক্ষাথীদের পাকিস্তান সৃষ্টির পর থেকে পূর্ব বাংলার মানুষের উপর অত্যাচার-নির্যাতন এবং বঞ্চনার ইতিহাস তুলে ধরেন।
অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক মিঞা লুত্ফার রহমান, যুগ্ম রেজিস্ট্রার, বিভাগীয় প্রধানরা, শিক্ষক ও শিক্ষার্থীরা।
সবশেষে অনুষ্ঠানে মুক্তিযুদ্ধ বিষয়ক চলচ্চিত্র ‘গেরিলা’ প্রদর্শন করা হয়।

/এসএনএইচ/

হাবিপ্রবির স্থগিত পরীক্ষা কাল বুধবার থেকে অনলাইনে শুরু

আপডেট : ০৩ আগস্ট ২০২১, ১৮:২৫

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) স্থগিত পরীক্ষা আগামীকাল বুধবার (৪ আগস্ট) থেকে অনলাইনে শুরু হচ্ছে।

গত ১২ জুলাই বিশ্ববিদ্যালয়ের ৫৭তম অ্যাকাডেমিক কাউন্সিলে স্থগিত পরীক্ষাগুলো ৪ আগস্ট থেকে অনলাইনে নেওয়ার সিদ্ধান্ত হয়।

এদিকে সুষ্ঠুভাবে পরীক্ষা নেওয়ার লক্ষ্যে গত ১৪ জুলাই হাবিপ্রবির ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাস্যুরেন্স সেলের (আইকিউএসি) আয়োজনে ৩ দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। এছাড়াও শিক্ষার্থীদের মোবাইল ফোন ও ডেক্সটপ বা ল্যাপটপ কম্পিউটার ব্যবহার করে পরীক্ষায় অংশগ্রহণের সুবিধার্থে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে টিউটোরিয়াল ভিডিও প্রকাশ করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

সার্বিক বিষয়ে বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) অনুষদের ডিন ও অনলাইন পরীক্ষার নীতিমালা প্রণয়ন কমিটির সদস্য অধ্যাপক ড. মাহাবুব হোসেন বলেন, 'সেশনজট কমানোর জন্যই বিশ্ববিদ্যালয় প্রশাসন অনলাইনে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। শিক্ষার্থীদের দুটি অ্যাপ ব্যবহার করে পরীক্ষায় অংশ নিতে হবে। তাদের অনলাইন পরীক্ষা সহজ করতে ইতোমধ্যে ভিডিও টিউটোরিয়াল প্রকাশ করা হয়েছে। পাশাপাশি আমার অনুষদসহ অন্যান্য অনুষদেও ইতিমধ্যে অনলাইনে কুইজ, মিড ও ডেমো পরীক্ষার আয়োজন করা হয়েছে। যাতে করে শিক্ষার্থীদের অনলাইন পরীক্ষা ভীতি দূর হয়।

এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের  ছাত্র পরামর্শ ও নির্দেশনা বিভাগের পরিচালক অধ্যাপক ড. ইমরান পারভেজ বলেন, 'গত ১২ জুলাই বিশ্ববিদ্যালয়ের ৫৭তম অ্যাকাডেমিক কাউন্সিলের মিটিংয়ে স্থগিত পরীক্ষাগুলো অনলাইনে নেওয়ার সিদ্ধান্ত হয়। সিদ্ধান্ত মোতাবেক আগামীকাল থেকেই স্ব স্ব অনুষদগুলো তাদের স্থগিত পরীক্ষা অনলাইনে নিতে পারবে। গত ১৯ জুলাই অনলাইনে কিভাবে পরীক্ষা নেওয়া হবে এ সংক্রান্ত একটি নীতিমালা প্রকাশ করা হয়েছে। সেই নীতিমালার আলোকেই পরীক্ষাগুলো নেওয়া হবে'।

উল্লেখ্য, দিনাজপুর সদর উপজেলা লকডাউন ঘোষিত হবার পর গত ২১ জুন হাবিপ্রবির শিক্ষার্থীদের সশরীরে উপস্থিত হয়ে চলমান সকল পরীক্ষা স্থগিত করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এরপর গত ৪ জুলাই এক আলোচনা সভায় বিশ্ববিদ্যালয়ের ডিনদের এক সপ্তাহের মাঝে অনলাইন পরীক্ষার খসড়া নীতিমালা দিতে অনুরোধ করেন উপাচার্য। এরপর ৭ জুলাই ডিনদের সমন্বয়ে গঠিত অনলাইন পরীক্ষা সংক্রান্ত উপকমিটি একটি খসড়া বিশ্ববিদ্যালয় প্রশাসনকে জমা দেয়। সেই খসড়ার আলোকেই বিশ্ববিদ্যালয়ের ৫৭তম অ্যাকাডেমিক কাউন্সিলের মিটিংয়ে অনলাইন পরীক্ষার ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত হয়।

/এমএস/

সম্পর্কিত

সিকৃবির ছাত্র পরামর্শ দফতরের পরিচালক হলেন অধ্যাপক সামছুজ্জামান

সিকৃবির ছাত্র পরামর্শ দফতরের পরিচালক হলেন অধ্যাপক সামছুজ্জামান

ঈদে হাজী দানেশের বিদেশি শিক্ষার্থীদের ভিন্নরকম অভিজ্ঞতা

ঈদে হাজী দানেশের বিদেশি শিক্ষার্থীদের ভিন্নরকম অভিজ্ঞতা

১২ দিনের ছুটিতে ডিআইইউ

১২ দিনের ছুটিতে ডিআইইউ

রাতেই হল থেকে বের করে দেওয়া হয় শিক্ষার্থীদের

রাতেই হল থেকে বের করে দেওয়া হয় শিক্ষার্থীদের

সিকৃবির ছাত্র পরামর্শ দফতরের পরিচালক হলেন অধ্যাপক সামছুজ্জামান

আপডেট : ০৩ আগস্ট ২০২১, ১৭:২৬

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের (সিকৃবি) ছাত্র পরামর্শ ও নির্দেশনা দফতরের পরিচালক হিসেবে উপকূলীয় ও সামুদ্রিক মাৎস্যবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. মোস্তফা সামছুজ্জামান দায়িত্ব গ্রহণ করেছেন।

তিনি বিশ্ববিদ্যালয়ের ৮ম ছাত্র পরামর্শ পরিচালক হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। এর আগে তিনি বিশ্ববিদ্যালয়ের বিভাগীয় চেয়ারম্যান, সহকারী প্রভোস্ট, শিক্ষক সমিতির কোষাধ্যক্ষসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার দপ্তরের এক স্মারকে তাকে যোগদানের তারিখ হতে আগামী দুই বছরের জন্য নিয়োগ প্রদান করা হয়।

যোগদানের পর ড. সামছুজ্জামান শিক্ষার মান উন্নয়নে কাজ করার পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের সার্বিক অগ্রযাত্রায় সকলের সহযোগিতা কামনা করেন।

/এমএস/

সম্পর্কিত

হাবিপ্রবির স্থগিত পরীক্ষা কাল বুধবার থেকে অনলাইনে শুরু

হাবিপ্রবির স্থগিত পরীক্ষা কাল বুধবার থেকে অনলাইনে শুরু

১২ দিনের ছুটিতে ডিআইইউ

১২ দিনের ছুটিতে ডিআইইউ

রাতেই হল থেকে বের করে দেওয়া হয় শিক্ষার্থীদের

রাতেই হল থেকে বের করে দেওয়া হয় শিক্ষার্থীদের

কুবির সেই ২ শিক্ষকের বিরুদ্ধে নেওয়া সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি

কুবির সেই ২ শিক্ষকের বিরুদ্ধে নেওয়া সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি

ঢাবি অধ্যাপকের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা

আপডেট : ০৩ আগস্ট ২০২১, ০১:১৩

ধর্মীয় অনুভূতিতে আঘাতের অভিযোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আইন বিভাগের অধ্যাপক শেখ হাফিজুর রহমান কার্জনের বিরুদ্ধে শাহবাগ থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের করা হয়েছে। মামলাটি করেছেন বাংলাদেশ হিন্দু যুব পরিষদের নেতা অমিত ভৌমিক।

হিন্দু পরিষদের সাধারণ সম্পাদক অমিত ভৌমিক বাদী হয়ে গতকাল রবিবার (১আগস্ট) মামলাটি দায়ের করেন। মামলার তদন্তে রয়েছেন শাহবাগ থানার এসআই (নিরস্ত্র) আরিফুল ইসলাম অপু।

মামলার বিষয়টি বাদী অমিত ভৌমিকই গণমাধ্যমকে নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘ঢাবি শিক্ষক কার্জনের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনের ২৮ এবং ৩১ ধারায় মামলা করেছি। গত শনিবার (৩১জুলাই) রাতেই মামলা করি। তবে শাহবাগ থানার ওসি অসুস্থ অবস্থায় হাসপাতালে থাকায় মামলাটি গতকাল রবিবার (১আগস্ট) ইস্যু করা হয়েছে। আর ২ আগস্ট বিকালে আমরা মামলার কপি গ্রহণ করেছি।’

এ বিষয়ে জানতে শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কে ফোন করা হলেও তাকে পাওয়া যায়নি।

প্রসঙ্গত, গত ২৩ জুলাই ঢাবি আইন বিভাগের অধ্যাপক কার্জন নিজের ব্যক্তিগত ফেসবুক টাইমলাইনে মদ ও দুধ-সম্পর্কিত বহুল প্রচলিত একটি কৌতুক শেয়ার করেন। এই পোস্টকেই কেন্দ্র করে মূলত তার বিরুদ্ধে সনাতন ধর্মাবলম্বীদের ধর্মীয় অনুভূতিতে আঘাতের অভিযোগ আনা হয়। এরপর দিন ২৪ জুলাই দুপুরে ধর্মীয় অনুভূতিতে আঘাতের অভিযোগে হাফিজুর রহমান কার্জনের পদত্যাগ চেয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কাছে স্মারকলিপি দিয়েছে বাংলাদেশ হিন্দু আইনজীবী পরিষদ। থানায় জিডি হওয়ার পর অধ্যাপক কার্জন পোস্টটি ডিলেট করে দেন এবং ক্ষমা চান।

মামলার বিষয়ে জানতে চাইলে অধ্যাপক শেখ হাফিজুর রহমান কার্জন বলেন, ‘মামলার বিষয়ে আমি সাংবাদিকদের কাছ থেকে শুনেছি। মামলাটি অবশ্যই সৎ উদ্দেশ্যে করা হয়নি। এটি নিয়ে জিডি হওয়ার পর আমি ফেসবুক পোস্টটা সরিয়ে ফেললাম। তারপর ক্ষমা প্রার্থনা করলাম। ক্ষমা চাওয়ার পর আমার মনে হলো সমস্যাটি সমাধান হয়ে গেছে। মামলা যেহেতু হয়েছে আমাকে মোকাবিলা করতে হবে।  

‘আমি আইনের শিক্ষক হিসেবে আইনের প্রতি আমার পূর্ণ শ্রদ্ধা রয়েছে। তবে এর আগে মিউচুয়ালিও সমস্যার সমাধান হতে পারে। আর নয়ত আমি আদালতের নির্দেশনা অনুযায়ী পদক্ষেপ নেব।’

 

/এনএইচ/

এমপির বিরুদ্ধে রাবি শিক্ষকের জিডি

আপডেট : ০২ আগস্ট ২০২১, ১৬:৪৩

প্রাণনাশের হুমকি দেওয়ার অভিযোগে নাটোর-২ আসনের সংসদ সদস্য শফিকুল ইসলামের বিরুদ্ধে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সরকার সুজিত কুমার থানায় সাধারণ ডায়েরি (জিডি) করেছেন। নিজের ও পরিবারের নিরাপত্তা চেয়ে গত ২৯ জুলাই রাজশাহী নগরের বোয়ালিয়া থানায় জিডি করেন তিনি।

সুজিত কুমার রাজশাহী বিশ্ববিদ্যালয়ে বাংলা বিভাগের শিক্ষক। তিনি বর্তমানে বিভাগের সভাপতি। তার লেখা মুক্তিযুুদ্ধবিষয়ক একটি বইয়ে এমপি শফিকুল ইসলামের বাবা হাসান আলী সরদারকে ‘রাজাকার’ উল্লেখ করা হয়েছে। বইয়ের উদ্ধৃতি ব্যবহার করে সম্প্রতি সংবাদ সম্মেলন করেছেন নাটোর জেলা স্বেচ্ছাসেবক লীগের নেতারা।

জিডিতে সুজিত কুমার উল্লেখ করেছেন, ২০০৯ সালে ‘নাটোর জেলার ইতিহাস ঐতিহ্য ও মুক্তিযুদ্ধ’ নামক একটি গ্রন্থ প্রকাশ করেন তিনি। বইটির প্রথম ও দ্বিতীয় সংস্করণ প্রকাশিত হয় ২০১০ ও ২০২১ সালে। বইয়ের ৬০০ নম্বর পাতায় ২১ নম্বর রাজাকার তালিকায় এমপি শফিকুল ইসলাম শিমুলের বাবা হাসান আলী সরদারের নাম প্রকাশ করা হয়েছে। এ জন্য বিভিন্ন মাধ্যমে তার (সুজিত সরকার) নামে বাজে মন্তব্যসহ প্রাণনাশের হুমকি দেওয়া হয়।

তিনি আরও উল্লেখ করেন, সম্প্রতি নাটোর স্বেচ্ছাসেবক লীগের কমিটি গঠন নিয়ে দ্বিধা-দ্বন্দ্ব ও ভিন্নমত সৃষ্টি হওয়ায়, এমপি শফিকুল ইসলামের বাবার স্বাধীনতাবিরোধী কর্মকাণ্ড আলোচনায় আসে। মূলত তার বইয়ে উল্লেখিত রাজাকার তালিকার সূত্র ধরেই এই আলোচনা ওঠে। এ কারণে শফিকুল ইসলাম ক্ষিপ্ত হয়ে বিভিন্ন কুৎসা রটনার পাশাপাশি হুমকি দিয়ে আসছেন। এছাড়া এমপির পক্ষে অবস্থান নিয়ে অপরিচিত অনেকেই সুজিত কুমারকে প্রাণনাশের হুমকি দিচ্ছেন। এ অবস্থায় তিনি ও তার পরিবার নিরাপত্তাহীনতায় ভুগছেন। 

সুজিত কুমার বলেন, ২০০৯ সালে গ্রন্থটি প্রকাশিত হলেও তখন এমপি ও তার পরিবারের পক্ষ থেকে কোনও প্রতিবাদ কিংবা লেখকের বিরুদ্ধে কুৎসা রটনা অথবা হুমকি দেওয়া হয়নি। তিনি এমপি শফিকুলকে কখনও দেখেননি বলে জিডিতে দাবি করেছেন। এছাড়া হাসান আলী সরদার যে এমপির বাবা, সেটাও ২০২১ সালের জুন পর্যন্ত তার জানা ছিল না।

বোয়ালিয়া থানা পুলিশের উপ-পরিদর্শক (এসআই) ও জিডির তদন্ত কর্মকর্তা নাদিম উদ্দীন বলেন, তদন্ত করে হুমকির সত্যতা যাচাইয়ের পর ব্যবস্থা নেওয়া হবে। এ জন্য বাদী-বিবাদীসহ সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলবো। সত্যতা পেলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

এ বিষয়ে জানতে চাইলে নাটোর-২ আসনের এমপি শফিকুল ইসলাম বাংলা ট্রিবিউনকে বলেন, ‘ওই শিক্ষকের জিডির বিষয়টি আমি শুনেছি। তবে তাকে আমি কিংবা আমার কোনও অনুসারী হুমকি দেয়নি। যারা যে মোবাইল নম্বর থেকে তাকে হুমকি দিয়েছে, বিষয়টি তদন্ত করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে অনুরোধ জানাই।’

আপনার বাবাকে নিয়ে বইয়ে প্রকাশিত তথ্য সঠিক কিনা—জানতে চাইলে শফিকুল ইসলাম বলেন, ‘মূলত নির্বাচনের আগে আমাকে বেকায়দায় ফেলতে বইটি প্রকাশ করা হয়েছিল। বইটি সংগ্রহ করেছি। মামলা করবো ভেবে সরকার সুজিত কুমার থানায় আগেই জিডি করেছেন। তবে আগস্ট মাসে আওয়ামী লীগের বিভিন্ন কর্মসূচি থাকায় আমি ব্যস্ত থাকবো। আপাতত মামলা করার চিন্তাভাবনা আমার নেই।’

/এসএইচ/

অনলাইনে যেভাবে হবে বুয়েটের টার্ম ফাইনাল পরীক্ষা

আপডেট : ৩১ জুলাই ২০২১, ১৪:২৮

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) স্নাতক জানুয়ারি-২০২১ টার্মের ফাইনাল পরীক্ষা অনলাইনে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন কর্তৃপক্ষ। অনলাইন এই পরীক্ষা এবং ‘কনটিনিউয়াস অ্যাসেসমেন্ট’ মূল্যায়নের মাধ্যমে শিক্ষার্থীদের লেটার নির্ধারণ করা হবে। শুক্রবার (৩০ জুলাই) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক ড. মো. ফোরকান উদ্দিন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। 

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৮ জুলাই অনুষ্ঠিত একাডেমিক কাউন্সিলের ৪৬৮তম সভার সিদ্ধান্ত অনুযায়ী জানুয়ারি ২০২১ টার্মের ফাইনাল পরীক্ষা অনলাইনে নির্দিষ্ট নীতিমালা অনুযায়ী নেওয়া হবে। 

নীতিমালায় অনলাইনে পরীক্ষা পদ্ধতি সম্পর্কে বলা হয়:
এলএমএস ও ভার্চুয়াল মিটিং সফটওয়্যারের (জুম, মাইক্রোসফট টিম ও মুডল) মাধ্যমে পরীক্ষা নেওয়া হবে। সব কোর্সের জন্য টার্ম ফাইনাল পরীক্ষার মোট সময়কাল হবে ২ ঘণ্টা এবং পরীক্ষার সময় শেষ হওয়ার পর সর্বোচ্চ ১৫ মিনিটের মধ্যে এলএমএস সফটওয়্যারের (মাইক্রোসফট টিম ও মুডল) মাধ্যমে শিক্ষার্থীদের অনলাইনে তাদের উত্তরপত্র জমা দিতে হবে। 

প্রতিটি পরীক্ষা কক্ষের (অনলাইন মিটিং অ্যাপে) জন্য সর্বোচ্চ ৩৫ জন শিক্ষার্থীকে নিয়ে একটি গ্রুপ বা টিম গঠন করে অনলাইনে পরীক্ষা নেওয়া হবে এবং প্রতিটি গ্রুপ বা টিমের জন্য কমপক্ষে দুজন শিক্ষক পরিদর্শক বা Invigilator হিসেবে দায়িত্ব পালন করবেন। পরীক্ষার সম্পূর্ণ প্রশ্নপত্রের ‘সেকশন এ’ এবং ‘সেকশন বি’ একইসঙ্গে আপলোড করা হবে। 

পরীক্ষা চলাকালে পরীক্ষার খাতা ও তার পারিপার্শ্বিক পরিবেশ দৃশ্যমান রেখে পরীক্ষার্থীকে সার্বক্ষণিকভাবে পরীক্ষায় ব্যবহৃত একটি ডিভাইসের (ডেস্কটপ/ল্যাপটপ/আইপ্যাড বা স্মার্টফোন) ক্যামেরা চালু রেখে পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। এছাড়া পরীক্ষা চলাকালে প্রশ্নপত্র দেখা বা স্ক্যান করা কিংবা উত্তরপত্র আপলোড করার জন্য প্রত্যেক পরীক্ষার্থী একটি অতিরিক্ত ডিভাইস সার্বক্ষণিকভাবে তার সঙ্গে রাখবেন।

পরীক্ষার নিয়মে আরও বলা হয়, পরীক্ষা চলাকালে কোনও শিক্ষার্থীর প্রক্টোরাল ক্যামেরা বন্ধ হয়ে গেলে কিংবা কোনও শিক্ষার্থী প্রক্টোরাল ক্যামেরার দৃশ্যমান এলাকার বাইরে গেলে, তা পরীক্ষার তদারককারীগণ তাৎক্ষণিকভাবে রেকর্ড রাখবেন। বিভিন্ন কারিগরি সমস্যা সমাধানের জন্য অনলাইনে টার্ম ফাইনাল পরীক্ষা গ্রহণ করার সময় একটি কারিগরি কমিটি কেন্দ্রীয়ভাবে কাজ করবেন। 

মূল্যায়ন পদ্ধতি: 
অনলাইনে অনুষ্ঠিত টার্ম ফাইনাল পরীক্ষা এবং Continuous Assessment মূল্যায়নের মাধ্যমে শিক্ষার্থীদের লেটার গ্রেড প্রদান করা হবে। ক্লাসে উপস্থিতির জন্য বরাদ্দকৃত ১০ শতাংশ নম্বর বিভাজন অ্যাকাডেমিক কাউন্সিলের পূর্বের সিদ্ধান্ত অনুযায়ী বহাল থাকবে।

শিক্ষার্থীদের ফলাফল বা গ্রেড নির্ধারণকালে কনটিনিউয়াস অ্যাসেসমেন্টের (ক্লাস অ্যাটেনডেন্স, ক্লাস টেস্ট বা ক্লাস কুইজ, অ্যাসাইনমেন্ট, ভাইভা প্রেজেন্টেশন) জন্য ৩০ শতাংশ নম্বর এবং টার্ম ফাইনাল পরীক্ষার জন্য ৭০ শতাংশ নম্বর অ্যাকাডেমিক কাউন্সিলের পূর্বের সিদ্ধান্ত অনুযায়ী বহাল থাকবে।

/ইউএস/

সম্পর্কিত

যেভাবে হবে হাবিপ্রবির অনলাইন পরীক্ষা 

যেভাবে হবে হাবিপ্রবির অনলাইন পরীক্ষা 

বিশ্ববিদ্যালয় বন্ধ, রাজমিস্ত্রীর কাজে সিভিল ইঞ্জিনিয়ারিংয়ের শিক্ষার্থী

বিশ্ববিদ্যালয় বন্ধ, রাজমিস্ত্রীর কাজে সিভিল ইঞ্জিনিয়ারিংয়ের শিক্ষার্থী

নাম সর্বস্ব ঢাবি প্রকাশনা সংস্থা! 

নাম সর্বস্ব ঢাবি প্রকাশনা সংস্থা! 

পরীক্ষার ঘোষণায় ক্যাম্পাসে এসে ভোগান্তিতে হাজী দানেশের শিক্ষার্থীরা

পরীক্ষার ঘোষণায় ক্যাম্পাসে এসে ভোগান্তিতে হাজী দানেশের শিক্ষার্থীরা

সর্বশেষ

স্ত্রীকে অপহরণের অভিযোগে সেনাসদস্য গ্রেফতার

স্ত্রীকে অপহরণের অভিযোগে সেনাসদস্য গ্রেফতার

বঙ্গোপসাগরে বিকল সেন্টমার্টিনগামী যাত্রীবাহী ট্রলার

বঙ্গোপসাগরে বিকল সেন্টমার্টিনগামী যাত্রীবাহী ট্রলার

আগের দিন থেকেই উত্তেজনায় কাঁপছিলেন নাসুম

আগের দিন থেকেই উত্তেজনায় কাঁপছিলেন নাসুম

তবুও পা মাটিতেই রাখছেন মাহমুদউল্লাহরা

তবুও পা মাটিতেই রাখছেন মাহমুদউল্লাহরা

কলকাতা পৌরসভায় নিরঙ্কুশ জয়ের পথে তৃণমূল!

কলকাতা পৌরসভায় নিরঙ্কুশ জয়ের পথে তৃণমূল!

৩ লাখ ২২ হাজার টিকা দেওয়া হয়েছে আজ

৩ লাখ ২২ হাজার টিকা দেওয়া হয়েছে আজ

ইরাকের লুট হওয়া ১৭ হাজার শিল্পকর্ম ফিরিয়ে দিচ্ছে যুক্তরাষ্ট্র

ইরাকের লুট হওয়া ১৭ হাজার শিল্পকর্ম ফিরিয়ে দিচ্ছে যুক্তরাষ্ট্র

৭ গোলের ম্যাচে চট্টগ্রাম আবাহনীর জয়

৭ গোলের ম্যাচে চট্টগ্রাম আবাহনীর জয়

করোনার টিকা ছাড়াই সুই পুশ, সহকারী স্বাস্থ্য পরিদর্শক বরখাস্ত

করোনার টিকা ছাড়াই সুই পুশ, সহকারী স্বাস্থ্য পরিদর্শক বরখাস্ত

অবশেষে অস্ট্রেলিয়া-বধ

অবশেষে অস্ট্রেলিয়া-বধ

দিল্লিতে দলিত শিশুকে ধর্ষণের পর পুড়িয়ে হত্যা, পুরোহিত গ্রেফতার

দিল্লিতে দলিত শিশুকে ধর্ষণের পর পুড়িয়ে হত্যা, পুরোহিত গ্রেফতার

কুমিল্লায় একদিনে সর্বোচ্চ ১১৯০ জনের করোনা শনাক্ত

কুমিল্লায় একদিনে সর্বোচ্চ ১১৯০ জনের করোনা শনাক্ত

সর্বশেষসর্বাধিক

লাইভ

© 2021 Bangla Tribune