গুলশান হামলার প্রভাব

অর্থনীতিতে বিরূপ প্রভাব পড়ার আশঙ্কা

টাকাগুলশানের হলি আর্টিজান বেকারিতে হামলার ঘটনায় দেশের অর্থনীতিতে বিরূপ প্রভাব পড়ার আশঙ্কা দেখা দিয়েছে। বাংলাদেশে অবস্থানরত বিদেশিরা এখন আতঙ্কে রয়েছেন। নতুন করে কেউ বাংলাদেশে আসতে চাইছেন না। অর্থনীতিবিদরা বলছেন, এর নেতিবাচক প্রভাব পড়বে দেশের রফতানি আয়ের ওপর। বিশেষ করে  বেশি ক্ষতিগ্রস্ত হবে তৈরি পোশাক শিল্প। সরাসরি বিদেশি বিনিয়োগও (এফডিআই) কমে যাবে। পর্যটন খাতে নেতিবাচক প্রভাব পড়বে। এছাড়া জঙ্গিরাষ্ট্র হিসেবে বদনাম ছড়ালে জনশক্তি রফতানির ক্ষেত্রেও প্রভাব পড়তে পারে। জনশক্তি নেওয়ার ক্ষেত্রে বিদেশিরা আরও সতর্ক হবে।
পর্যটন খাতের উদ্যোক্তারা জানিয়েছেন, গুলশান হামলার পর বিদেশি পর্যটকরা তাদের সম্ভাব্য সফর ইতোমধ্যে বাতিল করেছেন। এছাড়া আন্তর্জাতিক মানের বেশ কয়েকটি সম্মেলনও স্থগিত করা হয়েছে। শুধু তাই নয়, নিরাপত্তা ইস্যুতে দেশীয় বিভিন্ন ঝাঁকজমকপূর্ণ সেলিব্রেশন অনুষ্ঠানও হচ্ছে না। এ কারণে দেশের আন্তর্জাতিকমানের হোটেল ও রাজধানীর অভিজাত এলাকার মানসম্পন্ন রেস্তোরাঁগুলো পরিচালনা করাই কঠিন হয়ে পড়েছে।
এ প্রসঙ্গে বিশ্বব্যাংকের ঢাকা কার্যালয়ের প্রধান অর্থনীতিবিদ ড. জাহিদ হোসেন বাংলা ট্রিবিউনকে বলেন,  গুলশান হামলার মধ্য দিয়ে বিশ্বে প্রমাণিত হয়েছে, বাংলাদেশে সন্ত্রাসীদের লক্ষ্য হচ্ছে বিদেশিরা। গুলশান হামলার ঘটনায় ১৭ জন বিদেশি নিহত হন। এর আগেও বেশ কয়েকজন বিদেশিকে হত্যা করা হয়। এসব কারণে বিভিন্ন দূতাবাসে সতর্কতা জারি হয়েছে। বলা হয়েছে, খুব প্রয়োজন না হলে বাংলাদেশে আসা উচিত নয়। আবার বিভিন্ন দেশের ক্রেতারা অর্ডার দিতে বাংলাদেশে আসতে ভয় পাচ্ছেন। তিনি বলেন, অর্থনীতির বড় শত্রু হলো, ভীতি ও অনিশ্চয়তা। কিন্তু বাস্তবতা হলো এখন বাংলাদেশে ভীতি এবং অনিশ্চয়তা দুটোই প্রকট আকার ধারণা করেছে।

এ প্রসঙ্গে বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. সালেহ উদ্দিন আহমেদ বাংলা ট্রিবিউনকে বলেন, গুলশানে জঙ্গি হামলা হওয়ার পর মানুষের মধ্যে কিছু ভীতি কাজ করছে। আর এই ভীতি অর্থনীতির জন্য ক্ষতিকর। তিনি বলেন, এই ঘটনায় স্বল্প মেয়াদে তেমন প্রভাব না পড়লেও মধ্য ও দীর্ঘ মেয়াদে এর ব্যাপক প্রভাব পড়বে। ভীতি নিয়ে বিদেশিরা এই দেশে বিনিয়োগ করতে চাইবেন না। তিনি মনে করেন, নিরাপত্তার ঝুঁকি নিয়ে কেবল বিদেশিরাই নয়, দেশি উদ্যোক্তারাও বিনিয়োগ করতে চাইবেন না।

জানা গেছে, বাংলাদেশে বিদেশি পর্যটকরা আসা কমিয়ে দিয়েছে মূলত ইতালি নাগরিক তাভেল্লা সিজার হত্যার পর থেকেই। এরপর আরও কয়েকজন বিদেশির ওপর হামলা চালানো হয়। সর্বশেষ গুলশানে হলি আর্টিজান বেকারিতে জঙ্গিরা ১৭ বিদেশিকে হত্যা করে। এই ঘটনার পর থেকে বাংলাদেশে সফরে আসার ব্যাপারে অধিক সতর্ক অবস্থানে রয়েছে বিদেশিরা।

ব্যবসায়ী উদ্যোক্তারা বলছেন, গুলশান হামলার পর থেকে বাংলাদেশে কোনও ক্রেতাই আসতে চাইছেন না। অর্ডার আনতে তৃতীয় দেশে গিয়ে বৈঠক করতে হচ্ছে। সম্প্রতি কানাডার ব্র্যান্ড সিয়ার্সের একটি প্রতিনিধি দলের থাইল্যান্ড, ভারত ও বাংলাদেশ সফরের কথা ছিল। কিন্তু সিয়ার্স বাংলাদেশ সফর বাতিল করে সংশ্লিষ্ট রফতানিকারককে ভারত বা থাইল্যান্ডে যাওয়ার জন্য অনুরোধ জানিয়েছে। যুক্তরাষ্ট্রের ব্র্যান্ড অ্যারো পোস্টালও একই কারণ দেখিয়ে সফর বাতিল করে তৃতীয় কোনও দেশে বৈঠকের কথা বলেছে।

এ প্রসঙ্গে বিকেএমইএ-এর সাবেক সভাপতি ফজলুল হক বাংলা ট্রিবিউনকে বলেন, বাংলাদেশে অবস্থানরত সব বিদেশি এখন আতঙ্কে রয়েছেন। তৈরি পোশাকের অর্ডার দেওয়ার জন্য যাদের বাংলাদেশে আসার কথা ছিল, তারা আসছেন না। তিনি মনে করেন, বিদেশিদের হত্যাকাণ্ডের ঘটনার প্রভাব কেবল রফতানি খাতই নয়, পর্যটনসহ অন্যান্য খাতেও পড়বে।

জানা গেছে,  সাধারণত সেপ্টেম্বরে পর্যটকদের আগমন বাড়ে। এ সময়কে ঘিরে অনেক দেশ থেকে পর্যটকরা আগাম বুকিং দিয়ে রেখেছিলেন। কিন্তু উদ্ভূত পরিস্থিতির কারণে আগের বুকিংগুলো বাতিল করা হচ্ছে। এর ফলে পর্যটন শিল্প ঘিরে গড়ে ওঠা হোটেল, ব্যবসা প্রতিষ্ঠানে মন্দাভাব চলছে। নতুন করে তারা কোনও বুকিং পাচ্ছেন না। সার্বিক পরিস্থিতিতে উদ্বেগ প্রকাশ করে সম্প্রতি মানববন্ধন করেছে ট্যুর অপারেটরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (টোয়াব)।

জানা গেছে, বর্তমানে গুলশানের পাঁচ তারকা মানের হোটেল ওয়েস্টিনের বুকিং অর্ডার নেমে এসেছে ২০ শতাংশের নিচে। স্বাভাবিক সময়ে এর হার ছিল ৮০ শতাংশের ওপরে। কাওরানবাজারের প্যান-প্যাসিফিক সোনারগাঁও হোটেলের বুকিং অর্ডার আগের ৮০ ভাগের স্থলে এখন ৬০ শতাংশের নিচে নেমে গেছে। একই দশা হোটেল র‌্যাডিসন, লা ম্যারিডিয়ান ও লেকশোরেও।

এদিকে  ঢাকায় শনিবার (২৩ জুলাই) থেকে এশিয়া প্যাসিফিক গ্রুপের (এপিজি) ৬ দিনব্যাপী সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।  বিশ্বের ৪৮টি দেশের প্রায় ৫০০ প্রতিনিধি এ সম্মেলনে যোগ দেওয়ার কথা ছিল। নিরাপত্তাহীনতার আশঙ্কায় এই আন্তর্জাতিক সম্মেলন বাতিল করা হয়েছে।  

আরও পড়তে পারেন: টঙ্গীর জেএমবির আস্তানা থেকে আটক শুভ নিখোঁজ ছিল একমাস

/এমএনএইচ/