এলএনজি টার্মিনাল ও বিদ্যুৎকেন্দ্র স্থাপনে ৫৮ কোটি ডলার ঋণ দেবে এডিবি

এডিবিবাংলাদেশে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) টার্মিনাল ও একটি বিদ্যুৎকেন্দ্র নির্মাণে ৫৮ কোটি ডলার ঋণ দেবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। এর পরিচালনা পর্ষদ এটি অনুমোদন দিয়েছে। এডিবির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।
বাংলাদেশের মেঘনাঘাটে ৭৫০ মেগাওয়াট ক্ষমতার একটি এলএনজি ভিত্তিক বিদ্যুৎকেন্দ্র স্থাপন করতে যাচ্ছে ভারতীয় প্রতিষ্ঠান রিলায়েন্স। এই কেন্দ্রে গ্যাস সরবরাহের জন্য কক্সবাজারের কুতুবদিয়া উপজেলায় স্থাপন করা হবে একটি এলএনজি টার্মিনাল।
এডিবির অর্থায়ন প্যাকেজের মধ্যে আংশিক ঝুঁকির নিশ্চয়তাসহ অন্তর্ভুক্ত রয়েছে বিদ্যুৎ উৎপাদন ও এলএনজি কেন্দ্রের সুবিধা। পুরো প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ১০০ কোটি ডলার। এর মধ্যে ৫৮ কোটি ডলার ঋণ দিচ্ছে এডিবি।
এডিবি’র প্রাইভেট সেক্টর অপারেশন্স ডিপার্টমেন্টের ডিরেক্টর জেনারেল (ডিজি) মাইকেল ব্যারো বলেন, ‘রিলায়েন্সের সঙ্গে অংশদারিত্বের মাধ্যমে বাংলাদেশের বিদ্যুৎ খাতে কাজ করবে এডিবি। ফলে বাংলাদেশে জ্বালানি খাতের অবকাঠামোতে উন্নয়নের পাশাপাশি টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধি ঘটবে। রিলায়েন্সের এই দীর্ঘমেয়াদি ঋণ নেওয়ার ফলে অন্য দাতাসংস্থাও এতে বিনিয়োগে আগ্রহী হবে।’

বর্তমানে বাংলাদেশে প্রাকৃতিক গ্যাসের সংকট তৈরি হয়েছে। এই সংকট মোকাবিলায় জ্বালানি বৈচিত্র প্রয়োজন। এজন্য এলএনজি আমদানি দেশের জন্য গুর“ত্বপূর্ণ। এর ফলে সমস্যা কিছুটা কমবে। পাশাপাশি আন্তর্জাতিক বাজার থেকে গ্যাস আমদানির বিষয়টিও উন্মুক্ত হবে।

প্রাথমিকভাবে রিলায়েন্স ৭৫০ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র স্থাপন করলেও ভবিষ্যতে এর উৎপাদন ক্ষমতা ৩ হাজার মেগাওয়াটে নেওয়ার পরিকল্পনা রয়েছে। বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি) বিদ্যুৎ বিক্রি চুক্তির (পাওয়ার পারচেজ এগ্রিমেন্ট) মাধ্যমে এই কেন্দ্র থেকে বিদ্যুৎ কিনে নেবে।

রিলায়েন্স পাওয়ারের সিইও ভেনুগোপাল রাওয়ের মন্তব্য— বাংলাদেশের এ ধরনের বড় ও গুরুত্বপূর্ণ প্রকল্পে রিলায়েন্স পাওয়ারের বিনিয়োগ মাইলফলক হয়ে থাকবে। এটি বাংলাদেশে জ্বালানি সংকট মোকাবিলায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে বলে মনে করেন তিনি।

রিলায়েন্সে গ্রুপের অঙ্গ প্রতিষ্ঠান রিলায়েন্স পাওয়ার লিমিটেড ভারতের বিদ্যুৎ খাতের একটি বড় বিনিয়োগকারী। ভারতে তারা প্রায় ৫ হাজার ৯৪৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করছে। এর মধ্যে কয়লা ও গ্যাসভিত্তিক, জলবিদ্যুৎসহ নবায়নযোগ্য জ্বালানি ব্যবহার করে এসব বিদ্যুৎ উৎপাদন করে থাকে রিলায়েন্স।