গ্যাসের দাম বৃদ্ধিতে জনগণের ভোগান্তি বাড়বে: ডিসিসিআই

গ্যাসের চুলা (ছবি সংগৃহীত)গ্যাসের দাম বৃদ্ধির ফলে মূল্যস্ফীতি বেড়ে যাবে। ফলে জনগণের ভোগান্তি বাড়বে  বলে মনে করছে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই)।

শনিবার ডিসিসিআই মহাসচিব এএইচএম রেজাউল কবির স্বাক্ষরিত এক বিবৃতিতে বলা হয়, ডিসিসিআই মনে করে, বর্তমানে গৃহস্থালি ও শিল্প খাতে চাহিদা মাফিক গ্যাস সংযোগ প্রদান করা যাচ্ছে না। তার ওপরে গ্যাসের মূল্যবৃদ্ধির সিদ্ধান্তে পণ্য উৎপাদন, রফতানি এবং পণ্য পরিবহন সহ ব্যবসায়িক সকল কর্মকাণ্ডের ব্যয় বৃদ্ধি পাবে। ফলে খুচরা বাজারে পণ্যের মূল্য বৃদ্ধি পাবে, মূল্যস্ফীতি বাড়বে এবং সাধারণ জনগণ ভোগান্তির শিকার হবে।

উদ্বেগ প্রকাশ করে ডিসিসিআই বিবৃতিতে জানায়, দেশের ব্যবসায়ী সম্প্রদায় আন্তর্জাতিক বাজারে তীব্র প্রতিযোগিতার মধ্যে রয়েছে। এ অবস্থায় এ ধরনের সিদ্ধান্তের ফলে তৈরি পোশাক এবং স্থানীয় উদ্যোক্তারা আন্তর্জাতিক বাজারে টিকে থাকার ক্ষেত্রে কঠিন চ্যালেঞ্জের মুখোমুখি হবে।

গ্যাস ভিত্তিক বিদ্যুৎ উৎপাদনে ব্যয় বাড়বে উল্লেখ করে বিবৃতিতে আরও বলা হয়, গ্যাসের মূল্য বৃদ্ধির কারণে ভবিষ্যতে বিদ্যুতের মূল্য বাড়ানোর আশঙ্কা রয়েছে। সার উৎপাদনে ব্যবহৃত গ্যাসের মূল্য বৃদ্ধির সিদ্ধান্তের কারণে দেশের কৃষিখাত, বিশেষ করে ধান উৎপাদনে নেতিবাচক প্রভাব পড়ার আশঙ্কাও করছে ডিসিসিআই।

সাধারণ জনগণের ভোগান্তি লাঘবে গ্যাসের দাম বৃদ্ধির সিদ্ধান্ত বিবেচনা করতে সরকারের প্রতি আহ্বানও জানানো হয় বিবৃতিতে।

/জিএম/এএআর/