স্থপতি ও প্রকৌশলীদের সম্মাননা দিলো সেভেন রিংস্ সিমেন্ট

Seven Ring Cement Tribute to Legendsস্থাপনা ও নির্মাণ শিল্পে গুরুত্বপূর্ণ অবদান রাখার জন্য ছয় স্থপতি ও প্রকৌশলীকে সম্মাননা দিয়েছে সেভেন রিংস সিমেন্ট কোম্পানি। গত বৃহস্পতিবার ঢাকার লা মেরিডিয়ান হোটেলে আয়োজিত এক অনুষ্ঠানে তাদের এ সম্মাননা জানানো হয়। প্রতিষ্টানটির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের উপাচার্য অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরী। ‘ট্রিবিউট টু লেজেন্ডস’ শিরোনামের এ আয়োজনে সম্মাননা পেয়েছেন- বাংলাদেশি বংশোদ্ভুত আমেরিকান স্ট্রাকচারাল ইঞ্জিনিয়ার ও স্থপতি ফজলুর রহমান খান (এফ আর খান), স্থপতি ও নগর পরিকল্পনাবিদ মাজহারুল ইসলাম, স্থপতি সৈয়দ মাইনুল হোসেন, বুয়েটের প্রথম মহিলা উপচার্য খালেদা একরাম, এজিইডি’র প্রতিষ্ঠাতা প্রধান প্রকৌশলী কামরুল ইসলাম সিদ্দিক ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের প্রথম উপাচার্য এম এ রশিদ।

অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী বলেন, ‘স্থাপত্য এবং প্রকৌশলে যুক্ত এ মানুষেরা নিজেদের সেরা কাজটি করার মাধ্যমে আমাদের দেশকে অন্য এক উচ্চতায় নিয়ে গেছেন। প্রকৌশলী এফ আর খান বিংশ শতাব্দির শ্রেষ্ঠতম স্ট্রাকচারাল ইঞ্জিনিয়ার স্বীকৃতি পেয়ে আমাদের দেশের জন্য বিরাট সম্মান বয়ে এনেছেন। একই ভাবে প্রকৌশলী এম এ রশিদ বুয়েটের প্রথম উপাচার্য হিসেবে প্রকৌশল বিষয়টাকে শক্ত একটা ভিতের মধ্যে দাড় করিয়ে গেছেন। স্থপতি মাজহারুল ইসলামকে বলা হয় আধুনিক স্থাপত্যের জনক।’

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশের সাবেক সভাপতি প্রকৌশলী অধ্যাপক ড. শামীম জেড. বসুনীয়া, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সাইফুল ইসলাম, ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজির উপাচার্য অধ্যাপক ড. মুনাজ আহমেদ নূর, ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আলাউদ্দীন, ইনস্টিটিউট অব আর্কিটেক্টস্, বাংলাদেশের সাধারণ সম্পাদক স্থপতি কাজী এম. আরিফ, সেক্রেটারি প্রফেশন স্থপতি এহসান খান প্রমুখ।

/এসএনএইচ/