শুক্র ও শনিবার ব্যাংকের কিছু শাখা খোলা থাকবে

বাংলাদেশ ব্যাংকসাপ্তাহিক ছুটির দিন আগামী শুক্রবার ও শনিবার নির্দিষ্ট কয়েকটি অঞ্চলের ব্যাংকের শাখা খোলা থাকবে। তৈরি পোশাকশিল্পে কর্মরত শ্রমিক-কর্মচারীদের বেতন, বোনাস ও অন্যান্য ভাতা পরিশোধে এবং রফতানি বাণিজ্য সচল রাখতে এ ব্যবস্থা নেওয়া হয়েছে। তৈরি পোশাকশিল্প এলাকার সব তফসিলি ব্যাংকের তৈরি পেশাক শিল্প সংশ্লিষ্ট শাখা খোলা রাখার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। মঙ্গলবার (২০ জুন) বাংলাদেশ ব্যাংকের জনসংযোগ বিভাগ থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
বিজ্ঞপ্তিতে জানানো হয়, ঢাকা মহানগর, আশুলিয়া, টঙ্গী, গাজীপুর, সাভার, ভালুকা, নারায়ণগঞ্জ ও চট্টগ্রামের  পোশাক শিল্প এলাকার তফসিলি ব্যাংকের কেবলমাত্র তৈরি পোশাক শিল্প সংশ্লিষ্ট শাখাগুলো খোলা থাকবে। এর মধ্যে শুক্রবার সকাল সাড়ে ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত অর্ধদিবস এবং শনিবার সকাল সাড়ে ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত পূর্ণদিবস খোলা থাকবে।
এছাড়া আরেকটি নির্দেশনায় রেমিট্যান্স প্রবাহ স্বাভাবিক রাখা ও প্রবাসীদের রেমিট্যান্স বিতরণের উদ্দেশ্যে শনিবার প্রয়োজনীয় সংখ্যক শাখা খোলা রাখার কথা বলা হয়েছে বিজ্ঞপ্তিতে।
দেশের সব বাণিজ্যিক ব্যাংকের প্রধান নির্বাহীর কাছে এ সংক্রান্ত পাঠানো চিঠিতে বলা হয়েছে, দেশের অর্থনৈতিক চালিকাশক্তির অন্যতম উপাদান হিসেবে বিবেচিত বৈদেশিক রেমিট্যান্স প্রবাহ স্বাভাবিক রাখা এবং আসন্ন ঈদ-উল-ফিতরের আগে প্রবাসীদের পাঠানো রেমিট্যান্স বিতরণের উদ্দেশ্যে আগামী শনিবার (২৪ জুন) পর্যাপ্ত নিরাপত্তা নিশ্চিত করে প্রয়োজনীয় সংখ্যক শাখা খোলা রাখতে হবে। ওইদিন যেসব ব্যাংকের শাখা খোলা থাকবে সেদিন শুধুমাত্র সংশ্লিষ্ট ব্যাংকের শাখায় নগদ অর্থ জমা দেওয়া এবং বৈদেশিক রেমিট্যান্স বিতরণ সংক্রান্ত কার্যক্রম পরিচালিত হবে।

এদিকে, দেশের আমাদানি-রফতানি বাণিজ্য সচল রাখতে ২৩ থেকে ২৫ জুন পর্যন্ত সব কাস্টমস হাউস ও কাস্টমস স্টেশন খোলা রাখার নির্দেশ দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

 /জিএম/এসএমএ/