ফ্রেড হলোজ ফাউন্ডেশনের ‘জেন্ডার অ্যানালাইসিস’ কর্মশালা অনুষ্ঠিত

FHF GA workshopনারী-পুরুষের সম্পর্কের ভিত্তিতে নারীর প্রতি বৈষম্য নিয়ে আর্থ-সামাজিক বিশ্লেষণ ‘জেন্ডার অ্যানালাইসিস’ শীর্ষক একটি কর্মশালার আয়োজন করেছে ফ্রেড হলোজ ফাউন্ডেশন। বৃহস্পতিবার রাজধানীর হোটেল আমারিতে অনুষ্ঠিত  কর্মশালাটি স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের অর্থায়নে ‘সিইং ইজ বিলিভিং’ প্রকল্পের আওতায় ‘বিল্ডিং জেন্ডার ইকুইটেবল আই হেলথ সিস্টেম ইন বরিশাল ডিভিশন’ শীর্ষক প্রকল্পের অধীনে অনুষ্ঠিত হয়।

বরিশাল বিভাগে চক্ষুসেবা খাতে নারীর সেবা গ্রহণের ক্ষেত্রে বাধাসমূহ চিহ্নিতকরণ এবং এসব বাধা নিমূর্লে প্রয়োজনীয় পদক্ষেপ নির্ধারণের উদ্দেশে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালায় অংশগ্রহণকারী সরকারি-বেসরকারি কর্মকর্তারা বরিশালে নারীর চক্ষু স্বাস্থ্যসেবাকে কিভাবে আরও বিস্তৃত ও সহজলভ্য করা যায় এর প্রয়োজনীয় পদক্ষেপ ও কৌশলসমূহ নিয়ে আলোচনা করেন।

কর্মশালায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ফ্রেড হলোজ ফাউন্ডেশন বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার ড. জারীন খায়ের, বরিশাল বিভাগীয় পরিচালকের (স্বাস্থ্য) কার্যালয়ের প্রতিনিধিরা, বরিশাল বিভাগীয় সিভিল সার্জন, শেরেবাংলা মেডিক্যাল কলেজ ও হাসপাতাল এবং বরিশালের বিভিন্ন সরকারি হাসপাতালের চক্ষু বিশেষজ্ঞগণ এবং চক্ষু বিষয়ক বিভিন্ন এনজিও’র প্রতিনিধিরা।

‘সিয়িং ইজ বিলিভিং’ স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের একটি সামাজিক বিনিয়োগ প্রকল্প, যা দুঃস্থ জনগোষ্ঠীর অন্ধত্ব দূরীকরণে এবং মানসম্মত চক্ষু স্বাস্থ্যসেবা নিশ্চিতকরণে দীর্ঘদিন ধরে সহায়তা ও অর্থায়ন করে আসছে।

/এসআই/এমডিপি/