রেমিটেন্স আনতে ভর্তুকি পাবে ব্যাংক

 বাংলাদেশ ব্যাংক

রেমিটেন্স প্রবাহ বাড়ানোর জন্য নানামুখী চেষ্টা চালানো হচ্ছে। এরই অংশ হিসেবে রেমিটেন্স পাঠাতে প্রবাসীদের কাছ থেকে আর কোনও চার্জ নেবে না ব্যাংক। এজন্য ব্যাংকগুলোকে ভর্তুকিও দেওয়া হবে।  

বুধবার (১৯ জুলাই) বাংলাদেশ ব্যাংকের সঙ্গে রেমিটেন্স আহরণকারী শীর্ষ ২০টি ব্যাংকের বৈঠকে এই সিদ্ধান্তের কথা জানানো হয়। একটি বেসরকারি ব্যাংকের রেমিটেন্স সংশ্লিষ্ট কর্মকর্তা বাংলা ট্রিবিউনকে এই তথ্য জানান।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক আহমেদ জামালের নেতৃত্বে বুধবার বেসরকারি ইসলামী ব্যাংক, ব্যাংক এশিয়া, ব্র্যাক, ন্যাশনাল ও মার্কেন্টাইল ছাড়াও রাষ্ট্রায়ত্ত জনতা, অগ্রণীসহ ২০ ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন। দ্বিতীয় ধাপে অন্যান্য ব্যাংকের কর্মকর্তাদের সঙ্গেও বৈঠক করবে বাংলাদেশ ব্যাংক।

এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক শুভঙ্কর সাহা বাংলা ট্রিবিউনকে বলেন, ‘মূলত রেমিটেন্স প্রবাহ বাড়ানোর বিষয়ে সংশ্লিষ্ট ব্যাংকগুলোর সঙ্গে বৈঠক হয়েছে। রেমিটেন্স ফি কমিয়ে সেখানে ভর্তুকি দেওয়ার বিষয়টি নিয়ে আলোচনা হয়।’

রেমিটেন্স প্রবাহের নিম্নগতিতে দুশ্চিন্তায় রয়েছে সরকারও। সম্প্রতি এক অনুষ্ঠানে প্রবাসীদের অর্থ দেশে পাঠাতে ব্যাংক থেকে যে মাশুল নেওয়া হয়, তা আগামী মাসের মধ্যে কমিয়ে আনার কথা বলেছেন অর্থমন্ত্রী আবুল আবদুল মুহিত।

প্রবাসীদের পাঠানো রেমিটেন্স প্রবাহে বড় ধরনের পতনের মধ্য দিয়ে শেষ হয়েছে ২০১৬-১৭ অর্থবছর। এই অর্থবছরে এক হাজার ২৭৬ কোটি ৯৪ লাখ ডলার রেমিটেন্স পাঠিয়েছেন বিদেশে কর্মরত বাংলাদেশিরা। আগের অর্থবছরে রেমিটেন্স আসে এক হাজার ৪৯৩ কোটি ১১ লাখ ডলার। এ হিসাবে এক বছরের ব্যবধানে রেমিটেন্স প্রবাহ কমেছে ১৪ দশমিক ৪৭ শতাংশ।

বাংলাদেশ ব্যাংকের রেমিটেন্স সংক্রান্ত তথ্য বিশ্লেষণে দেখা যায়, গত ছয় বছরের মধ্যে গত অর্থবছরেই সবচেয়ে কম রেমিটেন্স এসেছে।

জিএম/এএম/