আগুনের ঘটনা স্বাভাবিক: অর্থমন্ত্রী

‘কিশোরসমগ্র’ গ্রন্থের প্রকাশনা অনুষ্ঠানে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত (ছবি: ফোকাস বাংলা)বাংলাদেশ ব্যাংকে আগুনের ঘটনাকে কোনও নাশকতা হিসেবে দেখছেন না অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। বৈদ্যুতিক গোলযোগের কারণে এই অগ্নিকাণ্ডের ঘটনা হতে পারে বলে ধারণা করছেন তিনি।

শুক্রবার (২৪ মার্চ) সন্ধ্যায় বাংলাদেশ শিশু একাডেমিতে আয়োজিত এক অনুষ্ঠানে অংশগ্রহণ শেষে সাংবাদিকদের এ কথা বলেন অর্থমন্ত্রী। আগুনের ঘটনায় অর্থ মন্ত্রণালয় থেকে তদন্ত কমিটি করার বিষয়টিও নাকচ করে দেন তিনি।

শিশু একাডেমির অনুষ্ঠানের পর সাংবাদিকরা অর্থমন্ত্রীর কাছে জানতে চান— কোনও নাশকতার কারণে এ অগ্নিকাণ্ড ঘটেছে কিনা। অর্থমন্ত্রী বলেন, ‘আগুন লাগার ঘটনা স্বাভাবিক। আনুষঙ্গিক কারণেই এটি ঘটতে পারে। এ বিষয়ে মন্ত্রণালয়ের পক্ষ থেকে কোনও তদন্ত কমিটি গঠনের দরকার নেই।’

এদিন বাংলা একাডেমির মহাপরিচালক বিশিষ্ট ফোকলোরবিদ ও গবেষক অধ্যাপক শামসুজ্জামান খান রচিত ‘কিশোর সমগ্র বই’-এর মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন অর্থমন্ত্রী।

প্রসঙ্গত, বৃহস্পতিবার (২৩ মার্চ) রাত সাড়ে ৯টার দিকে বাংলাদেশ ব্যাংক ভবনের ১৪ তলায় আগুন লাগে। এ ঘটনায় দুটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক আহমেদ জামালের নেতৃত্বে তিন সদস্যের তদন্ত কমিটিকে ২৮ মার্চের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। এছাড়া ফায়ার সার্ভিসের উপ-পরিচালকের (ঢাকা) নেতৃত্বে পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটিকে প্রতিবেদন জমা দিতে হবে পাঁচ কার্যদিবসের মধ্যে।

/জিএম/জেএইচ/