‘ঝুঁকিপূর্ণ খাতে বিনিয়োগ করছেন ব্যবসায়ীরা’

আইবিএফবিবিদেশে বিনিয়োগের ক্ষেত্রে সুনির্দিষ্ট নীতিমালা প্রয়োজন বলে মন্তব্য করেছেন বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) গবেষণা পরিচালক খন্দকার গোলাম মোয়াজ্জেম । তিনি বলেন, ‘বিদেশে বিনিয়োগের সুযোগ না পেয়ে দেশে ঝুঁকিপূর্ণ খাতে বিনিয়োগ করছেন দেশের ব্যবসায়ীরা। ঝুঁকিপূর্ণ খাতে বিনিয়োগ করে তারা বিপদের সম্মুখীন হচ্ছেন।’ মঙ্গলবার(২৫ জুলাই) বিদেশে বিনিয়োগের সুযোগ নিয়ে ইন্টারন্যাশনাল বিজনেস ফোরাম অব বাংলাদেশ (আইবিএফবি) আয়োজিত এক সেমিনারে তিনি এমন মন্তব্য করেন।

রাজধানীর তেজগাঁওয়ে আইবিএফবির কার্যালয়ে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারে এফবিসিসিআই সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী সদস্য অজিত কুমার পাল, আইবিএফবির সভাপতি হাফিজুর রহমান খান, সহসভাপতি হুমায়ুন রশিদ, সাবেক সেনাপ্রধান হারুনুর রশিদ প্রমুখ বক্তব্য দেন।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন আইবিএফবির পরিচালক মো. মজিবুর রহমান। মূল প্রবন্ধ উপস্থাপন করেন সংগঠনটির আরেক পরিচালক এম এস সিদ্দিকী।

খন্দকার গোলাম মোয়াজ্জেম বলেন, ‘বিদেশে বিনিয়োগের সুযোগ তৈরি করে দিলে দেশের ব্যবসায়ীদের এই ঝুঁকি হ্রাস পাবে। বিদেশে বিনিয়োগের ক্ষেত্রে একটি সুনির্দিষ্ট নীতিমালা দরকার। যার মাধ্যমে বিনিয়োগের খাত নির্ধারণ, বিনিয়োগের রিটার্ন নিশ্চিত করা ও আইন সংক্রান্ত ব্যবস্থা গ্রহণ করতে হবে।’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশি কোম্পানিগুলোকে বিদেশে বিনিয়োগের সুযোগ দেওয়ার পক্ষে বলে জানান  শফিউল ইসলাম মহিউদ্দিন। তিনি বলেন, ‘আমরা শুধু রফতানি খাতের জন্য নয়, সব খাতের জন্য নির্দিষ্ট কিছু শর্তে এ সুযোগ চাই।’  নতুন উদ্যোক্তাদের দক্ষতা বাড়াতে প্রশিক্ষণ কর্যক্রম হাতে নেওয়ার ওপর গুরুত্বারোপ করে তিনি বলেন, ‘এর মাধ্যমে প্রশিক্ষিত ব্যবসায়ীরা দেশে ও দেশের বাইরে বিনিয়োগ করতে পারবেন।’

সেমিনারে অজিত কুমার পাল বলেন, ‘বাংলাদেশি কোম্পানিগুলোকে বিদেশে বিনিয়োগের সুযোগ দেওয়ার বিষয়টি ইতিবাচকভাবে দেখা হচ্ছে। এজন্য বিদেশে বাংলাদেশি বিনিয়োগকারী প্রতিষ্ঠানগুলোর বিনিয়োগ সংক্রান্ত নীতিমালা প্রণয়নে কাজ চলছে। যা শিগগিরই প্রণয়ন করা হবে। এ বিষয়ে সরকারের পক্ষে সমন্বয়কের দায়িত্ব পালন করছে বিডা।’  বিদেশি বিনিয়োগ সংক্রান্ত নীতিমালার বিষয়ে একটি কমিটি গঠন করা হয়েছে বলেও তিনি জানান।  

জিএম/এমএনএইচ/