‘কৃষিভিত্তিক অর্থনীতিকে প্রাধান্য দিচ্ছে না বেসরকারি ব্যাংকগুলো’

সাউথ বাংলা অ্যাগ্রিকালচার অ্যান্ড কমার্স (এসবিএসি) ব্যাংকের সংশ্লিষ্টরা (ছবি: সংগৃহীত)‘অর্থনৈতিক উন্নয়নে বেসরকারি খাত অত্যন্ত গুরুত্বপূর্ণ, যার বেশিরভাগ অর্থায়ন নিশ্চিত করছে ব্যাংকগুলো। তবে দেশে অনেক ব্যাংক থাকলেও বেসরকারি খাতের কোনও ব্যাংকই কৃষিভিত্তিক অর্থনীতিকে প্রাধান্য দিচ্ছে না। অথচ বাংলাদেশ কৃষিপ্রধান দেশ, এই কৃষি খাত থেকেই আসে জিডিপির বিশাল অংশ’— বলছিলেন সাউথ বাংলা অ্যাগ্রিকালচার অ্যান্ড কমার্স (এসবিএসি) ব্যাংকের চেয়ারম্যান এস. এম. আমজাদ হোসেন। শনিবার (২০ জানুয়ারি) রাজধানীর একটি হোটেলে এসবিএসি ব্যাংকের বার্ষিক ব্যবসায়িক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এসবিএসি ব্যাংকের চেয়ারম্যানের ভাষ্য, ‘ব্যাংক হলো সেবামূলক প্রতিষ্ঠান। গ্রাহক সন্তুষ্টি আমাদের সবচেয়ে বড় পুঁজি। সেটাকে কাজে লাগাতে ব্যর্থ হলে প্রতিযোগিতায় পিছিয়ে পড়তে হয়। এছাড়া এখানে কর্মকর্তাদের নিত্য নতুন চ্যালেঞ্জ মোকাবিলা করে আধুনিক তথ্যপ্রযুক্তির সঙ্গে টিকে থাকতে হয়। তাই ব্যাংক খাতে দক্ষ ও সৎ কর্মকর্তা খুবই প্রয়োজন’

ব্যাংকটির ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী মো. গোলাম ফারুকের সভাপতিত্ব করেন। তার কথায়, ‘চলতি বছরে আমরা ডিজিটাল ব্যাংকিংয়ে সর্বাধিক গুরুত্ব দিচ্ছি। দ্রুত ও বিশ্বস্ততার সঙ্গে লেনদেন নিষ্পত্তির ক্ষেত্রে আমরা অনলাইন ব্যাংকিংয়ের এক নতুন দিগন্ত উন্মোচন করতে যাচ্ছি। আমাদের প্রত্যন্ত অঞ্চলের শাখাগুলোতে বসেও গ্রাহকরা দেশের যে কোনও জায়গায় লেনদেন করতে পারছেন। এছাড়া আরটিজিএসের মাধ্যমে শুধু আমাদের ব্যাংক শাখাই নয়, গ্রাহকরা অন্যান্য ব্যাংক শাখার সঙ্গেও লেনদেন করতে পারছেন।’

এ সময় আরও ছিলেন ব্যাংকের পরিচালক মিজানুর রহমান, মোহাম্মাদ নেওয়াজ, মো. শাখায়াত হোসাইন, স্বতন্ত্র পরিচালক ড. সৈয়দ হাফিজুর রহমান প্রমুখ।

সম্মেলনে জানানো হয়— গত বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত এসবিএসবি ব্যাংকের আমানতের পরিমাণ দাঁড়িয়েছে ৫ হাজার ১২ কোটি টাকা, যা গত বছরের তুলনায় ২৩ দশমিক ৫২ শতাংশ বেশি। এ সময়ে ব্যাংকের মোট ঋণের পরিমাণ দাঁড়িয়েছে ৪ হাজার ৩২৮ কোটি টাকা, যা এর আগের বছরের (২০১৬) তুলনায় ৩০ শতাংশ বেশি। ২০১৭ সালে ১৮২ কোটি টাকার পরিচালন মুনাফা করেছে এসবিএসি ব্যাংক।