X
রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১, ৪ আশ্বিন ১৪২৮

সেকশনস

ইউপি নির্বাচন

সহিংসতা এড়াতে তৃণমূলকে সতর্ক বার্তা পাঠালো আ.লীগ

আপডেট : ৩১ মার্চ ২০১৬, ০২:০০

ইউপি নির্বাচন-২০১৬ দ্বিতীয় দফায় অনুষ্ঠিত হতে যাওয়া ইউনিয়ন পরিষদ নির্বাচনকে ঘিরে সহিংসতা-খুনোখুনি এড়াতে তৎপর হয়েছে আওয়ামী লীগ।এই লক্ষ্যে তৃণমূলের দায়িত্বশীল নেতাদের সতর্ক থাকতে কেন্দ্র থেকে বার্তা পাঠানো হয়েছে। পাশাপাশি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকেও সজাগ ও সতর্ক থাকতে নির্দেশ দেওয়া হয়েছে। আওয়ামী লীগের একাধিক দায়িত্বশীল নেতা এ তথ্য নিশ্চিত করেন। প্রথম দফায় অনুষ্ঠিত ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনকে কেন্দ্র করে সৃষ্ট সহিংসতার ঘটনা ক্ষমতাসীনরা হালকাভাবে নিলেও এর ধারাবাহিকতা যাতে অব্যাহত না থাকে সেজন্য এই পদক্ষেপ নেওয়া হলো।
জানা গেছে, কেন্দ্রীয় কার্যালয় থেকে পাঠানো টেলিফোন বার্তায় আরও বলা হয়েছে, নৌকা প্রতীক পাওয়া প্রার্থীরা যাতে কোনওভাবেই বিদ্রোহী প্রার্থীদের সঙ্গে সংঘাত-সংঘর্ষে না জড়ায়। এ ধরনের কোনও পরিস্থিতির সৃষ্টি হলে সঙ্গে সঙ্গে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে অবহিত করে যেন তাদের সহযোগিতা চাওয়া হয়। নীতি-নির্ধারণী পর্যায়ের নেতারা জানান, স্থানীয় এমপি ও আওয়ামী লীগের প্রভাবশালী নেতাদের নির্বাচনের দিন সজাগ ও সতর্ক থাকতে বলা হয়েছে কেন্দ্র থেকে। ভোট দেওয়ার পরে সংশ্লিষ্ট ইউনিয়নের কর্মী-সমর্থকদের সহিংসতা প্রতিরোধে কেন্দ্র মনিটরিংয়ের দায়িত্ব পালন করতে নির্দেশ দেওয়া হয়েছে।বেশ কয়েকজন জেলা ও উপজেলার দায়িত্বশীল নেতা কেন্দ্রের নির্দেশ পাওয়ার কথা স্বীকার করেছেন বাংলা ট্রিবিউনের কাছে।
সূত্র মতে,আওয়ামী লীগের শীর্ষ নেতারা মনে করছেন নির্বাচনকে কেন্দ্র করে সহিংসতার ঘটনা অব্যাহত থাকলে প্রশ্নবিদ্ধ হয়ে উঠবে নির্বাচন পদ্ধতি। রাজনৈতিকভাবে সমালোচিত হবে আওয়ামী লীগ। একটা পর্যায়ে এসে সহিংসতার এসব ঘটনা আন্দোলনের ইস্যু হয়ে দাঁড়াবে।তাই বাকি নির্বাচনী ধাপগুলোতে যেকোনও মূল্যে সহিংসতা-খুনোখুনি এড়ানোর ব্যাপারে মনোযোগী হয়ে উঠেছে সরকার।
জানতে চাইলে স্বরাষ্টমন্ত্রী আসাদুজ্জামান খান বাংলা ট্রিবিউনকে বলেন, বৃহস্পতিবার দ্বিতীয় দফায় অনুষ্ঠিত ইউনিয়ন পরিষদ নির্বাচনকে কেন্দ্র করে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সদা সতর্ক থাকবে। যেকোনও ধরনের সহিংসতা এড়াতে তাদের সতর্ক থাকতে বলা হয়েছে। তিনি বলেন,আশা করি শান্তিপূর্ণ পরিবেশ বজায় থাকবে নির্বাচনে।    
বেশ কয়েকজন কেন্দ্রীয় নেতা জানান, বৃহস্পতিবার (৩১ মার্চ) অনুষ্ঠিত দ্বিতীয় দফার নির্বাচনে সহিংসতা অনেকাংশে কমে আসবে। প্রথম দফার নির্বাচনের চেয়ে দ্বিতীয় দফা নির্বাচন শান্তিপূর্ণভাবে শেষ করার লক্ষ্যে প্রয়োজনীয় নির্দেশনা পাঠানো হয়েছে। তারা জানান, প্রথম দফা নির্বাচন থেকে কিছু অভিজ্ঞতা নেওয়া হয়েছে এবং সেই আলোকে ব্যবস্থাও নেওয়া হয়েছে। সে হিসেবে এ দফার নির্বাচনে সহিংসতা না হওয়ার সম্ভাবনা রয়েছে।

গত ২২ মার্চ প্রথম দফা ইউনিয়ন পরিষদ নির্বাচনকে কেন্দ্র করে ২৪ জন মানুষ মারা গেছেন। এর বেশিরভাগই ক্ষমতাসীন আওয়ামী লীগের রাজনীতি করতেন।অভ্যন্তরীণ কোন্দলেই এরা খুন হন। দ্বিতীয় দফা নির্বাচনকে কেন্দ্র করে খুনোখুনি ঠেকাতে তাই সতর্কতা গ্রহণ করেছে দলটির শীর্ষ নেতারা।

বেশ কয়েকজন শীর্ষ নেতা জানান, নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে এমন সব জেলা,উপজেলা ও ইউনিয়ন পর্যায়ের দায়িত্বশীল নেতাদের কাছে বার্তা পাঠানো হয়েছে সহিংসতা না করতে।সহিংসতার ঘটনা ঘটার পরিস্থিতি সৃষ্টি হলে সঙ্গে সঙ্গে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে অবহিত করার বার্তা পাঠানো হয়েছে কেন্দ্র থেকে। একই সঙ্গে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকেও সতর্ক অবস্থানে রাখতে ডিসি,এসপি ও ইউএনও বিশেষ দিক নির্দেশনা পাঠিয়েছে সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয় থেকে।

এ প্রসঙ্গে জানতে চাইলে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ বাংলা ট্রিবিউনকে বলেন,দ্বিতীয় দফা ইউনিয়ন পরিষদ নির্বাচনে সহিংসতা ঘটবে এমন আশা করি না। তবু বাড়তি সতর্ক থাকতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও আমাদের দলের                           নেতাকর্মীদের নির্দেশনা পাঠানো হয়েছে। তিনি বলেন, স্থানীয় সরকার নির্বাচনকে কেন্দ্র করে অতীতে যেসব সহিংসতা-নাশকতা ঘটেছে এবার প্রথম দফা ইউনিয়ন পরিষদ নির্বাচনে তার সিকি ভাগও হয়নি। সামনের ধাপে অনুষ্ঠিত নির্বাচনগুলোতে এর পরিমাণ আরও কমে আসবে।

জানতে চাইলে আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য কাজি জাফরউল্যাহ বলেন, অতীতের স্থানীয় সরকার নির্বাচনগুলোতে যে মাত্রায় হানাহানির ঘটনা ঘটতো তা বিশ্লেষণ করলে দেখা যাবে যে, প্রথম দফায় যেসব ইউনিয়নে সহিংসতা সংঘটিত হয়েছে তা একেবারেই নগণ্য। তবু আমরা ব্যবস্থা নিচ্ছি যাতে নির্বাচনকে কেন্দ্র করে সহিংসতার ঘটনা শূন্যের কোটায় থাকে। আমাদের প্রস্তুতি ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রচেষ্টায় বৃহস্পতিবার যেসব এলাকায় নির্বাচন অনুষ্ঠিত হতে আশা করছি সে সব স্থানে সহিংসতা হবে না।  

  /এমএসএম/ 

সম্পর্কিত

১০০ শিশু শিল্পীকে পুরস্কার দিলো আওয়ামী লীগ

১০০ শিশু শিল্পীকে পুরস্কার দিলো আওয়ামী লীগ

এবারও গ্রহণযোগ্য পন্থায় নির্বাচন কমিশন গঠন করা হবে: ওবায়দুল কাদের

এবারও গ্রহণযোগ্য পন্থায় নির্বাচন কমিশন গঠন করা হবে: ওবায়দুল কাদের

চন্দ্রিমায় জিয়ার লাশ থাকার কোনও প্রমাণ কোথাও নেই: তথ্যমন্ত্রী

চন্দ্রিমায় জিয়ার লাশ থাকার কোনও প্রমাণ কোথাও নেই: তথ্যমন্ত্রী

আগামী দিনের রাজনীতি হতে হবে জ্ঞাননির্ভর: ওবায়দুল কাদের

আগামী দিনের রাজনীতি হতে হবে জ্ঞাননির্ভর: ওবায়দুল কাদের

বিএনপির সংবাদ সম্মেলন রবিবার

আপডেট : ১৮ সেপ্টেম্বর ২০২১, ২০:৩৯

আগামীকাল রবিবার (১৯ সেপ্টেম্বর) সংবাদ সম্মেলন করবে বিএনপি। গুলশানে চেয়ারপারসন কার্যালয়ে বিকাল তিনটায় দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সংবাদ সম্মেলনে দলের অবস্থান তুলে ধরবেন। শনিবার (১৮ সেপ্টেম্বর) রাত আটটার দিকে চেয়ারপারসনের মিডিয়া উইং সদস্য শায়রুল কবির খান বাংলা ট্রিবিউনকে এ তথ্য জানান।

উল্লেখ্য, শনিবার বিএনপির স্থায়ী কমিটির বৈঠক হয়েছে। বৈঠকের সিদ্ধান্ত জানাতেই এ সংবাদ সম্মেলন করছে বিএনপি।

এছাড়া, গত মঙ্গলবার, বুধবার ও বৃহস্পতিবার কেন্দ্রীয় নির্বাহী কমিটির নেতাদের সঙ্গে যে বৈঠক হয়েছে, সে বিষয়েও কথা বলতে পারেন মির্জা ফখরুল।

/এসটিএস/এমআর/

সম্পর্কিত

জনগণ দুঃশাসন গুঁড়িয়ে দিতে বদ্ধপরিকর: মির্জা ফখরুল

জনগণ দুঃশাসন গুঁড়িয়ে দিতে বদ্ধপরিকর: মির্জা ফখরুল

রেজা কিবরিয়া যোগ দিচ্ছেন নুরুল হকের নতুন পার্টিতে

রেজা কিবরিয়া যোগ দিচ্ছেন নুরুল হকের নতুন পার্টিতে

ইউপি নির্বাচন সুষ্ঠু করার দাবি ওয়ার্কার্স পাটির

ইউপি নির্বাচন সুষ্ঠু করার দাবি ওয়ার্কার্স পাটির

১০০ শিশু শিল্পীকে পুরস্কার দিলো আওয়ামী লীগ

১০০ শিশু শিল্পীকে পুরস্কার দিলো আওয়ামী লীগ

জনগণ দুঃশাসন গুঁড়িয়ে দিতে বদ্ধপরিকর: মির্জা ফখরুল

আপডেট : ১৮ সেপ্টেম্বর ২০২১, ২০:৫৫

‘মানুষকে ভীত সন্ত্রস্ত রেখে দেশ শাসনকে কখনোই প্রলম্বিত করা যাবে না, এদেশের স্বাধীনতাকামী মানুষ তাদের শিরায় শিরায় প্রবাহিত প্রতিবাদের তেজে সরকারের ভয়াবহ দুঃশাসন গুঁড়িয়ে দিতে বদ্ধপরিকর’- বলে জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

শনিবার (১৮ সেপ্টেম্বর) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে বিএনপির মহাসচিব এ কথা বলেন। 

তিনি অভিযোগ করেন, ময়মনসিংহে আদালত এলাকায় আইনজীবীরা শান্তিপূর্ণভাবে প্রতিবাদ মিছিলের ১৫ দিন দলীয় আইনজীবীদের বিরুদ্ধে মামলা করা হয়েছে। তিনি এর প্রতিবাদ করেন।  

ফখরুল বলেন, ‘ক্ষমতার মসনদ রক্ষায় বর্তমান অবৈধ সরকার মিথ্যা, বানোয়াট ও গায়েবী মামলার ওপর নির্ভরশীল হয়ে পড়েছে। আওয়ামী অপশাসনের বিরুদ্ধে কেউ যেন মাথা উঁচু করে দাঁড়াতে না পারে সেজন্য সরকারের হিংস্রতা এখন লাগামহীন পর্যায়ে পৌঁছেছে।’

/এসটিএস/এনএইচ/

সম্পর্কিত

বিএনপির সংবাদ সম্মেলন রবিবার

বিএনপির সংবাদ সম্মেলন রবিবার

রেজা কিবরিয়া যোগ দিচ্ছেন নুরুল হকের নতুন পার্টিতে

রেজা কিবরিয়া যোগ দিচ্ছেন নুরুল হকের নতুন পার্টিতে

ইউপি নির্বাচন সুষ্ঠু করার দাবি ওয়ার্কার্স পাটির

ইউপি নির্বাচন সুষ্ঠু করার দাবি ওয়ার্কার্স পাটির

১০০ শিশু শিল্পীকে পুরস্কার দিলো আওয়ামী লীগ

১০০ শিশু শিল্পীকে পুরস্কার দিলো আওয়ামী লীগ

শতাধিক সদস্যের আহ্বায়ক কমিটি

রেজা কিবরিয়া যোগ দিচ্ছেন নুরুল হকের নতুন পার্টিতে

আপডেট : ১৮ সেপ্টেম্বর ২০২১, ২১:০১

অর্থনীতিবিদ ড. রেজা কিবরিয়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিপি নুরুল হকের গঠিত নতুন রাজনৈতিক দলে যোগ দিচ্ছেন। দলীয় প্রধান বা উপদেষ্টা— নতুন দলে কোন পদে যোগ দিচ্ছেন তা এখনও চূড়ান্ত হয়নি। তবে সাংগঠনিকভাবে সক্রিয় হতে শুরু করেছেন রেজা কিবরিয়া। চূড়ান্ত করা হয়েছে কেন্দ্রীয় আহ্বায়ক কমিটির খসড়াও।

আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) ছেড়ে ২০১৮ সালের ডিসেম্বরে রেজা কিবরিয়া গণফোরামে যোগ দেন। চলতি বছরের ৭ ফেব্রুয়ারি দলটির সভাপতি ড. কামাল হোসেনের কাছে পদত্যাগপত্র জমা দেন। এরপর জামায়াত ছেড়ে আসাদের সমন্বয়ে গঠিত এবি পার্টির (আমার বাংলাদেশ পার্টি) কিছু অনুষ্ঠানে যোগ দিতে দেখা যায় তাকে। চলতি অর্থবছরের বাজেট নিয়ে দলটির আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যও পাঠ করেন তিনি।

পরে নুরুল হকদের বিভিন্ন প্রোগ্রামে সক্রিয় হন এই অর্থনীতিবিদ। গতকাল শুক্রবার (১৭ সেপ্টেম্বর) বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদের আংশিক কমিটি বর্ধিত করার লক্ষ্যে বিভিন্ন ইউনিটের নেতাদের সাক্ষাৎকার গ্রহণেও অংশ নেন রেজা কিবরিয়া।

জানতে চাইলে রেজা কিবরিয়া বলেন,‘আমি তাদের সঙ্গে অনেকদিন ধরেই আছি। তাদের চিন্তা পজিটিভ। দল ছোট হলেও জনসমর্থনে বড়। নতুন দলে আমি কী হিসেবে থাকবো, সেটা চূড়ান্ত হয়নি।’

এ প্রসঙ্গে নুরুল হক বলেন,‘আমরা এখনও কনক্রিট সিদ্ধান্তে আসতে পারিনি। কে সভাপতি বা দলীয় প্রধান হবেন ঠিক হয়নি। রেজা কিবরিয়া সাহেব কাজ করছেন। প্যারালালি আরও অনেকের নাম আছে। ঘরোয়াভাবে মিটিং করছি। নিজেদের মধ্যে দূরত্ব কমানোর চেষ্টা করছি।’

বিভিন্ন দায়িত্বশীলদের সঙ্গে আলাপ করে জানা গেছে, সম্ভাব্য নতুন দলে মুক্তিযোদ্ধা নঈম জাহাঙ্গীর, রফিকুল ইসলাম বাবলু, হাসনাত কাইয়ূমকেও দেখা যেতে পারে।

নুরুল হক আরও জানান, ‘দলের সম্ভাব্য নাম বাংলাদেশ অধিকার পার্টি (বিআরপি)। স্লোগান হিসেবে থাকছে- জনতার অধিকার, আমাদের অঙ্গীকার।’

খোঁজ নিয়ে জানা গেছে, সম্ভাব্য নতুন দলের মুখ্য নেতা নুরুল হক নুর। প্রাথমিক আহ্বায়ক কমিটি হবে ১০১ বা ১৫১ সদস্য বিশিষ্ট। পাশাপাশি ১৫-২০ সদস্যের নীতিনির্ধারণী ফোরামও থাকবে।

নুরুল হক জানালেন, ‘দল গঠনের প্রাথমিক লক্ষ্য দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। নির্বাচনের জন্য নিবন্ধন থাকতে হবে। দল প্রতিষ্ঠার পর আবেদন করবো। ইতোমধ্যে নিবন্ধনের শর্ত আমরা পূরণ করেছি। আরও কাজ চলছে।’

নির্বাচন প্রসঙ্গে আরও বললেন, ‘সুষ্ঠু নির্বাচন হলে আমরা ৩০০ আসনেই প্রার্থী দেবো। আন্দোলনের প্রেক্ষাপট তৈরি হলে আন্দোলন করবো। তবে সরকার ইতোমধ্যে নির্বাচনের বিষয়ে যা বলছে, তাতে মনে হচ্ছে তারা সেফ-এক্সিটের জন্য মধ্যবর্তী নির্বাচনে আগ্রহ দেখাচ্ছে।’

তবে রেজা কিবরিয়া বলেন, ‘সুষ্ঠু ভোটের নিশ্চয়তা ছাড়া নির্বাচনে অংশ নেওয়া যাবে না। নির্বাচনে গেলে পরিস্থিতি আগের মতোই হবে। আসল নির্বাচন হবে না।’

অনুমতি পেলে সোহরাওয়ার্দীতে আত্মপ্রকাশ

নুরুল হক নুর জানান, ‘বাংলাদেশ অধিকার পার্টির সম্ভাব্য আত্মপ্রকাশ হবে ৩০ সেপ্টেম্বর। অনুমতি পেলে সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশের মধ্য দিয়ে আত্মপ্রকাশ করা হবে। অনুমতি না পেলে ঘরোয়া আয়োজন করে হবে। সেক্ষেত্রে দিনক্ষণ পেছাতে পারে।’

সংগঠনের একাধিক সূত্রের দাবি, সম্ভাব্য পার্টির প্রথম সারির অন্তত ১৫-২০ জন বলছেন, আরও সময় নিয়ে আত্মপ্রকাশ করা দরকার। আরেকটি সূত্র বাংলা ট্রিবিউনকে জানান, ‘নেতা ঠিক করার আগে আত্মপ্রকাশের বিষয়টি কেন আনা হলো? এতে করে নুরুল হক ম্যাচিউরিটি দেখাতে পারেননি।’

একটি দলের প্রধান জানান, মওলানা ভাসানী অনুসারী পরিষদ, গণসংহতি আন্দোলন, ছাত্র-যুব ও শ্রমিক অধিকার পরিষদ ও রাষ্ট্র চিন্তার সমন্বয়ে অলিখিত জোটের কোনও কোনও সদস্য নভেম্বরের দিকে দল ঘোষণার পরামর্শ দিয়েছেন। গত বছরের নভেম্বর থেকে এই চার সংগঠন সমন্বিত বিভিন্ন প্রোগ্রাম করছে।

চারটি সংগঠনের একটির সঙ্গে নুরুল হক ও তার অনুসারীদের একীভূত হওয়ার কথা থাকলেও প্রক্রিয়াটি এখন স্থগিত বলে দাবি করেছেন কয়েকজন নেতা।

এ বিষয়ে বাংলা ট্রিবিউনের কথা হয় গণসংহতি আন্দোলনের কেন্দ্রীয় সংগঠক সৈকত মল্লিকের সঙ্গে। তিনি বলেন, ‘সমমনা কয়েকটি সংগঠন মিলে প্রক্রিয়া চালিয়ে নিচ্ছি, প্রোগ্রাম করছি। পরস্পরের নৈকট্য বেড়েছে। বোঝাপড়ার বিষয়টি খোলামেলাভাবেই এগুচ্ছে।’

আরও পড়ুন: জোনায়েদ সাকি ও নুরের নেতৃত্বে নতুন জোট আসছে

/এফএ/

সম্পর্কিত

মসজিদ-মাদ্রাসায়ও দলীয়করণ হচ্ছে: নুর

মসজিদ-মাদ্রাসায়ও দলীয়করণ হচ্ছে: নুর

‘লক্ষ্য থেকে সরে গেছে’ অভিযোগ করে নুরের সংগঠন থেকে এক নেতার পদত্যাগ

‘লক্ষ্য থেকে সরে গেছে’ অভিযোগ করে নুরের সংগঠন থেকে এক নেতার পদত্যাগ

ইউপি নির্বাচন সুষ্ঠু করার দাবি ওয়ার্কার্স পাটির

আপডেট : ১৮ সেপ্টেম্বর ২০২১, ২০:০৯

আসন্ন ইউপি নির্বাচনকে নিরপেক্ষ, অবাধ ও সুষ্ঠু করা আহ্বান জানিয়েছেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন ও সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা। 

শনিবার (১৮ সেপ্টেম্বর) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তারা এ দাবি জানান।

বিবৃতিতে তারা বলেন, নির্বাচনে মানুষের আস্থা ফিরিয়ে আনতে হলে নির্বাচন কর্মকর্তা বিশেষ করে নির্বাচন কমিশনসহ প্রশাসনের সক্রিয় ইতিবাচক ভূমিকা রাখতে হবে। নির্বাচনে সহিংসতা, প্রশাসনের নিষ্ক্রিয়তা ও কেন্দ্র দখলের ঘটনা নির্বাচন প্রক্রিয়া সম্পর্কে ভোট দাতাদের আস্থা নষ্ট করে এবং ভোটদানে নিরুৎসাহিত করে।

বিবৃতিতে তারা জনগণ যাতে নির্বিঘ্নে ভোট দিতে পারে তার জন্য নির্বাচন কমিশনের সক্রিয় ও সর্বোচ্চ উদ্যোগ কামনা করেন।

/এসটিএস/এনএইচ/

সম্পর্কিত

আমাদের ১৬ কোটি মানুষ তালেবানদের কয়েক বছর খাওয়াতে পারেন: ডা. জাফরুল্লাহ 

আমাদের ১৬ কোটি মানুষ তালেবানদের কয়েক বছর খাওয়াতে পারেন: ডা. জাফরুল্লাহ 

শিক্ষা আন্দোলন সফল করতে হবে ছাত্রদের: এম এম আকাশ

শিক্ষা আন্দোলন সফল করতে হবে ছাত্রদের: এম এম আকাশ

বিজ্ঞানভিত্তিক শিক্ষাব্যবস্থা চায় ‘ইশা ছাত্র আন্দোলন’

বিজ্ঞানভিত্তিক শিক্ষাব্যবস্থা চায় ‘ইশা ছাত্র আন্দোলন’

৬২'র শিক্ষা আন্দোলন ইতিহাসের টার্নিং পয়েন্ট: ন্যাপ

৬২'র শিক্ষা আন্দোলন ইতিহাসের টার্নিং পয়েন্ট: ন্যাপ

১০০ শিশু শিল্পীকে পুরস্কার দিলো আওয়ামী লীগ

আপডেট : ১৮ সেপ্টেম্বর ২০২১, ১৯:২৬

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষে এক শ’ শিশু শিল্পীকে কাজের স্বীকৃতি দিলো আওয়ামী লীগ। এ উপলক্ষে আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক উপকমিটি চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করে গত বছর মার্চ মাসে। রং তুলিতে বঙ্গবন্ধু ছবি আঁকা প্রতিযোগিতায় বিভিন্ন বিভাগে প্রায় এক হাজার শিশু শিল্পী অংশগ্রহণ করে। এই প্রতিযোগিদের ভেতর থেকে চারুকলা ইন্সটিটিউটের শিক্ষকরা এক শ’ জন শিশু শিল্পীকে বিজয়ী ঘোষণা করে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বাক্ষর সম্বলিত সনদ তুলে দেয়।

শনিবার (১৮ সেপ্টেম্বর) ঢাকার জাতীয় যাদুঘরে বঙ্গমাতা ফজিলাতুন নেসা মুজিব মিলনায়তনে চিত্রাঙ্কন প্রতিযোগিতার প্রতিযোগিদের হাতে পুরস্কার ও সনদ তুলে দেওয়া হয়। বিজয়ী শিশুদের হাতে তুলে দেওয়া সনদে প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বাক্ষর রয়েছে। 

বন ও পরিবেশ বিষয়ক উপ-কমিটির সভাপতি অধ্যাপক ড. খন্দকার বজলুল হকের সভাপতিত্বে ও আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেনের সঞ্চালনায় বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী উপলক্ষে চিত্রাঙ্কন প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন আওয়ামী লীগ সভাপতিমণ্ডলীর সদস্য মতিয়া চৌধুরী, যুগ্ম সাধারণ সম্পাদক মাহাবুবউল আলম হানিফ। ভার্চুয়ালি সংযুক্ত হন কলামিস্ট আবদুল গাফফার চৌধুরী, চিত্র শিল্পী সাহাবুদ্দিন আহমেদ ও ক্রিকেট দলের সাবেক অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। 

চিত্রাঙ্কন প্রতিযোগিতার পুরস্কার প্রদান শেষে মতিয়া চৌধুরী বলেন, জাতির পিতা যে কথা বলতেন সে কথা তিনি বিশ্বাস করতেন। তিনি বলতেন, ফাঁসির মঞ্চে গিয়েও আমি বলবো বাংলা আমার ভাষা; আমি বাঙালি। এটা শুধু উনার বক্তৃতার ভাষা ছিল না, এটা ছিল উনার হৃদয় উৎসারিত সারা জীবনের তপস্যা। 

তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সম্পর্কে বললে তিনি গৌরবান্বিত হন না, আমরাই গৌরবান্বিত হই। আমরা ধন্য হই। আমরা সেই রাজনৈতিক দীক্ষার পথে তিল পরিমাণ হলেও এগিয়ে যাই। জাতির পিতা আপনি আকাশের কোন তারা হয়ে আছেন আমরা জানি না, ধ্রুবতারার চেয়েও আরও উজ্জ্বল তারা আপনি আমাদের কাছে। 

ভার্চুয়ালি সংযুক্ত হয়ে আবদুল গাফ্ফার চৌধুরী বলেন, আমাদের দেশের শিশুরা ছবি আঁকতে শিখেছে এটাই আমাদের গর্বের। বঙ্গবন্ধুকে নিয়ে ছবি এঁকেছে, তাঁর অর্থ বঙ্গবন্ধু তাদের বুকে গেঁথে গেছে। এই প্রতিযোগিতার আয়োজনে আমি ভীষণ খুশী হয়েছি। 

শাহাবুদ্দিন আহমেদ বলেন, শিশুদের প্রতি জয় বাংলা শুভেচ্ছা রইলো। আওয়ামী লীগকে ধন্যবাদ দিচ্ছি চিত্রাঙ্কন প্রতিযোগিতার মধ্য দিয়ে বাংলাদেশের অগ্রযাত্রা প্রমাণ মিলেছে। তোমাদের প্রতি অসংখ্য ভালোবাসা রইলো। আওয়ামী লীগ মানেই বাঙালি, আওয়ামী লীগ মানেই বাংলাদেশ। বাঙালীদের রক্তে রয়েছে শিল্প-সাহিত্য-সংস্কৃতি। এটা আমাদের জন্য গর্বের। 

ভার্চুয়ালি যুক্ত হয়ে বিজয়ীদের শুভেচ্ছা জানান বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক ও সংসদ সদস্য মাশরাফি বিন মর্তুজা। 

/পিএইচসি/এনএইচ/

সম্পর্কিত

এবারও গ্রহণযোগ্য পন্থায় নির্বাচন কমিশন গঠন করা হবে: ওবায়দুল কাদের

এবারও গ্রহণযোগ্য পন্থায় নির্বাচন কমিশন গঠন করা হবে: ওবায়দুল কাদের

চন্দ্রিমায় জিয়ার লাশ থাকার কোনও প্রমাণ কোথাও নেই: তথ্যমন্ত্রী

চন্দ্রিমায় জিয়ার লাশ থাকার কোনও প্রমাণ কোথাও নেই: তথ্যমন্ত্রী

আগামী দিনের রাজনীতি হতে হবে জ্ঞাননির্ভর: ওবায়দুল কাদের

আগামী দিনের রাজনীতি হতে হবে জ্ঞাননির্ভর: ওবায়দুল কাদের

নিয়মিত অসত্য বক্তব্য বিএনপি রেওয়াজে পরিণত করেছে: ওবায়দুল কাদের

নিয়মিত অসত্য বক্তব্য বিএনপি রেওয়াজে পরিণত করেছে: ওবায়দুল কাদের

সর্বশেষসর্বাধিক

লাইভ

এ বিভাগের অন্যান্য সংবাদ

১০০ শিশু শিল্পীকে পুরস্কার দিলো আওয়ামী লীগ

১০০ শিশু শিল্পীকে পুরস্কার দিলো আওয়ামী লীগ

এবারও গ্রহণযোগ্য পন্থায় নির্বাচন কমিশন গঠন করা হবে: ওবায়দুল কাদের

এবারও গ্রহণযোগ্য পন্থায় নির্বাচন কমিশন গঠন করা হবে: ওবায়দুল কাদের

চন্দ্রিমায় জিয়ার লাশ থাকার কোনও প্রমাণ কোথাও নেই: তথ্যমন্ত্রী

চন্দ্রিমায় জিয়ার লাশ থাকার কোনও প্রমাণ কোথাও নেই: তথ্যমন্ত্রী

আগামী দিনের রাজনীতি হতে হবে জ্ঞাননির্ভর: ওবায়দুল কাদের

আগামী দিনের রাজনীতি হতে হবে জ্ঞাননির্ভর: ওবায়দুল কাদের

নিয়মিত অসত্য বক্তব্য বিএনপি রেওয়াজে পরিণত করেছে: ওবায়দুল কাদের

নিয়মিত অসত্য বক্তব্য বিএনপি রেওয়াজে পরিণত করেছে: ওবায়দুল কাদের

বিএনপির গণতন্ত্র প্রতিষ্ঠার কথা হাস্যকর: ওবায়দুল কাদের

বিএনপির গণতন্ত্র প্রতিষ্ঠার কথা হাস্যকর: ওবায়দুল কাদের

পাবনা ও নাটোরে আ.লীগের  সম্মেলন ২০ ও ২১ নভেম্বর

পাবনা ও নাটোরে আ.লীগের  সম্মেলন ২০ ও ২১ নভেম্বর

সরকারের বিষোদ্গার করে বিএনপি নেতারা মনের শান্তি খোঁজে: ওবায়দুল কাদের

সরকারের বিষোদ্গার করে বিএনপি নেতারা মনের শান্তি খোঁজে: ওবায়দুল কাদের

এদিক-ওদিক না ঘুরে নির্বাচনের প্রস্তুতি নিন, বিএনপিকে ওবায়দুল কাদের

এদিক-ওদিক না ঘুরে নির্বাচনের প্রস্তুতি নিন, বিএনপিকে ওবায়দুল কাদের

গুজব-অপপ্রচার রোধে অনলাইন টিম তৈরি করছে আওয়ামী লীগ

গুজব-অপপ্রচার রোধে অনলাইন টিম তৈরি করছে আওয়ামী লীগ

সর্বশেষ

মুক্ত স্বদেশে ফিরে সেদিন কান্নায় ভেঙে পড়েন বাংলাদেশিরা

মুক্ত স্বদেশে ফিরে সেদিন কান্নায় ভেঙে পড়েন বাংলাদেশিরা

অস্ট্রেলিয়া-যুক্তরাষ্ট্র মিথ্যাচার করেছে:  ফ্রান্স

অস্ট্রেলিয়া-যুক্তরাষ্ট্র মিথ্যাচার করেছে:  ফ্রান্স

ক্যাপিটল প্রাঙ্গণে ট্রাম সমর্থকদের মিছিল

ক্যাপিটল প্রাঙ্গণে ট্রাম সমর্থকদের মিছিল

‘শুধু ক্ষমা চাইলেই হবে না যুক্তরাষ্ট্রকে ক্ষতিপূরণ দিতে হবে’   

‘শুধু ক্ষমা চাইলেই হবে না যুক্তরাষ্ট্রকে ক্ষতিপূরণ দিতে হবে’   

আগারগাঁওয়ে ছয়তলা ভবন থেকে পড়ে যুবকের মৃত্যু

আগারগাঁওয়ে ছয়তলা ভবন থেকে পড়ে যুবকের মৃত্যু

© 2021 Bangla Tribune