আর্থিক প্রতিষ্ঠানেও আমানতকারীর মৃত্যুর পর টাকা পাবেন নমিনি

বাংলাদেশ ব্যাংকব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানে রক্ষিত আমানতকারীর টাকা তার মৃত্যুর পর মনোনীত ব্যক্তিকেই (নমিনি) প্রদান করতে হবে। এ বিষয়ে সোমবার (১২ জুন) বাংলাদেশ ব্যাংকের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে একটি সার্কুলার জারি করা হয়েছে।
বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আর্থিক প্রতিষ্ঠানগুলোর কাছে রক্ষিত কোনও আমানত একক ব্যক্তি বা যৌথভাবে একাধিক ব্যক্তির নামে জমা থাকলে উক্ত একক বা যৌথ আমানতকারীদের মৃত্যুর পর তাদের মনোনীত ব্যক্তিকে আমানতের টাকা প্রদান করা যাবে। তবে আমানতকারীরা যে কোনও সময় মনোনীত ব্যক্তির মনোনয়ন বাতিল করে অন্য ব্যক্তি বা ব্যক্তিবর্গকে মনোনীত করতে পারবেন।
এছাড়া মনোনীত কোনও ব্যক্তি নাবালক থাকা অবস্থায় উক্ত একক আমানতকারী বা যৌথ আমানতকারীদের মৃত্যুর ক্ষেত্রে আমানতের টাকা কে গ্রহণ করবে তা একক আমানতকারী বা যৌথ আমানতকারীরা নির্দিষ্ট করে দিতে পারবেন।
এর আগে ব্যাংকে রক্ষিত আমানতকারীর মৃত্যুর পর তার টাকা মনোনীত নমিনিকেই প্রদানের নির্দেশনা দিয়ে সার্কুলার জারি করে বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ।

ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, সম্প্রতি কিছু ব্যাংক আমানতকারীদের মনোনীত নমিনির কাছ থেকে এই মর্মে অঙ্গীকারনামা গ্রহণ করছে যে, আমানতকারীর মৃত্যুর পর তাদের মনোনীত নমিনি মৃত ব্যক্তির হিসাবে রক্ষিত আমানত প্রাপ্তির জন্য যোগ্য বা উপযুক্ত হিসেবে বিবেচিত না-ও হতে পারেন। যা ব্যাংক-কোম্পানি আইন, ১৯৯১ (২০১৩ সাল পর্যন্ত সংশোধিত)-এর ১০৩ ধারায় নির্দেশনার পরিপন্থী।

তাই ব্যাংকগুলোকে ব্যাংক-কোম্পানি আইন অনুসরণের নির্দেশনা প্রদান করা যাচ্ছে। অর্থাৎ ব্যাংক-কোম্পানি আইন অনুযায়ী আমানতকারীর মৃত্যুর পর তার মনোনীত নমিনিকেই অর্থ দিয়ে দিতে হবে।

/জিএম/জেএইচ/