শহরে ‘বন্যা’ হওয়ায় দুঃখিত বাণিজ্যমন্ত্রী

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ (ফাইল ছবি)শ্রাবণের ভারি বর্ষণে রাজধানীতে সৃষ্ট জলাবদ্ধতাকে বন্যার সঙ্গে তুলনা করে এর জন্য দুঃখপ্রকাশ করেছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। তিনি বলেন, ‘শহরে বন্যা হওয়ায় আমরা দুঃখিত। আগামীতে যেন এমন পরিস্থিতি তৈরি না হয়, সে জন্য আমাদের পদক্ষেপ নিতে হবে। জলজট থেকে রক্ষা করার জন্য ঢাকা-চট্টগ্রামে মেগা প্রজেক্ট হাতে নিতে হবে। মানুষের মুখে হাসি ফোটাতে হবে। এটাই হবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের কাজ।’
শনিবার (২৯ জুলাই) রাজধানীর কারওয়ান বাজারে তৈরি পোশাক শিল্প মালিকদের সংগঠন বিজিএমইএ’র কার্যালয়ের অ্যাপারেল ক্লাবে ‘ডিজিটাল আরএমজি ফ্যাক্টরি ম্যাপিং ইন বাংলাদেশ (ডিআরএফএম-বি)’ শীর্ষক প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী এসব কথা বলেন।
অনুষ্ঠানে তোফায়েল আহমেদ বলেন, ‘সামনে নির্বাচন, আমাদের সবার উচিত নির্বাচনের জন্য প্রস্তুতি নেওয়া। এই সরকারের অধীনে, এই নির্বাচন কমিশনের অধীনেই ২০১৯ সালের ২৯ জানুয়ারির আগের ৯০ দিনের মধ্যে যেকোনও দিন নির্বাচন হবে।’
বিজিএমইএ সভাপতি সিদ্দিকুর রহমান অনুষ্ঠানে পোশাক শিল্পের বিভিন্ন দিক তুলে ধরে বলেন, ‘আমরা অনেক ভালো কাজ করলেও সেগুলো আলোচনায় উঠে আসছে না।’ পোশাক শিল্পের স্বার্থে, শ্রমিকের স্বার্থে সবাইকে ইতিবাচক ও সঠিক তথ্য তুলে ধরার আহ্বান জানান তিনি।
ডিআরএফএম-বি প্রকল্পের পরিচালক পারভীন সুলতানা হুদা জানান, এই প্রকল্পের অধীনে বাংলাদেশের সব পোশাক কারখানার সমন্বয়ে একটি ডিজিটাল মানচিত্র তৈরি করা হবে। সেই মানচিত্রকে গুগল ম্যাপে সংযুক্ত করা হবে। এছাড়া, প্রতিটি কারখানার বিস্তারিত তথ্য, যেমন— কারখানার ভৌগোলিক অবস্থান, শ্রমিকের সংখ্যা, কারখানায় উৎপাদিত পণ্যের ধরন, কারখানা ভবনের ধরন, কাছাকাছি হাসপাতাল ও ফায়ার সার্ভিস স্টেশন, ট্রেড ইউনিয়নের উপস্থিতি বা অনুপস্থিতি প্রভৃতি তথ্যও থাকবে এই মানচিত্রের তথ্যভাণ্ডারে।
পারভীন সুলতানা জানান, প্রকল্পটির মেয়াদ চার বছর। এটি সিঅ্যান্ডএ ফাউন্ডেশনের অর্থায়নে ও বিজিএমইএ’র সহায়তায় বাস্তবায়ন করবে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের উদ্যোক্তা উন্নয়ন কেন্দ্র (সিইডি)। এটি বাস্তবায়ন হলে পোশাক শিল্পের স্বচ্ছতা, জবাবদিহি ও স্থায়িত্ব বাড়বে বলে মন্তব্য করেন প্রকল্প পরিচালক পারভীন সুলতানা।
ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সৈয়দ সাদ আন্দালিব, সিঅ্যান্ডএ বাংলাদেশের মহাব্যবস্থাপক শান্তনু সিনহা, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের উদ্যোক্তা উন্নয়ন কেন্দ্রের (সিইডি) উপদেষ্টা রহিম বি তালুকদার প্রমুখ উপস্থিত ছিলেন ডিআরএফএম-বি প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে।

আরও পড়ুন-

মিয়ানমার থেকে বিদ্যুৎ আমদানির পরিকল্পনা

স্বাস্থ্য খাতে ৪ হাজার ১০০ কোটি টাকা দিচ্ছে বিশ্বব্যাংক

/জিএম/টিআর/